hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • একটি স্তনের সংক্রমণ কী?  arrow

In this Article

    একটি স্তনের সংক্রমণ কী? 

    একটি স্তনের সংক্রমণ কী? 

    Updated on 3 November 2023

    Article Continues below advertisement

    স্তনের সংক্রমণ হলো একটি যন্ত্রণাদায়ক এবং অস্বস্তিকর অবস্থা, অনেক স্তন্যদানকারী মায়েরা তাদের জীবনে অন্তত একবার এটির সম্মুখীন হন। এই নিবন্ধটি এই অবস্থাটির কারণ, এটির সাধারণ লক্ষণ, এর চিকিৎসা এবং কীভাবে এটি কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যায়, সেটি অনুসন্ধান করে।

    ম্যাস্টাইটিস কী?

    স্তনের সংক্রমণ, যা ম্যাস্টাইটিস নামেও পরিচিত, হলো এমন একটি অবস্থা যা স্তন্যদানকারী মহিলাদের মধ্যে ঘটতে পারে। স্তনদুগ্ধ জমা হওয়ার কারণে স্তনের মধ্যে এটি তৈরি হয়, যা পরে সংক্রামিত হতে পারে। মাস্টাইটিস হল স্তনের একটি সাধারণ সংক্রমণ, যা স্তন্যদানকারী মায়েদের হতে পারে, তবে যে মায়েরা স্তন্যদান করেন না, তাদেরও এটি হতে পারে। ম্যাস্টাইটিসের লক্ষণগুলির মধ্যে স্তনে ব্যথা, লালভাব এবং ফোলাভাব ইত্যাদি রয়েছে। স্তন্যপান করানোর সময় স্তনবৃন্তের একটি ফাটলের মাধ্যমে শিশুর মুখ থেকে মায়ের স্তনের মধ্যে ব্যাকটেরিয়া প্রবেশের কারণে এই অবস্থার সৃষ্টি হয়। দুগ্ধনালী বন্ধ হয়ে গেলেও ম্যাস্টাইটিস হতে পারে। সাধারণত ম্যাস্টাইটিসের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক এবং ব্যথা উপশমকারী ওষুধ বা পেন রিলিফ অন্তর্ভুক্ত থাকে।

    স্তন সংক্রমণের সাধারণ উপসর্গ

    স্তন সংক্রমণের বিভিন্ন উপসর্গ রয়েছে, যা মহিলারা অনুভব করতে পারেন। সাধারণত, সবচেয়ে সাধারণ উপসর্গ হল স্তনে ব্যথা হওয়া, যা প্রায়ই একটি জ্বলন্ত অনুভূতি হিসাবে বর্ণনা করা হয়। মাস্টাইটিসের সাধারণ কিছু উপসর্গগুলির মধ্যে রয়েছে:

    • স্তনে র‍্যাশ হওয়া
    • স্তনের ফোলাভাব
    • স্তনে চুলকানি হওয়া
    • স্তনবৃন্তের সংক্রমণ/স্তনবৃন্ত থেকে ডিসচার্জ
    • স্তনের কোমল ভাব
    • জ্বর এবং সর্দি
    • বগলে ফোলা লিম্ফ নোড

    স্তন সংক্রমণের কারণ

    স্তন সংক্রমণ বা ম্যাস্টাইটিসের বেশ কয়েকটি আলাদা আলাদা কারণ রয়েছে। ম্যাস্টাইটিসের সবচেয়ে সাধারণ কারণটি হল স্তনবৃন্তের ফাটল দিয়ে স্তনের মধ্যে ব্যাকটেরিয়া (স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস) প্রবেশ করা। যখন স্তনবৃন্ত ফাটা বা ক্ষতিগ্রস্ত হয়, বা যখন শিশুটি সঠিকভাবে ল্যাচ করতে পারে না, তখন এটি ঘটতে পারে।

    স্তন সংক্রমণের অন্যান্য কারণগুলির মধ্যে একটি আটক থাকা দুগ্ধনালী বা স্তনে আঘাত পাওয়া অন্তর্ভুক্ত রয়েছে। কোনো কোনো ক্ষেত্রে, একটি বাহ্যিক উপাদান, যেমন পোশাকের অংশ, একটি সংক্রমণের কারণ হতে পারে।

    Article continues below advertisment

    কেউ যদি মনে করেন যে তাঁর সংক্রমণ হতে পারে, তাহলে তাঁর যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তার বা ল্যাক্টেশন কনসালট্যান্টের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ। তারা ম্যাস্টাইটিস অ্যান্টিবায়োটিক প্রেসক্রাইব করতে পারবেন এবং আপনাকে সংক্রমণ মুক্ত করতে সাহায্য করবেন।

