hamburgerIcon
login
ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • শুক্রাণু গতিশীলতা এবং পুরুষে উর্বরতা: আপনার যা জানা দরকার | Sperm Motility and Male Fertility: What You Need to Know in Bengali arrow

In this Article

    শুক্রাণু গতিশীলতা এবং পুরুষে উর্বরতা: আপনার যা জানা দরকার | Sperm Motility and Male Fertility: What You Need to Know in Bengali

    শুক্রাণু গতিশীলতা এবং পুরুষে উর্বরতা: আপনার যা জানা দরকার | Sperm Motility and Male Fertility: What You Need to Know in Bengali

    Updated on 28 February 2024

    রুষের উর্বরতার ক্ষেত্রে শুক্রাণুর গতিশীলতা একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি শুক্রাণুর সাঁতার কাটার এবং নিষিক্তকরণের জন্য ডিম্বাণুর দিকে যাওয়ার ক্ষমতাকে বোঝায়। কম শুক্রাণুর গতিশীলতার ফলে বন্ধ্যাত্ব হতে পারে, যা প্রায় 15% দম্পতিকে প্রভাবিত করে। এই নিবন্ধে, আমরা শুক্রাণুর গতিশীলতা কী, কম শুক্রাণুর গতিশীলতার কারণ, শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করে, কীভাবে শুক্রাণুর গতিশীলতা পরিমাপ করা হয় এবং কীভাবে শুক্রাণুর গতিশীলতা বাড়ানো যায় তা নিয়ে আলোচনা করব।

    শুক্রাণু গতিশীলতা কি? (What is Sperm Motility in Bengali)

    শুক্রাণুর গতিশীলতা বলতে শুক্রাণুর সাঁতার কাটা এবং এগিয়ে যাওয়ার ক্ষমতা বোঝায়। শুক্রাণু কোষগুলি অণ্ডকোষে উত্পাদিত হয় এবং এপিডিডাইমিসে সঞ্চিত হয়, যেখানে তারা পরিপক্ক হয় এবং সাঁতার কাটার ক্ষমতা অর্জন করে। নিষিক্তকরণের জন্য শুক্রাণুর গতিশীলতা অপরিহার্য, কারণ এটি শুক্রাণুকে মহিলা প্রজনন অঙ্গ মাধ্যমে ভ্রমণ করতে এবং ডিম্বাণুতে পৌঁছাতে দেয়।

    শুক্রাণু গতিশীলতা তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়: প্রগতিশীল গতিশীলতা, অ-প্রগতিশীল গতিশীলতা এবং অচলতা। প্রগতিশীল গতিশীলতা বলতে শুক্রাণুর শতাংশকে বোঝায় যা একটি সরলরেখায় সামনের দিকে সাঁতার কাটছে। অ-প্রগতিশীল গতিশীলতা বলতে শুক্রাণুর শতাংশকে বোঝায় যা চলমান, কিন্তু সরলরেখায় নয়। অচলতা বলতে শুক্রাণুর শতাংশকে বোঝায় যা মোটেও নড়ছে না।

    শুক্রাণুর কম গতিশীলতার কারণ (Causes of Low Sperm Motility in Bengali)

    কম শুক্রাণুর গতিশীলতা বিভিন্ন কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে:

    1. জেনেটিক ত্রুটি (Genetic defects)

    জিনগত ত্রুটি শুক্রাণুর লেজের গঠন এবং কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে, যা শুক্রাণুর পক্ষে সাঁতার কাটা কঠিন করে তোলে।

    2. হরমোনের ভারসাম্যহীনতা (Hormonal imbalance)

    হরমোনের ভারসাম্যহীনতা টেস্টোস্টেরন উৎপাদনকে প্রভাবিত করতে পারে, যা শুক্রাণু উৎপাদন এবং গতিশীলতার জন্য অপরিহার্য।

    3. জীবনধারার ভিন্ন পছন্দ (Lifestyle choices)

    জীবনধারার ভিন্ন পছন্দ, যেমন ধূমপান, অত্যধিক অ্যালকোহল সেবন, এবং ড্রাগ ব্যবহার, শুক্রাণুর গতিশীলতাকেও প্রভাবিত করতে পারে।

    4. অন্যান্য কারণ (Other factors)

    অন্যান্য কারণ, যা শুক্রাণুর গতিশীলতা কমাতে অবদান রাখতে পারে, তার মধ্যে রয়েছে পরিবেশগত বিষাক্ত পদার্থের সংস্পর্শে আসা, যেমন কীটনাশক এবং ভারী ধাতু, এবং কিছু চিকিৎসা অবস্থা, যেমন ভ্যারিকোসেল এবং সংক্রমণ।

    শুক্রাণু গতিশীলতায় বিভিন্ন উপাদানের প্রভাব (Factors Affecting Sperm Motility in Bengali)

