hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • প্রসব পরবর্তী সময়ে পেটের চর্বি স্বাভাবিক উপায়ে কীভাবে কমানো যায়? (How to reduce post-partum belly fat naturally in Bengali) arrow

In this Article

    প্রসব পরবর্তী সময়ে পেটের চর্বি স্বাভাবিক উপায়ে কীভাবে কমানো যায়? (How to reduce post-partum belly fat naturally in Bengali)

    Pregnancy

    প্রসব পরবর্তী সময়ে পেটের চর্বি স্বাভাবিক উপায়ে কীভাবে কমানো যায়? (How to reduce post-partum belly fat naturally in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    প্রসব পরবর্তী সময়ে পেটের চর্বি স্বাভাবিক উপায়ে কীভাবে কমানো যায়? (How to reduce post-partum belly fat naturally in Bengali)

    বেশিরভাগ মহিলাদের পক্ষে, প্রসব পরবর্তী ওজন কমানো একটি চ্যালেঞ্জ। শিশুর জন্মের এবং শিশুকে দুধ খাওয়ানোর পরে সেই ঘুমহীন রাতগুলির মাঝে, নতুন মায়েরা প্রায়শই নিজেদের যত্ন সঠিকভাবে নিতে ভুলে যান। যদিও প্রসব পরবর্তী পেটের চর্বি সাধারণত একটি স্থায়ী সমস্যা নয়, তবুও যদি এটি তাদের বিরক্ত করে, তাহলে নতুন মায়েদের এটি কমানোর জন্য উপায়গুলি খুঁজে বের করা উচিত।

    সঠিক ব্যায়াম এবং লাইফস্টাইলের কিছু কিছু পরিবর্তনের সাথে সবচেয়ে কার্যকরী প্রসব পরবর্তী ওজন কমানোর ডায়েট করলে, একজন দ্রুত আকারে ফিরে আসতে পারে।

    সুতরাং, সেই প্রসঙ্গে, গর্ভাবস্থার পরে পেট কমানোর জন্য প্রসব পরবর্তী ওজন কমানোর টিপসগুলি দেখুন:

    1. ঘন ঘন স্তন্যপান করান (Breastfeed Frequently)

    প্রসব পরবর্তী ওজন কমানোর অন্যতম সেরা টিপস হল শিশুকে ঘন ঘন স্তন্যপান করানোস্তন্যপান করানো শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং স্তন্যদানকারী মায়েদের দৈনিক 300 থেকে 500 ক্যালোরি ক্ষয় করতে সাহায্য করে। কিন্তু এক্ষেত্রে একজনকে পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি গ্রহণ করতে হবে, যাতে তাঁরা তাদের সদ্যোজাত শিশুর জন্য প্রচুর পরিমাণে দুধ উৎপাদন করতে করেন।স্তন্যপান করানো জরায়ু সঙ্কুচিত হতে সাহায্য করে প্রসব পরবর্তী ওজন কমানোর প্রক্রিয়াকে দ্রুত করে। কারণ স্তন্যদান করানোর ফলে অক্সিটোসিন হরমোন নিঃসৃত হয়, যা পেশী সংকোচন ঘটায়।

    2.শিশুর সাথে সক্রিয় হয়ে উঠুন (Get Active with the Baby)

    বেশীরভাগ নতুন মা প্রসবের পরে ব্যায়ামের জন্য সময় বের করা কঠিন বলে মনে করেন, এবং এর সমাধান হলো- শিশুর সাথে সক্রিয় হওয়া। বাচ্চাদের স্তন্যদান করার সময়, মায়েরা হালকা গানের সাথে নাচ করতে পারেন। সুতরাং, আনন্দের সাথে থাকাকালীন এটি পেটের চর্বি হারানোর একটি মজার উপায় হবে।

    3. প্রসব পরবর্তী ম্যাসাজ আপনাকে সাহায্য করতে পারে (Postpartum Massage Can Help)

    প্রসব পরবর্তী নিজস্ব-যত্ন নতুন মাকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ করে তুলতে পারে। এই নতুন মায়ের নিজস্ব-যত্ন রুটিনের একটি অবিচ্ছেদ্য অংশ হল একটি ম্যাসাজ, যা পেটের এলাকায় রক্ত ​​​​প্রবাহ বাড়ায় এবং প্রসব পরবর্তী স্বাস্থ্য পুনরুদ্ধারের গতি বাড়ায়। যথাযথ ম্যাসাজ ঝুলে পড়া ত্বককেও দৃঢ় করে তোলে, যেহেতু তেল ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে এবং এটিকে পুষ্ট করে।