    স্তনের সংক্রমণ নির্ণয় করা

    বেশিরভাগ ক্ষেত্রে, একটি স্তন সংক্রমণ সহজেই একজন হেলথকেয়ার প্রোভাইডার বা স্বাস্থ্যসেবা প্রদানকারী দ্বারা নির্ণয় করা যেতে পারে। তাঁরা সম্ভবত লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করবেন এবং একটি শারীরিক পরীক্ষা করবেন। এছাড়াও তারা এই উপসর্গের অন্যান্য কারণগুলি, যেমন স্তন ক্যান্সার বা ফোঁড়া হওয়ার সম্ভাবনাকে খারিজ করার জন্য একটি ম্যামোগ্রাম, বায়োপসি, বা আল্ট্রাসাউন্ডের নির্দেশ দিতে পারেন। স্তনের টিস্যু পরীক্ষা করার জন্য একটি ম্যামোগ্রাম এক্স-রে ব্যবহার করে, যেখানে একটি বায়োপসির ক্ষেত্রে স্তনের ক্ষুদ্র টিস্যু প্রয়োজন হয়, যেটি যেকোনো ধরনের ক্যান্সারযুক্ত কোষের বৃদ্ধি শনাক্ত করার জন্য ক্লিনিক্যালভাবে পরীক্ষা করা হয়।

    স্তনের সংক্রমণের জন্য চিকিৎসার বিকল্প

    যদি একজন রোগীর স্তন সংক্রমণ ধরা পড়ে, তাহলে তাঁকে সম্ভবত অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা হবে। এই অ্যান্টিবায়োটিকের কোর্স 7 থেকে 14 দিন পর্যন্ত হতে পারে। এটি সংক্রমণ মুক্ত করতে এবং এর উপসর্গগুলির উপশম করতে সহায়তা করবে। এমনকি যদি তারা ভাল বোধ করতে শুরুও করেন, তবুও রোগীদেরকে তাদের অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ করা উচিত।

    যদি কারো স্তনে সংক্রমণ হয়, তাহলে স্তন্যপান করানো চালিয়ে যাওয়া জরুরি। এটি সংক্রমণটি মুক্ত করতে এবং সেটি ফিরে আসা প্রতিরোধ করতে সাহায্য করবে। এই উপসর্গগুলি উপশম করার জন্য স্তনদুগ্ধ বের করে দেওয়া এবং তাদের শিশুটিকে এই সংক্রমণ থেকে রক্ষা করা আরেকটি বিকল্প হতে পারে।

    গুরুতর স্তন সংক্রমণের কারণে হওয়া ফোঁড়ার ক্ষেত্রে, রোগীর স্তনের দ্রুত নিরাময়ে সহায়তা করার জন্য ডাক্তারকে ক্লিনিক্যালি ফোঁড়াটি কাটা এবং নিষ্কাশন করতে হতে পারে। গুরুতর সংক্রমণের ক্ষেত্রে যখন স্তন্যপান করানো অত্যন্ত বেদনাদায়ক এবং অস্বস্তিকর হয়, তখন স্তন্যদানকারী মায়েরা একটি ব্রেস্টফিডিং পাম্প ব্যবহার করতে পারেন।

    Article continues below advertisment

    বাড়িতে স্তন সংক্রমণের যত্ন নেওয়ার জন্য টিপস

    যদি কেউ স্তন সংক্রমণে ভোগেন, তাহলে এর উপসর্গগুলিকে সহজ করা এবং নিরাময় প্রক্রিয়াটিকে দ্রুততর করতে সহায়তা করার জন্য তারা বাড়িতেই কিছু নির্দিষ্ট জিনিস করতে পারেন। বাড়িতে স্তন সংক্রমণের যত্ন নেওয়ার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

    • বিশ্রাম করুন এবং এটিকে সহজভাবে নিন। এটি করা গুরুত্বপূর্ণ, যাতে শরীর এটি নিরাময়ে ফোকাস করতে পারে।
    • আক্রান্ত স্থানে তাপ লাগান। এটি ব্যথা এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।
    • ঢিলেঢালা, আরামদায়ক পোশাক পরুন। এটি ত্বকে ঘষা লাগা এবং অস্বস্তি কমাতে সাহায্য করবে।
    • আক্রান্ত স্থান পরিষ্কার এবং শুকনো রাখুন। এটি আরও অস্বস্তি এবং সংক্রমণ হওয়া প্রতিরোধ করবে।
    • প্রচুর পরিমাণে তরল পদার্থ পান করুন। এটি আপনার শরীর থেকে টক্সিন বা বিষাক্ত পদার্থ বের করে দিতে এবং আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে।
    • স্বাস্থ্যকর, পুষ্টিসমৃদ্ধ খাবার খান। এটি আপনার শরীরকে নিরাময় করতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।
    • প্রয়োজনে ওভার-দ্য-কাউন্টার ব্যথার ওষুধ গ্রহণ করুন। আপনি সম্মুখীন হতে পারেন এরকম যেকোনো ব্যথা এবং অস্বস্তি কমাতে এটি আপনাকে সাহায্য করতে পারে।
    • আপনার উপসর্গগুলি ক্রমাগত চলতে থাকলে বা আরো খারাপ হয়ে গেলে আপনার ডাক্তারের সাথে দেখা করুন। প্রয়োজনে তারা অ্যান্টিবায়োটিক লিখে দিতে পারেন।

    এই টিপসগুলি অনুসরণ করে, নতুন এবং অভিজ্ঞ মায়েরা নিরাময় প্রক্রিয়াটিকে আরো দ্রুত এবং যে কোনও রকমের স্তন সংক্রমণের দ্রুত চিকিৎসা করতে সহায়তা করতে পারেন।

    Manual Breast Pump With Bottle (150 ml)

    Anti Colic & BPA Free | Compact & Lightweight | Easy to hold | Easy to Clean

    ₹ 699

    4.1

    (222)

    13110 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Dhanlaxmi Rao

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.