STORE

Get 10% off 🥳 | code HAPPY10

🚚 Free delivery above ₹499

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • Scans & Tests arrow
  • প্রেগন্যান্সির সময় ফিটাল ডপলার স্ক্যান: কোন সপ্তাহে এটি আপনার করানো উচিত? (Fetal Doppler Scan During Pregnancy: In Which Week Should You Get It Done in Bengali) arrow

In this Article

    প্রেগন্যান্সির সময় ফিটাল ডপলার স্ক্যান: কোন সপ্তাহে এটি আপনার করানো উচিত? (Fetal Doppler Scan During Pregnancy: In Which Week Should You Get It Done in Bengali)

    Scans & Tests

    প্রেগন্যান্সির সময় ফিটাল ডপলার স্ক্যান: কোন সপ্তাহে এটি আপনার করানো উচিত? (Fetal Doppler Scan During Pregnancy: In Which Week Should You Get It Done in Bengali)

    12 February 2024 আপডেট করা হয়েছে

    ডপলার স্ক্যান প্রেগন্যান্সির মাধ্যমে শরীরের মধ্য দিয়ে বাহিত প্রতিফলিত শব্দ তরঙ্গ ব্যবহার করে রক্ত প্রবাহ এবং হৃদস্পন্দন মাপা যেতে পারে। রক্ত প্রবাহের হার এবং দিক নির্ধারণের জন্য, ডপলার আল্ট্রাসাউন্ড স্ক্যানিং করা যেতে পারে। যদি ভ্রূণের বিকাশ স্বাভাবিক হয় এবং টিস্যুগুলি পর্যাপ্ত রক্ত ও পুষ্টি গ্রহণ করে তবে ভ্রূণটি স্বাস্থ্যকর কিনা তা নির্ধারণ করতে এই তথ্যটি ব্যবহার করা যেতে পারে।

    উচ্চ ঝুঁকিপূর্ণ প্রেগন্যান্সির মহিলারা, প্রেগন্যান্সির তৃতীয় ট্রাইমেস্টারের সময় একটি স্ট্যান্ডার্ড আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে ডপলার স্ক্যান করান।

    ফিটাল ডপলার স্ক্যান - এটি কী? (Fetal Doppler Scan: What is it in Bengali)

    ডপলার স্ক্যান কী? একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের অংশ হিসাবে, একটি ফিটাল ডপলার শিশুর বৃদ্ধি এবং শিশুর শরীরের বিভিন্ন অংশে রক্ত প্রবাহের মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। প্ল্যাসেন্টা দ্বারা শিশু পর্যাপ্ত অক্সিজেন এবং পুষ্টি পাচ্ছে কিনা তা নির্ধারণ করতে ফিটাল ডপলার স্ক্যান সহায়তা করে।

    একটি সুস্থ ভ্রূণের স্বাভাবিক রক্ত প্রবাহ থাকে, তবে অস্বাভাবিক কম বা বেশি স্তরের রক্ত প্রবাহের অর্থ, ভ্রূণটি চাপে রয়েছে।

    একটি সাধারণ আল্ট্রাসাউন্ড স্ক্যানের মতোই, একটি ডপলার স্ক্যানও আল্ট্রাসাউন্ড হিসাবে পরিচিত উচ্চ-ফ্রিকোয়েন্সির শব্দ তরঙ্গ ব্যবহার করে, যা মানুষের কানে শ্রবণযোগ্য নয় তবে তা শরীরের অস্বাভাবিকতা শনাক্ত করতে ব্যবহৃত হয়।