    বয়স, খাদ্য, ব্যায়াম, স্ট্রেস এবং পরিবেশগত বিষাক্ত পদার্থের সংস্পর্শ সহ বেশ কয়েকটি কারণ শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করতে পারে।

    1. বয়স (Age)

    পুরুষদের বয়স বাড়ার সাথে সাথে তাদের শুক্রাণুর গতিশীলতা হ্রাস পায়, যার ফলে তাদের দ্বারা জন্ম দেওয়া আরও কঠিন হয়ে পড়ে।

    2. ডায়েট (Diet)

    ভিটামিন সি, জিঙ্ক এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টি উপাদান কম এমন একটি খাদ্য শুক্রাণুর গতিশীলতাকেও প্রভাবিত করতে পারে।

    3. ব্যায়াম (Exercise)

    ব্যায়াম অণ্ডকোষে রক্ত প্রবাহ বৃদ্ধি করে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে পারে।

    4. স্ট্রেস (Stress)

    স্ট্রেস কর্টিসলের মাত্রা বাড়িয়ে শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করতে পারে, যা টেস্টোস্টেরন উৎপাদন কমাতে পারে।

    5. পরিবেশগত এক্সপোজার (Environmental exposure)

    পরিবেশগত বিষাক্ত পদার্থের এক্সপোজার যেমন কীটনাশক, ভারী ধাতু এবং বিকিরণ, শুক্রাণুর গতিশীলতাকেও প্রভাবিত করতে পারে। শুক্রাণুর গতিশীলতা এবং সামগ্রিক উর্বরতা উন্নত করতে এই বিষাক্ত পদার্থের সংস্পর্শ কমিয়ে আনা গুরুত্বপূর্ণ।

    শুক্রাণু গতিশীলতা সূচক: এটি কী এবং কীভাবে এটি পরিমাপ করা হয় (Sperm Motility Index: What it is and How it's Measured in Bengali)

    শুক্রাণু গতিশীলতা সূচক (SMI) হল শুক্রাণুর গতিশীলতার একটি পরিমাপ যা পুরুষের উর্বরতা মূল্যায়ন করতে ব্যবহৃত হয়। এটি মোট শুক্রাণুর সংখ্যা দ্বারা প্রগতিশীল গতিশীলতার সাথে শুক্রাণুর শতাংশকে গুণ করে গণনা করা হয়। একটি উচ্চ SMI ভাল শুক্রাণু গতিশীলতা এবং সামগ্রিক উর্বরতা নির্দেশ করে।

    কম্পিউটার-সহায়ক শুক্রাণু বিশ্লেষণ (CASA) সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে শুক্রাণুর গতিশীলতা পরিমাপ করা যেতে পারে, যা শুক্রাণুর গতিবিধি বিশ্লেষণ করতে বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করে। অন্যান্য পদ্ধতির মধ্যে রয়েছে ম্যানুয়াল বীর্য বিশ্লেষণ এবং শুক্রাণু অনুপ্রবেশ অ্যাসেস।

    কিভাবে শুক্রাণু গতিশীলতা বৃদ্ধি করা যেতে পারে? (How to Increase Sperm Motility in Bengali)

    শুক্রাণুর গতিশীলতা বাড়ানোর জন্য বেশ কিছু পদ্ধতি ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে রয়েছে খাদ্যতালিকাগত পরিবর্তন, পরিপূরক এবং জীবনযাত্রার পরিবর্তন। শুক্রাণুর গতিশীলতার জন্য আপনি আয়ুর্বেদিক ওষুধও খেতে পারেন। আসুন আমরা এখন দেখি যে পুরুষরা তাদের শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে তিনটি ভিন্ন পন্থা অবলম্বন করতে পারে:

    শুক্রাণুর গতিশীলতা দ্রুত বাড়াতে খাবার (Food to Increase Sperm Motility Fast)

    ভিটামিন সি, জিঙ্ক এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাদ্য শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে পারে। এখানে কিছু খাবার রয়েছে যা শুক্রাণুর গতিশীলতা বাড়াতে পারে:

    1. গোটা শস্য (Whole grains)

    গোটা শস্য যেমন ব্রাউন রাইস, ওটস, কিনোয়া, পুরো গম এবং বার্লি সেলেনিয়ামের দুর্দান্ত উত্স, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শুক্রাণুকে ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।

    2. মাছ (Fish)

    মাছ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উত্স যা শুক্রাণুর স্বাস্থ্য এবং গতিশীলতা উন্নত করতে পারে। ওমেগা-৩ সমৃদ্ধ মাছের কিছু উদাহরণ হল তেলাপিয়া, ইলিশ, আর রুই।

    3. আখরোট (Walnut)

    আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে সাহায্য করে। এগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শুক্রাণুকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

    4. ফল এবং শাক-সবজি (Colorful fruits and veggies)

