Browse faster in app
ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
    Home arrowHealth Tips arrow
  • কেন গর্ভাবস্থায় ব্রা পরলে আপনার ত্বক চুলকায়? arrow

In this Article

    Health Tips

    কেন গর্ভাবস্থায় ব্রা পরলে আপনার ত্বক চুলকায়?

    Written on 19 July 2022

    গর্ভাবস্থা আপনার হরমোনের পাশাপাশি আপনার শরীরে অনেক পরিবর্তন আনতে পারে। কিছু পরিবর্তনের মধ্যে রয়েছে ওজন বৃদ্ধি, ঝিমুনি, ক্রমাগত ক্লান্তি এবং বমি বমি ভাব।

    তা ছাড়া, আপনি যোনি এমনকি স্তনেও চুলকানি অনুভব করতে পারেন। আপনার স্তনে চুলকানি থাকলে, হালকা প্যাডযুক্ত ব্রা কিনতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, মহিলারা তাদের শরীরের অপ্রত্যাশিত অংশে চুলকানি অনুভব করতে পারেন।

    আপনি যে ব্রা পরেন তার কারণে আপনি কী গর্ভাবস্থায় চুলকানি অনুভব করতে পারেন?

    কখনও কখনও, গর্ভবতী মহিলারা ব্রা’র কারণে তীব্র চুলকানি অনুভব করতে পারেন। আপনি যদি আপনার স্তনে চুলকানি অনুভব করেন, তাহলে তা আপনার ত্বক প্রসারিত হওয়ার কারণেও হতে পারে। আপনি আপনার স্তনের আকারে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পারেন। আপনার কাপে যদি প্রায় দুই সাইজের পার্থক্য দেখতে পান, তাহলে ঘাবড়ে যাবেন না! এই পরিস্থিতিতে আপনি একটি হালকা প্যাডেড নার্সিং ব্রা কিনতে পারেন।

    আপনার স্তনে চর্বি জমা হওয়ার সঙ্গে সঙ্গে স্তনের গ্রন্থিগুলিরও বিকাশ ঘটে । ধীরে ধীরে, আপনার শরীর আপনার সন্তানের আগমনের জন্য প্রস্তুত হয়। তাই, আপনি স্তনে চুলকানি বা স্তনের বোঁটায় সংবেদনশীলতা অনুভব করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, চুলকানি শুধুমাত্র আপনার অ্যারিওলাতে সীমাবদ্ধ। গর্ভাবস্থায়, আপনার পুরো স্তন অঞ্চলটি সাধারণত চুলকানি প্রবণ থাকে। এই ধরনের পরিস্থিতিতে, একটি হালকা প্যাডযুক্ত তারবিহীন নার্সিং ব্রা আপনার জন্য অনেক বেশি উপকারী হতে পারে!

    আপনার হরমোনগুলি ওঠানামা করার জন্য সাধারণত আপনার ত্বকের নমনীয়তায় পরিবর্তন হতে পারে। এইভাবে, ধীরে ধীরে আপনার ত্বক প্রসারিত হতে পারে, যার ফলে আপনার সারা শরীরে চুলকানি হতে পারে। সাধারণতঃ পেট, উরু, বাহু এবং স্তনে আপনি তীব্র চুলকানি অনুভব করতে পারেন ।

    গর্ভাবস্থায় কী সব মহিলাই স্তনে চুলকানি অনুভব করেন?

    সমস্ত মহিলারা তাদের গর্ভাবস্থায় ত্বকে চুলকানি অনুভব করেন না। আপনার গর্ভাবস্থার যে কোনো সময়েই চুলকানি হতে পারে, তা বোঝা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি খুবই বিরক্তিকর হতে পারে। তবে গর্ভাবস্থায় এরকম হওয়া বেশ স্বাভাবিক। যদি চুলকানি অসহ্য হয়, তাহলে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এছাড়া আপনি আরও আরামদায়ক সেরা হালকা প্যাডেড নার্সিং ব্রা ব্যবহার করতে পারেন।

    গর্ভাবস্থায় ত্বক চুলকানি বিশেষ কঠিন পরিস্থিতি তৈরি করতে পারে, তা শারীরিক বা মানসিক যেভাবেই হোক না কেন। তবে, আপনার জন্য সুখবর হল, প্রসবের পরে আপনার চুলকানি স্থায়ী হবে না। কিন্তু, যখন আপনার শরীর চুলকায় তখন কাজে মনোনিবেশ করা বেশ কঠিন হতে পারে; আপনি চুলকানি উপশম করার জন্য কয়েকটি চিকিত্সা করার কথা বিবেচনা করতে পারেন।

    চুলকানি ছাড়াও, আপনি হরমোনের মাত্রা পরিবর্তনের কারণে আপনার শরীরের বিভিন্ন অংশে প্রসারিত হওয়ার চিহ্ন বা স্ট্রেচ মার্কস লক্ষ্য করতে পারেন। প্রকৃতপক্ষে, এই চিহ্নগুলি আপনার পেট, নিতম্ব বা এমনকি উপরের বাহুতে দেখা যেতে পারে। আপনি যদি আপনার স্তনে স্ট্রেচ মার্কস লক্ষ্য করেন তবে একটি সম্পূর্ণ কভারেজযুক্ত হালকা প্যাডেড ব্রা বেছে নিন।

    চুলকানি থেকে মুক্তি পেতে আপনি কী করতে পারেন?

