hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Diet & Nutrition arrow
  • গর্ভাবস্থায় ব্রাউন রাইস: উপকারিতা ও সতর্কতা | Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Bengali arrow

In this Article

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস: উপকারিতা ও সতর্কতা | Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Bengali

    Diet & Nutrition

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস: উপকারিতা ও সতর্কতা | Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Bengali

    Updated on 3 November 2023

    Article Continues below advertisement

    ভাবী মা এবং তার শিশুর পক্ষে গর্ভাবস্থা চলাকালীন সময়টি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। সঠিক পুষ্টি শুধুমাত্র সঠিক বৃদ্ধির জন্য অপরিহার্য নয়, শক্তিশালী ইমিউন সিস্টেম এবং সর্বোত্তম স্বাস্থ্যগঠনের জন্যও গুরুত্বপূর্ণ। প্রচুর বিকল্প উপলব্ধ থাকায়, গর্ভাবস্থায় ভাল খাওয়া দাওয়া কোথা থেকে শুরু করবেন বোঝা কঠিন হতে পারে। সম্প্রতি একটি নতুন খাবার, ব্রাউন রাইস - খুব সঙ্গত কারণে সবার মনোযোগ আকর্ষণ করছে ! এই ব্লগ নিবন্ধে, আমরা গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়ার উপকারিতা এবং পাশাপাশি এই চাল খাওয়ার আগে আপনার কোনও সতর্কতা অবলম্বন করা উচিত কিনা সেই সম্পর্কে জানব।

    ব্রাউন রাইস: এটি কি? (Brown rice: what Is It in Bengali)

    ব্রাউন রাইস পুষ্টিগুণে ভরপুর একটি সম্পূর্ণ শস্য। এটি ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন B1, B6, এবং E -এর খুব ভালো উৎস। ব্রাউন রাইসে আয়রন এবং জিঙ্কও পাওয়া যায়। গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়া কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে, এনার্জি‌ বৃদ্ধি করতে, এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে।

    ব্রাউন রাইসের পুষ্টিগত মান (Brown rice's nutritional Value in Bengali)

    ব্রাউন রাইস একটি সম্পূর্ণ শস্য এবং এইজাতীয় সম্পূর্ণ শস্যের শাঁসে- তুষ, বীজ, এবং এন্ডোস্পার্ম- তিনটি অংশই থাকে। ব্রাউন রাইসে বেশ ভালো পরিমাণে ম্যাগনেসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, থিয়ামিন, নিয়াসিন এবং ভিটামিন B6 সহ ফাইবার এবং পুষ্টিগুণ বর্তমান। এতে ফাইটোকেমিক্যাল থাকায় অনেক স্বাস্থ্য-উন্নয়নকারী বৈশিষ্ট্যও পাওয়া যায়। আর গর্ভাবস্থায়, ব্রাউন রাইস আরও অনেক সম্ভাব্য সুবিধা প্রদান করে। প্রথমত, ব্রাউন রাইস ফাইবারের ভাল উৎস হওয়ায়, গর্ভাবস্থার দুটি সাধারণ অভিযোগ - কোষ্ঠকাঠিন্য এবং হেমারয়েডের ঝুঁকি কমাতে পারে। ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

    ফাইবার ছাড়াও, ব্রাউন রাইসে স্বাস্থ্যকর গর্ভাবস্থার পক্ষে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে। এর মধ্যে আছে ফোলেট (একটি B ভিটামিন যা জন্মগত ত্রুটি প্রতিরোধে সহায়তা করে), আয়রন (হিমোগ্লোবিন উৎপাদনের জন্য প্রয়োজনীয়), এবং ক্যালসিয়াম (হাড়ের গঠনের জন্য গুরুত্বপূর্ণ)। ব্রাউন রাইস প্রোটিন এবং অপরিহার্য ফ্যাটি অ্যাসিডেরও একটি ভাল উৎস।

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস, খাওয়ার অনেক সম্ভাব্য সুবিধা থাকলেও, কিছু জিনিস মাথায় রাখতে হবে। যেমন, ব্রাউন রাইসের অতিরিক্ত পরিমাণ ফাইবার গ্যাস এবং পেট ফোলার কারণ হতে পারে।

    Article continues below advertisment

    গর্ভাবস্থায় ব্রাউন রাইসের উপকারিতা কি? (What are the benefits of brown rice during pregnancy in Bengali)

    গর্ভাবস্থায়, ব্রাউন রাইস নানাবিধ উপকার সাধন করে। এটি ফাইবারের ভালো উৎস হওয়ায়, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে।

