hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • শিশুর কার্ডিগান কেনার সময় কী ধরনের কাপড় বেছে নেবেন? arrow

In this Article

    শিশুর কার্ডিগান  কেনার সময় কী ধরনের কাপড় বেছে নেবেন?

    Baby Care

    শিশুর কার্ডিগান কেনার সময় কী ধরনের কাপড় বেছে নেবেন?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    এই বিষয়ে কোনো সন্দেহ নেই যে, যে সকল দম্পতিরা বাবা-মা হতে চলেছেন, তাদের পরিবারে নতুন সদস্য আসতে চলেছে বলে তারা ভীষণভাবে আনন্দিত। তবে, শিশুর পোশাকের ব্যপারে তারা বেশ বিভ্রান্ত বোধ করতে পারেন। আবার এতেও সন্দেহ নেই যে, শিশুর জন্য পোশাক বেছে তা আলমারিতে ঠিকভাবে সাজিয়ে গুছিয়ে রাখাটা অত্যন্ত বিভ্রান্তিকর এবং বিরক্তিকর হতে পারে। কারণ এগুলি বেছে নেওয়ার সময় একজনকে আরামদায়ক কিনা, সাইজ এবং ভালভবে ফিটিং হওয়ার বিষয়টিও মাথায় রাখতে হয়।

    অনেকসময়, এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে, শিশুর জন্য পোশাক কেনার ব্যপারটি নিজের পোশাক কেনার মতো নয়। শিশুর শীতকালীন পোশাক কেনার সময় কেউ সেগুলির প্যাটার্ন বা ডিজাইনের দিকে গুরুত্ব দিতে পারেন না। আপনি যদি সেই সমস্ত বিভ্রান্ত অভিভাবকদের মধ্যে পড়েন, যারা শিশুর জন্য পোশাক কেনার সময় কী-কী দেখে কিনতে হবে সে সম্পর্কে একেবারেই সচেতন নন, তাহলে আপনাকে অবশ্যই এই নিবন্ধটি পড়ার ব্যপারে ভাবতে হবে! আমরা আপনার জন্য কিছু খুব গুরুত্বপূর্ণ টিপস্ একত্রিত করেছি যা আপনাকে আপনার ছোট্ট সোনার জন্য সঠিক শীতকালীন পোশাক বাছাই করতে সাহায্য করবে!

    আপনার শিশুর জন্য কার্ডিগান কেনার আগে যেই প্রয়োজনীয় বিষয়গুলি মাথায় রাখতে হবে

    আপনার শিশুর জন্য কার্ডিগান কেনার আগে যে কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত সেগুলি দেওয়া হল:

    নিশ্চিত করুন যে এটি একটি নরম উপাদান দিয়ে তৈরি

    আপনার শিশুর ত্বক অত্যন্ত কোমল এবং নরম। এমনকি, এতে র‍্যাশ এবং অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে। তাই, শিশুর শীতকালীন পোশাক এমন হওয়া উচিত যা তার ত্বকের জন্য নরম এবং কোমল হবে। সাধারণত গরমকালে সুতির কাপড় সবচেয়ে উপযুক্ত, অন্যদিকে মোটা উলের পোশাক শীতকালের জন্য আদর্শ হতে পারে। কার্ডিগান কেনার আগে সেটি কী উপাদান দিয়ে তৈরি তা চেক করে নেওয়া সবচেয়ে ভাল!

    নিশ্চিত করুন যে এটি সঠিক সাইজের বা এক সাইজ বড়

    শিশুর জন্য কার্ডিগান বা যেকোনো স্টাইলের পোশাক কেনার আগে তার সাইজ মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। হ্যাঁ! সঠিক সাইজ ভীষণ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। তবে, আপনি যদি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এমন একটি কার্ডিগান কিনতে চান তবে আপনাকে এক সাইজ বড় কেনার কথা ভাবতে হবে। তবে, সুনিশ্চিত করুন যে এটি খুব ঢিলা বা টাইট নয়। শিশু যেই পোশাকটি পরে ঘুমানোর, খেলার এমনকি শুয়ে থাকার সময়েও সবচেয়ে বেশি আরাম বোধ করবে আপনি সেরকম একটি পোশাক কেনার কথা ভাবতে পারেন।

