hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Gas & Bloating arrow
  • প্রেগন্যান্সির সময় গ্যাস এবং পেট ভার কীভাবে কমাবেন arrow

In this Article

    প্রেগন্যান্সির সময় গ্যাস এবং পেট ভার কীভাবে কমাবেন

    Gas & Bloating

    প্রেগন্যান্সির সময় গ্যাস এবং পেট ভার কীভাবে কমাবেন

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    প্রসবপূর্ব লক্ষণগুলির মধ্যে অন্যতম সাধারণ এবং অনাকাঙ্ক্ষিত হল প্রেগন্যান্সির সময় গ্যাস। এটি সাধারণত প্রেগন্যান্সির এগারো সপ্তাহ থেকে শুরু হয় এবং নির্ধারিত তারিখ পর্যন্ত স্থায়ী হয়।

    কী কারণে প্রেগন্যান্সি ব্লোটিং হয়?

    পজিটিভ প্রেগন্যান্সি টেস্টের সময় প্রেগন্যান্সি হরমোন হিসেবে প্রোজেস্টেরন আপনার ফুলে যাওয়ার প্রভাবের জন্য দায়ী। একটি সুস্থ প্রেগন্যান্সির জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোজেস্টেরনের প্রয়োজন হয়। যেহেতু প্রোজেস্টেরন একটি প্রো-জেস্টেশন হরমোন, তাই প্রেগন্যান্সির সময় এই পেট ভার, ঢেকুর ওঠা, এবং গ্যাস হওয়া আরও সহনীয় হয়ে ওঠে।

    আপনি যে খাবার খান, তা থেকে আপনার শিশু যাতে সমস্ত পুষ্টি গ্রহণ করতে পারে, এটি নিশ্চিত করতে আপনার হজম পদ্ধতি ধীর হয়ে যায়। এটি একটি ভাল ব্যাপার।

    দুর্ভাগ্যবশত, প্রেগন্যান্সির সময় ধীরে হজমের ফলে ফোলাভাব এবং এমনকি কয়েক যায়গায় ক্র্যাম্পও হতে পারে।

    আপনার জরায়ু বাড়ার সাথে সাথে আপনার মলদ্বারের উপর চাপ পড়ে, যা পেশীর নিয়ন্ত্রণের সমস্যা সৃষ্টি করতে পারে এবং যা প্রচুর গ্যাসের কারণ হতে পারে।

    Article continues below advertisment

    প্রেগন্যান্সির সময় এই পেট ভার কতক্ষণ স্থায়ী হয়?

    আপনার জরায়ু বাড়ার সাথে সাথে আপনার পেট এবং অন্ত্রগুলির উপর আরও চাপ বৃদ্ধি পায়, যার ফলে এগুলির আরও বেশি বিরক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আপনার মনে হয় যেন আপনি অতিরিক্ত খাবার খাচ্ছেন। যদিও এটি আপনার জন্য একটি ঝামেলা (আক্ষরিক অর্থে), তবে আপনি এই ভেবে চিন্তামুক্ত থাকুন যে, আপনার আগত শিশুটি আপনার এই গ্যাসভাব-যুক্ত আর্লি প্রেগন্যান্সি এবং অন্যান্য অস্বস্তি (বমি বমি ভাব) সম্পর্কে কিছুই জানে না।

    শিশুর জন্মের আগের ওজন বৃদ্ধি থেকে মুক্তি পাওয়ার টিপস -

    প্রেগন্যান্সির সময় নিয়মিত মলত্যাগের অভ্যাস প্রেগন্যান্সিতে পেট ভার বোধ করার কারণে হওয়া অস্বস্তি দূর করতে সহায়তা করতে পারে, এমনকি যদি আপনি গর্ভবতী নাও হন, তখনও। এ বিষয়ে কিছু কথা:

    হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ

    মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অফ মেডিসিন, পূর্বে ইনস্টিটিউট অফ মেডিসিন দ্বারা গর্ভবতী মহিলাদের পরামর্শ দেওয়া হয় যে, প্রেগন্যান্সির প্রথম দিকে পেট ভারের জন্য প্রতিদিন কমপক্ষে 2.3 লিটার জল পান করতে।

