hamburgerIcon
login

Trying to get pregnant?

Take the Test

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

  • Home arrow
  • গর্ভাবস্থায় ডাবল মার্কার টেস্ট : কেন এটি প্রয়োজন এবং আপনার কখন এটি করা উচিত (Double Marker Test in Pregnancy: Need & Importance in Bengali) arrow

In this Article

    গর্ভাবস্থায় ডাবল মার্কার টেস্ট : কেন এটি প্রয়োজন এবং আপনার কখন এটি করা উচিত  (Double Marker Test in Pregnancy: Need & Importance in Bengali)

    গর্ভাবস্থায় ডাবল মার্কার টেস্ট : কেন এটি প্রয়োজন এবং আপনার কখন এটি করা উচিত (Double Marker Test in Pregnancy: Need & Importance in Bengali)

    Updated on 3 November 2023

    Article continues after adveritsment

    এটি আপনার বা আপনার স্ত্রীর ক্ষেত্রে কতটা একইরকম হবে? আপনার বোনের বাচ্চাটি বেপরোয়া দস্যি, তাই আপনার বাচ্চাও কি সেইরকম হবে?

    এটা সম্ভব যে আপনার OB-GYN আপনার বেড়ে ওঠা শিশুর লিঙ্গ সহ তাদের সম্পর্কে আরও জানার জন্য আপনাকে পরীক্ষা বা স্ক্রিনিং করতে দিতে পারেন।

    ডাবল মার্কার টেস্ট, যা নির্দিষ্ট ক্রোমোসোমাল ডিসঅর্ডারের ইন্ডিকেটরগুলির জন্য সরবরাহ হওয়া রক্ত ​​​​পরীক্ষা করে, এটি একটি ডায়াগনস্টিক পদ্ধতি যা প্রায়শই ব্যবহৃত হয়।

    কীভাবে এবং কখন পরীক্ষা দিতে হবে, এটি কীসের খোঁজ করে এবং এর ফলাফলগুলির সাথে কী-কী করতে হবে সে-সম্পর্কে আরও জানুন।

    একটি ডাবল মার্কার টেস্ট : এটি কী? (A Double-Marker Test: What Is It in Bengali)

    এটি কোনও চূড়ান্ত মূল্যায়ন নয়। গর্ভাবস্থা-সম্পর্কিত প্লাজমা প্রোটিন A (PAA) এবং বিনামূল্যে বিটা-হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (beta-hCG) এই পরীক্ষায় (PAPP-A) স্পষ্টভাবে মূল্যায়ন করা হয়।

    বেশিরভাগ গর্ভধারণের ফলে হয় মহিলা ভ্রূণের 22 জোড়া XX থাকে অথবা পুরুষ ভ্রূণের 22 জোড়া XY ক্রোমোজোম থাকে।

    নির্দিষ্ট ক্রোমোসোমাল অসঙ্গতি সহ গর্ভাবস্থায় "স্বাভাবিক" হিসাবে বিবেচিত হওয়ার চেয়ে বেশি বা আরও কম স্তরের hCG এবং PAPP-A থাকতে পারে।

    তবে, আপনার ফলাফলগুলি শুধুমাত্র আপনার রক্তের মাত্রার উপর ভিত্তি করে হয় না। তবে, যদি আপনার বয়স 35 বছরের বেশি হয় বা নির্দিষ্ট ক্রোমোসোমাল সমস্যার পারিবারিক ইতিহাস থাকে তবে স্ক্রিনিং (এবং কোষ-মুক্ত DNA পরীক্ষার মতো অন্যান্য) করার পরামর্শ দেওয়া হয়।

    • আপনি যদি এমন একটি রিপোর্ট পান যাতে বলা আছে যে আপনি বেশি ঝুঁকিতে আছেন, আপনি কি তারপরেও অতিরিক্ত ইনট্রুসিভ টেস্ট করতে ইচ্ছুক হবেন?
    • আপনি কি মনে করেন যে ফলাফলগুলি গর্ভাবস্থার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দেবে?

    এখানে কোন সঠিক বা ভুল সমাধান নেই; এখানে শুধু দেখা হয় আপনার জন্য কোনটি ঠিক কাজ করে এবং কোনটি করে না।

    ডাবল মার্কার টেস্ট: সময় (The Double Marker Test: Timing in Bengali)

    গর্ভাবস্থায় ডাবল মার্কার টেস্টটি অকার্যকর হওয়ার আগে শুধুমাত্র সীমিত সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনার প্রথম ট্রাইমেস্টারের শেষ এবং আপনার দ্বিতীয় ট্রাইমেস্টারের শুরুর মধ্যে আপনার হেলথকেয়ার প্রদানকারীর সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করার জন্য, আপনাকে এটি করতে হবে।