    কমলা, স্ট্রবেরি এবং কিউইর মতো রঙিন ফলগুলি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে পারে। টমেটোর মতো শাকসবজিও শুক্রাণুর গুণমান উন্নত করতে সাহায্য করতে পারে।

    5. বাদাম এবং বীজ (Nuts and seeds)

    বাদাম, বীজ, স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং ভিটামিন ই এর মতো ভিটামিন সমৃদ্ধ, যা শুক্রাণুর স্বাস্থ্য এবং গতিশীলতা উন্নত করতে পারে। আপনার খাদ্যতালিকায় বাদাম, সূর্যমুখী বীজ, ফ্ল্যাক্সসিড এবং আখরোটের মতো খাবার অন্তর্ভুক্ত করুন।

    এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে, শুক্রাণুর গতিশীলতা দ্রুত বাড়াতে খাবার গ্রহণ করলে সাহায্য করতে পারে, সর্বোত্তম উর্বরতার জন্য সামগ্রিকভাবে একটি সুষম এবং স্বাস্থ্যকর খাদ্য গুরুত্বপূর্ণ। উপরন্তু, শুক্রাণুর গতিশীলতা উন্নত করার জন্য এবং ব্যক্তিগত পরামর্শের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা ভাল।

    শুক্রাণুর গতিশীলতার জন্য আয়ুর্বেদিক ওষুধ (Ayurvedic Medicine for Sperm Motility)

    আয়ুর্বেদিক ওষুধ বেশ কিছু ভেষজ এবং প্রতিকার দেয়, যা শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে পারে। এর মধ্যে রয়েছে:

    1. অশ্বগন্ধা (Ashwagandha)

    অশ্বগন্ধা একটি অ্যাডাপ্টোজেনিক ভেষজ যা শুক্রাণুর সংখ্যা, গতিশীলতা এবং আয়তন বাড়াতে এবং প্রজনন হরমোনের মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে।

    2. শতবরী (Shatavari)

    শতবরী একটি কার্যকরী স্পার্মাটোজেনিক এজেন্ট যা শুক্রাণুর গতিশীলতা বাড়াতে পারে এবং শুক্রাণুর সংখ্যা বাড়াতে পারে, এটি পুরুষ উর্বরতা চিকিত্সার জন্য একটি আদর্শ ভেষজ তৈরি করে।

    3. গোকশুরা (Gokshura)

    ট্রাইবুলাস টেরেস্ট্রিস নামেও পরিচিত গোকশুরা শুক্রাণুর গতিশীলতা উন্নত করতে পারে এবং টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে পারে, যা পুরুষের উর্বরতায় সাহায্য করতে পারে।

    4. জিনসেং (Ginseng)

    জিনসেং শুক্রাণুর সংখ্যা, গতিশীলতা উন্নত করতে পারে এবং টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতেও সাহায্য করতে পারে।

    5. মেথি (Fenugreek)

    মেথি হল আরেকটি ভেষজ যা শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়াতে এবং সামগ্রিক প্রজনন স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

    শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়ানোর ওষুধ (Medicine to Increase Sperm Count and Motility in Bengali)

    শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়াতে বেশ কিছু ওষুধ ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে:

    1. ক্লোমিফেন সাইট্রেট (Clomiphene citrate)

    ক্লোমিফেন সাইট্রেট বা ক্লোমিড একটি সাধারণ ওষুধ যা শুক্রাণুর সংখ্যা, গঠন এবং গতিশীলতা উন্নত করে।

    2. অ্যানাস্ট্রাজোল (Anastrazole)

    অ্যানাস্ট্রাজোল বা অ্যারিমিডেক্স হ'ল আরেকটি ওষুধ যা শুক্রাণু উত্পাদনকে উন্নত করতে পারে।

    3. hCG ইনজেকশন (hCG injections)

    এইচসিজি ইনজেকশনগুলি হরমোনের নিম্ন স্তরের পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রাও বাড়াতে পারে, যা অণ্ডকোষের আকার এবং শুক্রাণু উত্পাদন বজায় রাখার জন্য অপরিহার্য।

    4. গোনাডোট্রফিন (Gonadotrophins)

    গোনাডোট্রফিনস এবং লেট্রোজোল হল অন্যান্য উর্বরতার ওষুধ যা হরমোনের উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক করতে পারে, রক্তের প্রবাহকে উদ্দীপিত করতে পারে এবং লিবিডো বাড়াতে পারে।

    এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই ওষুধগুলির পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে এবং শুধুমাত্র একজন ডাক্তার বা উর্বরতা বিশেষজ্ঞের নির্দেশনায় নেওয়া উচিত।