    Article continues below advertisment

    হজম হয়নি এমন যে-কোনও খাবার ছোট অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি ভেঙে দেয়, যার ফলে গ্যাস তৈরি হয়। ফলস্বরূপ, হাইড্রেটেড থাকা গ্যাস জমা কম করতে সহায়তা করতে পারে।

    কোষ্ঠকাঠিন্য গ্যাসের আরেকটি উৎস, এবং ভালভাবে হাইড্রেটেড থাকলে তা এড়ানো যেতে পারে। যখন কোনও ব্যক্তি গুরুতরভাবে ডিহাইড্রেটেড হয় তখন মল ক্রমশ শক্ত এবং শুষ্ক হয়ে যায়। প্রচুর পরিমাণে জল পান করলে খাবার নরম হয়ে যায় এবং তা কোলনের মধ্যে দিয়ে সহজেই চলাচল করতে পারে।

    তার উপর, গিলে ফেলার পরিবর্তে চুমুক দিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে আপনি অতিরিক্ত না খেয়ে ফেলেন। লোকেরা যখন গিলে ফেলে, তখন তার সাথে বাতাস গিলে ফেলার প্রবণতাও বেশি থাকে, যার ফলে গ্যাস হয়।

    ফাইবার একটি প্রয়োজনীয় উপাদান

    প্রেগন্যান্সির সময় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধের আরেকটি পদ্ধতি হল প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া, যেমন শাকসবজি, শিম, গোটা শস্য এবং ফল। আপনি যদি বর্তমানে নিয়মিত ফাইবার না খেয়ে থাকেন তবে ধীরে-ধীরে তা শুরু করুন।

    Article continues below advertisment

    ছোট-ছোট মিল খান

    আপনি একবারে যত বেশি খাবার গ্রহণ করবেন, তত বেশি গ্যাস তৈরি করবেন। আপনার শিশুকে আরও ভালভাবে খাওয়ানোর জন্য আপনার পুষ্টির মাত্রা স্থির রাখার পাশাপাশি, ছ’টি ছোট মিল বা তিনটি মাঝারি মিল এবং দিনে দুই বা তিনটি স্ন্যাক্স আপনার পাচনতন্ত্রকে ওভারলোড হওয়া থেকে বিরত রাখে। তার সাথে গর্ভবতীদের পেট ভারের লক্ষণগুলি এবং অম্বল নিয়ন্ত্রণে রাখে।

    আপনার খাওয়ার গতি কমান

    আপনি যদি পাঁচ মিনিটের মধ্যে দ্রুত গতিতে খাবার খান তবে আপনার খাবারের সাথে প্রচুর বাতাস গিলে ফেলার সম্ভাবনা রয়েছে। আপনার পেটে এই বায়ু জমা হওয়ার কারণে আপনি গ্যাসের বুদবুদ এবং পেট ভার অনুভব করবেন।

    আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, প্রেগন্যান্সির সময় ধীরে-ধীরে খাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করুন। এতে আপনার পেটে ব্যথা অনেক কমে যাবে, এবং আপনি প্রয়োজনীয় বিশ্রাম পাবেন।

    Article continues below advertisment

    আপনার মনকে শান্ত রাখার চেষ্টা করুন

    প্রেগন্যান্সির সময় পেট ভার এবং বায়ু গিলে ফেলা তখনই হতে পারে যখন গর্ভবতী মহিলারা তাড়াহুড়ো করে খাবার খান (উদাহরণস্বরূপ, একটি রিপোর্ট লিখতে-লিখতে দুপুরের খাবার খাওয়া; বা ফোনে আপনার মায়ের সাথে ঝগড়া করার সময় রাতের খাবার খাওয়া)।

