hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • Diet & Nutrition arrow
  • সেরা 5 টি খাবার যা একজন নতুন মায়ের খাওয়া উচিত যাতে তার শরীর দ্রুত সেরে ওঠে arrow

In this Article

    সেরা 5 টি খাবার যা একজন নতুন মায়ের খাওয়া উচিত যাতে তার শরীর দ্রুত সেরে ওঠে

    Diet & Nutrition

    সেরা 5 টি খাবার যা একজন নতুন মায়ের খাওয়া উচিত যাতে তার শরীর দ্রুত সেরে ওঠে

    3 November 2023 আপডেট করা হয়েছে

    জন্মদান একটি আনন্দময় এবং জীবন বদলে যাওয়ার মতো ঘটনা। এটি এমন একটি সময় যখন আপনার শরীরকে সারিয়ে তোলার জন্য অতিরিক্ত যত্ন এবং পুষ্টি প্রয়োজন। একজন নতুন মায়ের প্রসবের পরে পুনরুদ্ধারের জন্য একটি বিশেষ ডায়েট প্রয়োজন কারণ তার শক্তি ফিরে পেতে এবং প্রসবের সময় যে কোনও ক্ষত নিরাময় করতে হবে। এছাড়াও, তার শিশুর জন্য দুধ তৈরি করতে সক্ষম হওয়ার জন্য তার জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য গুরুত্বপূর্ণ। উপরন্তু, তাকে তার শরীরের পুষ্টি পূরণ করতে হবে এবং প্রসবোত্তর ওজন কমানোর জন্যও একটি খাদ্যতালিকা প্রয়োজন। তার প্রসবোত্তর ওজন কমানোর ডায়েটে সঠিক খাবারগুলি অন্তর্ভুক্ত করা তার শরীরকে নিরাময় করতে, শক্তি দিতে এবং স্বাস্থ্যকর দুধ উৎপাদনে সহায়তা করতে পারে। এই ব্লগে সেরা 5টি খাবার রয়েছে যা নতুন মায়েদের খাওয়া উচিত, যাতে প্রসবের পরে তাদের শরীর দ্রুত নিরাময় হয়।

    সের 5 টি খাবার যা নতুন মায়েদের তাদের শরীরকে প্রসবোত্তর নিরাময়ে সহায়তা করতে খাওয়া উচিত

    এখানে সেরা 5টি খাবার রয়েছে যা নতুন মায়েদের তাদের প্রসবোত্তর ওজন কমানোর ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত যাতে তাদের শরীরকে দ্রুত পুনরুদ্ধার করতে এবং প্রসবোত্তর ওজন হ্রাসের প্রক্রিয়াটিকে দ্রুত করতে সাহায্য করতে পারে।

    1. সালমন এবং হাড়ের ঝোল

    সালমন প্রোটিন, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং আয়রনের একটি দুর্দান্ত উৎস। এই সমস্ত পুষ্টি নিরাময় এবং শক্তি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। সালমন ভিটামিন ডি এর একটি ভাল উৎস, যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। একইভাবে, হাড়ের ঝোল পুষ্টিগুণে ভরপুর যা আপনার শরীরকে প্রসব থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। এটি প্রোটিন, কোলাজেন এবং অন্যান্য খনিজ পদার্থে পূর্ণ যা আপনার শরীরকে নিরাময় এবং মেরামত করতে সাহায্য করতে পারে।

    2. সবুজ পাতা যেমন পালং শাক

    পপাই শক্তি বাড়ানোর জন্য পালংশাক খেত। এই সবুজ পাতা ভিটামিন এ, সি, ই, এবং কে এবং আয়রন সহ নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। পালং শাক ফলিক অ্যাসিডের একটি ভালো উৎস এবং প্রসব পরবর্তী ওজন কমাতে সাহায্য করে।

    3. মিষ্টি আলু

    মিষ্টি আলু ভিটামিন এ এবং সি এর একটি বড় উৎস, উভয়ই নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এগুলি পটাসিয়ামের একটি ভাল উৎস, যা রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। একইভাবে, বাদাম এবং বীজও প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন এবং খনিজগুলির দুর্দান্ত উৎস। এগুলি শক্তির মাত্রা, পুনরুদ্ধার এবং সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করতে পারে।

