hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Diet & Nutrition arrow
  • গর্ভাবস্থায় হিং | ঝুঁকি, সুবিধা এবং অন্যান্য চিকিৎসা | Hing During Pregnancy | Risks, Benefits & Other Treatments in Bengali arrow

In this Article

    গর্ভাবস্থায় হিং | ঝুঁকি, সুবিধা এবং অন্যান্য চিকিৎসা | Hing During Pregnancy | Risks, Benefits & Other Treatments in Bengali

    Diet & Nutrition

    গর্ভাবস্থায় হিং | ঝুঁকি, সুবিধা এবং অন্যান্য চিকিৎসা | Hing During Pregnancy | Risks, Benefits & Other Treatments in Bengali

    Updated on 3 November 2023

    Article Continues below advertisement

    হিং নামের এই ভেষজ, ভারতীয় রান্নায় প্রায়শই ব্যবহৃত হয়। এটি ফেরুলা নামে পরিচিত একটি উদ্ভিদের শিকড় থেকে তৈরি করা হয়। এর গন্ধ এবং স্বাদ স্বতন্ত্র এবং এটি মূলত নিরামিষ রান্নায় ব্যবহৃত হয়। চাটনি, গরম স্ট্যু, আচার এবং সস সবেতেই হিং ব্যবহার করা যায়।

    এই গাছটি ঔষধি গাছের একটি পরিবারের অন্তর্গত, এবং হিং তার অসংখ্য স্বাস্থ্য সুবিধার জন্য সুপরিচিত এবং প্রায়শই শ্বাসযন্ত্রের সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। যেহেতু এটি জরায়ুকে শক্তিশালী করে, মহিলারা তাদের \ঋতু]স্রাব সংক্রান্ত সমস্যাগুলির জন্যও এটি ব্যবহার করতে পারেন। উপরন্তু, এটি বিভিন্ন যৌনাঙ্গের সংক্রমণের পাশাপাশি যৌনবাহিত রোগের চিকিৎসায় সাহায্য করে।

    গর্ভাবস্থায় হিং সাধারণত স্বাস্থ্যের ক্ষেত্রে কোনও ঝুঁকি তৈরি করে না। তবে এর ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত কারণ এর বেশ কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

    গর্ভাবস্থায় হিং এবং জিরে ব্যবহার করা কি নিরাপদ? (Is it safe to use hing and Jeera during pregnancy in Bengali)

    সহজভাবে বললে, গর্ভবতী অবস্থায় হিং খাওয়া সত্যিই নিরাপদ নয়। হিং-এর গর্ভপাতকারী গুণাবলী রয়েছে যা ভ্রূণকে মেরে ফেলতে পারে এবং এটিকে জরায়ুর প্রাচীরের সঙ্গে সংযুক্ত করা থেকে বাধা দিতে পারে। এই বৈশিষ্ট্যটি ঋতুস্রাব ঘটানোর সঙ্গে সম্পর্কিত। অতএব, প্রচুর পরিমাণে হিং খাওয়ার ফলে গর্ভপাত হতে পারে।

    উপরন্তু, কিছু গর্ভবতী মায়েরা এটির প্রতি অতিসংবেদনশীল বা এর শক্তিশালী, সুগন্ধি ঘ্রাণকে সহ্য নাও করতে পারেন। ডায়েটে হিং যোগ করার ফলে বমি হতে পারে। সন্তান হওয়ার সময় হিং (হিং) না খাওয়াই ভালো।

    Article continues below advertisment

    হিং এবং জিরা গর্ভাবস্থায় খাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয় না কারণ এটি গর্ভবতী মা এবং ভ্রূণের জন্য ক্ষতিকারক।

    গর্ভাবস্থায় হিংয়ের উপকারিতা (Benefits of hing (Asafoetida) during pregnancy in Bengali)

    হিং নিঃসন্দেহে একটি ঔষধি গাছ। এটি শ্বাসকষ্টের সমস্যা দূর করে, ইরিটেবল বাওয়েল সিনড্রোমের চিকিৎসায় ব্যবহৃত হয় এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়। হিং একটি মহিলাদের মাসিক ঋতুচক্র নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি যৌনাঙ্গে সংক্রমণ বা যৌনবাহিত রোগের চিকিৎসায় সাহায্য করে। উপরন্তু, এর শক্তিশালী স্নায়ু-উদ্দীপক বৈশিষ্ট্যের কারণে এটি ডিপ্রেশনের চিকিৎসায় সহায়ক বলে মনে করা হয়।

    এই কারণগুলির জন্য গর্ভাবস্থায় হিং নিরাপদ কিনা তা বিবেচনা করা যেতে পারে। পরিমিতভাবে হিং, গর্ভবতী মায়েরা খেতে পারেন। গর্ভবতীরা পেটের ব্যথা, পেট খারাপ এবং অ্যাসিডিটি কমাতে প্রায়শই হিং খান। এছাড়া, কিছু গর্ভবতী মহিলা মাথাব্যথা উপশম করতে হিং খান কারণ এতে কুমারিন রয়েছে, যা রক্তকে পাতলা করে।

    গর্ভাবস্থায় কীভাবে হিং খাবেন? (How to consume hing during pregnancy in Bengali)

