hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

  • Home arrow
  • Swaddling arrow
  • আপনার বাচ্চাকে সোয়াডল করানো কখন বন্ধ করবেন? arrow

In this Article

    আপনার বাচ্চাকে সোয়াডল করানো কখন বন্ধ করবেন?

    Swaddling

    আপনার বাচ্চাকে সোয়াডল করানো কখন বন্ধ করবেন?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article continues after adveritsment

    আপনি যদি চান যে আপনার শিশু আরও ভাল মতো ঘুমোক, তবে তার জন্য একটি বেবি সোয়াডল র‍্যাপ কিনুন। চমকে ওঠার মতো প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা কম থাকে যদি আপনি তাকে কম্বলের মধ্যে স্নিগ্ধভাবে মুড়িয়ে রাখেন, এবং সে যখন গর্ভের বাইরে জীবনযাপনে অভ্যস্ত হয়ে উঠবে, ফলস্বরুপ তার অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়ার সাথে সাথে সে আরও আরামদায়ক এবং উষ্ণ অনুভব করবে।

    তবে অল্প কয়েক মাসের মধ্যেই এই অভ্যেসটি বন্ধ করতে হবে। আপনার বাচ্চার বড় হওয়ার সাথে সাথে এবং আরও বেশি চলমান হওয়ার সাথে সাথে, তার জন্য সোয়াডলিং একটি বিপজ্জনক অনুশীলন হয়ে ওঠে।

    সুতরাং, কখন আপনার বাচ্চাকে সোয়াডল করানো বন্ধ করা উচিত, এবং কিভাবে আপনি আপনার ছোট্টটির জন্য সোয়াডল-মুক্ত ঘুমের রূপান্তরকে আরও সহজ করে তুলতে পারেন? আসুন জেনে নেওয়া যাক। আপনার যা জানা দরকার তা এই আর্টিকেলটিতে রয়েছে।

    সোয়াডলিং কোন বয়সে বন্ধ করা যেতে পারে?

    প্রতিটি অভিভাবকত্ব বিষয়ক প্রশ্নের সমাধান সবসময় সরাসরি হয় না। আপনি যখনই আপনার বাচ্চাকে আরও সক্রিয় হয়ে উঠতে এবং উল্টোনোর চেষ্টা করতে দেখবেন, তখনই সোয়াডলিং বন্ধ করা উচিত। অনলাইনে বেবি সোয়াডল ব্যবহার করার এটি একটি অপেক্ষাকৃত সহজ সিদ্ধান্ত।

    আপনার বাচ্চার সোয়াডলিং বন্ধ করার সর্বোত্তম সময়, যখন সে দুই মাস বয়সী। আপনার বাচ্চা যখনই নিজে থেকে উল্টোনোর চেষ্টার মতো লক্ষণগুলি প্রকাশ করে তখনই তাকে সোয়াডলিং করানো বন্ধ করা উচিত, যা সাধারণত প্রায় 3 বা 4 মাস বয়সে ঘটে থাকে।

    একটি র‍্যাপ-এর মধ্যে বাচ্চাকে সোয়াডলিং করা বন্ধ করার জন্য এটি ভালো সময় কীভাবে?

    যতদিন পর্যন্ত আপনার শিশু নিজে থেকে উল্টোতে পারবে ও নিজের কম্বলটি গা থেকে সরিয়ে দিতে পারবে, ততদিন কম্বলটি শ্বাসরোধের ঝুঁকি বাড়িয়ে তোলে। মনে রাখবেন, যতদিন না আপনার শিশুর বয়স এক বছর হয়, ততদিন আপনার শিশুর কাছে কোনও আলগা কম্বল বা লিনেন ক্রিব বা বেসিনেটে রাখা উচিত নয়।

    এটি শুধুমাত্র নিরাপত্তাজনিত উদ্বেগের চেয়েও অনেক বেশী। আপনার শিশুকে একটি র‍্যাপ-এর মধ্যে সীমাবদ্ধ করার জন্য, বিশেষ করে যখন সে আরও সক্রিয় হয়ে ওঠে, তখন তার বয়স-উপযুক্ত মোটর দক্ষতাগুলি শিখতে সমস্যা হতে পারে। সোয়াডলিং ছাড়া, আমি কিভাবে আমার শিশুকে ঘুম পাড়াতে পারি?