    ডিভাইস দ্বারা তৈরি আল্ট্রাসাউন্ডের প্রতিধ্বনি একটি মাইক্রোফোন তুলে ধরে কারণ এটি হাড় এবং টিস্যুগুলিতে ধাক্কা খেয়ে ফিরে আসে। একটি ট্রান্সডিউসার, একটি ছোট হ্যান্ড-হেল্ড প্রোব, এই জন্য ব্যবহার করা হয়। ট্রান্সডিউসারটি আলতো করে ত্বকের উপরে রাখা হয় ও পেটে জেল লাগানো হয়। হাড়ের মতো বেশি ঘন পদার্থগুলি শরীরের নরম টিস্যুর চেয়ে আরও ভাল প্রতিধ্বনি তৈরি করতে পারে এবং প্রতিধ্বনিগুলির তুলনা শিশুর একটি ছবি তৈরি করে, যা পরে কম্পিউটারে রিয়েল-টাইমে উপস্থাপন করা হয়।

    আজকাল, বেশিরভাগ আল্ট্রাসাউন্ড মেশিনগুলি ডপলার গ্রোথ ফাংশনযুক্ত একটি গ্রোথ স্ক্যান দিয়ে তৈরি হয়, যা একই সাথে দু’টি স্ক্যান করতে পারে।

    ডপলার স্ক্যান কি নিরাপদ? (Is Doppler Scan safe to have in Bengali)

    ডপলার স্ক্যানের খরচ জানার পরে, একজন দক্ষ বিশেষজ্ঞ নিরাপদে একটি ডপলার আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে পারেন। আপনাকে এবং আপনার সন্তানকে সুরক্ষিত রাখার জন্য, সোনোগ্রাফাররা প্রতিষ্ঠিত কিছু নিয়ম মেনে স্ক্যানগুলি করেন। স্ক্যানার থেকে সামান্য পরিমাণে তাপ উৎপন্ন হতে পারে কারণ এটি একটি ঘনীভূত সাউন্ড বিম ব্যবহার করে। প্রতিটি আল্ট্রাসনিক স্ক্যানারে একটি থার্মাল ইনডেক্স ডিসপ্লে থাকে, যা কত তাপ উৎপন্ন হয় সেটা নির্দেশ করে।

    নিম্ন থার্মাল ইনডেক্স হল স্ট্যান্ডার্ড, এবং প্রেগন্যান্সির বিভিন্ন পর্যায়ের জন্য বিভিন্ন আউটপুট মাত্রা রয়েছে। অন্যদিকে, ডপলার স্ক্যানগুলি প্রায়শই কয়েক মিনিট সময় নেয় এবং গড় 30 মিনিটের ডপলার স্ক্যান রিপোর্টের চেয়ে তা অনেক ছোট। বাচ্চা বা মা কেউই কোনও ভাবে এতে বিপদগ্রস্ত হয় না। কয়েক দশক ধরে ব্যবহার করা সত্ত্বেও এমন কোনও প্রমাণ নেই যে প্রেগন্যান্সির সময় আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি বিপজ্জনক।

    প্রেগন্যান্সির সময় ডপলার স্ক্যানগুলি কী উদ্দেশ্যে করা হয়? (Doppler Scans are performed during pregnancy for what purposes in Bengali)

    কোন সপ্তাহে ফিটাল ডপলার স্ক্যান থেকে usg রিপোর্ট হয়? (Which week Fetal Doppler Scan report usg)

    গর্ভবতী মহিলাদের প্রায়শই দু’টি মৌলিক আল্ট্রাসাউন্ড প্রয়োজন হয়। প্রেগন্যান্সির প্রথম ট্রাইমেস্টারে, ডাক্তার শিশুর সংখ্যা, তাদের হৃদস্পন্দন, তাদের বিকাশ এবং তাদের নির্ধারিত তারিখ পরীক্ষা করেন। দ্বিতীয় ট্রাইমেস্টারে একটি দ্বিতীয় স্ক্যান করা হয় যাতে শিশুটি সঠিকভাবে বেড়ে উঠছে তা নিশ্চিত করতে এবং কোনও শারীরিক অসঙ্গতি পরীক্ষা করতে করা হয়।

