hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Cold & Cough arrow
  • শিশুদের কাশি হলে এবং ঠান্ডা লাগলে, তার জন্য 10 টি ঘরোয়া প্রতিকার- 10 Home Remedies For Cough And Cold In Toddlers in Bengali arrow

In this Article

    শিশুদের কাশি হলে এবং ঠান্ডা লাগলে, তার জন্য 10 টি ঘরোয়া প্রতিকার-  10 Home Remedies For Cough And Cold In Toddlers in Bengali

    Cold & Cough

    শিশুদের কাশি হলে এবং ঠান্ডা লাগলে, তার জন্য 10 টি ঘরোয়া প্রতিকার- 10 Home Remedies For Cough And Cold In Toddlers in Bengali

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    যেকোনো সংক্রমণ সাধারণত ভাইরাস নামক একটি জীবাণু দ্বারা কাশি এবং সর্দির সৃষ্টি করে। তা সাধারণত স্বাধীনভাবেই নির্মূল হতে পারে, এবং অ্যান্টিবায়োটিক ওষুধগুলি এক্ষেত্রে সাধারণত অকেজো হয়। প্যারাসিটামল বা আইবুপ্রোফেন কয়েকটি লক্ষণগুলিকে এক্ষেত্রে আরাম প্রদান করতে পারে। নিশ্চিত করুন যে আপনার শিশু যথেষ্ট পরিমাণে জল পান করছে।

    সর্দিকাশির কারণগুলি কী কী?

    বেশিরভাগ সর্দিকাশিই ভাইরাস নামক জীবাণু দ্বারা সৃষ্ট। বিভিন্ন ভাইরাস নাক এবং গলাকে সংক্রামিত করতে পারে। ভাইরাসটি কাশি এবং হাঁচির মাধ্যমে বাতাসে প্রেরিত হয়। যেকোনো প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের বছরে গড়ে 3 থেকে 8 বার কাশি বা সর্দি হয়ে থাকে। কিছু শিশুর এর চেয়ে বেশিও হতে পারে। কখনও কখনও পরপর একাধিকবার সর্দি-কাশিও দেখা দেয়। একজন ধূমপায়ীর পাশে থাকলে, শিশুর কাশি এবং সর্দি হওয়ার প্রবণতা আরও বেড়ে যায় এবং সেক্ষেত্রে তাদের সর্দি-কাশি দীর্ঘস্থায়ী হতে পারে।

    লক্ষণগুলি কী কী?

    নিম্নে শিশুদের মধ্যে সর্দি এবং কাশির লক্ষণগুলি দেওয়া হলোঃ

    • সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি এবং নাক দিয়ে জল পরা। বেশিরভাগ রাতে, কাশি আরও গুরুতর হতে পারে। কাশির কারণে ফুসফুসের কোনো ক্ষতি হয় না।
    • শিশুর খাবার প্রত্যাহারের লক্ষণ, গলা ব্যথা, মাথা ব্যাথা এবং শরীরের উচ্চ তাপমাত্রা (জ্বর), ইত্যাদি অনুভব করতে পারে। বাচ্চারা ক্রমাগত কাশি হওয়ার পরে অসুস্থ (বমি) হতে পারে।
    • কানের পর্দার পেছনে মিউকাস তৈরীর ফলে কানের হালকা ব্যথা বা শ্রবণশক্তি হ্রাস পেতে পারে।
    • যখন শিশুরা অসুস্থ হয়, তখন তারা প্রায়শই প্রচুর পরিমাণে ঘুমোয়।

    শিশুদের সর্দিকাশি এবং ঠান্ডা লাগার জন্য 10 টি অপূর্ব ঘরোয়া প্রতিকার

    1. বাল্ব সিরিঞ্জ এবং অনুনাসিক স্যালাইন ড্রপ

    শিশুরা সহজে তাদের নাক ঝাড়তে পারে না, তখন তাদের নাক পরিষ্কার করার জন্য একটি বাল্ব সিরিঞ্জ ব্যবহার করা হয়। এটি তখনই কার্যকর হয় যখন আপনার শিশুকে আটকে থাকা নাকের কারণে বুকের দুধ খাওয়ানো বা ফিটিং বোতল দেওয়া সম্ভব হয় না। আপনার বাচ্চার খাওয়ার 15 মিনিট আগেই এটি প্রয়োগ করার চেষ্টা করুন।