    এই সামান্য আত্ম-উপভোগ আনন্দের হরমোন অক্সিটোসিনকেও বাড়িয়ে তুলতে পারে, যা ইনভল্যুশন পদ্ধতিতে সহায়তা করে। এর মধ্যে জরায়ুকে গর্ভাবস্থার আগের আকারে সঙ্কুচিত করা জড়িত আছে। তবুও, যেসব মহিলারা সি-সেকশন করেছেন তাদের প্রসব পরবর্তী ম্যাসাজ নেওয়ার আগে তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

    4. ওজন কমানোর জন্য সঠিক প্রসব পরবর্তী ডায়েট প্ল্যান অনুসরণ করুন (Follow the Right Postpartum Diet Plan for Weight Loss)

    সবচেয়ে কার্যকরী প্রসব পরবর্তী ওজন কমানোর ডায়েট হলো প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফ্যাটের সঠিক ভারসাম্য। মহিলাদের খাদ্যতালিকাগত বা ডায়েট্রি সাপ্লিমেন্ট দিয়ে সঠিক খাবারের প্রতিস্থাপন করা উচিত নয়, অথবা সন্তানের জন্মের পরে তাদের খাবার এড়িয়ে যাওয়া উচিত নয়। এর পরিবর্তে, একজন মহিলার প্রসব পরবর্তী ডায়েট প্ল্যান বিভিন্ন মাইক্রোনিউট্রিয়েন্ট দিয়ে সমৃদ্ধ করা উচিত, যাতে সঠিক প্রসব পরবর্তী বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে দুধ উৎপাদন করা যায়।

    নতুন মায়েদের সারা দিন এবং এমনকি রাতে সক্রিয় থাকার জন্য প্রচুর পরিমাণে শক্তির প্রয়োজন হয়। তাই, ওজন কমানোর জন্য তাদের প্রসব পরবর্তী ডায়েট প্ল্যানে প্রচুর সবুজ পাতাওয়ালা শাক-সবজি, মশলা, ফ্যাটহীন খাঁটি প্রোটিন এবং গ্রিন টি থাকা উচিত।

    5. ব্যায়াম করা শুরু করুন (Start Working Out)

    20 থেকে 30 মিনিটের স্ট্রেংথ এবং কার্ডিও ট্রেনিং সমস্ত নতুন মাকে যথেষ্ট পরিমাণে পেটের চর্বি হারানোর জন্য সাহায্য করতে পারে। যখন তাদের শিশু ঘুমায় বা তাদের যত্ন নেওয়ার জন্য কেউ না কেউ থাকে, তখন তাদের অবশ্যই এতে যুক্ত হতে হবে।

    পুশ-আপ, ক্রাঞ্চস, ট্রাইসেপ ডিপস, প্ল্যাঙ্কস, স্পট জগিং, হাই নিস, লাঞ্জস, জ্যাকনাইফ, স্কোয়াটস, ট্রাইসেপ এক্সটেনশন, জাম্পিং জ্যাক এবং বাইসেপ কার্ল হলো এই সমস্ত ব্যায়াম, যা সাহায্য করতে পারে। কিন্তু যে ব্যায়ামগুলি এড়িয়ে চলা উচিত, সে সম্পর্কে জানার জন্য একজনকে সবসময় তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করতে হবে।

    সি-সেকশন ডেলিভারি সহ মহিলাদের জন্য দ্রুত হাঁটা একটি ভাল ব্যায়াম যারা স্ট্রেংথ ট্রেনিংয়ে যুক্ত হতে পারেন না। অতিরিক্ত ওজনের জন্য বাচ্চাকে স্ট্রলারে বা সামনের ব্যাগে বহন করে নিয়ে গেলে এই সহজ এবং সাধারণ প্রসব পরবর্তী শারীরিক কার্যকলাপের উপকারিতা বৃদ্ধি পাবে।

    6. হাইড্রেটেড থাকুন (Stay Hydrated)

    যে মহিলারা সম্প্রতি প্রসব করেছেন এবং সম্পূর্ণভাবে স্তন্যপান করাচ্ছেন তাদের প্রতিদিন কমপক্ষে 3 লিটার জল পান করা উচিত। তাদের সরু কোমর ফিরে পেতে মরিয়া মহিলাদের জন্য এটি খুবই প্রয়োজনীয়। জল শরীরে তরল পদার্থের ভারসাম্য বজায় রাখে এবং টক্সিন বের করে দেয়। এছাড়াও, এটি পেটের অতিরিক্ত চর্বি কমায় এবং এটি প্রতিদিন নতুন মায়েদের তাদের বাচ্চাদের খাওয়ানোর দুধের উৎপাদন সামাল দেওয়ার জন্য সাহায্য করে।

