hamburgerIcon
login
STORE

SHOP BABY PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • Care for Baby arrow
  • কীভাবে ক্রমান্বয়ে আপনার সন্তানের ডায়েটে নতুন খাদ্যবস্তু অন্তর্ভুক্ত করবেন? (How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Bengali) arrow

In this Article

    কীভাবে ক্রমান্বয়ে আপনার সন্তানের ডায়েটে নতুন খাদ্যবস্তু  অন্তর্ভুক্ত করবেন? (How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Bengali)

    Care for Baby

    কীভাবে ক্রমান্বয়ে আপনার সন্তানের ডায়েটে নতুন খাদ্যবস্তু অন্তর্ভুক্ত করবেন? (How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    প্রকৃতপক্ষে, একজন নতুন মা হওয়া খুবই অবর্ণনীয় অনুভূতি। ফলে, একজন মাকে সবসময়েই শিশুর চার মাস বয়স হওয়ার পরে তার ডায়েট সম্পর্কে বেশি সচেতন হতে হবে। তবে, আপনি যদি শিশুর ডায়েটে ক্রমশ নতুন খাবার কীভাবে যোগ করতে থাকবেন, তা জানতে চান, তাহলে আপনি এই নিবন্ধটি পড়তে পারেন!

    এই পর্যায়ে, একটি ১ বছরের জন্য শিশুর খাদ্যতালিকা খুবই সাহায্য করতে পারে- এছাড়া এই খাদ্যতালিকা আপনাকে খাবার খাওয়ানোর ক্রমান্বয় প্রক্রিয়া শিখতে সাহায্য করবে।

    বিভিন্ন বয়স-ধরণ অনুযায়ী ক্রমান্বয়ে নতুন খাদ্যবস্তুর সংযোজন

    ১-৩ মাস

    এই সময় আপনার সন্তান স্তন্যপান করছে, তাই সে তার প্রয়োজনীয় বেশিরভাগ পুষ্টিউপাদান মায়ের স্তন্যদুগ্ধ থেকেই পায়। সুতরাং, মাকে এমন খাবার খেতে হবে, যেগুলি প্রোটিন ও অন্যান্য পুষ্টিউপাদানে সমৃদ্ধ। সেই পর্যায়ে ৩ মাসের শিশুর খাদ্যতালিকা মেনে চললে সুবিধা হবে!

    - মাসের শিশুরা

    এই সময় আপনি শিশুর ডায়েটে নতুন খাবার দেওয়া শুরু করতে পারেন। যেমন, আপনি কিছু ফল দিতে পারেন, যেমন আপেল, অ্যাভোকাডো, কলা ও ন্যাসপাতি। এছাড়া আপনার সন্তানকে কিছু সবজিও দিতে পারেন, যেমন কড়াইশুঁটি, রাঙা আলু ও কুমড়ো।

    আপনার সন্তানের 4 থেকে 6 মাস বয়সে কোনও রকমের মাংস না দেওয়ার চেষ্টা করবেন। এছাড়া যেহেতু আপনার সন্তান এখনও স্তন্যপান করছে, তাই তাকে ডেয়ারি যতটা সম্ভব কম দিতে হবে। এই সময় বার্লি, ওটস, এমনকি ভাত দেওয়াও ভাল। আপনি এই সময় 4 মাসের শিশুর খাদ্যতালিকাও মেনে চলতে পারেন।

    - মাসের শিশুরা

    যদি আপনার সন্তানের বয়স -৮ মাসের মধ্যে হয়, আপনি সেক্ষেত্রে অন্য একটি পদ্ধতিও অবলম্বন করতে পারেন। আপনি আরও কিছু খাবার তাঁর খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন আম, আলুবখরা ও পীচ ফল। এছাড়া আপনি ওকে সবজিও খাওয়ানো শুরু করতে পারেন, যেমন গাজর, ধুন্দুল ও কড়াইশুঁটি। একটি ৬ মাসের শিশুর খাদ্যতালিকা আপনাকে আরও প্রয়োজনীয় সাহায্য করতে পারে।

    মাংস জাতীয় খাবার শুরু করানোর জন্য এটিই আদর্শ সময়। যেমন টার্কি ও মুরগীর মাংস খাওয়ানো শুরু করতে পারেন এই পর্যায়ে। এই পর্যায়ে আপনার শিশুর দ্বারা নতুন ধরণের খাবার খেতে শুরু করার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই একজন মায়ের এটি লক্ষ্য রাখা খুবই জরুরি যে, শিশু যাতে ধীরে ও ক্রমে নতুন খাবার খেতে শুরু করে।

    ৮-১০ মাসের শিশুরা

    এই সময় আপনি শিশুর ডায়েটে প্রায় সবধরনের ফল রাখতে পারেন। কিছু ফল হল নারকেল, ক্র্যানবেরি, ডুমুর ও আঙুর। সবজির ক্ষেত্রে রয়েছে অ্যাসপারাগাস, লঙ্কা ও ফুলকপি।

    আপনি এই সময় নতুন খাবার হিসাবে বিফ ও পর্ক দিতে পারেন। আপনার সন্তানের ডায়েটে বিভিন্ন ধরনের দানাশস্য রাখতে পারেন, যেমন ফ্ল্যাক্স, পাস্তা ও ডালিয়া। দুগ্ধজাত খাবারের মধ্যে আপনি তাকে চিজ ও অন্যান্য দুগ্ধজাত খাবার দিতে পারেন।