    আপনার গর্ভাবস্থার 11 তম এবং 14 তম সপ্তাহের মধ্যে আপনার রক্ত ​​নেওয়া হবে।

    ডাবল মার্কার টেস্ট: মূল্য (The Double Marker Test: Price in Bengali)

    ডুয়াল মার্কার টেস্টের জন্য আপনার কত খরচ হবে তা আপনার ইন্স্যুরেন্স কভারেজ এবং আপনার ভৌগোলিক এলাকা দ্বারা নির্ধারিত হবে। এমনকি আপনার হেলথ ইন্স্যুরেন্সে না থাকলেও, খরচ এবং অর্থপ্রদানের অপশনগুলি সম্পর্কে জিজ্ঞাসা করতে আপনি আপনার হাসপাতাল বা ল্যাবে যোগাযোগ করতে পারেন।

    একটি কমপ্রিহেনসিভ প্রথম-ট্রাইমেস্টার স্ক্রিনিং করার জন্য, আপনাকে এনটি স্ক্যান এবং এই পরীক্ষা উভয়ের জন্যই অর্থ প্রদান করতে হবে।

    টেস্টের ফলাফল এবং এর থেকে কী-কী অনুমান করতে হবে (The Results Of The Test And What To Anticipate in Bengali)

    ডাবল মার্কার টেস্ট করার জন্য একটি সাধারণ রক্ত ​​​​পরীক্ষা ব্যবহার করা হয়। আপনার ডাক্তারের কাছ থেকে একটি নির্দেশ আপনাকে পরীক্ষার জন্য একটি পরীক্ষাগারে যেতে বলবে। কোনও নির্দিষ্ট নির্দেশ দেওয়া না হলে, আপনি নিজের ভিজিটের আগে সাধারণ খাবার খেতে এবং পান করতে পারেন।

    ল্যাবরেটরির রিপোর্ট দেওয়ার সময় আলাদা-আলাদা হয়। সাধারণভাবে বলতে গেলে, কয়েক দিন থেকে কয়েক সপ্তাহের মধ্যে আপনার ফলাফলগুলি পাওয়ার আশা করা উচিত। আপনি এই সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন।

    একটি ডাবল-মার্কার টেস্ট রিপোর্টের পরীক্ষা (An Examination Of A Double-Marker Test Report in Bengali)

    গর্ভাবস্থার ডাবল মার্কার টেস্টের ছবিগুলি কীভাবে পরীক্ষার ফলাফলের জন্য সাধারণ রেঞ্জ হিসাবে মনে করা হয় তার খোঁজ করার আগে এটি বোঝা জটিল।

    ডাবল মার্কার টেস্টের ফলাফল দু’টি গ্রুপে শ্রেণীবদ্ধ করা সম্ভব: পজিটিভ এবং নেগেটিভ। এটি সন্তানের এই অবস্থার সাথে জন্ম নেওয়ার সম্ভাবনা নির্ধারণ করে। ফলাফল দেখানোর জন্য অনুপাত ব্যবহার করা হয়। স্ক্রিন পজিটিভ বোঝায় যে ভারসাম্য 1:10 এবং 1:250 এর মধ্যে থাকলে শিশুর এই পরিস্থিতি হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। স্ক্রিন নেগেটিভ ফলাফল হল এমন একটি ব্যাপার যেখানে একটি শিশুর ক্রোমোজোমাল বা নিউরোলজিক্যাল অস্বাভাবিকতা নিয়ে জন্ম নেওয়ার সম্ভাবনা হাজারে একটির কম।

    এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য, এই পরীক্ষার ফলাফলগুলি যদি শিশুর সম্ভাব্য সমস্যা নির্দেশ করে তবে একজন ডাক্তার আরও পরীক্ষা করবেন।

    ডাবল মার্কার টেস্টের জন্য প্রত্যাশিত ফলাফল (For The Double Marker Test, The Expected Outcomes in Bengali)

    তিনটি বিপদের স্তর রয়েছে: নিম্ন, মাঝারি এবং উচ্চ।

    যখন ফলাফলগুলি "স্ক্রিন-নেগেটিভ" হয়, তখন এটি পরামর্শ দেয় যে আপনার বাচ্চার কোনও ক্রোমোজোম সংক্রান্ত অস্বাভাবিকতা থাকার সম্ভাবনা নেই এবং এটিকে "স্বাভাবিক" ফলাফল হিসাবে উল্লেখ করা হয়।

    এমনকি যদি আপনার পরীক্ষার ফলাফলগুলি স্বাভাবিক সীমার মধ্যেও থাকে, তবে আপনাকে শুধুমাত্র অতিরিক্ত পরীক্ষার জন্য পরামর্শ দেওয়া হবে যদি আপনার অন্য কোনও লক্ষণ থাকে (যেমন পারিবারিক ইতিহাস, আপনার বয়স, ইত্যাদি) অথবা যদি আপনার আরও জানার আগ্রহ থাকে।