    4. ফার্মেন্টেড খাবার যেমন দই

    ফার্মেন্টেড খাবারগুলি প্রোবায়োটিকের একটি দুর্দান্ত উৎস, যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এগুলি হজম, অনাক্রম্যতা এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। দই প্রোটিন, ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকের একটি ভাল উৎস। প্রোবায়োটিক হল জীবন্ত ব্যাকটেরিয়া যা আপনার হজমের জন্য ভালো। এগুলি ডায়রিয়া এবং অন্যান্য হজমের সমস্যাগুলির ঝুঁকি কমাতে সাহায্য করে। দই ভিটামিন B12 এর একটি ভাল উৎস, যা শক্তি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ।

    5. বিনস

    বিনস প্রোটিন, ফাইবার এবং আয়রনের একটি ভাল উৎস। এগুলি থেকে ফলিক অ্যাসিডও পাওয়া যায়, যা প্রসবজাত ত্রুটি প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। বিনসে ফ্যাট এবং ক্যালোরি কম, এটি নতুন মায়েদের জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য।

    ওজন কমানোর জন্য প্রসবোত্তর ডায়েট প্ল্যান করার সময় যে বিষয়গুলো বিবেচনা করতে হবে

    প্রসব একটি আশ্চর্যজনক কৃতিত্ব যা শারীরিক এবং মানসিক উভয়ভাবেই অনেক পরিবর্তন ঘটায়। সবচেয়ে বড় পরিবর্তনগুলির মধ্যে একটি হল পুনরুদ্ধারে সাহায্য করার জন্য একটি বিশেষ প্রসবোত্তর ডায়েট প্ল্যানের প্রয়োজনীয়তা।

    একজন নতুন মায়ের শরীরের নিরাময় এবং প্রসবের অবিশ্বাস্য অগ্নিপরীক্ষা থেকে পুনরুদ্ধারের জন্য সময় লাগে। এর জন্য তার প্রচুর বিশ্রাম এবং একটি ডায়েট দরকার যা তার শরীরকে মেরামত করতে এবং নিজেকে পুনরায় সারিয়ে তুলতে সহায়তা করবে।

    নতুন মায়ের পুনরুদ্ধারের পাশাপাশি ওজন কমানোর জন্য প্রসবোত্তর ডায়েট প্ল্যান করার সময় কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে:

    • প্রথমত, প্রসবের সময় শরীরের যে তরল নির্গত হয় তা প্রতিস্থাপন করার জন্য মাকে প্রচুর পরিমাণে তরল খেতে হবে। তার শরীরকে নিরাময়ের জন্য প্রয়োজনীয় পুষ্টি দিতে তাকে প্রচুর স্বাস্থ্যকর, সম্পূর্ণ খাবার খেতে হবে।
    • উপরন্তু, মাকে চিনি বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে, কারণ এগুলো ওজন বৃদ্ধি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। অ্যালকোহল এবং ক্যাফিনও এড়ানো উচিত, কারণ তারা নিরাময় প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।
    • ডাক্তারের পরামর্শে, একজন সদ্য মাকে মাল্টিভিটামিন এবং অতিরিক্ত আয়রন গ্রহণের প্রয়োজন হতে পারে যে কোনো ভিটামিনের ঘাটতি এবং দ্রুত পুনরুদ্ধারের জন্য।
    • সামান্য পরিকল্পনার মাধ্যমে, একজন নতুন মা একটি প্রসবোত্তর ওজন কমানোর ডায়েট তৈরি করতে পারেন যা তার শরীরকে নিরাময় করতে এবং জন্ম দেওয়ার পরে পুনরুদ্ধার করতে সহায়তা করবে। এই সাধারণ নির্দেশিকাগুলি অনুসরণ করে, তিনি নিশ্চিত করতে পারেন যে তিনি সুস্থ অনুভব করার জন্য প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছেন।

    উপসংহার

    জন্ম দেওয়ার পর নতুন মায়ের শরীরে অনেক পরিবর্তন আসে। পুনরুদ্ধারে সাহায্য করার জন্য, একটি পুষ্টিকর খাদ্য খাওয়া গুরুত্বপূর্ণ। এর মধ্যে প্রচুর ফলমূল, শাকসবজি এবং পুরো শস্য রয়েছে। প্রচুর জল পান করে হাইড্রেটেড থাকাও গুরুত্বপূর্ণ। সংক্ষেপে বলা যায়, এগুলি ছিল নতুন মায়েদের জন্য প্রসবোত্তর ওজন কমানোর কিছু টিপস এবং প্রসবোত্তর পুনরুদ্ধারের টিপস যা অবশ্যই প্রসবের পরে তাদের শক্তি ফিরে পেতে সাহায্য করবে।

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.