Trying to get pregnant?

Take the Test

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • Sex Life arrow
  • গর্ভবতী হওয়ার জন্য প্রধান 10টি যৌন অবস্থান: গর্ভধারণের চেষ্টাকারী দম্পতিদের জন্য আলোচনা | Top 10 Sex Positions to Get Pregnant: The Ultimate Guide for Couples Trying to Conceive in Bengali arrow

In this Article

    গর্ভবতী হওয়ার জন্য প্রধান 10টি যৌন অবস্থান: গর্ভধারণের চেষ্টাকারী দম্পতিদের জন্য আলোচনা | Top 10 Sex Positions to Get Pregnant: The Ultimate Guide for Couples Trying to Conceive in Bengali

    Sex Life

    গর্ভবতী হওয়ার জন্য প্রধান 10টি যৌন অবস্থান: গর্ভধারণের চেষ্টাকারী দম্পতিদের জন্য আলোচনা | Top 10 Sex Positions to Get Pregnant: The Ultimate Guide for Couples Trying to Conceive in Bengali

    Updated on 20 February 2024

    আপনি এবং আপনার সঙ্গী একটি পরিবার শুরু করতে প্রস্তুত? আপনি যদি সন্তান নেওয়ার চেষ্টা করেন, তাহলে আপনি গর্ভবতী হওয়ার জন্য যৌন অবস্থান সম্পর্কে ভাবতে পারেন। আপনি ঠিক জায়গা খুঁজে পেয়েছেন! এই আলোচনায়, আমরা গর্ভধারণের জন্য বিভিন্ন যৌন অবস্থানগুলি জানব যা উর্বরতা এবং একটি শিশুর জন্মের জন্য সহায়ক মনে করা হয়। আমরা ভুল ধারণা থেকে সত্যকে আলাদা করব এবং আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য ব্যবহারিক টিপস দেব।

    লক্ষ লক্ষ দম্পতির স্বপ্ন সন্তান ধারণ করা। কিছু দম্পতি সহজেই গর্ভধারণ করতে পারে, তবে অন্য দম্পতিদের কিছুটা সময় লাগতে পারে। যদি এক বছরেরও বেশি সময় ধরে আপনি সফল না হয়ে গর্ভধারণের চেষ্টা করে থাকেন, তবে উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক। যাইহোক, চিন্তার কোন কারণ নেই কারণ গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

    গর্ভবতী হওয়ার জন্য সেরা যৌন অবস্থান (Best Sex Position to Get Pregnant in Bengali)

    সাধারণভাবে পিরিয়ডের শুরুর দিন থেকে ৯ থেকে ১৯তম দিনের মাঝে, অর্থাৎ এই ১০ দিনের যেকোনো দিন জরায়ুতে শুক্রাণু থাকলে নিষিক্ত হতে পারে। আপনি যখন ভাবছেন যে গর্ভধারণের জন্য সেরা যৌন অবস্থান কোনটি, তখন এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে গর্ভধারণটি শেষ পর্যন্ত শুক্রাণু ডিম্বাণুতে পৌঁছানোর উপর নির্ভর করে। যদিও কোনো অবস্থানই গর্ভাবস্থার নিশ্চয়তা দেয় না, গভীর অনুপ্রবেশের জন্য নির্দিষ্ট কিছু যৌন অবস্থান জরায়ুমুখে আরও ভালোভাবে প্রবেশের সুবিধা দিতে পারে, যা ডিম্বাণু পর্যন্ত শুক্রাণু পৌঁছানোর সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। এখানে কিছু অবস্থান রয়েছে যা আপনি বিবেচনা করতে পারেন:

    1. মিশনারি পদ (Missionary Position)

    এই ক্লাসিক অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় এবং সার্ভিক্সের কাছে শুক্রাণু জমার সুবিধা দেয়। মহিলার নিতম্বের নীচে একটি বালিশ রাখা শ্রোণীটিকে আরও উন্নত করতে পারে, একটি নিম্নমুখী কোণ তৈরি করতে পারে যা উপকারী হতে পারে।

    2. ডগি স্টাইল (Doggy Style)