    এমনকি যদি আপনি একটি কম-ঝুঁকিপূর্ণ ফলাফলও পান, তাহলেও এটি সর্বদা নির্দেশ করে না যে আপনার বাচ্চা সুস্থ থাকবে। জেনেটিক ডিসঅর্ডার, ট্রাইসোমি 13 এবং ট্রাইসোমি 18 হল একমাত্র রোগ যা গর্ভাবস্থার প্রথম ট্রাইমেস্টারে পরীক্ষা করা হয়।

    • ডাবল মার্কার টেস্ট ফলাফল যা সাধারণের বাইরে (Double Marker Test Results That Are Out Of The Ordinary)

    অস্বাভাবিকতার জন্য মাঝারি বা উচ্চ-ঝুঁকি ("স্ক্রিন-পজিটিভ") ফলাফল নির্দেশ করে এমন একটি স্ক্রিনিং ফলাফল সম্পর্কে আরও জানতে আপনি একজন জেনেটিক কাউন্সেলরকে দেখাতে পারেন।

    প্রি-নেটাল ডায়গনিস্টিক টেস্টিং (NIPT), অ্যামনিওসেন্টেসিস, বা কোরিওনিক ভিলাস নমুনা সবই আপনার ফলাফলগুলিকে সাপোর্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে। যদিও এই ডাবল মার্কার টেস্টের কিছু রিপোর্ট আপনার অনাগত সন্তানের জন্য বিপদ ডেকে আনতে পারে, তবে তারা একটি চূড়ান্ত উত্তর দেয়।

    গর্ভাবস্থা-সম্পর্কিত পছন্দগুলি, যেমন অতিরিক্ত পরীক্ষা বা চিকিৎসা করা উচিত কিনা, প্রক্রিয়ার প্রথম দিকে ডাবল মার্কার টেস্ট করা হলে তা আরও দক্ষতার সাথে করা যেতে পারে।

    আপনার ঝুঁকির মাত্রা কী তা যদি আপনি জানেন তবে বিশেষভাবে সক্ষম শিশুর জন্মের সম্ভাবনার জন্য প্রস্তুতি নেওয়া সহজ হতে পারে।

    টু-মার্কার টেস্ট করানোর মধ্যে কি কোনও বিপদ আছে? (Is There Any Danger In Doing A Two-Marker Test in Bengali)

    একটি ডাবল মার্কার টেস্ট ব্যবহার করা সম্পূর্ণরূপে ঝুঁকিমুক্ত - এটি নন-ইনভেসিভ, নিয়মিত রক্ত ​​পরীক্ষা। অবশ্যই, আপনি সর্বদা আপনার চিকিৎসকের পরামর্শ অনুসরণ করুন এবং যদি আপনার কোনও উদ্বেগ থাকে তাহলে তাঁর সাথে যোগাযোগ করুন।

    NT স্ক্যান বনাম টু-মার্কার টেস্ট (NT Scan Vs. A Two-Marker Test in Bengali)

    প্রথম ট্রাইমেস্টারের স্ক্রিনিংয়ের সময়, ডাবল মার্কার টেস্ট (একটি রক্ত ​​পরীক্ষা) এবং NT স্ক্যান (একটি আল্ট্রাসাউন্ড) সবচেয়ে নির্ভরযোগ্য ফলাফল প্রদান করে। উভয় পরীক্ষার ফলাফল একটি রোগীর কম, মাঝারি, বা অস্বাভাবিকতার উচ্চ ঝুঁকি আছে কিনা তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

    NT স্ক্যান কম সঠিক হয় যখন এটি ডাবল মার্কার টেস্ট ছাড়াই করা হয়।

    শব্দ তরঙ্গ ব্যবহার করে, আপনার ডাক্তার NT স্ক্যানের মাধ্যমে আপনার শিশুর একটি লাইভ ছবি তুলতে পারেন। আপনার ডাবল মার্কার টেস্টটি প্রায় একই সময়ে করা হবে, তাই সেই অনুযায়ী পরিকল্পনা করুন।

    আপনার প্রথম ট্রাইমেস্টারের প্রথম দিকে, আপনার ডাক্তার আপনার শিশুর পিছনের ঘাড়ের পরিমাপ করে দেখতে পারেন যে এটি কতটা বড় হচ্ছে। অনুনাসিক হাড়ের বিকাশ আপনার ডাক্তার দ্বারা পরীক্ষা করা হবে যে এটি ট্রাইসোমির একটি লক্ষণ কিনা।