    প্রথম তিন মাস আপনার শিশু খুব দ্রুত হারে বেড়ে উঠবে। তাই, এই সময় তাদের একই সাইজের অনেক পোশাক জমে যাওয়া আপনার কাছে অযৌক্তিক মনে হতে পারে। সেক্ষেত্রে, আপনি কয়েক জোড়া সঠিক ফিটিং-এর এবং কয়েকটি এক বা দুই সাইজ বড় এমন জামাকাপড় কিনতে পারেন। এইভাবে, আপনি আপনার শিশুকে একই পোশাক দীর্ঘদিন পরাতে পারবেন।

    স্ট্রেচেবলের পাশাপাশি ঢিলাঢালা কাপড় বেছে নিন

    আপনার কেনা জামাকাপড়ে আপনার সন্তান অস্বস্তি বোধ করতে চায় না। তাই, আপনি স্ট্রেচেবল্ কাপড়ের পোশাক বেছে পারেন যাতে সেগুলি দীর্ঘদিন ব্যবহার করা যায়। আরেকটি গুরুত্বপূর্ণ নজর রাখার বিষয় হল পোশাকগুলি ঢিলাঢালা কিনা। যেহেতু শিশুটি সারাদিনে অনেকটা সময়ের জন্য কার্ডিগান পরে থাকবে, তাই এই দীর্ঘ সময়ের জন্য ঢিলাঢালা কাপড় বেছে নেওয়া তার জন্য বেশ আরামদায়ক হতে পারে।

    স্টাইল যতটা সম্ভব সাধারণ রাখার চেষ্টা করুন

    আপনি নিশ্চয় স্টাইলের চেয়ে আরামকে বেশি প্রাধান্য দেবেন, যেহেতু তুচ্ছ স্টাইলিশ পোশাকের চেয়ে আরামদায়ক পোশাকে আপনার শিশুকে খুশি রাখা বেশি গুরুত্বপূর্ন। সংক্ষেপে বললে, স্টাইল যতটা সম্ভব সাধারণ রাখলে আপনার শিশুকে আরও ফ্যাশনেবল এবং আরামদায়ক দেখাবে। আপনি নরম ঢিলাঢালা কার্ডিগানের সাথে সুতির প্যান্টও পরাতে পারেন!

    এটি খুবই আরামদায়ক তা নিশ্চিত করুন

    আরামদায়ক পোশাক খোঁজার জন্য ভালভাবে প্রচেষ্টা চালান, কারণ যদি শিশু আরাম না পায়, তাহলে প্রথমেই সেই পোশাক কেনার কোনো মানে হয় না। খুব স্টাইলিশ বা অত্যন্ত ফ্যাশনেবল কিছু না কেনাই ভাল কারণ আপনি সত্যিই জানেন না যে দীর্ঘ সময় ধরে এই ধরনের পোশাক পরলে আপনার শিশুর কেমন অনুভূতি হতে পারে।

    ধোওয়া যায় এমন কার্ডিগান কিনুন

    আপনি নিশ্চয় এমন পোশাক কিনতে চাইবেন যেগুলি সহজে পরিষ্কার করা বা ধোওয়া যায়। তাই, আপনার শিশুর জন্য শীতকালীন পোশাক কেনার আগে কাপড়ের ধরনটি মাথায় রাখতে ভুলবেন না। কাপড়টি ধরে দেখুন, সেটি ধোওয়া যায় কি না বুঝতে পারবেন। আপনাকে লেবেলটিও সাবধানে পড়তে হতে পারে যাতে আপনি কার্ডিগানটি ভুলভাবে না ধুয়ে ফেলেন।