    উদ্বিগ্ন অবস্থায় বা দুশ্চিন্তা করতে-করতে খাবার খাওয়া এড়ানোর চেষ্টা করুন। আপনার খাবারের আগে এবং খাওয়ার সময়, নিজেকে স্থির রাখতে গভীর শ্বাস নিন এবং মনে রাখবেন যে একটি "লাঞ্চ ব্রেক"-এর প্রকৃত অর্থ এটাই যে আপনি সত্যিই বিরতি বা বিশ্রাম নিচ্ছেন।

    প্রোবায়োটিক নেওয়ার চেষ্টা করুন

    আপনার পেটের ভাল ব্যাকটেরিয়াগুলির শক্তি বাড়াতে প্রোবায়োটিক-সমৃদ্ধ খাবার খান, যেমন দই (কেফির), আচার। প্রোবায়োটিক সাপ্লিমেন্ট ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

    Article continues below advertisment

    হাঁটাচলা করুন

    প্রেগন্যান্সির সময় গ্যাস এবং পেট ভার আটকাতে, প্রতিদিন অন্তত 10 মিনিটের জন্য বাইরে দ্রুত পায়ে হাঁটা কার্যকরী হতে পারে।

    আরামে বসুন এবং এক কাপ চা খান

    এক কাপ ক্যামোমিল চা বা লেবুর সাথে এক গ্লাস গরম জল প্রেগন্যান্সির সময় বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দূর করতে সহায়তা করে।

    আপনার পেটে ম্যাসাজ করুন

    Article continues below advertisment

    এই পরামর্শটি কেবল প্রেগন্যান্সির প্রথম ট্রাইমেস্টারের সময় করা যেতে পারে যখন আপনার বেবি বালজ আপনার অন্ত্রকে বাঁধা দেয় না। তবে, পেটে মৃদু ম্যাসাজ, প্রেগন্যান্সির প্রাথমিক অবস্থায় পেট ভারের সমস্যা উপশম করতে সম্ভব।

    আপনার ডান পাঁজরের খাঁচা থেকে বাঁদিকের পাঁজরের খাঁচা পর্যন্ত উপর থেকে নীচে এবং পেটের নাভি জুড়ে ম্যাসাজ করুন।

    এটি সুপারিশ করা হয় যে আপনি এটি প্রায় দুই থেকে তিন মিনিট ধরে করুন।

    প্রেগন্যান্সির প্রথম ট্রাইমেস্টারের পেট ভারের জন্য প্রায় দশ মিনিটের জন্য এটির পুনরাবৃত্তি করুন।

    কিছু খাবার এড়িয়ে চলার মাধ্যমে প্রেগন্যান্সির সময় পেট ভার এবং গ্যাসের উপশম হতে পারে -

    Article continues below advertisment

    আপনি যদি গর্ভবতী হন, তাহলে গ্যাস এবং পেট ভার স্বাভাবিক ব্যাপার, তবে গ্যাস হওয়ার সম্ভাবনা বেশি এমন খাবারগুলি খাওয়া কমান। যদিও, একটি সুষম প্রেগন্যান্সির ডায়েট সম্ভব হবে না যদি আপনি পেট ভার হতে পারে এমন কিছু খাওয়া সম্পূর্ণ বাদ দেন (সমস্ত কার্বস সহ)।

    প্রথম পদক্ষেপটি হল এমন কিছু খাবার যা প্রেগন্যান্সির সময় পেটে গ্যাস এবং পেট ভার সৃষ্টি করে তা সম্পূর্ণ বাদ দেওয়া। আপনি যদি কোনও উপশম অনুভব করেন তবে আপনি সমস্যার কারণ শনাক্ত করতে পারেন কিনা তা দেখার জন্য খাবারগুলি পুনরায় খাওয়ার চেষ্টা করুন। একটি ফুড জার্নাল রাখলে তা আপনাকে জানতে সহায়তা করতে পারে যে কিছু খাবারে আপনার অন্যদের চেয়ে বেশি পেট ভার হয় কিনা।