    ১০-১২ মাসের শিশুরা

    আপনার সন্তান এই পর্বের হয়ে থাকলে, আপনি তাকে কিছু ডাল ও স্যুপ খাওয়ানো শুরু করতে পারেন। এছাড়া আপনি তাকে ভুট্টা, পালংশাক ও টমেটো দেওয়াও শুরু করতে পারেন। এই সময় আপনার সন্তান আগের পর্যায়ের তুলনায় বেশি রকমের খাবার খেতে পারে। এই পর্যায়ে ১১ মাসের শিশুর খাদ্যতালিকা বেশ খানিকটা সাহায্য করতে পারে।

    ১২ মাসের শিশুরা

    এই পর্যায়ে এসে আপনার সন্তানের বয়স ইতিমধ্যে এক বছর পূর্ণ হয়েছে। এখন আপনি তাকে গরুর দুধ খাওয়াতে পারেন। এছাড়া আপনি তাকে লেবুজাতীয় ফলও দিতে পারেন, যেমন কমলালেবু, এমনকি ম্যান্ডারিনও। আপনার সন্তানের এক বছর বয়স হওয়ার পরে সে যে-কোনো স্বাস্থ্যকর খাবার খেতে পারে। তবে, এই সময় বেশিরভাগ শিশুর মিষ্টির প্রতি ঝোঁক বাড়ে। তাই অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে তাকে সন্তুষ্ট করতে বারবার মিষ্টি দেওয়া না হয়।

    আপনার সন্তানের চাহিদা পূরণের জন্য প্রথমে আম ও অন্যান্য মিষ্টি ফল দেওয়া শুরু করুন। যেহেতু চকোলেট ও ললিপপ বদভ্যাস তৈরি করতে পারে, তাই মাকে খেয়াল রাখতে হবে যাতে তাঁর সন্তান এই বয়সে বেশিরভাগ ললিপপ ও চকোলেট শুধু “চেখে” দেখে।

    আপনার সন্তানের ডায়েট ধীরে-ধীরে শুরু করা উচিত কেন? (Why Is It Important To Start Out Slow With Your Baby’s Diet in Bengali)

    বাড়তে থাকা শিশুর পাকস্থলি বেশ সংবেদনশীল হয়, কারণ তারা এখনও তৈরি হচ্ছে। তাই খুব কম বয়সে তার ডায়েটে বিভিন্ন ধরনের খাবার যোগ করে দেওয়া হলে সে অসুস্থ হয়ে পড়তে পারে। আবার ধীরে-ধীরে নতুন খাবারের অভ্যাস শুরু করানোও প্রয়োজন, যাতে আপনার সন্তান ধীরে-ধীরে প্রয়োজনীয় সব পুষ্টিউপাদান পায়।

    আপনার সন্তান প্রথম বছরে যে খাবারগুলি খায়, সেগুলি তার পুষ্টিগত প্রয়োজন পূরণ করার পক্ষে আবশ্যক। এছাড়া, যে শিশুরা এখনও স্তন্যপান করছে, তাদের দিনে অন্তত আট থেকে দশবার খাওয়াতে হবে। সেসকল শিশু ফর্মুলা খাচ্ছে, তাদের ক্ষেত্রে আপনি 6 থেকে 10 বার খাওয়াতে পারেন।

    আপনার সন্তান এই যাত্রা শুরু করার আগে আপনাকে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে! (Few Aspects To Consider Before Your Baby Starts On This Journey in Bengali)

    আপনার শিশুর জীবনের শুরুর বছরগুলিতে তার গড়ে ওঠা ও বেড়ে ওঠার জন্য পুষ্টি আবশ্যক। কম বয়স থেকে ভাল খাবারের অভ্যাস তাকে সারাজীবন স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস তৈরি করতে সাহায্য করবে। আপনার শিশুর ক্রমে বাড়তে থাকা বয়স, পরিপক্বতা ও খাওয়ার ক্ষমতার ভিত্তিতে তার খাওয়া উচিত।

    শিশুরা ক্ষুধার্ত থাকলে তা বলতে পারে। তাই আপনার সন্তান খেতে প্রস্তুত থাকলেই তাকে খাওয়ান। স্তন্যপানকারী শিশুদের প্রতিদিন আট থেকে বারোবার ও প্রতিবারে ১০ মিনিট করে স্তন্যপান করাতে হবে। আপনার সন্তানকে খাওয়ানোর সময় শিশুর একটি খাদ্যতালিকা মেনে চলুন।

    যে শিশুরা ফর্মুলা খায়, তাদেরকে চব্বিশ ঘণ্টায় ছয় থেকে দশবার খাওয়াতে হবে। আপনার সন্তান যাতে রাতে নির্বিঘ্নে ঘুমায়, তার জন্য তার ফর্মুলাতে অন্য কোনও খাবার, যেমন সলিড খাবার মেশাবেন না। এর ফলে শিশুটির ওজন বেড়ে যেতে পারে এবং তার জন্য প্রয়োজনীয় পুষ্টিউপাদান গ্রহণের পরিমাণ কমে যেতে পারে। এছাড়া, তার গলায় খাবার আটকে দুর্ঘটনাও ঘটতে পারে।

    আপনার সন্তান সলিড খাবার খাওয়া শুরু করার পরে তরল কম পান করবে। তার স্তন্যপান ধীরে-ধীরে কমিয়ে তার নিয়মিত ডায়েটের পরিমাণ ক্রমশ বাড়াতে থাকুন। মনে রাখবেন, সব খাবার চামচে করে দেবেন, বোতলে দেবেন না।

    এছাড়াও আরো জানতে আপনি পড়তে পারেন আপনার সন্তানের সলিড খাবার খাওয়ার সূচনা

    Tags:

    How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Bengali, Starting baby diet slowly in Bengali, How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in English, How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Tamil, How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in Telegu, How To Gradually Incorporate New Food Items Into Your Baby’s Diet in hindi

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.