    গর্ভধারণের এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয়, যা শুক্রাণুকে আরও সহজে জরায়ুমুখে পৌঁছাতে সাহায্য করতে পারে। এই অবস্থানে অনুপ্রবেশের কোণ জরায়ুর সংস্পর্শে শুক্রাণু আসার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।

    3. উপরে মহিলা (Woman on Top)

    এই সেক্স পজিশন নাম দিয়ে বোঝা যায়। এই অবস্থানে, মহিলা অনুপ্রবেশের কোণ এবং গভীরতা নিয়ন্ত্রণ এবং সামঞ্জস্য করতে পারেন। এটি যোনির বিভিন্ন অঞ্চলকে লক্ষ্য করে বৈচিত্র্যের জন্য অনুমতি দেয়, এবং জরায়ুমুখে শুক্রাণু পৌঁছানোর সম্ভাবনা বাড়ায়।

    4. পার্শ্ব-শায়িত অবস্থান (Side-Lying Position)

    আপনার পিছনে আপনার সঙ্গীর সাথে আপনার পাশে শুয়ে থাকা অগভীর অনুপ্রবেশের অনুমতি দেয় তবে আরও আরামদায়ক অভিজ্ঞতা প্রদান করে। এই অবস্থানটি দম্পতিদের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে যারা আরো পরিশীলিত পছন্দ করে।

    5. নিতম্ব উন্নত করা (Elevating Hips)

    মহিলাটি একটি বালিশ বা কুশনে তার নিতম্ব উঁচু করে তার পিঠের উপর শুয়ে থাকে। এই অবস্থানটি শ্রোণীকে কাত করতে সাহায্য করে, যা জরায়ুমুখে সহজে প্রবেশের অনুমতি দেয়।

    6. প্রজাপতি অবস্থান (Butterfly Position)

    মহিলাটি তার পিঠের উপর শুয়ে থাকে এবং তার পাগুলিকে পুরুষের কাঁধের উপরে নিয়ে আসে। এটি গর্ভধারণের জন্য প্রধান যৌন অবস্থানগুলির মধ্যে একটি কারণ এটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় এবং জি-স্পটকে লক্ষ্য করে।

    7. পরিবর্তিত মিশনারি (Modified Missionary)

    মহিলাটি তার পা উপরে তুলে পুরুষের কাঁধে রাখে। এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় এবং উদ্দীপনার একটি ভিন্ন অবস্থান প্রদান করে।

    8. বিছানার প্রান্ত – এ (Edge of the Bed)

    মহিলা বিছানার কিনারায় শুয়ে, তার পিছনের অংশ কিছুটা বাইরে। পুরুষ দাঁড়িয়ে থাকে এবং একটি স্থায়ী অবস্থান থেকে প্রবেশ করে, যা জরায়ুর গভীর অনুপ্রবেশ এবং সহজে প্রবেশের অনুমতি দেয়।

    9. দাঁড়ানো (Standing)

    পুরুষ এবং মহিলা একে অপরের মুখোমুখি যখন মহিলাটি তার কোমরের চারপাশে তার পা জড়িয়ে রাখে। এই অবস্থানটি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় এবং উত্তেজনাপূর্ণ এবং দুঃসাহসিক হতে পারে।

    10. চামচ (Spooning)

    উভয় অংশীদার তাদের পাশে শুয়ে আছে, লোকটি পেছন থেকে প্রবেশ করেছে। এটি গভীর অনুপ্রবেশের জন্য যৌন অবস্থানগুলির মধ্যে একটি কিন্তু এটি একই সময়ে আরাম এবং ঘনিষ্ঠতা প্রদান করে। একজন উর্বর পুরুষের শুক্রাণু যোনি দিয়ে ভ্রমণ করে একজন মহিলার জরায়ুতে প্রবেশ করলে, ফ্যালোপিয়ান টিউবে একটি ডিম্বাণু নিষিক্ত করলে গর্ভধারণ ঘটে।