    একটি কালার ডপলার স্ক্যান ব্যবহার করা হয় যদি ডাক্তার আগের স্ক্যানগুলি থেকে অস্বাভাবিক কিছু লক্ষ্য করেন। প্ল্যাসেন্টাল রক্ত প্রবাহ, আম্বিলিক্যাল রক্ত প্রবাহ এবং হৃদয় ও মস্তিষ্কের রক্ত প্রবাহ স্বাভাবিক রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য, প্রায়শই ডপলারগুলি ব্যবহার করা হয়। যদি কোনও রক্ত প্রবাহে সীমাবদ্ধতা পাওয়া যায় তবে এই জন্য একটি সংকীর্ণ রক্তনালী, সিকেল সেল অ্যানিমিয়া, বা RH সেন্সিটাইজেশনকে দায়ী করা হয়।

    শিশুর রক্ত সরবরাহের অভাবের কারণে জন্মের সময় কম ওজন, ধীর বৃদ্ধি বা ছোট আকার হতে পারে। সিকেল সেল অ্যানিমিয়ায় আক্রান্ত শিশুদের স্ট্রোকের ঝুঁকি মূল্যায়ন করা যেতে পারে ডপলার আল্ট্রাসোনোগ্রাফির একটি বিশেষ ফর্ম ব্যবহার করে, যা ট্রান্সক্রানিয়াল ডপলার নামে পরিচিত। তাছাড়া, প্রেগন্যান্সির সময় ডপলার স্ক্যান নিম্নলিখিত পরিস্থিতিগুলিতেই করা উচিত:

    একাধিক শিশু বহন করলে

    * মায়ের BMI হয় খুব কম বা খুব বেশি হলে (BMI)

    ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী অসুস্থতার মাত্র দু’টি উদাহরণ।

    • রিসাস অ্যান্টিবডি নবজাতকের উপর নেগেটিভ প্রভাব ফেলে।

    • শিশুর বৃদ্ধির হার হ্রাস পায়

    • একটি পূর্ববর্তী ক্ষতি বা একটি ছোট শিশু

    • মা ধূমপান করেন।

    আপনার ডাক্তার একটি ডপলার টেস্ট করার জন্য বলেন (Asked for a Doppler Scan test by your doctor)

    পূর্ববর্তী স্ক্যানগুলিতে অস্বাভাবিকতা বা অসুবিধা রয়েছে এমন গর্ভবতী মহিলাদের, তাদের ডাক্তাররা তৃতীয় ট্রাইমেস্টারের সময় একটি ডপলার স্ক্যান করতে বলেন। ডপলার স্ক্যানগুলি প্রায়শই নিম্নলিখিত কারণগুলির জন্য ডাক্তাররা করতে বলেন:

    একাধিক সন্তানের সাথে গর্ভবতী (Pregnant with more than one child)

    গর্ভবতী মহিলারা যারা একাধিক সন্তান বহন করছেন তাদের অগ্রগতি মূল্যায়নের জন্য ঘন-ঘন ডপলার স্ক্যান করা হয়। তার কারণ, এই ধরনের প্রেগন্যান্সির বেশ কয়েকটি অসুবিধার সম্ভাবনা রয়েছে।

    শিশুর সঠিক বিকাশ প্ল্যাসেন্টার রক্ত সরবরাহের উপর নির্ভর করে। প্ল্যাসেন্টা প্রিভিয়া-কে শনাক্ত করাও সম্ভব, যে জন্য ডপলার স্ক্যানটি করা হয়। প্রেগন্যান্সির অগ্রগতির সাথে সাথে প্ল্যাসেন্টার অবস্থান পরিবর্তন হতে পারে।

    মায়ের অবস্থা (The mother’s condition)