    যদি আপনার শিশু এটি পছন্দ নাও করে, তবে বাল্ব সিরিঞ্জ ব্যবহার না করার কোনও কারণ নেই; যদিও, এটি নবজাতক শিশুদের জন্য সবচেয়ে ভাল কাজ করে।

    Article continues below advertisment

    আপনি ওষুধের দোকানে এই বাল্ব সিরিঞ্জ এবং জীবাণুমুক্ত স্যালাইন অনুনাসিক স্প্রে কিনতে পারেন। এমনকি ঘরে বসেও লবণ জল তৈরী করা যায়। এক কাপ ঈষদুষ্ণ জলে প্রায় আধা চা চামচ লবণ দ্রবীভূত হওয়া উচিত। প্রতিদিন এভাবে প্রস্তুত করুন এবং জীবাণুমুক্ত রাখার জন্য একটি পরিষ্কার ঢাকনা সহকারে একটি কাচের জারে এটিকে সংরক্ষণ করুন।

    আপনার শিশুর নাকের ভিতর বাল্ব সিরিঞ্জ দিয়ে দুই থেকে তিন ফোঁটা স্যালাইন দ্রবণটি জমে থাকা মিউকাস পাতলা এবং আলগা করার জন্য দিন। আপনি এটি করার সাথে সাথে আপনার শিশুর মাথাটি চেপে ধরুন। প্রায় দশ সেকেন্ড পরে, তার মাথাটি এক জায়গায় স্থিতিশীল রাখার চেষ্টা করুন।

    স্যালাইন ড্রপ দ্বারা মিউকাসগুলি আলগা হয়ে যাওয়ার পরে তা বের করতে একটি বাল্ব সিরিঞ্জ ব্যবহার করুন। সাবধানে আপনার শিশুর নাকের ভিতর টিপটি ঢোকানোর পরে, সিরিঞ্জের বাল্বটি চেপে ধরুন। মিউকাস বের করতে, ধীরে ধীরে বাল্বটি ছেড়ে দিন। বাল্ব থেকে মিউকাসগুলি বিপরীতে নাকের ভিতর সিরিঞ্জ দিয়ে ঢোকার আগেই একটি সিঙ্ক বা টিস্যুতে পরিস্কার করা উচিত। পুনরায় নাকের উপর প্রয়োগ করার আগে এটি একটি ঈষদুষ্ণ, ফুটন্ত জলের পাত্রে পরিষ্কার করে নেওয়া উচিত।

    সিরিঞ্জ ব্যবহার করার সময় যদি আপনার শিশু কান্নাকাটি করে থাকে তবে স্যালাইন ড্রপ-এর ব্যবহার করুন এবং তারপরে তার নাকের নীচের অংশটি আলতো করে মুছতে একটি তুলো বা ন্যাপকিন ব্যবহার করুন। একটি তুলো বা নরম মসলিন কাপড়ে বেবি অয়েল বা পেট্রোলিয়াম জেলির এক ফোঁটা নিন, বা যদি আপনার শিশুর নাকের বাইরের মিউকাস শুকিয়ে গিয়ে থাকে তবে পেট্রোলিয়াম জেলি বা বেবি অয়েল সহকারে আলতো করে তা পরিষ্কার করার চেষ্টা করুন। কোনও তেল, ক্রিম বা অন্যান্য অনুনাসিক ড্রপ ব্যবহার করার আগে আপনার শিশুর ডাক্তারের সাথে অবশ্যই পরামর্শ করুন।

    2. 12 মাস বা তার বেশী সময়ের জন্য মধু

    মধু গলায় আরাম দেয়, শান্ত করে এবং কাশি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। প্রমাণ অনুসারে, মধু কাশির চিকিৎসার জন্য দরকারী একটি উপাদান এবং এটি বাচ্চাদের রাতের ঘুমও উন্নত করতে পারে। এই নিরাময়টি ব্যবহারের জন্য, আপনার সন্তানের বয়স কমপক্ষে এক বছর হতে হবে।

