hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Diet & Nutrition arrow
  • গর্ভাবস্থায় রেড ওয়াইন: পার্শ্ব প্রতিক্রিয়া এবং নির্দেশিকা | Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Bengali arrow

In this Article

    গর্ভাবস্থায় রেড ওয়াইন: পার্শ্ব প্রতিক্রিয়া এবং নির্দেশিকা | Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Bengali

    Diet & Nutrition

    গর্ভাবস্থায় রেড ওয়াইন: পার্শ্ব প্রতিক্রিয়া এবং নির্দেশিকা | Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Bengali

    Updated on 3 November 2023

    Article Continues below advertisement

    গর্ভবতী মহিলাদের রেড ওয়াইন পান করা উচিত নয় কারণ অ্যালকোহল গর্ভে শিশুর বেড়ে ওঠায় বিরূপ প্রভাব ফেলতে পারে। বিশেষজ্ঞরা জানেন না গর্ভবতী মহিলাদের জন্য কতটা অ্যালকোহল বিপজ্জনক। বেশিরভাগ লোক গর্ভবতী মহিলাদের এর থেকে পুরোপুরি দূরে থাকতে বলে। এই নিবন্ধটি গর্ভবতী অবস্থায় রেড ওয়াইন খাওয়া নিরাপদ কিনা এবং গর্ভাবস্থায় রেড ওয়াইন পান করার সম্ভাব্য বিপদ সম্পর্কে আলোচনা করে।

    গর্ভাবস্থায় রেড ওয়াইন পান করা কি নিরাপদ? (Is it safe to drink red wine during pregnancy in Bengali)

    জাতীয় স্বাস্থ্য সংস্থাগুলির মতে গর্ভাবস্থায় অ্যালকোহল পান করা বিপজ্জনক।

    যখন কোনও গর্ভবতী মহিলা খুব বেশি রেড ওয়াইন বা অ্যালকোহল পান করেন তখন ভ্রূণ অ্যালকোহল সিনড্রোম নামে একটি রোগ দেখা দিতে পারে। অতএব, গর্ভবতী মহিলাদের অ্যালকোহল পান করা উচিত নয়।

    প্লাসেন্টার মধ্য দিয়ে অ্যালকোহল শিশুর রক্ত প্রবাহে প্রবেশ করে। এটি জন্মের সময় শারীরিক অসুবিধা থেকে শুরু করে মানসিক প্রতিবন্ধকতা পর্যন্ত বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। এর প্রভাব জন্মের পরে বা বেড়ে ওঠার সময় প্রকাশ পেতে পারে।

    অ্যালকোহলের পরিমাণের এমন কোনও পরিচিত রেকর্ড নেই যা দিয়ে ভ্রূণের অ্যালকোহল সিন্ড্রোমের কারণ চিহ্নিত করা যায়, তাই একজন গর্ভবতী মহিলা গর্ভাবস্থায় ওয়াইন পান করতে পারেন কিনা এ প্রশ্নের সবচেয়ে নিরাপদ উত্তর হল গর্ভাবস্থায় অ্যালকোহল পান করা কখনোই উচিত না।

    Article continues below advertisment

    গর্ভাবস্থায় রেড ওয়াইনের পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects of red wine during pregnancy in Bengali)

    যখন কেউ অ্যালকোহল গ্রহণ করে, তখন রাসায়নিকটি রক্ত প্রবাহে প্রবেশ করে। যখন কোনও গর্ভবতী মা মদ্যপান করেন তখন অ্যালকোহল নাভির কর্ডের মধ্য দিয়ে শিশুর কাছে যায়। ক্রমশ বেড়ে ওঠা ভ্রূণ টক্সিন কে হজম বা বিপাক করতে পারে না , যার ফলে অসংখ্য বিপদ সৃষ্টি হয়।