    মায়ের রক্তে ফলিক অ্যাসিডের মাত্রা এমব্রায়ো বিকাশে অপরিহার্য ভূমিকা পালন করে। ডাক্তাররা প্রেগন্যান্সির সময় প্ল্যাসেন্টাল এবং আম্বিলিক্যাল ধমনীর রক্ত প্রবাহের হার মূল্যায়ন করতে ডপলার স্ক্যান ব্যবহার করেন। ধূমপান, কিছু ওষুধ এবং অন্যান্য জীবনধারা-সম্পর্কিত বিভিন্ন কারণ ধমনীগুলিকে সংকুচিত করতে পারে, যার ফলে হৃদয়ে রক্ত প্রবাহ হ্রাস পায়। সংকীর্ণ ধমনীর কারণে ভ্রূণটি পর্যাপ্ত অক্সিজেন এবং পুষ্টি থেকে বঞ্চিত হয়। এটি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস দ্বারাও প্রভাবিত হতে পারে।

    ভ্রূণের স্বাস্থ্যের অবস্থা (The fetus’s health status)

    ডাক্তাররা ফিটাল ডপলার স্ক্যান করেন যদি পূর্বের আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি দেখায় যে শিশুর বৃদ্ধির হার যথেষ্ট নয়।

    একটি ডপলার আল্ট্রাসাউন্ডে কোন অংশের পরীক্ষা করা হয়? (During a doppler ultrasound, what areas are examined in Bengali)

    দৈনন্দিন ডপলারের ব্যবহার রক্ত প্রবাহ নির্ধারণ করতে সাহায্য করে। পূর্ববর্তী স্ক্যানগুলিতে অস্বাভাবিকতা পাওয়া গেছে এমন ক্ষেত্রে, ডাক্তাররা প্রায়শই মা এবং ভ্রূণের রক্ত প্রবাহ পরীক্ষা করেন।

    ইউটেরিন ধমনীর ডপলার স্ক্যান (Doppler scan of the uterine artery)

    মায়ের জরায়ু, ইউটেরিন ধমনীর (উম্ব) মাধ্যমে রক্ত গ্রহণ করে। প্রেগন্যান্সির ফলে জরায়ুর ধমনীগুলি প্রসারিত হয় এবং আকারে বৃদ্ধি পায়, যা জরায়ুতে বর্ধিত ভলিউমের রক্ত সরবরাহ করে। এই শারীরিক পরিবর্তনটি ভ্রূণের পর্যাপ্ত পুষ্টি রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য ধমনীগুলির মধ্য দিয়ে আরও বেশি পরিমাণে রক্ত প্রবাহিত করতে সক্ষম করে।

    মায়ের প্রি-এক্ল্যাম্পসিয়ার মতো রোগ হলে ধমনীতে রক্ত প্রবাহ হ্রাস পেতে পারে। একটি ওবসটেট্রিক ডপলার স্ক্যান ব্যবহার করে এই সমস্যার প্রাথমিক শনাক্তকরণ করা যেতে পারে।

    আম্বিলিক্যাল ধমনীর ডপলার স্ক্যান (Doppler scan of the umbilical artery)

    কোনও মহিলার যমজ সন্তান থাকলে, যদি দেখা যায় কোনও একটি শিশুর ধীর গতিতে বিকাশ হচ্ছে, বা যদি নবজাতকের রিসাস অ্যান্টিবডি থাকে তবে একজন ডাক্তার একটি আম্বিলিক্যাল ধমনী স্ক্যানের পরামর্শ দিতে পারেন। আরও ডপলার পরীক্ষা করা যেতে পারে এই কারণটি প্রতিষ্ঠা করতে এবং কোনও অস্বাভাবিকতার জন্য শিশুর মস্তিষ্ক এবং মহাধমনীকে (শরীরের একটি প্রধান ধমনী) মূল্যায়ন করতে।

    মিডিল সেরিব্রাল আর্টারির ডপলার স্ক্যান (MCA) (Doppler scan of the middle cerebral artery)

