hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Weight Loss arrow
  • প্রসবোত্তর ওজন কমানোর জন্য সেরা 5 টিপস arrow

In this Article

    প্রসবোত্তর ওজন কমানোর জন্য সেরা 5  টিপস

    Weight Loss

    প্রসবোত্তর ওজন কমানোর জন্য সেরা 5 টিপস

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    প্রসবোত্তর ওজন কমানো চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু এটা মনে রাখবেন যে প্রতিটি মায়ের শরীর আলাদা। এই ব্লগে কিছু প্রসবোত্তর ওজন কমানোর টিপস রয়েছে যা মহিলাদের তাদের সন্তানকে পৃথিবীতে স্বাগত জানানোর পরে নিরাপদে এবং কার্যকরভাবে ওজন কমাতে সাহায্য করবে।

    প্রসবোত্তর ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর খাওয়া

    প্রসবের পর স্বাস্থ্যকর খাবার খাওয়ার অনেক কারণ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্বাস্থ্যকর খাওয়া মহিলাদের শরীরকে প্রসব থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করে। স্বাস্থ্যকর খাবার খাওয়া তাদের শরীর নিরাময় এবং মেরামত করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে সাহায্য করবে।

    জন্ম দেওয়ার পরে স্বাস্থ্যকরভাবে খাওয়াদাওয়া করার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল এটি প্রসবোত্তর ডিপ্রেশন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। প্রসবোত্তর ডিপ্রেশন একটি খুব বাস্তব এবং গুরুতর অবস্থা যা সন্তানের জন্ম দেওয়ার পরে ঘটতে পারে। স্বাস্থ্যকর খাবার মেজাজ স্থিতিশীল রাখতে এবং প্রসবোত্তর ডিপ্রেশন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

    অবশেষে, অনেক গবেষণা অনুসারে, জন্ম দেওয়ার পরে স্বাস্থ্যকর খাওয়া গুরুত্বপূর্ণ কারণ এটি প্রসবোত্তর ওজন হ্রাসে সাহায্য করতে পারে। অনেক মহিলা গর্ভাবস্থায় ওজন কমানোর জন্য রীতিমতো সংগ্রাম করেন; স্বাস্থ্যকর খাবার খাওয়া তাদের এক্ষেত্রে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর ডায়েট মেটাবলিজম বাড়াতে সাহায্য করবে এবং তাদের কাজ করার জন্য এবং ওজন কমানোর জন্য প্রয়োজনীয় শক্তি যোগাবে।

    গর্ভাবস্থার পর ওজন কমাতে পাঁচটি কাজ

    সন্তান প্রসবের পর, অনেক মহিলা তাদের বেড়ে যাওয়া অতিরিক্ত ওজন কমাতে আগ্রহী হন। যদিও গর্ভাবস্থার পরে ওজন কমানো খুব কঠিন নয়। প্রসবোত্তর ওজন কমানোর জন্য এবং তাদের গর্ভাবস্থার আগের মতো চেহারায় ফিরে আসার জন্য এখানে পাঁচটি বিষয় বলা রয়েছে:

    Article continues below advertisment

    1. স্তনপান

    গর্ভাবস্থা এবং প্রসবের সময় থেকে একজন মহিলার শরীরকে পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য স্তন্যপান করানো অন্যতম সেরা উপায়। এটি শুধুমাত্র শরীরের ক্যালোরি কমাতে সাহায্য করে না, পাশাপাশি এটি জরায়ুকে সংকুচিত করতে সহায়তা করে এবং এটি শরীরে ধরে রাখা অতিরিক্ত তরল থেকে মুক্তি পেতে সহায়তা করে। উপরন্তু, এটি নতুন মায়েদের তাদের সন্তানদের সঙ্গে একটি দৃঢ় বন্ধন তৈরি করতে সাহায্য করে এবং তাদের সন্তানদের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

    2. সক্রিয় থাকুন

    ব্যায়াম প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু এটি বিশেষ করে নতুন মায়ের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ। সাধারণ ব্যায়াম দিয়ে শুরু করে ধীরে ধীরে কঠিন ক্রিয়াকলাপ ওজন কমানোর একটি উপায়। যেমন, কেউ সপ্তাহে পাঁচ দিন 30 মিনিটের পরিমিত ব্যায়াম করার লক্ষ্য রাখতে পারে, যেমন হাঁটা। এটি শুধুমাত্র মহিলাদের ওজন কমাতেই সাহায্য করবে না, পাশাপাশি তাদের আরও শক্তিশালী বোধ করতে এবং আরও বেশি সুস্থ বোধ করতে সাহায্য করবে।