    সাধারণত মনে করা হয় যে গর্ভাবস্থায় অ্যালকোহল পান করলে জন্মগত অস্বাভাবিকতা, গর্ভপাত এবং মৃতপ্রসবের সম্ভাবনা বেড়ে যায়। এর কারনে ভ্রূণের অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার (এফএএসডি) হতে পারে – এই ডিসঅর্ডারের ফলে সারাজীবনের জন্য বিভিন্ন শারীরিক, আচরণগত এবং মানসিক সমস্যা হতে পারে। এইসমস্ত রোগ মাঝারি বা গুরুতর হতে পারে এবং তাদের চিকিৎসা বা নিরাময়ের কোনও উপায় নেই।

    ভ্রূণের অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডারের সবচেয়ে গুরুতর ধরণ হ'ল ভ্রূণ অ্যালকোহল সিনড্রোম (এফএএস)। এই সিনড্রোমে আক্রান্ত শিশুদের মুখ অস্বাভাবিক দেখতে হতে পারে, যেমন উপরের ঠোঁট এবং নাকের মধ্যে একটি মসৃণ দাগ অথবা ছোট মাথা। এছাড়াও, তারা একই বয়সের বাচ্চাদের তুলনায় ছোট এবং হালকা হতে পারে।

    নিম্নলিখিত ভ্রূণ অ্যালকোহল সিনড্রোমের অতিরিক্ত লক্ষণ:

    • ঘুমের সমস্যা।
    • শিশু হিসাবে চুষে খাওয়ার সমস্যা।
    • দৃষ্টিশক্তির সমস্যা।
    • শ্রবণ সমস্যা।
    • হার্ট এবং রেনাল সমস্যা।
    • সহযোগিতার অভাব।
    • মেমরির সমস্যা।
    • হাইপারঅ্যাক্টিভ আচরণ।
    • মনোযোগের সমস্যা।
    • শেখার অসুবিধা।
    • কথা বলতে দেরি হওয়া।
    • কম আইকিউ।
    • অপর্যাপ্ত জ্ঞান ভিত্তিক এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা।

    যারা গর্ভাবস্থায় এক বা একাধিক পানীয় গ্রহণ করেন তাদের শিশুদের ক্ষেত্রে প্রায়শই এফএএস সমস্যাটি দেখা যায়।

    Article continues below advertisment

    গর্ভবতী মহিলা কোন ধরণের ওয়াইন পান করতে পারেন? (What type of wine can a pregnant woman drink in Bengali)

    গর্ভবতী মহিলারা মদ পান করতে পারেন কি? গর্ভাবস্থায় কোনও গর্ভবতী মহিলা রেড ওয়াইন পান করতে পারেন কিনা তার উত্তরে বলা যেতে পারে গর্ভাবস্থায় তার খাওয়া উচিত না।

    ভ্রূণের অ্যালকোহল সিনড্রোম এবং ভ্রূণের অন্যান্য জটিলতার ঝুঁকির কারণে গর্ভবতী মহিলাদের অ্যালকোহল পান করা উচিত নয়। তবে, যখন কোনও গর্ভবতী মহিলা যদি খুব বেশি অ্যালকোহল পান করেন তখন ভ্রূণঅ্যালকোহল সিনড্রোম নামে সমস্যাটি দেখা দেয়।

    অ্যালকোহল প্লাসেন্টার মাধ্যমে শিশুর রক্ত প্রবাহে প্রবেশ করে, যা জন্মের সময় শারীরিক অসুবিধা থেকে শুরু করে মানসিক প্রতিবন্ধকতা পর্যন্ত অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। অ্যালকোহলের প্রভাব প্রসবের পরে অথবা বৃদ্ধির সময় প্রকাশ পেতে পারে।

    ভ্রূণের অ্যালকোহল সিনড্রোমের কারণ হিসাবে অ্যালকোহলের কোন পরিমাণ রেকর্ড করা হয়নি। সুতরাং, গর্ভবতী হওয়ার সময় এটি পুরোপুরি এড়ানো ভাল।