    এই স্ক্যানটি দেখায় যে শিশুর মস্তিষ্কের মধ্যকার সেরিব্রাল ধমনীর মধ্য দিয়ে কতটা রক্ত প্রবাহিত হচ্ছে, যা উন্নয়নশীল মস্তিষ্কে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের জন্য দায়ী। স্ল্যাপড-চিক সিন্ড্রোম, অ্যানিমিয়া, বা রিসাস অ্যান্টিবডি এগুলি একপ্রকার ইঙ্গিত যে শিশুর জন্য একটি স্ক্যান করা যেতে পারে।

    ডাক্টাস ভেনোসাস-এর স্ক্যান (Scan of the ductus venosus)

    এই ধরনের একটি স্ক্রোটাল ডপলার স্ক্যান বেশ বিরল। প্রথম ট্রাইমেস্টারের সময়, এটি ভ্রূণের ক্রোমোসোমাল অস্বাভাবিকতা এবং অন্য একটি ডায়গনিস্টিক পরীক্ষার জন্য স্ক্রিন করতে ব্যবহৃত হয়। আম্বিলিক্যাল শিরা, যা শিশুর হৃদয়কে রক্ত সরবরাহ করে, তা এই পদ্ধতির সময় স্ক্যান করা হয়।

    প্রেগন্যান্সির সময় বিভিন্ন ডপলার স্ক্যানের ধরন (Various Doppler scan types during pregnancy in Bengali)

    ডপলার স্ক্যানগুলি বিভিন্ন ধরনের হয়, যার প্রতিটি আপনাকে রক্ত প্রবাহের দিক, রক্তের বেগ এবং এমনকি রক্তের অবস্থানের মতো বিষয়গুলি বলতে পারে। স্ক্যানের উদ্দেশ্যের উপর নির্ভর করে তিন ধরনের ডপলার স্ক্যান করা যেতে পারে:

    কন্টিনিউয়াস ওয়েভ ডপলার স্পেকট্রোস্কোপি (Continuous wave Doppler spectroscopy)

    রক্ত প্রবাহ একটি ক্রমাগত আল্ট্রাসাউন্ড তরঙ্গ প্রেরণ এবং প্রাপ্তি ব্যবহার করে যথাযথভাবে পরিমাপ করা যেতে পারে। এতে শুধুমাত্র গতি দেখানো হয়, প্রবাহের দিক বা অবস্থান নয়। এটি সামান্য টেস্ট যা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সুতরাং, এটি নিখুঁত।

    ডপলার আল্ট্রাসনিক্স (Doppler Ultrasonics)

    ডপলার ডুপ্লেক্স রক্তের ধমনী এবং এর আশেপাশের অঙ্গগুলির একটি ছবি তৈরি করতে সক্ষম এবং একই সাথে রক্ত প্রবাহ পর্যবেক্ষণ করে।

    কালার ডপলার (Color Doppler)

    একটি কালার ডপলার স্ক্যান করে স্ক্যান অঞ্চলটি দেখতে পাওয়া সম্ভব, যা ডুয়াল ডপলারের সাথে তুলনীয়। রক্তের ধমনী এবং পার্শ্ববর্তী টিস্যুগুলির ছবির উপরে কম্পিউটার কালার ছবিগুলিকে স্থাপন করে রক্তের প্রবাহকে নির্দেশ করে। কালার স্কিমের বৈচিত্রগুলি যথাক্রমে রক্ত প্রবাহের হার এবং দিককে চিত্রিত করে। পাওয়ার ডপলার হল এই ধরনের মেশিনের একটি বৈকল্পিক, যা দেহের অঙ্গগুলিতে রক্ত প্রবাহ পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে।

    ডপলার স্ক্যান প্রস্তুতি (Doppler scan preparation)

    একটি ডপলার স্ক্যান করার আগে, অন্য কোনও অতিরিক্ত সুপারিশ অনুসরণ করার প্রয়োজন নেই। যেহেতু নিকোটিন রক্তনালীগুলিকে সংকুচিত করে তোলে, তাই এর ব্যবহারের ফলে প্যাথলজিক্যাল কন্সট্রিকশনের ভুল ডায়াগনসিস হতে পারে।