    7. পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন (Get Sufficient Rest)

    অপর্যাপ্ত বিশ্রাম নেওয়া হলে সেটি একটি মহিলার শরীরে টক্সিন জমা করে, যার ফলে শরীরে প্রসব পরবর্তী ফোলাভাব হয়। এটি পরবর্তীতে ফ্যাট রিসেপ্টরগুলিকে পেটের অঞ্চলে স্থানান্তরিত করে, যেখানে তারা পেটের চর্বি হিসাবে জমা হয়। তাই, প্রসব পরবর্তী শরীরের ওজন কমানোর জন্য সঠিক বিশ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও শিশুর আশেপাশে ভাল ঘুম পাওয়া কঠিন বলে মনে হতে পারে, তবুও মহিলাদের নিজেদের জন্য কিছুটা সময় বের করা উচিত এবং যতটা বেশি সম্ভব বিশ্রাম নেওয়া উচিত।

    8. কঠোর ডায়েট অনুসরণ করবেন না। ( Do Not Follow Extreme Diets)

    নতুন মায়েদের প্রসব পরবর্তী বিষণ্নতা অনুভব করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কিন্তু এর অর্থ এই নয় যে এর ফলে তাদের আতঙ্কিত হতে হবে এবং নিয়ন্ত্রণ হারিয়ে ফেলতে হবে। কিছু কিছু মহিলা আগের চেহারায় ফিরে আসার জন্য চরম পদক্ষেপ নেন এবং কঠোর ডায়েট প্ল্যান অবলম্বন করেন যা অপুষ্টি সৃষ্টি করে এবং শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করে। মহিলাদের জানা উচিত যে, অনাহারে কোনোভাবেই কোনো লাভ হবে না। তাদের অবশ্যই একজন ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করতে হবে এবং বুঝতে হবে কী, কতটা এবং কখন তারা অবশ্যই অতি সহজে পেটের চর্বি কমাতে পারবেন।

    9. প্রতিদিন ধ্যান করুন (Meditate Every Day)

    প্রসব পরবর্তী পর্যায়টি সত্যিই চাপে পূর্ণ থাকে। শিশুকে পরিচালনা করা, সমস্ত গৃহস্থালির কাজ করা এবং তারপরে তারা উপভোগ করে এমন কিছু করা সমস্ত নতুন মায়ের জন্য সত্যিই বেশ চাপের হতে পারে। তাই, এই ধরনের মানসিক চাপ থেকে মুক্তির সবচেয়ে ভালো উপায় হল ধ্যান। এটি একই সময়ে সিস্টেমের গুণমান উন্নত করার সাথে সাথে মহিলাদের ফোকাস এবং তাদের সিস্টেম থেকে সমস্ত নেগেটিভ শক্তি মুক্ত করতে সহায়তা করতে পারে।

    উপসংহার (Final Word)

    যে সমস্ত নতুন মায়েরা প্রসব পরবর্তী ওজন কমাতে চান তাদের নিজেদেরকে এই ব্যাপারটি সহজে নিতে হবে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, সঠিক ব্যায়াম, এবং টেকসই লাইফস্টাইলের পরিবর্তন তাদেরকে অল্প সময়ের মধ্যেই স্বাস্থ্য পুনরুদ্ধারের পথে নিয়ে যাবে। শিশু জন্মানোর পরে ওজন কমানোর বিষয়ে আরও সহায়তার জন্য বা এই ধরনের বিষয়ের উপর নিবন্ধগুলি পড়ার জন্য, মাইলো তে যান।

    Tags:

    How to reduce post-partum belly fat naturally in Bengali, How to reduce post-partum belly fat naturally in English, How to reduce post-partum belly fat naturally in hindi, How to reduce post-partum belly fat naturally in Tamil, How to reduce post-partum belly fat naturally in Telegu

    Apple Cider Vinegar Tablets - 20*2 Tablets - Pack of 2

    Reduces Belly Fat | Boosts Metabolism & Improves Digestion | Improves Sleep | NABL Lab Tested

    ₹ 699

    4.3

    (414)

    6346 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Parna Chakraborty

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.