    পুরুষরা যারা উর্বরতা বাড়াতে চান তারা মাইলোর পোটেনম্যাক্স টেস্টোস্টেরন বুস্টার ক্যাপসুলগুলিও ব্যবহার করে দেখতে পারেন যা ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, নিরাপদ মুসলি, অশ্বগন্ধা, মেথি এবং কাউঞ্চ বিজের কার্যকর মিশ্রণ। এই উপাদানগুলি শুক্রাণুর গতিশীলতা এবং গুণমান উন্নত করতে, টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে, শারীরিক কর্মক্ষমতা বাড়াতে এবং শক্তি এবং স্ট্যামিনা বাড়াতে সাহায্য করতে পারে।

    শুক্রাণু গতিশীলতা এবং পুরুষ উর্বরতা সম্পর্কে সাধারণ ভুল ধারণা (Common Misconceptions about Sperm Motility and Male Fertility in Bengali)

    শুক্রাণুর গতিশীলতা এবং পুরুষের উর্বরতা সম্পর্কে বেশ কিছু সাধারণ ভুল ধারণা রয়েছে। আসুন আমরা এই সাধারণ ভুল এবং তাদের পিছনের বাস্তব কারণ:

    মিথ # 1: টাইট অন্তর্বাস শুক্রাণুর গতিশীলতা হ্রাস করতে পারে (Myth #1: Tight underwear can decrease sperm motility)

    যদিও আঁটসাঁট আন্ডারওয়্যার অণ্ডকোষের তাপমাত্রা বাড়াতে পারে, যা শুক্রাণু উৎপাদনকে প্রভাবিত করতে পারে, তবে এটি শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করে এমন কোনো প্রমাণ নেই।

    মিথ #2: ঘন ঘন বীর্যপাত শুক্রাণুর গতিশীলতা হ্রাস করতে পারে (Myth #2: Frequent ejaculation can decrease sperm motility)

    অনেক পুরুষ বিশ্বাস করেন যে ঘন ঘন বীর্যপাত তাদের শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা হ্রাস করতে পারে। যদিও ঘন ঘন বীর্যপাত শুক্রাণুর সংখ্যা হ্রাস করতে পারে, এটি শুক্রাণুর গতিশীলতাকে প্রভাবিত করে না।

    মিথ #3: সাইকেল চালানো উর্বরতার জন্য খারাপ (Myth #3: Cycling is bad for fertility)

    সাইকেল চালানো উর্বরতার জন্য খারাপ এই ধারণাটিকে সমর্থন করার জন্য কোনও প্রমাণিত তথ্য নেই। কিন্তু উচ্চ তাপমাত্রার এক্সপোজার যেমন গরম টব, গরম জলে স্নান শুক্রাণুর ক্ষতি করতে পারে। ল্যাপটপের তাপও শুক্রাণুর সংখ্যা এবং গুণমানকে ক্ষতি করতে পারে।

    You may also like: শুক্রাণু সংরক্ষণ: পিতৃত্বের সম্ভাবনা সংরক্ষণ করা

    সারসংক্ষেপ (Closing thoughts)

    পুরুষের উর্বরতার ক্ষেত্রে শুক্রাণুর গতিশীলতা একটি গুরুত্বপূর্ণ কারণ। কম শুক্রাণুর গতিশীলতার ফলে বন্ধ্যাত্ব হতে পারে, যা প্রায় 15% দম্পতিকে প্রভাবিত করে। যাইহোক, খাদ্যতালিকাগত পরিবর্তন, পরিপূরক, এবং জীবনধারা পরিবর্তন সহ শুক্রাণুর গতিশীলতা বাড়ানোর জন্য বেশ কিছু পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। আপনি যদি বন্ধ্যাত্বের সাথে লড়াই করে থাকেন, তাহলে অন্তর্নিহিত কারণ নির্ণয় করতে এবং একটি চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে একজন চিকিত্সক পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

    References

    1. Dcunha R, Hussein RS, Ananda H, Kumari S, Adiga SK, Kannan N, Zhao Y, Kalthur G. (2022). Current Insights and Latest Updates in Sperm Motility and Associated Applications in Assisted Reproduction. Reprod Sci.

    2. Salas-Huetos A, Rosique-Esteban N; et al. (2018). The Effect of Nutrients and Dietary Supplements on Sperm Quality Parameters: A Systematic Review and Meta-Analysis of Randomized Clinical Trials. Adv Nutr.

    Tags

    Meaning of Sperm Motility in Bengali, Food to increase Sperm Motility in Bengali, What are the causes of low sperm motility causes in Bengali, How to increase Sperm Motility in Bengali, Medicines for Sperm Motility in Bengali, Sperm Motility in English, Sperm Motility in Hindi, Sperm Motility in Tamil

    Potenmax Testosterone Booster Capsules - 60 Capsules

    Increases Stamina & Testosterone Levels | Helps Improve Male Reproductive Health

    ₹ 524

    4.0

    (108)

    828 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Atreyee Mukherjee

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.