hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

Article continues after adveritsment

  • Home arrow
  • ম্যানুয়াল ব্রেস্ট পাম্পের সাহায্যে স্তন্যদুগ্ধ বের করার পরে কতক্ষণ আমি সেটি স্টোর করে রাখতে পারি? (How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Bengali) arrow

In this Article

    ম্যানুয়াল ব্রেস্ট পাম্পের সাহায্যে স্তন্যদুগ্ধ বের করার পরে কতক্ষণ আমি সেটি স্টোর করে রাখতে পারি? (How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Bengali)

    ম্যানুয়াল ব্রেস্ট পাম্পের সাহায্যে স্তন্যদুগ্ধ বের করার পরে কতক্ষণ আমি সেটি স্টোর করে রাখতে পারি? (How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Bengali)

    Updated on 3 November 2023

    Article continues after adveritsment

    আপনি কি একজন ফুল-টাইম কর্মজীবী ​​মা? অথবা আপনি কি বাড়িতে না থাকাকালীন আপনার শিশুকে কীভাবে খাওয়ানো যায় সেই উপায় খুঁজছেন? সেক্ষেত্রে কোনও পাত্রে বুকের দুধ স্টোর করে রাখা আপনার জন্য সুবিধাজনক হতে পারে।

    আপনি একটি ম্যানুয়াল ব্রেস্ট পাম্পের সাহায্যে স্তন্যদুগ্ধ বের করতে পারেন এবং তারপর ঘরোয়া তাপমাত্রায় বা রেফ্রিজারেটরে সেটি স্টোর করে রাখতে পারেন। তবে, বুকের দুধ স্টোর করার এই পদ্ধতিটি ব্যবহারের আগে কয়েকটি বিষয় মাথায় রাখা অপরিহার্য।

    স্টোর করা স্তন্যদুগ্ধ কতক্ষণ পর্যন্ত ভাল থাকে? (How Long Does Stored Breast Milk Last in Bengali)

    সদ্য পাম্প করা স্তন্যদুগ্ধ আপনি সর্বাধিক চার ঘণ্টা পর্যন্ত ঘরোয়া তাপমাত্রায় স্টোর করতে পারেন। তবে, আপনি 19 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখলে, প্রায় আট ঘণ্টা পর্যন্ত এই দুধ স্টোর করা যেতে পারে। আপনি যদি প্রায় এক দিনের জন্য দুধ স্টোর করতে চান তবে এটি ফ্রিজে রাখাই সবচেয়ে ভাল। এছাড়াও, ফ্রিজারে রাখলে চার মাস পর্যন্ত স্তন্যদুগ্ধ স্টোর করা যেতে পারে।

    আপনি যদি ম্যানুয়াল ব্রেস্ট পাম্প কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে চিন্তিত হন, তবে আপনাকে চিন্তা করতে হবে না! ম্যানুয়াল পাম্প ব্যবহার করা বেশ সহজ। তবে, শুরুর দিকে আপনার একটু অসুবিধা হতে পারে, যতক্ষণ না আপনি সঠিকভাবে এটি ব্যবহার করতে শিখবেন। এমনকি, কীভাবে একটি ম্যানুয়াল পাম্প সঠিকভাবে ব্যবহার করা যায় তা শিখে নিলে আপনি প্রাথমিক এই সমস্যাগুলির সম্মুখীন হবেন না।

    আপনি যদি পর্যাপ্ত দুধ বের করার জন্য একটি ম্যানুয়াল ব্রেস্ট পাম্প ব্যবহার করার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনাকে অন্তত 20 মিনিট পাম্প করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি এখনো ম্যানুয়াল পাম্প ব্যবহার করার প্রাথমিক পর্যায়ে থাকেন, তাহলে আপনার দুধ পাম্প করে বের করতে প্রায় ত্রিশ মিনিট সময় লাগতে পারে। আপনার স্তন হালকা হওয়া এবং ভালভাবে সমস্ত দুধ বের হওয়া পর্যন্ত পাম্প করা চালিয়ে যান। এছাড়াও, ম্যানুয়াল পাম্প ব্যবহার করার পরে তার ধারগুলি পরিষ্কার করাও গুরুত্বপূর্ণ।

    কখন আপনার স্তন্যদুগ্ধ ম্যানুয়ালি পাম্প করে বের করার কথা ভাবা উচিত? (When Should You Consider Manually Pumping Breast Milk in Bengali)

    সাধারণত এক মাস পরেই মায়েরা তাদের সন্তানকে খাওয়ানোর জন্য অতিরিক্ত বুকের দুধ পাম্প করে বের করার কথা ভেবে থাকেন। তাই, এই সময়ে, আপনি দিনের যে-কোনও সময়েই শিশুকে খাওয়াতে পারেন। এমনকি, স্তন্যদুগ্ধ বোতলে ভরে খাওয়ালে আপনার শিশুর স্তনবৃন্ত নিয়ে তেমন কোনও বিভ্রান্তি হবে না!