    Article continues below advertisment

    কিছু লোকেরা তাদের মধুর মিশ্রণে লেবু এবং গরম জলও যুক্ত করেন, যা আরামদায়ক মধু ছাড়াও অল্প পরিমাণে ভিটামিন সি-ও সরবরাহ করে। সর্দি-কাশির জন্য আরেকটি ভাল-পছন্দসই প্রচলিত চিকিৎসা হলো (বিশেষ করে গলা ভাঙার ক্ষেত্রে) সামান্য আদার রস এবং এক চিমটি কালো মরিচের সাথে মধু।

    যেহেতু মধু এক ধরনের চিনি, তাই এটি আপনার সন্তানের দাঁতের জন্য খারাপ হতে পারে। বিশেষ করে আপনি যদি রাতের আগে আপনার বাচ্চাকে এটি দেন তবে এটি খাওয়ার পরে অবশ্যই তার দাঁত পরিষ্কার করতে হবে।

    দেশের অভ্যন্তরে বিভিন্ন অঞ্চলের জলবায়ুর উপর নির্ভর করে মধু ঘরের তাপমাত্রায় শক্ত হয়েও উঠতে পারে। একটি প্যানে কিছুটা জল গরম করুন, তারপর প্যানটি বার্নার থেকে নামিয়ে নিন এবং হালকা করার জন্য এটি ঠান্ডা হতে দিন। ফুটন্ত জল ভর্তি প্যানে মধুর জারটি পাঁচ থেকে দশ মিনিটের জন্য রাখুন। এটি দ্রবীভূত হওয়ার সাথে সাথে মধু কাঙ্ক্ষিত অবস্থায় ফিরে যাবে।

    3. অতিরিক্ত তরল

    গবেষণা অনুসারে, উষ্ণ পানীয়গুলি শরীরকে শান্ত করে এবং জ্বর, ব্যথা এবং ক্লান্তি সহ সর্দির লক্ষণগুলিকেও হ্রাস করে। ডিহাইড্রেশন, সাধারণত ঠান্ডার ফলে হয়, প্রচুর পরিমাণে জল পান করে তা এড়ানো যেতে পারে। একইভাবে পর্যাপ্ত জল পান করে আপনার বাচ্চার অনুনাসিক মিউকাস পাতলা এবং পরিস্কার করা সম্ভব।

    মায়েরা সাধারণত তাদের বাচ্চাদের উষ্ণ তরলগুলি দিতে পছন্দ করেন, যেমন স্যুপ, বেসন-এর শিরা, ডাল স্যুপ এবং পবিত্র তুলসী এবং আদা চা (তুলসী অউর আদ্রাক কি চায়)।

    Article continues below advertisment

    বিশেষ করে গরমকালে, অনেক মায়েরাই আবার মনে করেন যে, তাদের শিশুকে শীতল পানীয় দেওয়াই ঠিক এবং উপকারী ও আরামদায়ক। আপনি লেবুর রস, ফলের স্মুদি, লস্যি, বাড়িতে তৈরী তাজা সংকুচিত রস এবং রস-ভিত্তিক বরফের ললিপপগুলিও উপভোগ করতে পারেন।

    4. মাথা উঁচু করা

    আপনার বাচ্চা যদি তার মাথা উপরে করে ঘুমোয় তবে ঘুমোনোর সময় সে শ্বাস নিতে আরও আরামদায়ক বোধ করবে। আপনি তার গদিটি আরও নরম করতে বালিশ বা কাপড় ব্যবহার করতে পারেন।

    আপনার বাচ্চা যদি একটি বিছানায় ঘুমায় তবে গদি এবং খাটের মাঝখানে কিছু তোয়ালে বা একটি ছোট বালিশ রাখুন। ইট বা বোর্ড দিয়ে তার বিছানা বা খাটের পায়া উপরে তোলার চেষ্টা করবেন না কারণ তা খাটের কভারকে টিপ করতে পারে।