    সহজে ধোওয়া যায় এমন কার্ডিগানগুলি ব্যবহার করা কেবল শিশুর জন্যই উপকারী নয়, আপনার জন্যও বেশ সুবিধাজনক হতে পারে। এটা সত্যি যে শিশুর জামাকাপড় পরিষ্কার করার সময় একজনকে অনেক সচেতন হতে হবে, এবং আপনি কখনই এমন কাপড় কিনতে চাইবেন না, যার থেকে দাগ ধুয়ে তোলা কঠিন। পাশাপাশি, আপনি অবশ্যই এটাও চাইবেন না যে ধোওয়ার পরে আপনার সন্তান পোশাকটি পরলে তার থেকে ডিটারজেন্টের মতো গন্ধ আসুক।

    নিশ্চিত করুন যে এগুলি পরা সহজ

    কার্ডিগানগুলি পরা এবং খোলা সহজ হওয়া উচিত। তবে আবারও, এটি নির্ভর করে, আপনি আপনার সন্তানের জন্য যে কার্ডিগান কিনছেন তার স্ট্রেচেবিলিটি, সামগ্রিক ফিটিং এবং সেইসাথে সেটা কতটা ঢিলাঢালা তার উপর। যেহেতু আপনার সন্তান বিশেষত প্রথম কয়েক মাসে, জামায় কোনোকিছু ফেলতেই থাকে, তাই আপনি অবশ্যই এমন কার্ডিগানগুলি কেনার কথা ভাববেন যেগুলি সহজেই খুলে নেওয়া যায়।

    আবহাওয়ার অনুযায়ী স্টক-আপ করুন

    প্রকৃতপক্ষে, আবহাওয়ার অবস্থা অনেকাংশে নির্ধারণ করতে পারে আপনি আপনার শিশুর জন্য কী ধরনের পোশাক কিনবেন। যেহেতু শিশুরা আবহাওয়ার স্বল্প পরিবর্তনেও অত্যন্ত ঝুঁকিপূর্ণ, তাই সেই অনুযায়ী পোশাক বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। গরমকালের জন্য একটি হালকা সুতির পোশাক আদর্শ হতে পারে,অপরদিকে শীতের মরসুমে একটি মোটা উলের কার্ডিগান চমৎকার বিকল্প হতে পারে। আপনি বেবি বুট এবং মিটেনের সঙ্গে এটি পরাতে পারেন।

    সাইজের পাশাপাশি পরিমাণও মাথায় রাখুন

    সংখ্যা বা পরিমাণ একটি গুরুত্বপূর্ণ বিষয় হওয়ায়, আপনি জামাকাপড়ের ওভারস্টক করতে চান না। এমনকি, আপনি শিশুর সাইজের বা তার চেয়ে এক সাইজ বড় জামা কেনার কথাও ভাবতে পারেন। ফলে, এইভাবে, আপনার সন্তান কিছুটা বড় হয়ে গেলেও আপনি সেই কার্ডিগানটি পরাতে পারবেন। কখনো কখনো, অনেকের অভিনব পোশাকের পাশাপাশি আনুষাঙ্গিকগুলিকেও বেশ লোভনীয় মনে হয়। এছাড়াও, জামায় অসংখ্য বোতাম এবং ফিতে থাকার কারণে আপনার শিশুর ত্বকে র‍্যাশ হতে পারে। তাই, সঠিক সাইজ এবং পরিমাণের খুব সাধারণ পোশাকগুলিই শিশুর জন্য ভাল হতে পারে।

    আপনার সন্তানের জন্য কোনো জিনিস কেনার সময় কোন প্রয়োজনীয় জিনিসগুলো মনে রাখবেন

    প্রয়োজনীয় জিনিস স্টক-আপ করা

    যেহেতু আপনাকে দিনে বেশ অনেকবার আপনার সন্তানের ডায়পার পরিবর্তন করতে হবে, তাই বেশ কিছু প্রয়োজনীয় জিনিস মজুত রাখা ভালো। মিটেন, টুপি, সোয়েটারের পাশাপাশি জিপার জ্যাকেটগুলি কিনে রাখার কথা ভাবুন, বিশেষ করে শীতকালে যাতে আপনাকে বারবার দোকানে ছুটতে না হয়।