    তবে, এক মাস পার হওয়ার আগেই যদি আপনি ম্যানুয়ালি স্তন্যদুগ্ধ পাম্প করে বের করেন, তাহলে এটি আপনার দুধের সরবরাহ বাড়াতে সাহায্য করতে পারে। এমনকি, ম্যানুয়ালি স্তন্যদুগ্ধ পাম্প করে বের করার ফলে আপনার শিশুর ল্যাচিং-এ সাহায্য হতে পারে।

    বুকের দুধ স্টোর করার কিছু সুবিধা কী-কী? (What Are Some Of The Advantages Of Storing Breast Milk in Bengali)

    স্তন্যদুগ্ধ পাম্প করে বের করার পাশাপাশি স্টোর করারও অনেক সুবিধা রয়েছে। প্রথম সুবিধা হল, একজন আয়া আপনার সন্তানের দেখাশোনা করলেও, আপনি আপনার শিশুকে স্তন্যদুগ্ধ খাওয়াতে পারবেন। ফলে, আপনার সন্তানের খাওয়ানোর সময় নিয়ে দুশ্চিন্তা না করে অফিসের কাজ করতে পারবেন। স্তন্যদুগ্ধ স্টোর করার ফলে মিল্ক ফর্মুলা সাপ্লিমেন্টগুলির উপর নির্ভর না করতেও সাহায্য করবে।

    আপনি যদি জনসমক্ষে শিশুকে স্তন্যপান না করাতে চান, তাহলে আপনি স্তন্যদুগ্ধ একটি পাত্রে স্টোর করে রাখতে পারেন এবং কোথাও ঘুরতে যাওয়ার সময় আপনার শিশুকে সেটি খাওয়াতে পারেন। তাছাড়াও, ম্যানুয়ালি পাম্পিং মায়ের স্তন্যদুগ্ধের উৎপাদন বাড়াতেও সাহায্য করতে পারে। এই কারণে, মায়ের স্তন্যদুগ্ধের উৎপাদন বর্তমান চাহিদার পাশাপাশি সরবরাহের উপরেও নির্ভরশীল।

    তাই, আপনার শিশুর চাহিদা পূরণের জন্য স্তন্যদুগ্ধ বাড়ার আশা করতে পারেন। অনেক মা তাদের স্তন্যদুগ্ধ সাধারণত পাম্প করে বের করা পছন্দ করেন এবং তাদের সন্তানের দুধ খাওয়ানোর পরিমাণ সম্পর্কে বুঝতে এই কৌশলটির উপর সম্পূর্ণ নির্ভরশীল। তাই, আপনাকে অবশ্যই আজই ভারতের সেরা ম্যানুয়াল ব্রেস্ট পাম্প কেনার কথা ভাবতে হবে!

    ম্যানুয়াল ব্রেস্ট পাম্প ব্যবহার করার শুরুর দিকে মায়েরা কোন কোন সমস্যার সম্মুখীন হন? (What Are Some Of The Problems Mothers Initially Encounter When Using The Manual Breast Pump in Bengali)

    আপনি যদি ম্যানুয়াল পাম্প ব্যবহার করার প্রাথমিক পর্যায়ে থাকেন, তাহলে আপনি অস্বস্তিকর বা ক্লান্তিকর অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। তবে, আপনি যদি ম্যানুয়াল পাম্প সঠিকভাবে ব্যবহার করতে শিখে যান তবে এইধরণের সমস্যাগুলি এড়িয়ে চলতে পারবেন।

    এছাড়াও, একটি ম্যানুয়াল ব্রেস্ট পাম্প কিছুটা দামী হতে পারে। তবে, একটি সেরা ম্যানুয়াল ব্রেস্ট পাম্প সম্পূর্ণরূপে আপনার বিনিয়োগের যোগ্য। আরেকটি মাথায় রাখার বিষয় হল, আপনার স্তন্যদুগ্ধ সঠিকভাবে বের করার জন্য আপনাকে অনেকটা সময় দিতে হবে। পাম্পের পাশাপাশি বোতলটাকেও পরিষ্কার করার জন্য আপনাকে অনেকটা সময় ব্যয় করতে হতে পারে।

    স্তন্যদুগ্ধ স্টোর করার সময় কিছু জিনিস মনে রাখার নির্দেশিকা (Guidelines To Remember When Storing Breast Milk in Bengali)

    আপনার বুকের দুধ স্টোর করা শুরু করার আগে, এই পদ্ধতিটি নিরাপদে মেনে চলার জন্য আপনাকে কয়েকটি নির্দেশিকা মেনে চলতে হতে পারে। নিচে কয়েকটি নির্দেশিকা দেওয়া হল।

    1. আপনি যদি ঘরোয়া তাপমাত্রায় স্তন্যদুগ্ধ স্টোর করতে চান, তবে এটি চার ঘণ্টার বেশি না স্টোর করার কথা মাথায় রাখুন।
    2. আপনি প্রায় 24 ঘণ্টার জন্য আইস প্যাকে স্তন্যদুগ্ধ স্টোর করে রাখতে পারেন।
    3. রেফ্রিজারেটরে সংরক্ষণ করলে স্তন্যদুগ্ধ প্রায় চার দিন রাখা যেতে পারে।
    4. স্তন্যদুগ্ধ ফ্রিজারে -18 ডিগ্রি সেলসিয়াসে স্টোর করলে কয়েক মাস পর্যন্ত ভাল থাকতে পারে।
    5. পাম্প করে বের করা স্তন্যদুগ্ধের পাত্রে তারিখ লেখার কথা মনে রাখুন, যাতে আপনি কতটা সময় অতিবাহিত হয়েছে তা ট্র্যাক রাখতে পারেন।

    Tags:

    How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Bengali, How Long Does Stored Breast Milk Last in Bengali, When Should You Consider Manually Pumping Breast Milk in Bengali, Some Of The Advantages Of Storing Breast Milk in Bengali, Some Of The Problems Mothers Initially Encounter When Using The Manual Breast Pump in Bengali, Guidelines To Remember When Storing Breast Milk in Bengali, How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in English, How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Hindi, How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Tamil, How Long Can I Store Breast Milk After Pumping from A Manual Breast Pump in Telegu

    Non-Wired Non-Padded Maternity Bra - Classic Black, Classic White, Magnolia Cream 38B (Pack of 3)

    Anti Colic & BPA Free | Compact & Lightweight | Easy to hold | Easy to Clean

    ₹ 689

    4.2

    (6760)

    13383 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.