    একটি বড় বিছানায় তথা পারিবারিক বিছানায় আপনার শিশুর মাথার নীচে আরেকটি বালিশ দিলে তার ঘুমোতে সুবিধা হবে। তবে ঘুমের সময় যদি সে উল্টে যায় তবে গদির উপরের অংশ বাড়ানো ভাল। তার মাথার নীচে অতিরিক্ত কুশন দেওয়ার পরিবর্তে এমনটি করে আরও আরামদায়ক ঢাল তৈরি করা সম্ভব।

    5. বাষ্পীয় বায়ু

    আর্দ্র বা ভেজা বাতাসে শ্বাস প্রশ্বাসের মাধ্যমে নাকের মিউকাস আলগা করা যেতে পারে। আপনার শিশুকে উষ্ণ জলে স্নান করালে, সে আরাম পাবে।

    Article continues below advertisment

    বাতাসকে আর্দ্র করতে আপনি একটি কিল-মিস্ট হিউমিডিফায়ার, একটি স্টিমার বা একটি স্টিম ভেপরাইজার কিনতে পারেন। হিউমিডিফায়ারগুলি সর্বত্র খুঁজে পাওয়া কঠিন। আপনাকে এটি অনলাইনে বা কোনও বিশেষ রিটেল দোকান থেকে কিনতে হতে পারে।

    আপনাকে যা করতে হবে তা হ'ল স্টিমার, হিউমিডিফায়ার বা ভেপরাইজারটি এমন জায়গায় চলমান রাখা যেখানে আপনার শিশু নড়াচড়া করছে বা খেলছে। বাতাস যত আর্দ্র হবে আপনার বাচ্চা আরও সহজে শ্বাস নিতে পারবে।

    আপনি যদি হিউমিডিফায়ার ব্যবহার করে থাকেন তবে নির্মাতার নির্দেশনা অনুসারে এটি ঘন ঘন (প্রতি তিন দিন অন্তর) পরিষ্কার করুন। যদি এটি বিশেষভাবে পরিষ্কার না রাখা হয় তবে হিউমিডিফায়ারগুলিতে ছাঁচ জমতে পারে, যা সেটি বাতাসে ছেড়ে দেয়। যেকোনো মূল্য সীমায় স্টিমারগুলি স্টোর এবং অনলাইনে সহজেই উপলব্ধ। এমনকি এটি ফেসিয়াল স্টিমারের সাথেও কাজ করে।

    আপনার যদি এই জিনিসগুলির কোনওটিই না থাকে, তবে আপনার শিশুকে বাথরুমের ভিতর বাষ্পীয় বাতাসে শ্বাস নিতে দেওয়া একটি অস্থায়ী প্রতিকার হিসাবে কাজ করবে। গরম জলের কলটি খুলুন, তারপরে বাথরুমের দরজাটি বন্ধ করুন। তারপর সেখানে আপনার সন্তানের সাথে 15 মিনিট থাকুন, একটি পুরানো তোয়ালে দিয়ে দরজার নীচে যে কোনও খোলা অংশ চেপে বন্ধ করে দিন। এমনটি আপনাদের উভয়ের জন্য আরও উপভোগ্য করতে, কয়েকটি খেলনা বা জলরোধী স্নানের বইগুলি সঙ্গে নিন।

    তাছাড়া, আপনি আপনার বাচ্চাকে একটি আর্দ্র বাথরুমে উষ্ণ জলে স্নানও করাতে পারেন। যদি তার বয়স খানিকটা বেশী হয় তবে তাকে কিছুক্ষণের জন্য শাওয়ারে খেলতে দিন, অবশ্যই আপনি যেন সঙ্গে থাকেন। বাষ্পের কারণে আপনার শিশু আরও সহজে শ্বাস নিতে পারবে।

    Article continues below advertisment

    6. ভেপর রাব

    সর্দিকাশির লক্ষণগুলি দূর করতে বাষ্প মালিশ করলে বাচ্চারা রাতে আরও ভালোভাবে ঘুমোতে পারে। এর কেমিক্যাল-গুলি অনুনাসিক সংকোচনে সহায়তা না করলেও, ঠান্ডায় আক্রান্ত ব্যক্তির মনে হতে পারে যে শীতল প্রভাবের কারণে সে আরও সহজে শ্বাস নিতে পারছে।