    ফ্রুক্টোজ। যে-খাবারগুলিতে প্রাকৃতিকভাবে এই চিনি থাকে তার মধ্যে রয়েছে লিকস এবং পেঁয়াজ; কেচাপ; শুকনো ফল; আপেল; মধু; গম; ন্যাশপাতি; এবং ফলের রস। HFCS হল এমন ফ্রুক্টোজ যা প্রায়শই প্রক্রিয়াজাত খাবার এবং বিভিন্ন চিনি-মিষ্টিযুক্ত পানীয়গুলিতে পাওয়া যায়। (পেট ভার কার্বনেশনের দ্বারা বেড়ে যায়)।

    ভাত স্টার্চ নয়, যদিও গম এবং ভুট্টা স্টার্চ। বেশিরভাগ ক্ষেত্রেই, এটি কার্বগুলি ভেঙে ফেলার জন্য প্রয়োজনীয় এনজাইমের অভাবের কারণে হয়। এটি প্রথম ট্রাইমেস্টারের সময় গ্যাস উৎপন্ন করে যখন আমাদের অন্ত্রের মধ্যে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলি তাদের উপর কাজ করে।

    ওট ব্র্যান, বিনস, মটরশুটি এবং অনেক ফল ও সবজিতে ফাইবার বেশি থাকে। বৃহত অন্ত্র সাধারণত এই পুষ্টিগুলি ভেঙে দেয়, যার ফলে গ্যাস হয়। অন্যদিকে, গমের ব্র্যান আপনার পাচনতন্ত্রের মধ্য দিয়ে যায়, এটি কোষ্ঠকাঠিন্যে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য একটি দুর্দান্ত বিকল্প এবং তাদের পেটের অস্বস্তি না বাড়িয়ে তাদের ফাইবার গ্রহণ বৃদ্ধি করতে সাহায্য করে।

    Article continues below advertisment

    দুধ এবং অন্যান্য দুগ্ধজাত উপাদান থেকে তৈরি পণ্য। দুগ্ধজাত খাবার খাওয়ার ফলে পেট ফাঁপা, ডায়েরিয়া, গ্যাসি প্রেগন্যান্ট এবং ল্যাকটোজ-ইন্টলারেন্ট ব্যক্তিদের পেটে অস্বস্তি হতে পারে। মাঝারি ল্যাকটোজ ইন্টলারেন্ট ব্যাক্তিদের জন্য, প্রেগন্যান্সির সময় আপনার দুধ খাওয়ার পরিমাণ বৃদ্ধি না করা পর্যন্ত লক্ষণগুলি আপনার চোখে নাও পড়তে পারে। আপনার প্রসবপূর্ব ভিটামিনে, পর্যাপ্ত ভিটামিন ডি আছে কিনা তা নির্ধারণ করতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

    ভাজা এবং উচ্চ চর্বিযুক্ত খাবার। ফলস্বরূপ, এই খাবারগুলি অন্ত্রের মধ্যে থাকার সম্ভাবনা বেশি থাকে এবং তা প্রেগন্যান্সির প্রথম দিকে অত্যধিক গ্যাস সৃষ্টি করে।

    কখন ডাক্তারকে ফোন করবেন

    যদিও প্রেগন্যান্সির সময় দ্বিতীয় ট্রাইমেস্টারে পেট ভার অস্বস্তির একটি সাধারণ কারণ, তবে এটি একমাত্র অস্বস্তির কারণ নয়। বিভিন্ন ধরনের অসুস্থতার জন্য গ্যাস দায়ী হতে পারে। এক্টোপিক প্রেগন্যান্সি, ব্র্যাক্সটন হিক্স কন্ট্র্যাকশনস, এবং এমনকি লেবারও প্রেগন্যান্সির লক্ষণ। প্রেগন্যান্সি অন্যান্য স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হতে পারে বা নাও হতে পারে। অ্যাপেন্ডিসাইটিস, গ্যালসস্টোন এবং IBS আরও কয়েকটি সাধারণ সমস্যার মধ্যেই পড়ে। যদি ব্যথা দূর না হয় বা আরও খারাপ হয়ে যায়, যদি আপনার তীব্র বমি বমি ভাব পায় এবং বমি হয় বা মলত্যাগের সময় আপনার মলে রক্ত পাওয়া যায়, তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন বা ER-এ যান। যে কোনও সময় আপনি যদি মনে করেন যে আপনার কন্ট্র্যাকশনস হচ্ছে, তাহলে সাথে সাথে আপনার ডাক্তার বা ধাত্রীর সাথে যোগাযোগ করা উচিত।