    নিষিক্ত ডিম্বাণু সংখ্যাবৃদ্ধি করে ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে জরায়ুতে যায়। ডিম্বাণু নিজেকে জরায়ুর আস্তরণের সাথে সংযুক্ত করে বৃদ্ধি পেতে থাকে। ডিম্বস্ফোটনের 12-24 ঘন্টা পরে বেশিরভাগ গর্ভধারণ ঘটে, তাই গর্ভধারণের চেষ্টা করলে আপনার ডিম্বস্ফোটন ট্র্যাক করা গুরুত্বপূর্ণ।

    মনে রাখবেন, গর্ভধারণের জন্য সর্বোত্তম যৌন অবস্থান নির্ভর করে দম্পতির আরাম এবং উপভোগের উপর। গর্ভধারণের সম্ভাবনাকে অপ্টিমাইজ করার জন্য মহিলার উর্বরতা জুড়ে নিয়মিত এবং ঘন ঘন সহবাস করা গুরুত্বপূর্ণ।

    You may also like: দম্পতিদের জন্য ফার্টিলিটি ডায়েট প্ল্যান - এটি কি দরকারী এবং এটি কীভাবে কাজ করে?

    দ্রুত গর্ভধারণের জন্য টিপস (Tips for fast conception in Bengali)

    গর্ভবতী হওয়ার জন্য উপরে উল্লিখিত যৌন অবস্থানগুলি চেষ্টা করার পাশাপাশি, আরও কিছু বিষয় মাথায় রাখতে হবে। গর্ভধারণের চেষ্টা করার সময় এবং দ্রুত ফলাফলের আশায়, কিছু বৈজ্ঞানিক টিপস আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। যদিও কোনও গ্যারান্টি দেওয়া যায় না, এই কৌশলগুলিকে আপনার জীবনধারায় অন্তর্ভুক্ত করা উর্বরতা বাড়াতে পারে। ডিম্বস্ফোটন সময় আরও সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করার জন্য আপনি ডিম্বস্ফোটন কিট ব্যবহার করতে পারেন।

    দ্রুত গর্ভধারণের জন্য এখানে কিছু বৈজ্ঞানিক টিপস রয়েছে:

    1. আপনার মাসিক চক্র বুঝুন (Understand your menstrual cycle)

    আপনার মাসিক চক্র ট্র্যাক করা এবং আপনার উর্বরতা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উর্বরতা সাধারণত ডিম্বস্ফোটনের কয়েক দিন আগে ঘটে। এটি সহবাসের সর্বোত্তম সময় কারণ এটি ডিম্বাণুর সাথে শুক্রাণুর মিলনের সম্ভাবনাকে সর্বাধিক করে তোলে।

    2. একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন (Maintain a healthy weight)

    কম ওজন এবং অতিরিক্ত ওজন উর্বরতা প্রভাবিত করতে পারে। একটি সুষম খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে একটি স্বাস্থ্যকর ওজন অর্জন আপনার প্রজনন স্বাস্থ্যকে ভাল করতে পারে।

    3. ধূমপান ত্যাগ করুন এবং অ্যালকোহল সেবন সীমিত করুন (Quit smoking and limit alcohol consumption)

    ধূমপান পুরুষ এবং মহিলা উভয়ের উর্বরতা হ্রাসের সাথে যুক্ত! অত্যধিক অ্যালকোহল সেবন হরমোনের মাত্রাকে প্রভাবিত করতে পারে এবং উর্বরতা হ্রাস করতে পারে।

    4. মানসিক চাপের মাত্রা পরিচালনা করুন (Manage stress levels)

    উচ্চ চাপের মাত্রা হরমোন উৎপাদনে হস্তক্ষেপ করতে পারে এবং মাসিক চক্রকে ব্যাহত করতে পারে, সম্ভাব্যভাবে উর্বরতাকে প্রভাবিত করে। মানসিক চাপ কমানোর ক্রিয়াকলাপ যেমন ব্যায়াম, ধ্যান, বা শখর জন্য কিছু করা মনের একটি স্বস্তিদায়ক অবস্থাকে উন্নীত করতে পারে।

    5. প্রসবপূর্ব ভিটামিন বিবেচনা করুন (Consider prenatal vitamins)

    গর্ভধারণের আগে এবং গর্ভাবস্থার প্রথম দিকে ফলিক অ্যাসিডযুক্ত প্রসবপূর্ব ভিটামিন গ্রহণ করা শিশুর নিউরাল টিউব ত্রুটির ঝুঁকি কমাতে পারে এবং সামগ্রিক প্রজনন স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