    খাবারে দেওয়ার জন্য হিংয়ের প্রস্তাবিত পরিমাণ হল এক চিমটি। এর মাধ্যমে হজমের সমস্যা নিরাময় করা যায়। সবচেয়ে বড় কথা, বড় ধরনের স্বাস্থ্যগত প্রভাব এড়াতে গর্ভাবস্থায় দৈনিক মাত্র এক চিমটি হিং খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

    গর্ভাবস্থায় হিংএর পার্শ্বপ্রতিক্রিয়া (Side effects of Asafoetida during pregnancy in Bengali)

    হিং খাওয়ার ফলে গর্ভবতী মহিলারা যে বেশ কিছু বিরূপ পরিণতির সম্মুখীন হতে পারেন তার মধ্যে রয়েছে-

    Article continues below advertisment

    1. গর্ভবতী মহিলারা হিংয়ের গন্ধ পছন্দ করেন না তাদের বমি বমি ভাব এবং বমি হতে পারে।

    2. হিং-এর গর্ভপাত ক্ষমতা রয়েছে। এটি ভ্রূণকে রোপন করা বন্ধ করতে পারে, যার ফলে গর্ভপাত হতে পারে।

    3. স্তন্যদানকারী মায়েদের জন্য হিং ক্ষতিকর। এটি বুকের দুধকে দূষিত করতে পারে এবং এমনকি নবজাতকের ক্ষতি করতে পারে। এতে থাকা রাসায়নিকগুলি শিশুদের কিছু রোগের বিকাশের জন্য আরও সংবেদনশীল করে তুলতে পারে।

    4. যাদের উচ্চ রক্তচাপ আছে, এমন গর্ভবতীদের দ্বারা হিং এড়িয়ে চলা উচিত কারণ এটি রক্তচাপ কম করে এমন ওষুধের সঙ্গে বিক্রিয়া ঘটাতে পারে।

    5. অত্যধিক হিং খাওয়ার ফলে গলায় ইনফেকশন, গ্যাস, ডায়রিয়া, ফুসকুড়ি এবং ঠোঁট ফোলা হতে পারে।

    Article continues below advertisment

    6. গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে হিং সম্পূর্ণরূপে এড়ানো উচিত।

    গর্ভাবস্থার ডায়েটে কীভাবে হিং যোগ করবেন? (How to add hing to the pregnancy diet in Bengali)

    প্রথম ত্রৈমাসিক শেষ হয়ে গেলে, কেউ পরিমিত মাত্রায় হিং খাওয়া শুরু করতে পারেন। খাওয়ার সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল এটিকে ডাল, রাজমা বা ছোলার মতো খাবারে মাত্র এক চিমটি হিং যোগ করে। হিং দিয়ে যে কোনও নিরামিষ খাবার তৈরি করা যেতে পারে। কোনো অবস্থাতেই হিং কাঁচা খাওয়া উচিত নয়, কারণ এটি অত্যন্ত বিষাক্ত এবং বিপজ্জনক। রান্না করার সময় হিং ভালোভাবে মিশে যায়। দ্বিতীয় ও তৃতীয় ত্রৈমাসিকে, প্রতিদিনের খাবারে হিং জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে।

    গর্ভাবস্থায় পেটে হিং লাগান (Applying Hing on the Stomach During Pregnancy in Bengali)

    হিং অস্বস্তি এবং ফোলাভাব কমায় বলে গর্ভাবস্থায় মায়েরা এর থেকে উপকার পান। হাঁপানি রোগীরা এটি থেকে উপকৃত হন কারণ এটি শ্বাসকষ্টের সমস্যায় সহায়তা করে। হুপিং কাশি এবং ব্রঙ্কাইটিসে আক্রান্তদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

    হিংয়ের কারণে কি গর্ভপাত হতে পারে? (Can hing lead to a miscarriage in Bengali)

    গর্ভাবস্থায় হিং খাওয়ার আগে বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করতে হবে। যদিও এটি নিঃসন্দেহে পেট ফাঁপা এবং যেকোনও কোলিক অস্বস্তি থেকে মুক্তি দেবে, কিন্তু যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয় তবে এর ফলে গর্ভপাতও হতে পারে। অতএব, হিংয়ের ওভারডোজ গর্ভবতী মহিলাদের জন্য বড় সমস্যা সৃষ্টি করতে পারে।

    গর্ভাবস্থায় হিং প্রথম ত্রৈমাসিকের সময় সম্পূর্ণরূপে এড়ানো উচিত। খুব পরিমিত পরিমাণে, গর্ভাবস্থার দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকে খাওয়া যেতে পারে। নিরাপত্তার জন্য, চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা অপরিহার্য।

    Article continues below advertisment

    References

    1. Chen L, Zhu Y, Hu Z, Wu S, Jin C.(2021). Beetroot as a functional food with huge health benefits: Antioxidant, antitumor, physical function, and chronic metabolomics activity. Food Sci Nutr.

    2. Amalraj A, Gopi S. (2012). Biological activities and medicinal properties of Asafoetida: A review. J Tradit Complement Med.

    Tags

    Hing during pregnancy in Bengali, Is it safe to eat hing during pregnancy in Bengali, How to consume hing during pregnancy in Bengali, Side effects of hing during pregnancy in Bengali, How to apply hing during pregnancy in Bengali, Hing during pregnancy in English, Hing during pregnancy in Hindi, Hing during pregnancy in Tamil, Hing during pregnancy in Telugu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Parna Chakraborty

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.