    সাইজের পাশাপাশি পরিমাণের একটি ট্র্যাক রাখার কথা ভাবুন

    যেহেতু আপনার শিশু প্রথম তিন মাসে খুব দ্রুত বেড়ে উঠতে পারে, তাই একসাথে যাতে অনেক বেশি জামা-কাপড় জমে না যায় নিশ্চিত করুন। আপনি নিশ্চয় আপনার সন্তানের আলমারি অতিরিক্ত পোশাকে ভরে ফেলতে এবং কয়েক মাস পরে সেই নিয়ে অনুশোচনা করতে চান না। এক্ষেত্রে, আপনি সঠিক সাইজের তিন জোড়া জামা এবং এক বা দুই সাইজ বড় দু'জোড়া জামা কেনার কথা ভাবতে পারেন। যদি জামাকাপড়গুলি বেশি ঢিলেঢালা হয়ে যায় তবে আপনি সেগুলিকে কোনো পেশাদারের থেকে ফিটিংস করিয়ে নিতে পারেন।

    সাধারণ বেবি আইটেমগুলি কেনার কথা ভাবুন

    কিছু বার্প এবং বিবস্ কাপড় স্টক-আপ করুন। ফলে, আপনাকে সব সময় আপনার শিশুর জামাকাপড় পরিবর্তন করতে হবে না, বিশেষ করে যখন তারা জামায় বমি করে বা কিছু ফেলে দেয়। শিশুর সংবেদনশীল ত্বকের জন্য আপনি কোমল বেবি ওয়াইপগুলিও কিনতে পারেন। আবারও, অভিনব কিছু না কেনা নিশ্চিত করুন কারণ ফ্যান্সি স্ট্রিং বা ফ্রিলস-সহ আইটেমগুলি শ্বাসরোধ বা অন্যান্য ঝুঁকির কারণ হতে পারে।

    শিশুদের জন্য কার্ডিগান কেনার সময় বাবা-মায়েরা সবচেয়ে বড় কী-কী ভুল করে থাকেন?

    বাবা-মায়েরা যে প্রধান ভুলগুলি করে থাকেন তার মধ্যে একটি হল তারা সাধারণত আরামের দিকটি বিবেচনা না করেই সুন্দর দেখতে শিশুর পোশাক দেখলেই তার উপর ঝাঁপিয়ে পড়েন! আবারও, এটি বোঝা খুবই গুরুত্বপূর্ণ যে সহজে ধোওয়া যাবে এমন সাধারণ পোশাক শিশুর জন্য নিঃসন্দেহে সেরা পছন্দগুলির মধ্যে একটি। যেহেতু নবজাতক শিশুদের ত্বক কোমল এবং সংবেদনশীল হয়, তাই আপনি নিশ্চয় আপনার কেনা ভুল পোশাকের জন্য শিশুর ত্বকে র‍্যাশ বা চুলকানি হতে দেখতে চান না।

    যেহেতু শিশুরা সাধারণত বেশিরভাগ সময়টাই শুয়ে থাকে, তাই তাদের এমন পোশাক পরানোর চেষ্টা করুন যাতে খুব বেশি বোতাম বা ফ্রিল নেই। এর কারণ হল, অনেকগুলি বোতাম থাকলে শুয়ে থাকার সময় শিশুর পেটে বা পিঠে খুব অস্বস্তি হতে পারে।

    আপনার সুবিধার জন্য নবজাতক শিশুর জন্য কেনা যাবে এমন সবচেয়ে প্রয়োজনীয় কয়েকটি পোশাক নীচে তালিকাভুক্ত করা হল।

    ওয়ানসিস

    নবজাতক শিশু যারা বেশিরভাগ সময় ঘুমায় তাদের জন্য এটি একটি চমৎকার বিকল্প হতে পারে । এগুলি ধোওয়ার পাশাপাশি পরাও সহজ, এই বিষয়টি মাথায় রেখে, আপনাকে অবশ্যই একটি অনুমোদনপ্রাপ্ত বিক্রেতার কাছ থেকে কিছু আরামদায়ক ওয়ানসিস কিনতে হবে৷ শীতকালে, শিশুকে উষ্ণ বোধ করাতে এবং ঠান্ডা থেকে সুরক্ষিত রাখতে একটি অতিরিক্ত পোশাক পরানোর কথা ভাবতে পারেন।