    তবে, শিশুরোগ বিশেষজ্ঞরা ভেপর রাব-দ্বারা জ্বালা এবং অস্বস্তি সৃষ্টির ঝুঁকির কারণে দুই বছরের কম বয়সী শিশুদের এটি ব্যবহারের সুপারিশ করেন না। আপনি যদি তাও আপনার শিশুর উপর এটি ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আপনার শিশুরোগ বিশেসজ্ঞের সাথে পরামর্শ করুন। বাচ্চাদের জন্য ডিজাইন করা ভেপর রাব, তারা সুপারিশ করতে পারেন। পেট্রোলিয়াম জেলি, তেল এবং ইউক্যালিপটাস এতে পাওয়া যায় (তবে কোনও কর্পূর বা মেন্থল থাকে না)।

    আপনি যদি পেট্রোলিয়াম বা প্যারাবেনযুক্ত পণ্যগুলি ব্যবহার করা এড়াতে চান তবে প্রাকৃতিক উপাদান থেকে তৈরি ভেপর বাল্মগুলি একটি বিকল্প। আপনি, আয়ুর্বেদিক পণ্য বিক্রি হয় এমন দোকানগুলিতে যেতে পারেন বা সেগুলি অনলাইনেও কিনতে পারেন। অ্যালো, ভেষজ, অন্যন্য তেল এবং এসেন্সিয়াল তেলগুলি এই বাল্ম-এ থাকা সাধারণ উপাদান। যাইহোক, কোনও প্রাকৃতিক পণ্য ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন কারণ শক্তিশালী গন্ধযুক্ত কিছু পণ্য শ্বাসকষ্ট বাড়িয়ে তুলতে পারে।

    7. লবণ জল দিয়ে গার্গেল (4 বছর এবং তার বেশি বয়সের জন্য)

    গলা ব্যথার জন্য লবণ জল দিয়ে গার্গল করা একটি সময়-পরীক্ষিত প্রতিকার। এতে আপনার গলায় জমে থাকা মিউকাস পরিষ্কার হয়ে যায় এবং আপনার নাকও খোলে। গবেষণায় প্রতিকারটি উপকারী বলে প্রমাণিত হয়েছে, তবে বিজ্ঞানীরা এখনও এর কারণ নির্ধারণ করছেন।

    তার উপর, এই সমাধানটি সহজবোধ্য। এক গ্লাস গরম জলে, আধা চা চামচ লবণ দ্রবীভূত করুন। এতে একটি বা দুটি তাজা লেবুর রসও দিতে পারেন, আপনার শিশুর যদি সেই স্বাদ ভালো লাগে, তবেই।

    Article continues below advertisment

    গার্গলিং এমন একটি দক্ষতা যা বয়সের সাথে সাথে অর্জন করা দরকার। অর্থ্যাৎ স্কুল-গামী বয়সের কথা বলা হচ্ছে। কিছু বাচ্চারা, যদিও, এটি আগেই শিখতে পারে।

    8. নাক ঝাড়া (2 বছর বয়স এবং তার বেশী)

    এতে আপনার শিশু আরও স্বাচ্ছন্দ্য বোধ করবে এবং তাদের নাকে জমে থাকা মিউকাস পরিষ্কার হয়ে গেলে, সে আরও ভালভাবে শ্বাস নিতে এবং ঘুমোতে সক্ষম হবে। যদিও কিছু শিশুরা 2 বছর বয়সেই এমনটি করতে পারে, তবে বেশিরভাগই শিশুরাই কমপক্ষে 4 বছর বয়স না হওয়া পর্যন্ত এমনটি করতে পারে না।

    9. একটি নেটি পট, বা জালা নেটি পট (4 বছর এবং তার বেশি বয়সের জন্য)