    6. ভাল যৌন স্বাস্থ্য বজায় রাখা (Optimize sexual health)

    উভয় অংশীদারের উচিত ভাল যৌন স্বাস্থ্য বজায় রাখা। পুরুষদের জন্য, শুক্রাণুর স্বাস্থ্যের ভালো অভ্যাসগুলি অনুশীলন করা অপরিহার্য, যেমন অতিরিক্ত তাপ এক্সপোজার এড়ানো (হট টব, সনা), ঢিলেঢালা আন্ডারওয়্যার পরা এবং শুক্রাণুর গুণমানকে প্রভাবিত করতে পারে এমন টক্সিন বা রাসায়নিকের সংস্পর্শ এড়ানো। মহিলাদের জন্য নিয়মিত গাইনোকোলজিকাল চেক-আপ এবং প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগের সমাধান করা অপরিহার্য।

    7. নিয়মিত সহবাসে লিপ্ত হন (Engage in regular intercourse)

    মাসিক চক্র জুড়ে নিয়মিত মিলন, বিশেষ করে উর্বরতার সময়, গর্ভধারণের সম্ভাবনাকে সর্বাধিক করে তোলে। ডিম্বস্ফোটনের সময় শুক্রাণুর মিলন নিশ্চিত করতে সপ্তাহে দুই থেকে তিনবার মিলন প্রয়োজনীয়।

    8. ধৈর্য ধরুন এবং পেশাদার পরামর্শ নিন (Stay patient and seek professional advice)

    মনে রাখবেন যে গর্ভধারণে সময় লাগতে পারে, এমনকি সর্বোত্তম অবস্থার মধ্যেও। আপনি যদি সক্রিয়ভাবে সফল না হয়ে একটি বর্ধিত সময়ের জন্য গর্ভধারণের চেষ্টা করে থাকেন, তাহলে আরও আরও ভালভাবে জানতে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার কথা বিবেচনা করুন।

    উপসংহার (Conclusion)

    মনে রাখবেন, গর্ভধারণের চেষ্টা করার সবচেয়ে প্রয়োজনীয় দিক হল প্রক্রিয়াটি উপভোগ করা এবং আপনার সঙ্গীর সাথে একটি সুস্থ ও প্রেমময় সম্পর্ক বজায় রাখা। স্ট্রেস এবং চাপ নেতিবাচকভাবে উর্বরতাকে প্রভাবিত করতে পারে, তাই ইতিবাচক মানসিকতা রাখুন। এই আলোচনাটিতে, আপনি গর্ভবতী হওয়ার জন্য বিভিন্ন যৌন অবস্থান সম্পর্কে জেনেছেন। গর্ভবতী হওয়ার জন্য সর্বোত্তম যৌন অবস্থান খুঁজে পাওয়ার পাশাপাশি, উর্বরতা বৃদ্ধিতে অবদান রাখে এমন অন্যান্য কারণগুলিও বিবেচনা করা অপরিহার্য, যেমন মহিলার ডিম্বস্ফোটন সময়কালে সহবাস এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা। মনে রাখবেন, শুক্রাণু শরীরের ভিতরে 5 দিন পর্যন্ত থাকতে পারে, তাই আপনি ডিম্বাণু নির্গত হওয়ার 5 দিন আগে পর্যন্ত যৌনমিলন করলে, আপনি গর্ভবতী হতে পারেন। আপনার ডিম, ডিম্বস্ফোটনের পরে, কেবল 12 থেকে 24 ঘন্টা বেঁচে থাকতে পারে। তাই এই সময় সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ

    Tags

    Position to conceive in Bengali, Top tips to help get pregnant in Bengali, What are the best sex position to get pregnant in Bengali, Should I lay down after sex to get pregnant in Bengali, Top 10 Sex Positions to Get Pregnant in English, Top 10 Sex Positions to Get Pregnant in Hindi, Top 10 Sex Positions to Get Pregnant in Tamil, Top 10 Sex Positions to Get Pregnant in Telugu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Atreyee Mukherjee

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Start Exploring

    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.