    আয়রন এবং ফলিক অ্যাসিড সহ ভিটামিন এবং খনিজ পদার্থে ব্রাউন রাইস সমৃদ্ধ। ফলিক অ্যাসিড মস্তিষ্ক এবং মেরুদণ্ডের জন্মগত ত্রুটি প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ।

    এছাড়াও, ব্রাউন রাইসের ম্যাগনেসিয়াম সুস্থ গর্ভাবস্থার জন্য অপরিহার্য। ম্যাগনেসিয়াম রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং অকাল প্রসব প্রতিরোধ করে।

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়া কি নিরাপদ? (Is brown rice safe to eat during pregnancy in Bengali)

    গর্ভবতী মহিলাদের প্রায়শই স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসাবে ব্রাউন রাইস জাতীয় অন্যান্য গোটা শস্য খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়া কি নিরাপদ?

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়ার নিরাপত্তা বিষয়ে কোনো নির্দিষ্ট গবেষণা নেই , কিন্তু এটি সাধারণভাবে নিরাপদ বলে মনে করা হয়। ব্রাউন রাইসে কিছুটা আর্সেনিক থাকে, তাই বেশি ডোজে খেলে ক্ষতিকারক হতে পারে। যাইহোক, ব্রাউন রাইসে পাওয়া আর্সেনিকের পরিমাণ গর্ভস্থ শিশুর ক্ষতি করার পক্ষে যথেষ্ট বেশি বলে মনে হয় না।

    Article continues below advertisment

    তাই স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসাবে ব্রাউন রাইস খেলে আপনার বা শিশুর কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। যাইহোক, উদ্বেগ থাকলে, কোনও পেশাদার স্বাস্থ্যবিদ বা ডাক্তারের সাথে পরামর্শ করা আবশ্যক।

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়ার সময় যে সতর্কতা অবলম্বন করতে হবে (Precautions to take while eating brown rice in pregnancy in Bengali)

    গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়ার সময় কিছু সতর্কতার কথা অবশ্যই মাথায় রাখা উচিত:

    1. ব্রাউন রাইস খাওয়ার আগে ভালো করে সেদ্ধ করে নিতে হবে।

    2. গর্ভবতী মহিলারা কম সিদ্ধ বা কাঁচা ব্রাউন রাইস খাবেন না।

    3. ব্রাউন রাইস রান্না করার আগে কমপক্ষে 30 মিনিট জলে ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়। এর ফলে খাদ্য বিষক্রিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করবে।

    Article continues below advertisment

    4. গর্ভবতী মহিলাদের পক্ষে অপরিশোধিত বা ভাঙা ব্রাউন রাইস খাওয়া ঠিক নয় কারণ এতে আর্সেনিকের মাত্রা বেশি থাকতে পারে।

    আর্সেনিকের জন্য পরীক্ষা করা ব্রাউন রাইস বেছে নেওয়া এবং তা সঠিকভাবে রান্না করাও গুরুত্বপূর্ণ।

    উপসংহার (Conclusion)

    উপসংহারে বলা যায়, বিভিন্ন গুরুত্বপূর্ণ সুবিধা পাওয়া যায় বলে গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়া একটি স্বাস্থ্যকর অভ্যাস। গর্ভবতী মহিলাদের জন্য প্রয়োজনীয় ফাইবার এবং B ভিটামিনের মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা ছাড়াও, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। যদিও গর্ভাবস্থায় ব্রাউন রাইস খাওয়ার সময় নিরাপদ রান্নাপদ্ধতি এবং খাওয়ার পরিমাণ সংক্রান্ত কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। মাইলোফ্যামিলি পরিদর্শন করুন এবং প্রসবপূর্ব ডায়েটের পক্ষে চমৎকার সংযোজন হতে পারে এমন আরও খাবার আবিষ্কার করুন।

    References

    1. Su LJ, Chiang TC, (2023). O'Connor SN. Arsenic in brown rice: do the benefits outweigh the risks? Front Nutr.

    Article continues below advertisment

    2. Adamu HA, Imam MU, Ooi DJ, Esa NM, Rosli R, Ismail M. (2017). In utero exposure to germinated brown rice and its oryzanol-rich extract attenuated high fat diet-induced insulin resistance in F1 generation of rats. BMC Complement Altern Med.

    Tags

    Brown rice safe during pregnancy in Bengali, What are the nutitional value of brown rice in Bengali, Benefits of brown rice during pregnancy in Bengali, Brown Rice During Pregnancy: Benefits & Precautions in English, Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Hindi, Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Tamil, Brown Rice During Pregnancy: Benefits & Precautions in Telugu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.