hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Diapering arrow
  • আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পালটানোর সময় 5টি সেরা অভ্যাস যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে arrow

In this Article

    আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পালটানোর সময় 5টি সেরা অভ্যাস যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে

    Diapering

    আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পালটানোর সময় 5টি সেরা অভ্যাস যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    ডিসপোজেবল ডায়াপার নবজাতক এবং বাচ্চাদের জন্য একটি দুর্দান্ত বিকল্প। আপনি যদি নতুন বাবা-মা হয়ে থাকেন, তবে জেনে রাখুন এগুলি নিরাপদ। তবুও প্রথমবার আপনার শিশুর ডায়াপার পালটানোর ভাবনা কষ্টসাধ্য মনে হতে পারে। কিন্তু চিন্তা করবেন না - সামান্য কিছু জানা-বোঝার সাথে সাথে, আপনি অল্প সময়ের মধ্যেই একজন পেশাদার হয়ে উঠবেন! এই নিবন্ধটি আপনাকে নিজের শিশুর ডিসপোজেবল ডায়াপার পরিবর্তন করার জন্য 5টি সেরা অনুশীলন সম্পর্কে শেখাবে যাতে আপনি আত্মবিশ্বাসী এবং প্রস্তুত বোধ করতে পারেন।

    হাত ধুয়ে নিন

    আপনার শিশুর ডায়াপার পালটানোর আগে এবং পরে আপনার হাত ধোয়া গুরুত্বপূর্ণ। এটি জীবাণুর বিস্তার রোধ করতে সাহায্য করবে। আপনি একটি পরিষ্কার ডায়াপার পালটানোর প্যাড বা সারফেস ব্যবহার করা উচিত। যদি আপনার হাতে কোনও কাটা বা খোলা ক্ষত থাকে তবে ডায়াপার পরিবর্তন করার আগে সেটি একটি ব্যান্ডেজ দিয়ে ঢেকে রাখা গুরুত্বপূর্ণ।

    ডায়াপার বদলানোর জায়গা

    1. ডায়াপার বদলানোর জায়গা পরিষ্কার এবং শুষ্ক হওয়া উচিত। আপনার প্রয়োজনীয় সমস্ত জিনিস আপনার নাগালের মধ্যে থাকা উচিত।

    2. আপনার শিশুকে চিৎ করে একটি পরিষ্কার, শুষ্ক জায়গায় রাখুন। দুর্ঘটনা থেকে রক্ষা পেতে একটি ডায়াপার পালটানোর প্যাড বা তোয়ালে ব্যবহার করুন।

    3. ডায়াপার খুলুন এবং কোথাও নোংরা লেগেছে কিনা দেখুন। যদি মলত্যাগ হয়, তাহলে নতুন ডায়াপার লাগানোর আগে একটি পরিষ্কার কাপড় বা ওয়াইপ দিয়ে তা মুছে ফেলুন।

    Article continues below advertisment

    4. নতুন ডিসপোজেবল ডায়াপার পরান, নিশ্চিত করুন যে এটি যেন ফিট হয় কিন্তু খুব টাইট নয়। এমন হয় যেন আপনি ডায়াপার এবং আপনার শিশুর ত্বকের মধ্যের ফাঁকে দু’টি আঙুল ঢোকাতে পারেন।

    ডায়াপারের দিকে নজর রাখা

    1. ডায়াপারের দিকে নজর রাখা: আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পরিবর্তন করার সময় আপনার প্রথমে যা করা উচিত তা হল কোনও লিক আছে কিনা তা দেখা। ডায়াপার লিক করলে, আপনাকে অবিলম্বে এটি পালটাতে হবে।

    2. ডায়াপার বদলানোর জায়গা প্রস্তুত করা: আপনি আপনার শিশুর ডায়াপার পালটানো শুরু করার আগে, আপনার তার জায়গাটি প্রস্তুত করা উচিত। এর অর্থ হল আপনার নাগালের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত জিনিসপত্র রয়েছে তা নিশ্চিত করা। আপনি নিশ্চিত করতে চান যে জায়গাটি পরিষ্কার এবং কোনও সম্ভাব্য বিপদ থেকে মুক্ত।

    3. ডায়াপার পরিবর্তন করা: আপনি ডায়াপারটি পরীক্ষা করে সেটি পালটানোর জায়গা প্রস্তুত করার পরে, এবার আপনি নিজের শিশুর ডায়াপার বদলাতে পারেন। প্রথমে নোংরা ডায়াপারটি সরিয়ে ফেলে দিন। এর পরে, আপনার শিশুর নীচের অংশটি ওয়াইপ বা একটি ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। অবশেষে, একটি নতুন ডায়াপার পরান, এবং দেখবেন যেন এটি ফিট হয় কিন্তু খুব টাইট নয়।