    স্ট্রেচেবল্ স্যুট

    এগুলি সাধারণত খুব ভাল, বিশেষত ঘুরতে বেরোলে এবং রাতে কোথাও থাকার সময়। আপনার শিশু এই জন্য আপনাকে নিশ্চয় ধন্যবাদ জানাবে! স্ট্রেচেবল্ স্যুটগুলির একটি সেরা দিক হল যে এই পোশাকগুলি শিশুর মাথা দিয়ে খোলানো যেতে পারে। তাই, ঘন ঘন পরিবর্তন এবং ধোওয়ার সুবিধার জন্য একজন সহজেই স্ট্রেচেবল্ স্যুট ব্যবহার করতে পারেন।

    মোজা এবং মিটেন

    মোজা এবং মিটেন আপনার শিশুর সামগ্রিক স্টাইলে অতিরিক্ত উজ্জ্বলতা যোগ করতে পারে। এমনকি, আপনি এই মোজাগুলির সাথে শিশুকে বুট পরাতে পারেন যাতে তাকে দারুণ দেখায়! অত্যন্ত ঠাণ্ডা তাপমাত্রা মিটেন ব্যবহারের সেরা সময়। শিশুদের হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া খুবই সাধারণ ব্যাপার। আপনার শিশুকে ঠান্ডা তাপমাত্রা থেকে রক্ষা করার জন্য আপনি উষ্ণ মিটেন এবং মোজা পরাতে পারেন।

    কার্ডিগান

    এগুলি শীতকালের জন্য উপযুক্ত। তাছাড়াও, নবজাতক শিশুর শীতকালীন পোশাক কেনার আগে আপনি কয়েকটি বিষয় মাথায় রাখতে পারেন। সাধারণত এক সাইজ বড় সোয়েটার কেনা সবচেয়ে ভালো। এর কারণ হল সোয়েটারগুলি তুলনামূলকভাবে কিছুটা দামী হতে পারে এবং তাই কেউ একবার কেনার পরে সেগুলি দীর্ঘ দিনের জন্য পরাতে চায়। যেহেতু প্রথম কয়েক মাস আপনার সন্তান বেশ দ্রুত বেড়ে উঠবে, তাই সাধারণত এক সাইজ বড় সোয়েটার কেনাই সবচেয়ে ভাল উপায়।

    উপসংহার

    এখন যেহেতু আপনি আপনার সন্তানের জন্য কার্ডিগান কেনার প্রয়োজনীয় সমস্ত টিপস্ সম্পর্কে সচেতন, আপনাকে তাই আর দুশ্চিন্তা করতে হবে না। এমনকি, আপনাকে এখন শুধু যা করতে হবে তা হল শিশুর জন্য নতুন জামাকাপড় খোঁজার সময় আপনি এই টিপসগুলি মেনে চলছেন তা নিশ্চিত করা। জামাগুলি আরামদায়ক হওয়ার বিষয়টি আপনাকে সবার আগে মনে রাখতে হবে, তারপরে সাইজ এবং সংখ্যা। অভিনব বা খুব আড়ম্বরপূর্ণ পোশাক কেনার কথা মাথায় না আনা সবচেয়ে ভাল।

    নতুন বাবা-মা হিসাবে, আপনার সবচেয়ে সুন্দর মুহূর্তগুলি অবশ্যই আজ থেকেই শুরু হবে, সত্যি বলতে এখন থেকেই! তাই আর অপেক্ষা করবেন না এবং অবিলম্বে আনন্দের সাথে কেনাকাটা করার কথা ভাবুন। আবারও, অপ্রয়োজনীয় জিনিসগুলি না কেনার বিষয়টি নিশ্চিত করুন, কারণ এগুলি কেবল অপ্রয়োজনীয়ই নয় বরং ভবিষ্যতে অর্থ অপচয়ের কারণও হয়ে দাঁড়াবে।

    Baby Diaper Rash Cream - 50 gm

    Made Safe Australia Certified | Heals Rashes & Irritation| Soothes Skin Inflammation | Can be Used Daily | Safe for Newborn

    ₹ 219

    4.3

    (2209)

    14239 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Nandini Majumdar

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.