    গ্যাস বনাম ম্যানুয়াল লেবার

    আপনি আপনার প্রেগন্যান্সির শেষের দিকে যত পৌঁছবেন, তত বেশি সম্ভাবনা রয়েছে যে আপনি প্রেগন্যান্সির সময় গ্যাসের অস্বস্তির সঙ্গে কন্ট্র্যাকশনকে গুলিয়ে ফেলবেন। নিশ্চিতভাবে জানার জন্য একটি পদ্ধতি হল আপনি কতটা ব্যথা এবং যন্ত্রণা অনুভব করছেন তা রেকর্ড করা। ব্যথা-মুক্ত পিরিয়ডগুলি কন্ট্র্যাকশনের প্রতিটি রাউন্ডের মাঝে ঘটে। সময়ের সাথে সাথে সেগুলি আরও শক্তিশালী হবে এবং ঘন-ঘন হবে।

    লেবার কন্ট্র্যাকশন কয়েক মিনিটের হয়, অথচ গ্যাসের অনুভূতি আচমকা হয় যা কয়েক ঘণ্টা বা কয়েক দিন ধরেও চলতে পারে। তীব্র মেন্সটুরাল ক্র্যাম্পও কন্ট্র্যাকশনের মতোই, যেখানে প্রেগন্যান্সির প্রথম দিকে গ্যাস ভাব এবং পেট ভার একটি সাধারণ পেট ব্যথার মতো মনে হয় (কখনও-কখনও তা বারবার ছুরিকাঘাতের অনুভূতির মতো হয়)।

    Article continues below advertisment

    উপসংহার

    প্রত্যেকেই তাদের জীবনের কোনও না কোনও সময়ে প্রেগন্যান্সির প্রথম দিকে পেট ভার এবং গ্যাস অনুভব করে, তবে কিছু ব্যক্তির অন্যদের চেয়ে বেশি গ্যাসের সমস্যা থাকে। আপনার শরীরের পরিবর্তনগুলি, যার মধ্যে বর্ধিত গ্যাস ও পেট ভারও পড়ে, সেগুলি প্রেগন্যান্সির কয়েকটি সাধারণ লক্ষণ।

    যদিও গ্যাস একটি উপদ্রবের কারণ হতে পারে, তবে এটি আপনাকে বা আপনার আগত সন্তানের কোনও ক্ষতি করবে না। আপনি এটি এড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করলেও আপনাকে প্রেগন্যান্সির সময় অতিরিক্ত গ্যাসের সমস্যার সাথে মোকাবিলা করতেই হবে।

    সুসংবাদটি হল প্রেগন্যান্সির প্রথম দিকে এবং জন্ম দেওয়ার পরে প্রথম কয়েক দিনের মধ্যে, নিরাপদে এবং কার্যকরভাবে পেট ভারের চিকিৎসা করা যেতে পারে। আপনার ডাক্তারের সাথে কথা বলুন যদি আপনি এমন লক্ষণগুলি অনুভব করেন যা আপনি নিশ্চিত নন যে গ্যাসের কারণে হচ্ছে। কোনও একটি বিরক্তিকর অস্বস্তি উপেক্ষা করে আরও গুরুতর স্বাস্থ্য সমস্যা ডেকে আনার চেয়ে অনেক ভাল এটা জানা যে সেটি আসলে গ্যাসের কারণে হচ্ছে। সর্বোত্তম ফলাফলের জন্য আপনি প্রেগন্যান্সির সময় পেট ভারের জন্য এই ঘরোয়া টোটকাগুলি মেনে দেখতে পারেন।

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayshree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.