    একটি নেটি পট-এর সাহায্যে, হালকা স্যালাইন-এর সলিউশন অনুনাসিক অংশের মাধ্যমে ফ্লাশ করা যেতে পারে। অংশটি আদ্র হওয়ায় মিউকাস আলগা, পাতলা এবং অপসারণ করা যায়। এটির আরেকটি নাম, "জালা নেটি,", যা যোগ অনুশীলনে অনুনাসিক শুদ্ধকরণের একটি সাধারণ পদ্ধতিকে বোঝায়। আক্ষরিক অর্থে, এর অর্থ হলো "জল দিয়ে ধোয়া", তবে এটি পুরোপুরি সঠিক নয়। কিছু গবেষণায় দেখা গেছে যে, লবণাক্ত অনুনাসিক ওয়াশ সলিউশনগুলিও ঠান্ডা লাগার লক্ষণগুলি দূর করতে সহায়তা করতে পারে।

    একটি সাধারণ নেটি পট সিরামিক বা ধাতব এবং একটি সামান্য জলের ক্যান বা টিপট-এর মত দেখতে হয়। আপনি অনেক ওষুধের দোকান, আয়ুর্বেদের দোকান এবং ইন্টারনেটে নেটি পটগুলি পাবেন।

    আপনি সাধারণ জলের পরিবর্তে গরম লবণাক্ত জল ব্যবহার করতে পারেন। যেহেতু, এক্ষেত্রে আপনার সন্তানের মাথাটি সিঙ্কের উপরে একপাশে ধরতে হয়, তখন পটের স্পুটটি শিশুর কপালের নিকটতম নাকের মধ্যে প্রবেশ করবে। এক নাক দিয়ে জল ঢুকবে এবং অন্যটি থেকে বেরিয়ে যাবে। অনুগ্রহ করে আপনার শিশুকে প্রক্রিয়া চলাকালীন মুখ দিয়ে স্বাভাবিকভাবে শ্বাস নেওয়ার কথা মনে করিয়ে দিন। যদিও প্রাথমিকভাবে চ্যালেঞ্জিং, তবে এই পদ্ধতিটি আয়ত্ত করা সময় এবং প্রচেষ্টার সাথে সহজ হয়ে উঠবে। এক দিকে সফল হওয়ার পরে, আপনার অন্য দিকে আবার এটি একইভাবে করা উচিত।

    Article continues below advertisment

    10. প্রচুর বিশ্রাম

    যেকোনো সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তির প্রয়োজন হয়, যা একটি শিশুর দেহে খুব বেশী থাকে না। আপনার শিশু তার শক্তি পুনরুদ্ধার করতে পারে এবং কিছুটা বিশ্রাম নিয়ে নিরাময় প্রক্রিয়াটি দ্রুততর করতে পারে।

    অসুস্থতা এবং মানসিক চাপ প্রায়শই একসাথে হয়ে থাকে। আপনার বাচ্চাকে তার মানসিক চাপের কারণ হতে পারে, সেগুলি থেকে ছুটি দেওয়া, সেটি স্কুল, বন্ধুবান্ধব বা পরিবার যাই হোক না কেন, সম্ভবত তার সেই লক্ষণগুলি কাটিয়ে ওঠার জন্য তার যা কিছু প্রয়োজন সে সবকিছুই হতে পারে।

    প্রধান বক্তব্য

    আপনার বাচ্চাদের যে কোনও ধরণের অসঙ্গতির মধ্য দিয়ে যাওয়া সাধারণত একজন বাবামায়ের পক্ষে দেখা এবং পরিচালনা করা খুব কঠিন। উপরে উল্লিখিত ঘরোয়া প্রতিকারগুলি অবশ্যই আপনাকে আপনার বাচ্চাদের সর্দি এবং কাশি মোকাবেলায় সহায়তা করবে।

    References

    1. Ashkin E, Mounsey A. PURLs(2013). a spoonful of honey helps a coughing child sleep. J Fam Pract

    2.Goldman RD;(2011) Canadian Paediatric Society, Drug Therapy and Hazardous Substances Committee. Treating cough and cold: Guidance for caregivers of children and youth. Paediatr Child Health

    Article continues below advertisment

    Tags

    10 Amazing Home Remedies for Cough and Cold in Toddlers in English, 10 Amazing Home Remedies for Cough and Cold in Toddlers in Hindi, 10 Amazing Home Remedies for Cough and Cold in Toddlers in Telugu, 10 Amazing Home Remedies for Cough and Cold in Toddlers in Tamil

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayashree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.