hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Diapering arrow
  • আপনার শিশুর জন্য ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করার সময় হওয়া র‍্যাশ কি প্রতিরোধ করা যেতে পারে? arrow

In this Article

    আপনার শিশুর জন্য ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করার সময় হওয়া র‍্যাশ কি প্রতিরোধ করা যেতে পারে?

    Diapering

    আপনার শিশুর জন্য ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করার সময় হওয়া র‍্যাশ কি প্রতিরোধ করা যেতে পারে?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    ডায়াপার র‍্যাশ একটি সাধারণ ব্যাপার। অভিভাবকরা শিশুদের জন্য কাপড় বা ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করেন, যেটি তাদের বাচ্চাদের প্রভাবিত করতে পারে এবং তাদের ত্বকে চুলকানিযুক্ত প্যাচ তৈরি করে যায়।

    বেশিরভাগ ক্ষেত্রে, প্রস্রাব বা মল ত্বকের সংস্পর্শে আসার কারণে ডায়াপার র‍্যাশ দেখা দেয়। যখন ডায়াপার থেকে প্রস্রাব এবং মল ত্বকে আটকে থাকে, তখন সেগুলি একটি উষ্ণ আর্দ্র পরিবেশ তৈরি করে, যা শিশুর পক্ষে বিরক্তিকর এবং তাই এটি তাদের কোমল ত্বকের উপর প্রতিক্রিয়া দেখায়।

    তবে, শুধু এটিই নয়, ডিসপোজেবল ডায়াপার র‍্যাশের আরও অনেকগুলি কারণ রয়েছে। তাদের শিশুর ত্বকে এগুলি হওয়া প্রতিরোধ করার জন্য একজন ব্যক্তির সেগুলি জেনে রাখা উচিত।

    ডিসপোজেবল ন্যাপিস থেকে শিশুর র‍্যাশ প্রতিরোধ করার জন্য কিছু কার্যকর এবং যত্নশীল টিপস সহ কিছু সাধারণ কারণ সম্পর্কে আরও জানার জন্য নীচে স্ক্রোল করুন।

    ডিসপোজেবল ডায়াপার র‍্যাশের কারণ

    বাবা-মায়েদের যখন তাদের ছোট্ট বাচ্চার ডায়াপার র‍্যাশ নিয়ে সমস্যা হচ্ছে, তখন এই র‍্যাশের কারণটি সমাধান করা গুরুত্বপূর্ণ। যদিও বেশিরভাগ অভিভাবক মনে করেন যে নোংরা ডায়াপারই র‍্যাশ সৃষ্টি করার একমাত্র কারণ, তবুও তাদের শিশুদের র‍্যাশ মুক্ত রাখার জন্য অন্যান্য কারণগুলিকেও উপেক্ষা করা উচিত নয়, যার মধ্যে রয়েছে:

    Article continues below advertisment

    1. ঘষা:

    ডায়াপার র‍্যাশের প্রধান কারণগুলির মধ্যে অন্যতম হলো শিশুর সংবেদনশীল ত্বকের সাথে ডিসপোজেবল ডায়াপারের ঘর্ষণ। ঘর্ষণ ত্বকে লালভাব, ফোলাভাব এবং জ্বালা সৃষ্টি করে। খুব টাইট বা অ্যাডজাস্টেবল নয় এমন ডায়াপার শিশুকে জ্বালাতন করতে পারে এবং তার ত্বকে চুলকানিযুক্ত প্যাচ সৃষ্টি করতে পারে।

    2. ডায়াপার ইলাস্টিক রাসায়নিক পদার্থ থেকে অ্যালার্জি:

    শিশুদের জন্য ডিসপোজেবল ডায়াপারে প্রাপ্ত রাসায়নিক পদার্থের অ্যালার্জির প্রতিক্রিয়া একটি গুরুতর র‍্যাশে পরিণত হতে পারে যেটি তাদের ত্বককে যথেষ্ট ক্ষতিগ্রস্ত করতে পারে। পেটের পাশে এবং খাঁজে অ্যালার্জিজনিত কারণে হওয়া র‍্যাশ ডিসপোজেবল ডায়াপার ইলাস্টিকের রাসায়নিক পদার্থগুলিতে অ্যালার্জির প্রতিক্রিয়া নির্দেশ করতে পারে।