    রক্ত পরীক্ষা এবং বয়স-সম্পর্কিত ঝুঁকি সম্পর্কিত। আপনার শিশুর ডাউন সিনড্রোম, ট্রাইসোমি 13 বা ট্রাইসোমি 18 হওয়ার সম্ভাবনা অনুমান করতে এই কারণগুলির মিশ্রণ ব্যবহার করা হয়।

    ডাবল মার্কার টেস্ট : উদ্দেশ্য (The Double Marker Test: Objectives in Bengali)

    বেড়ে ওঠা শিশুর ক্রোমোসোমাল অস্বাভাবিকতার (যদি থাকে) জন্য স্ক্রিনিংয়ের প্রাসঙ্গিকতা উপেক্ষা করা উচিত নয় যদি আপনার ডাক্তার এটি সুপারিশ করেন। অতিরিক্ত সঠিক পরীক্ষার কারণে এর আনুমানিক মূল্য গর্ভাবস্থার নিয়মিত পরীক্ষা এবং স্ক্যানের চেয়ে বেশি হতে পারে। তবে, যদি আপনার এটি করার সামর্থ্য থাকে, তাহলে গর্ভাবস্থার প্রথম দিকে আপনার শিশুর স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে জানতে অর্থের মূল্য যথাযথ। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ভ্রূণের স্বাস্থ্য আপনার আনন্দের উপর নির্ভর করে।

    একজন ডাক্তার সবসময় গর্ভাবস্থার স্ক্রিনিং পরীক্ষার পরামর্শ নাও দিতে পারেন, কিন্তু সেগুলি খুবই গুরুত্বপূর্ণ। আপনার কাছে এটি এড়িয়ে যাওয়ার উপযুক্ত কারণ না থাকলে এই পরীক্ষাটি করিয়ে নেওয়া ভাল। 700 শিশুর মধ্যে একজন ডাউন সিনড্রোম নিয়ে জন্মায়। অনেক লোক এই পরিস্থিতিতে জন্মগ্রহণকারী শিশুদের সম্পর্কে শুনেছেন বা তাদের সংস্পর্শে এসেছেন। এই কারণে, এই ক্রোমোজোমাল সমস্যার জন্য আপনার অনাগত সন্তানের পরীক্ষা করানো অপরিহার্য।

    ডাবল মার্কার টেস্ট আপনাকে গর্ভাবস্থার প্রথম ট্রাইমেস্টারে ডাউন সিনড্রোমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা আপনাকে জানাতে পারে। এই অবস্থা নির্ণয়ের অন্যান্য পদ্ধতিও রয়েছে। তবে, সেগুলি পরবর্তী কালে সম্পন্ন হয়, যে-সময়ে হস্তক্ষেপ করতে খুব দেরি হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, 35 বছরের বেশি বয়সের সন্তানধারণ, অস্বাভাবিকতা-সহ একটি সন্তান হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এইজন্য আপনার প্রসূতি বিশেষজ্ঞের সুপারিশ অনুসরণ করা উচিত এবং পরীক্ষা করানো উচিত।

    একটি ট্রিপল মার্কার পরীক্ষা বা একটি কোয়াড মার্কার পরীক্ষা, দু’টিই স্ক্রিনিং পরীক্ষা, যা একজন ডাক্তার দ্বারা সুপারিশ করা যেতে পারে। এই দু’টি পরীক্ষা গর্ভবতী মহিলার গর্ভাবস্থার 15 তম এবং 20 তম সপ্তাহের মধ্যে করা হয়। আপনি তিন বা চার-পয়েন্টার দিয়ে আরও একবার চেষ্টা করতে পারেন যদি আপনি প্রথম রাউন্ডের মূল্যায়নে শুধুমাত্র টু মার্কার দিয়ে ব্যর্থ হন।

    উপসংহার (Conclusion)

    পরীক্ষা করে লাভটা কী? আপনি এখনও অনিশ্চিত হলে প্রথম ট্রাইমেস্টারে ডাবল মার্কার টেস্ট রিপোর্ট এবং একটি ডাবল মার্কার পরীক্ষাও বিবেচনা করার অপশন আছে।

    আপনি যদি এই পরীক্ষা সম্পর্কে এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতির বিচারে এটি কীভাবে আপনার উপকার করতে পারে সে-ব্যাপারে আপনার ডাক্তারের সাথে কথা বলেন তাহলে তা সাহায্য করবে। আপনি যাই বেছে নিন না কেন, আপনার হেলথকেয়ার প্রফেশনালের সাথে নিয়মিত যোগাযোগ বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।

    Pregnancy Test Kit - Pack of 3

    Quick Results Within Minutes | Highly Accurate | Easy to Use | Helps Maintain Privacy

    ₹ 160

    4.1

    (3)

    415 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Nandini Majumdar

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.