    এতে উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক যে, যদি আপনার শিশুকে সোয়াডেল-এ র‍্যাপ করা না হয় তাহলে সে ভাল করে ঘুমোতে পারবে না। তবে, আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার শিশু শেষ পর্যন্ত নতুন রুটিনের সাথে সামঞ্জস্য বোধ করবে, যদিও পরিবর্তনটি প্রাথমিকভাবে কঠিন হতে পারে।

    মনে রাখবেন যে আপনার বাচ্চাকে ঘুম পাড়ানোর ক্ষেত্রে আপনার কাছে এখনও অনেকগুলি বিকল্প উপলব্ধ রয়েছে। আপনি আপনার শিশুকে একটি নিয়মিত বেডটাইম রুটিন অনুসরণ করে আরাম করতে এবং ঘুমোতে সহায়তা করতে পারেন যা চান করানো, খাওয়ানো এবং পড়ার মতো একটি অনুমানযোগ্য প্যাটার্ন হিসেবে বানানো।

    কম আলো, মৃদু কথোপকথন, এবং হোয়াইট নয়েস ইত্যাদি একটি আরামদায়ক পরিবেশ তৈরি করতে সাহায্য করে। অবশেষে, একটি অস্থির শিশুকে ঘুমোতে সাহায্য করতে ম্যাসেজের আরামদায়ক প্রভাব ভুলবেন না।

    যদি সোয়াডলিং কম্বলগুলি কোনও বিকল্প না হয় তবে আপনি একটি সোয়াডল র‍্যাপার ব্যবহার করতে পারেন। অন্যথায়, আপনি একটি স্ট্যান্ডার্ড স্লিপ স্যাক-ও ব্যবহার করতে পারেন, যেটি একটি পরিধানযোগ্য কম্বল যা আপনার বাচ্চা নির্দিষ্ট মডেলের উপর নির্ভর করে বেশ কিছুটা সময় পর্যন্ত ব্যবহার করতে পারে (যদিও আপনাকে, সে বড় হওয়ার সাথে সাথে সেটির সাইজও বাড়ানোর প্রয়োজন হতে পারে)।

    আপনার বাচ্চাকে একটি সোয়াডলিং কম্বল থেকে বের করার জন্য আপনার কাছে কি কোনও টিপস রয়েছে?

    আপনার শিশুকে বারবার র‍্যাপ এবং আনর‍্যাপ করতে অনেক সময় লাগতে পারে, এই কারণেই আপনি শেষ পর্যন্ত সোয়াডলিং করা ছেড়ে দেন। তাই, বেবি সোয়াডল র‍্যাপ-এর সুবিধাগুলি তার ঘুমের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন; আপনি এটি বন্ধ করার পরিণতি সম্পর্কে উদ্বিগ্ন হতে পারেন।

    সমস্ত সদ্যজাতরা সোয়াডলিং কম্বল ছাড়াই ঘুমোয়। আপনি যদি দেখতে চান যে, আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানোর পর সে কেমন প্রতিক্রিয়া করে তবে আপনি সহজেই তা দেখতে পারেন। এবারে হয়তো সে ভালো মতো ঘুমোবে!

    সদ্যজাতরা ঘুমের স্বাচ্ছন্দ্যের পদ্ধতি হিসাবে সোয়াডল র‍্যাপ ব্যবহার করতে পছন্দ করে। আপনার শিশুর ক্ষেত্রে তখনই জিপার দিয়ে সোয়াডল র‍্যাপ বন্ধ করবেন যখন সে দুই মাস বয়সী এবং সে তার গা থেকে কম্বল সরিয়ে ফেলতে বা নিজে থেকে উল্টোতে সক্ষম। আমরা অভিভাবকত্বের পরবর্তী তথা আধুনিক পর্যায়ের জন্য অপেক্ষা করছি!

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Ray

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.