    3. খাওয়ানোর পদ্ধতি:

    যেসব শিশুকে বোতলের দুধ খাওয়ানোর পরিবর্তে স্তন্যপান করানো হয়, তাদের ডায়াপার র‍্যাশ কম হতে পারে। যেহেতু স্তন্যপান করানো শিশুরা প্রায়শই সামান্য পরিমাণে মলত্যাগ করে, যেটি তাদের সংবেদনশীল ত্বকে কম অস্বস্তিপূর্ণ হয়।

    4. অ্যাণ্টিবায়োটিক ব্যবহার:

    ডায়াপার র‍্যাশের অন্য সবচেয়ে সাধারণ কারণটি হল রাসায়নিক পদার্থ, যেমন অ্যান্টিবায়োটিক এর সংস্পর্শে আসা। উপকারী ব্যাকটেরিয়া, যারা সাধারণত কিছু জীবতন্ত্রকে নিয়ন্ত্রণে রাখে, একটি অ্যান্টিবায়োটিকের ঘন ঘন ব্যবহারে তারা বিরক্ত হতে পারে।

    5. একটি নতুন প্রোডাক্ট ব্যবহার করা:

    একটি নতুন প্রোডাক্ট ডায়াপার র‍্যাশ তৈরি করতে পারে। যখন তাদের বাবা-মা তাদের একটি নতুন প্রোডাক্টের সাথে পরিচয় করিয়ে দেয়, তখন একটি শিশুর ত্বক প্রতিক্রিয়া দেখাতে পারে। এটি হতে পারে, কারণ লোশন, পাউডার বা তেলের উপাদানগুলি তাদের সংবেদনশীল ত্বকের সাথে খাপ খায় না, যার ফলে লাল দাগ পড়ে।

    Article continues below advertisment

    6. আগে থেকে বিদ্যমান ত্বকের সমস্যা:

    ডায়াপার র‍্যাশ হওয়ার অন্য সাধারণ কারণটি হল একটি আগে থেকে বিদ্যমান ত্বকের অবস্থা বা অ্যালার্জি, যাতে শিশুর ডায়াপার র‍্যাশ হতে পারে।

    ছোট্টদের জন্য কীভাবে ডায়াপার র‍্যাশ প্রতিরোধ করবেন?

    শিশুদের অতিরিক্ত কোনো অস্বস্তি সহ প্রভাবিত না করে তাদের ত্বককে জ্বালা এবং সংক্রমণ থেকে রক্ষা করার জন্য শিশুর ডায়াপার র‍্যাশের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতি মোকাবিলা এবং প্রতিরোধ করার জন্য এখানে কিছু বাস্তব টিপস রয়েছে-

    1. ঘন ঘন ডায়াপার পরিবর্তন করা:

    যতবার কেউ তাদের শিশুর ডায়াপার পরিবর্তন করবে, ডায়াপার র‍্যাশের যত্ন নেওয়া ততটাই সহজ হবে। চুলকানিযুক্ত প্যাচ ঠেকানোর জন্য শিশুর তলদেশ পরিষ্কার ও শুষ্ক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘন ঘন ডায়াপার পরিবর্তন শিশুকে শুষ্ক রাখার এবং ত্বকের সংক্রমণের ঝুঁকি কমানোর চাবিকাঠি।

    রাতে শিশুর ডায়াপার পরিবর্তন করার প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করতে থাকুন। একজন ব্যক্তি তাদের ডিসপোজেবল ডায়াপারের নীচে উঁকি দিয়ে, এলাকাটি শুষ্ক কিনা তা পরীক্ষা করে এবং প্রয়োজনে সেগুলি পরিবর্তন করে, এটি করতে পারেন।

    2. সম্পূর্ণভাবে পরিষ্কার:

    ডায়াপার র‍্যাশের যত্ন নেওয়া এমন একটি বিষয় যা নিয়ে প্রত্যেক বাবা-মায়ের সচেতন হওয়া প্রয়োজন। এগুলি সম্পূর্ণভাবে পরিষ্কার করে একজন এটি প্রতিরোধ করতে পারেন। একটি ডায়াপার পরিবর্তন করার সময়, যদি কোনও ঘা বা লালভাব থাকে, তাহলে এটি মোছা এড়িয়ে চলুন কারণ এটি জ্বালাভাবটিকে আরও খারাপ করে তুলতে পারে। মল অত্যন্ত আঠালো না হলে, সাবান ব্যবহার করবেন না।

    Article continues below advertisment

    3. নিয়মিত ক্রিম বা মলম লাগান:

    যখন বাচ্চাদের ডায়াপার র‍্যাশ হয়, তখন সাধারণত তাদের ত্বক ডায়াপারের অবশিষ্টাংশ দ্বারা অস্বস্তি বোধ করার কারণে হয়। আরও জ্বালাভাব এড়ানোর জন্য, প্রতিটি ডায়াপার পরিবর্তনের সময় নিয়মিতভাবে ক্রিম, পেস্ট বা মলম প্রয়োগ করা গুরুত্বপূর্ণ।

    4. ডায়াপার পরা থেকে বিরতি নিন:

    যদি শিশুটি ডায়াপার র‍্যাশে ভুগে থাকে, তাহলে তাদের ডিসপোজেবল ডায়াপার পরানো থেকে বিরতি নেওয়া গুরুত্বপূর্ণ। তাদের ত্বক খোলা বাতাসে রাখার চেষ্টা করুন।

    5. ডায়াপারগুলি সঠিকভাবে বেঁধে রাখতে হবে, কিন্তু খুব শক্তভাবে নয়:

    ডায়াপারটি শিশুর ত্বককে কোমল রাখার জন্য যথেষ্ট আরামদায়কভাবে ফিট করানো উচিত, তবে এতটাও টানটান নয়, যাতে এটি ত্বকে ঘষা খায়। কিছুটা বায়ুপ্রবাহের সুযোগ দেয় এরকম ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করে র‍্যাশ এড়ানো যায়।

    6. ডায়াপারের সঠিক মাপ:

    শিশুটি সঠিক মাপের ডিসপোজেবল ডায়াপার পরেছে কিনা তা নিশ্চিত করুন। তাদের অবশ্যই এমন একটি ডিসপোজেবল ডায়াপার পরাতে হবে যা সঠিকভাবে ফিট করে এবং এলাকাটি ঢেকে রাখে। সঠিক আকারের ডায়াপার এটির কিনারার চারপাশের তরল পদার্থ, যার কারণে শিশুটির আরও বেদনাদায়ক র‍্যাশ হতে পারে, তা বের হওয়া প্রতিরোধ করতে সাহায্য করবে।

    উপসংহার

    যদি কেউ ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করে তাদের শিশুর ত্বকের সঠিক যত্ন নেন, তাহলে ডায়াপারে র‍্যাশ হওয়ার সম্ভাবনা ন্যূনতম হয়ে যাবে। র‍্যাশ শুধুমাত্র ডায়াপার দ্বারা সৃষ্ট হয় না, বরং কিছু প্রতিকূল প্রোডাক্টের দ্বারাও হয়। এই কারণেই সঠিক ডিসপোজেবল ডায়াপার কেনার বিষয়ে বাবা-মায়েদের আরো সতর্ক হওয়া উচিত। আরও অনেক বেবিকেয়ার প্রোডাক্ট ব্রাউজ করার জন্য এবং তাদের অসুস্থতার ঝুঁকি কমানোর জন্য মাইলো স্টোরে যান।

    Article continues below advertisment

    Baby Diaper Rash Cream - 50 gm

    Lightweight | Rash Free | 12 Hours Protection | ADL Technology

    ₹ 249

    4.3

    (271)

    10923 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayashree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.