    4. পরিষ্কার করা: আপনার শিশুর ডায়াপার পালটানোর পরে, সঠিকভাবে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। এর অর্থ হল আপনার হাত ধোয়া এবং যে কোনও ব্যবহৃত ওয়াইপ বা ডায়াপার সঠিকভাবে ফেলে দেওয়া।

    Article continues below advertisment

    ডিসপোজেবল ডায়াপার পালটানো

    1. ডায়াপার বদলানোর আগে সর্বদা নিশ্চিত করুন যে আপনার যা যা প্রয়োজন তা আপনার কাছে আছে। এর মধ্যে পড়ে একটি পরিষ্কার ডায়াপার, ওয়াইপ এবং একটি ডিসপোজাল ব্যাগ।

    2. আপনার শিশুকে একটি পরিষ্কার, শুষ্ক জায়গায় রাখুন। আপনি যদি একটি ডায়াপার পালটানোর টেবিল ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে এটি আপনার পক্ষে একটি আরামদায়ক উচ্চতায় রয়েছে।

    3. পরিষ্কার ডায়াপারটি খুলুন এবং আপনার শিশুর তলায় রাখুন।

    4. আপনার শিশুর পা আলতো করে তুলুন এবং নোংরা ডায়াপারটি তাদের নিচ থেকে বের করে দিন।

    5. একটি ডিসপোজাল ব্যাগে নোংরা ডায়াপারটি ফেলে দিন।

    Article continues below advertisment

    6. আপনার শিশুর তলদেশ পরিষ্কার করতে ওয়াইপ ব্যবহার করুন। ব্যাকটেরিয়া ছড়ানো এড়াতে সামনে থেকে পিছনে মুছুন।

    7. আপনার শিশুর নীচে পরিষ্কার ডায়াপারটি রাখুন এবং ট্যাবগুলি নিরাপদে বেঁধে রাখুন।

    পরিষ্কার করা

    আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পরিবর্তন করার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল তাদের পরিষ্কার করা। এর অর্থ হল একটি পরিষ্কার, ভেজা কাপড় ব্যবহার করে তাদের নিচ থেকে প্রস্রাব বা মল মুছে ফেলা। এই সুযোগে আপনি তাদের হাত এবং নোংরা ডায়াপারের সংস্পর্শে আসতে পারে এমন অন্য যে-কোনও জায়গাগুলিও ধুয়ে দেবেন।

    আপনি আপনার শিশুকে পরিষ্কার করার পরে, তাকে একটি নতুন ডায়াপার পরান। আপনার শিশুর জন্য সঠিক মাপের ডায়াপার বেছে নিতে ভুলবেন না, কারণ সঠিকভাবে ফিট না-হওয়া ডায়াপার লিক করতে পারে। এছাড়াও, ডায়াপারটি কীভাবে সঠিকভাবে লাগাতে হবে সে-সম্পর্কে প্যাকেজের নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না।

    একবার ডায়াপার চালু হয়ে গেলে, আবার আপনার হাত ধোয়া গুরুত্বপূর্ণ। এটি ব্যাকটেরিয়ার বিস্তার রোধ করতে সাহায্য করবে। আপনি সঠিক পদ্ধতিতে নোংরা ডায়াপারটি ফেলে দেবেন। অনেক বাবা-মা গন্ধ এড়াতে সাহায্য করার জন্য ডায়াপার জিনি বা অনুরূপ কোনও প্রোডাক্ট ব্যবহার করতে পছন্দ করেন।

    Article continues below advertisment

    উপসংহার

    তাহলে আপনি জানলেন 5টি সেরা অভ্যাস যা আপনার শিশুর ডিসপোজেবল ডায়াপার পালটানোর আপনাকে অবশ্যই মেনে চলতে হবে। আমরা বুঝতে পারি যে এই কাজটি কঠিন হতে পারে, বিশেষ করে যাঁরা প্রথমবার অভিভাবক হয়েছেন তাঁদের জন্য, কিন্তু একটু ধৈর্য এবং অনুশীলনের সাথে, আপনি কিছুক্ষণের মধ্যেই এগুলি আয়ত্ত করে নেবেন। তাই নিরুৎসাহিত হবেন না যদি জিনিসগুলি প্রথমে নিখুঁত না হয় - শুধু চেষ্টা চালিয়ে যান এবং সর্বদা আপনার শিশুর স্বাস্থ্য এবং স্বাচ্ছন্দ্যকে অগ্রাধিকার দিন। আপনি নিশ্চয়ই পারবেন।

    Baby Diaper Rash Cream - 50 gm

    Lightweight | Rash Free | 12 Hours Protection | ADL Technology

    ₹ 249

    4.3

    (271)

    10990 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.