    আপনার চুলকানি কেন হচ্ছে, সেই কারণগুলি জানা এক্ষেত্রে সহায়ক হলেও, আপনার বেশি উপকার হবে এই চুলকানি উপশম হবার উপায়গুলি জানতে পারলে। কিছু ঘরোয়া প্রতিকার ব্যবহার করলে অবশ্যই অনেক ভালো বোধ করতে পারেন। তা ছাড়া, এই প্রতিকারগুলি আপনার ত্বককে প্রশমিত করে, জ্বালা নিয়ন্ত্রণে রাখে। কিছু চিকিৎসার ব্যাপারে নিচে উল্লেখ করা হলো।

    ময়শ্চারাইজ করুন

    সারাদিন নিজেকে হাইড্রেটেড রাখতে ভুলবেন না। তা ছাড়া, শুষ্ক বা প্রসারিত অঞ্চলে ত্বকের ময়শ্চারাইজিং করুন। আপনার হরমোনের মাত্রা ওঠানামা করার সঙ্গে সঙ্গে আপনার এপিডার্মিস বা বাইরের ত্বকে আঁশওঠা ভাব তৈরি হতে পারে। পর্যাপ্ত তরল পান করাও আপনার জন্য উপকারী হতে পারে। যেসব জায়গায় ফুসকুড়ি বা জ্বালাপোড়ার প্রবণতা বেশি সেখানে তেল বা ক্রিম লাগানোর চেষ্টা করুন।

    হালকা পোশাক পরুন

    টাইট পোশাক পরলে আপনার ত্বকে ফুসকুড়ি বা জ্বালা হতে পারে। এই কারণে, সাধারণত আপনার ত্বককে শ্বাস নিতে দেওয়ার পাশাপাশি আপনার শরীরকে ঠান্ডা রাখে এমন হালকা-পাতলা জামাকাপড়গুলি ব্যবহার করা ভাল। যদি আপনার স্তনে চুলকানি থাকে, তাহলে আপনি জ্বালা উপশম করতে একটি হালকা প্যাডেড ওয়্যারলেস ব্রা কিনতে পারেন। আঁটসাঁট পোশাক আপনার ত্বককে উষ্ণ করে তুলতে পারে, যার ফলে বেশি চুলকানি হয়।

    চুলকানি উপশম করতে মেডিকেটেড বা ঔষধি ক্রিম ব্যবহার করুন

    আজকাল বাজারে অনেক ক্রিম রয়েছে যা চুলকানি থেকে তাত্ক্ষণিক উপশম দিতে পারে। এই ক্রিমগুলি ছাড়াও, আপনি সংক্রমণ থেকে মুক্তি পেতে প্রয়োজনীয় তেল বা মলম দেওয়া তুলোর প্যাডও ব্যবহার করতে পারেন। আপনার গর্ভাবস্থায়, সাধারণতঃ খাওয়ার ওষুধ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় কারণ এতে আপনার শিশুর বিকাশের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

    ফাইবারযুক্ত ডায়েট গ্রহণ করুন

    কখনও কখনও, আপনি যা খান তা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আপনার ত্বককে প্রভাবিত করতে পারে। সুতরাং, আপনার অন্ত্রকে সুস্থ রাখতে ফল, শাকসবজির পাশাপাশি ফাইবারের পরিপূরকগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। গর্ভাবস্থায় গ্রহণ করা নিরাপদ ফাইবারের পরপূরক সম্পর্কে আরও জানতে আপনি আপনার ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

    উপসংহার

    চুলকানি, বিশেষ করে গর্ভাবস্থায়, অত্যন্ত অস্বস্তিকর হতে পারে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে, আপনাকে এই সমস্যাটি নিয়ে চিন্তা করতে হবে না কারণ স্তনে চুলকানি খুব বেশি দিন স্থায়ী হয় না। সাধারণতঃ আপনার প্রসবের পরে, চুলকানি চলে যাবে। জন্মের পরেও ক্রমাগত চুলকানি হলে, সেক্ষেত্রে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার কথা বিবেচনা করুন।


    সূত্র

    https://www.healthline.com/health/pregnancy/itchy-breast-pregnancy

    কেন গর্ভাবস্থায় স্তনে চুলকানি হয়

    22শে আগস্ট, 2019-এ সর্বশেষ চিকিৎসাগতভাবে পর্যালোচনা করা হয়েছে

    Is this helpful?

    Yes

    No

    Written by

    parnachakraborty

    parnachakraborty

    Read from 5000+ Articles, topics, verified by MYLO.

    Download MyloLogotoday!
    Get MYLO

    Raising Happiness of 10+ Million

    Healthy Young Families

    Scan to Install

    100% Secure Payment Using

    Stay safe | Secure Checkout | Safe delivery

    Have any Queries or Concerns?

    CONTACT US
    +91-8047190745
    shop@mylofamily.com

    Made Safe

    Cruelty Free

    Vegan Certified

    Toxic Free

    FEATURED ON
    About Us

    Trusted by 10+ million young parents Mylo is India’s #1 Pregnancy & Parenting App. Mylo app will guide you through your whole parenting journey. Download now

    All trademarks are properties of their respective owners.2017-2022©Blupin Technologies Pvt Ltd. All rights reserved.