    3. আবার ক্যালোরি কমান

    সন্তান প্রসবের পর পরই ডায়েটিং শুরু করার সঠিক সময় নয়, তবে কেউ তাদের ডায়েটে সাধারণ কিছু পরিবর্তন করে ক্যালোরি কমাতে পারে। যেমন, চিনিযুক্ত পানীয় হ্রাস করা, অল্প অল্প করে খাওয়া এবং স্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়া অত্যন্ত সহায়ক হতে পারে। নতুন মায়েদের নিশ্চিত করা উচিত যে তারা প্রচুর ফলমূল, শাকসবজি এবং চিকেন এবং টার্কির মতো চর্বিহীন প্রোটিন খাচ্ছেন। ফাইবার দিয়ে দিন শুরু করা তাদের স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখার আরেকটি দুর্দান্ত উপায়। সম্পূর্ণ ফল এবং মসুর ডাল ফাইবারের দারুণ উৎস। তাই, নতুন মায়েদের নিশ্চিতভাবে উচিত এই খাবারগুলি প্রসবোত্তর ওজন কমানোর ডায়েটে যোগ করা।

    4. পর্যাপ্ত ঘুম

    ঘুম সামগ্রিক ভাল স্বাস্থ্যের জন্য অপরিহার্য এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। যখন নতুন মায়েরা পর্যাপ্ত ঘুমান, তখন তাদের ব্যায়াম করার এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার শক্তি সংগ্রহ করার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও, নতুন মায়েরা অতিরিক্ত পরিশ্রমী এবং ক্লান্ত; অতএব, পর্যাপ্ত ঘুম তাদের জন্য আরও গুরুত্বপূর্ণ।

    5. প্রচুর জল পান করা

    হাইড্রেটেড থাকা সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং প্রসবোত্তর ওজন কমাতেও সাহায্য করতে পারে। বেশি পরিমাণে জল পান করা, নতুন মায়েদের তাদের শরীর থেকে টক্সিন এবং অতিরিক্ত জলের ওজন কমাতে সাহায্য করতে পারে। নতুন মায়েদের প্রতিদিন অন্তত আট থেকে দশ গ্লাস জল খাওয়া উচিত। নতুন মায়েরা এক কাপ গ্রিন টি দিয়ে তাদের দিন শুরু করতে পারেন, কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ।

    Article continues below advertisment

    এবং পরিশেষে, অবিলম্বে সমস্ত অতিরিক্ত ওজন কমানোর আশা করা উচিত নয়। গর্ভাবস্থার ওজন কমাতে সময় লাগে, তাই ধৈর্য ধরা এবং জীবনধারায় স্বাস্থ্যকর পরিবর্তনের দিকে মনোনিবেশ করাই হল সাফল্যের চাবিকাঠি।

    শেষ কথা

    গর্ভাবস্থার পরে কেউ যতই ওজন কমাতে চান না কেন, প্রসবের পর প্রসবোত্তর ওজন কমানোর জন্য ক্র্যাশ ডায়েট করার সময় নয়। নতুন মায়ের শরীরের সন্তান প্রসব থেকে পুনরুদ্ধারের জন্য সময় প্রয়োজন, এবং মা হিসাবে আপনি শরীরের নতুন ভূমিকার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে তাদের নিজের জন্য ধৈর্য ধরতে হবে।

    এছাড়াও, তাদের ফ্যাড ডায়েট থেকে দূরে থাকতে হবে। ফ্যাড ডায়েট নতুন মা-দের অল্প সময়ে মধ্যে ওজন কমাতে সাহায্য করতে পারে, কিন্তু সেটি দীর্ঘস্থায়ী নয় এবং এটি অস্বাস্থ্যকরও হতে পারে। তারচেয়ে, একটি স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত ব্যায়াম খাওয়ার উপর মনোনিবেশ করলে তা আরও সহায়ক হতে পারে। মাইলোতে প্রজনন স্বাস্থ্য এবং গর্ভাবস্থা সম্পর্কে আরও তথ্যসমৃদ্ধ ব্লগ পড়ুন।

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.