    এক গ্লাস ওয়াইন কি আমার শিশুর ক্ষতি করবে?( Will one glass of wine hurt my baby in Bengali)

    একজন গর্ভবতী মহিলা যেধরণের অ্যালকোহল পান করুন না কেন এটি তার শিশুর ক্ষতি করতে পারে তাই ঝুঁকি নেওয়াই ভাল। ভ্রূণের অ্যালকোহল স্পেকট্রাম ডিসঅর্ডার ভ্রূণের বেশিরভাগ অ্যালকোহল-সম্পর্কিত সমস্যা কে বোঝায়। ২০১৭ সালের গবেষণার একটি পর্যালোচনাতে দেখা গেছে যে গর্ভবতী অবস্থায় মদ্যপান কারী ১৩ জন মহিলার মধ্যে ১ জন মহিলা কিছু এফএএসডি সহ একটি শিশুর জন্ম দিয়েছিলেন। গর্ভবতী মহিলার মদ্যপান সংক্রান্ত কিছু সমস্যা:

    Article continues below advertisment

    • অ্যালকোহল একটি গর্ভবতী মহিলার রক্ত প্রবাহে এবং প্লাসেন্টার মাধ্যমে তার শিশুর মধ্যে প্রবেশ করে।
    • গর্ভবতী মহিলার শিশুর রক্তের ঘনত্ব মায়ের চেয়ে বেশি হতে পারে কারণ তাদের ক্রমবর্ধমান শরীর দ্রুত অ্যালকোহল থেকে মুক্তি পেতে পারে না
    • একজন গর্ভবতী মহিলার অ্যালকোহল সেবনের ফলে শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত অক্সিজেন এবং খাবার বন্ধ হয়ে যায়।
    • যদি গর্ভবতী মহিলারা প্রচুর পরিমাণে পান করেন, তাহলে অ্যালকোহল ধীরগতির হতে পারে, তাদের শিশুর অঙ্গ বৃদ্ধিতে ক্ষতি করতে পারে এবং মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হতে পারে।

    উপসংহার (Conclusion)

    গর্ভবতী মহিলাদের রেড ওয়াইন পান করা উচিত নয়। বর্তমানে, গর্ভবতী মহিলাদের পান করার জন্য অ্যালকোহলের কোনও নির্দিষ্ট পরিমাণ নেই। এছাড়াও, এমন কোন রেকর্ড নেই যে সমস্ত মহিলারা গর্ভবতী অবস্থায় ভারী মদ্যপানে লিপ্ত হন তাদের সুস্থ সন্তান হয়।

    গর্ভাবস্থায় যে কোনও অ্যালকোহল বিপজ্জনক এবং যে কোনও সময় শিশু এবং মায়ের ক্ষতি হতে পারে। নিরাপদে থাকার জন্য গর্ভাবস্থায় কোনও মহিলার কখনই রেড ওয়াইন বা কোনও অ্যালকোহল পান করা উচিত নয়।

    যে মহিলারা গর্ভবতী অবস্থায় রেড ওয়াইন পান করতে চান না তারা অনলাইনে এবং তাদের বন্ধু এবং পরিবারের কাছ থেকে সহায়তা পেতে পারেন৷ পরামর্শ নিশ্চিত করতে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

    References

    1. Armstrong EM. (2017). Making Sense of Advice About Drinking During Pregnancy: Does Evidence Even Matter? J Perinat Educ.

    Article continues below advertisment

    2. O'Brien P. (2007). Is it all right for women to drink small amounts of alcohol in pregnancy? Yes. BMJ.

    Tags

    Is it safe to drink red wine during pregnancy in Bengali, Can I drink red wine during pregnancy in Bengali, What are the side effects of red wine during pregnancy in Bengali, Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in English, Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Hindi, Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Tamil, Red Wine During Pregnancy: Side Effects & Guidelines in Telugu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.