    একটি প্রেগন্যান্সি ডপলার টেস্ট করা (Performing a pregnancy Doppler scan in Bengali)

    যেভাবে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করা হয়, একই ভাবে একটি ডপলার প্রেগন্যান্সি টেস্ট সঞ্চালিত হয়। ডপলার স্ক্যান থেকে প্রেগন্যান্সির ঝুঁকি জানার পরে গর্ভবতী মহিলাদের ক্রমবর্ধমান পেট পরীক্ষা করে দেখার জন্য তাদের একটি পরীক্ষার প্ল্যাটফর্মে শুতে বলা হয় এবং পেট উন্মুক্ত করতে হয়। সোনোগ্রাফার তারপর পেটে একটি জল-ভিত্তিক জেল লাগান।

    ট্রান্সডিউসারকে ত্বকের সংস্পর্শে রাখার জন্য, একটি জেল ব্যবহার করা হয় যাতে নিশ্চিত করা যায় যে এর মধ্যে কোনও বায়ু বুদবুদ নেই যা শব্দ তরঙ্গকে প্রভাবিত করতে পারে। স্ক্যানের রিয়েল-টাইম ছবিগুলি একটি কম্পিউটার স্ক্রিনে দেখানো হয় এবং পরবর্তী গবেষণার জন্য সংরক্ষণ করা হয়। স্ক্যানটি কয়েক মিনিটের মধ্যে শেষ হওয়া উচিত, এবং এতে কোনও অস্বস্তি হওয়া উচিত নয়। এছাড়াও, ফিটাল ডপলার স্ক্যানের খরচ জানতে, আপনি ইন্টারনেটে দেখতে পারেন।

    সমাপ্তি (Conclusion)

    একটি আল্ট্রাসনিক স্ক্যান এবং একটি ডপলার ফিটাল টেস্ট নন-ইনভেসিভ এবং ব্যথাহীন। একটি শিরার মধ্য দিয়ে রক্ত কীভাবে চলাচল করে তা দেখার জন্য, এটি এমন একটি কৌশল ব্যবহার করে যা প্রতিফলিত শব্দ তরঙ্গ ব্যবহার করে। রক্ত কণিকাগুলি সরার সাথে সাথে, শব্দ তরঙ্গগুলি তাদের কাছ থেকে বাউন্স করে এবং তাদের গতির একটি সুনির্দিষ্ট ছবি প্রেরণ করে।

    আপনি সেই সংখ্যার উপর ভিত্তি করে বাচ্চা এবং প্ল্যাসেন্টার মধ্যে আম্বিলিক্যাল কর্ডের মাধ্যমে কতটা রক্ত প্রবাহিত হচ্ছে তা নির্ধারণ করতে পারেন। এর ফলে প্ল্যাসেন্টা এবং অন্যান্য প্রধান রক্ত ধমনীর কার্যকারিতা ও স্বাস্থ্য মূল্যায়ন করা যেতে পারে। যদি এই অবস্থাগুলির মধ্যে কোনও একটি থেকে থাকে, তবে মা প্রি-এক্ল্যাম্পসিয়ার ঝুঁকিতে আছেন কিনা তা নির্ধারণ করা সম্ভব।

    Tags

    Fetal Doppler Scan During Pregnancy in Bengali, What is Fetal Doppler Scan During Pregnancy in Bengali, Fetal Doppler scan in Bengali, Fetal Doppler Scan During Pregnancy in English,Fetal Doppler Scan During Pregnancy in Tamil, Fetal Doppler Scan During Pregnancy in Malayalam, Fetal Doppler Scan During Pregnancy in Telugu, Fetal Doppler Scan During Pregnancy in Kannada

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Atreyee Mukherjee

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Start Exploring

    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.

    Open in app