hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Conception arrow
  • সহবাসের কত দিন পরে আপনি গর্ভাবস্থার জন্য পরীক্ষা করতে পারবেন? (After how many days of sex can you check for pregnancy in Bengali) arrow

In this Article

    সহবাসের কত দিন পরে আপনি গর্ভাবস্থার জন্য পরীক্ষা করতে পারবেন? (After how many days of sex can you check for pregnancy in Bengali)

    Conception

    সহবাসের কত দিন পরে আপনি গর্ভাবস্থার জন্য পরীক্ষা করতে পারবেন? (After how many days of sex can you check for pregnancy in Bengali)

    8 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    যদি আপনি মনে করেন যে আপনি গর্ভবতী হতে পারেন, হয়তো গর্ভনিরোধকের ব্যর্থতা বা অরক্ষিত যৌন মিলনের পরে, তাহলে এই নিবন্ধটি আপনাকে সহবাসের পরে কখন গর্ভাবস্থা পরীক্ষা করতে হবে তার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

    এই বিভ্রান্তিকর প্রশ্নের উত্তর খুবই সহজ, আপনি যত বেশি পরীক্ষা করাবেন, এটির তত বেশি সঠিক ফলাফল দেখানোর সম্ভাবনা থাকবে। এই নিবন্ধে আদর্শ উত্তরটি ব্যাখ্যা করা হয়েছে।

    সহবাসের পরে কখন গর্ভাবস্থার জন্য পরীক্ষা করবেন (When to take pregnancy test after sex in Bengali)

    দুই-সপ্তাহের নিয়ম (Give it two weeks)

    এর উত্তরটি দুই সপ্তাহের নিয়মের মধ্যেই রয়েছে। এর অর্থ হল একটি প্রেগন্যান্সি টেস্ট করার জন্য সহবাস করার পর দুই সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করা। এই পদ্ধতিটি একটি 28 দিনের চক্রে থাকা মহিলাদের সঠিক ফলাফল প্রদান করতে পারে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, অনেক মহিলা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, হরমোনের পরিবর্তন, মানসিক চাপ বা ওষুধপত্রের কারণে 28 দিনের একটি নিখুঁত চক্র অনুভব করেন না।

    আপনার পিরিয়ড মিস করার পরে (Wait until after you've missed your period)

    যেদিন আপনার পিরিয়ড শুরু হওয়ার কথা ছিল বা আপনি যখন বুঝতে পারেন যে এই চক্রটি লেট হয়ে গেছে সেই দিনটিই সহবাসের পরে গর্ভাবস্থার পরীক্ষা করার উপযুক্ত সময়। পরীক্ষাটি যদি এখনও বিভ্রান্তিকর ফলাফল দেখায়, আপনি ঠিক তার পরের দিন আবার পরীক্ষাটি করাতে পারেন। এই পরীক্ষাটি করার জন্য সারাদিনের মধ্যে সবচেয়ে ভাল সময় হল আপনি সকালে ঘুম থেকে ওঠার ঠিক পরেই, কারণ তখন hCG হরমোন অত্যন্ত বেশি ঘনীভূত থাকে।

    আপনি যদি এখনও একটি নেগেটিভ ফলাফল দেখতে পান, তাহলে আরও 2 দিন, 7 দিন, 14 দিন অপেক্ষা করে আবার পরীক্ষা করুন। গর্ভাবস্থার প্রথম দিকে hCG হরমোন দ্রুতহারে দ্বিগুণ হয়ে যায়।

    Article continues below advertisment

    নির্দেশাবলী অনুসরণ করুন (Follow the instructions)

    সর্বদা প্রেগন্যান্সি টেস্ট কিটের সাথে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। তারা সবচেয়ে সঠিক ফলাফলের জন্য কখন এবং কীভাবে পরীক্ষা দিতে হবে সে সম্পর্কে নির্দিষ্ট নির্দেশনা দেবে।

    প্রথম প্রস্রাবের নমুনা দিয়ে পরীক্ষা (Perform with first urine)

    দিনের প্রথম প্রস্রাবে সাধারণত hCG এর ঘনত্ব বেশি থাকে, তাই এই প্রস্রাবের নমুনা দিয়ে পরীক্ষা করলে পরীক্ষার নির্ভুলতা বাড়তে পারে।

    মনে রাখবেন, প্রতিটি মহিলার শরীর এবং পরিস্থিতি অনন্য, তাই আপনার মাসিক চক্র এবং আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে কোনো নির্দিষ্ট নির্দেশ বা পরামর্শ বিবেচনা করার সময় এই সাধারণ নির্দেশিকাগুলি বিবেচনা করা অপরিহার্য।

    বাড়িতে গর্ভাবস্থা পরীক্ষা কতটা সঠিক? (How accurate are home pregnancy tests in Bengali)

    এখন যেহেতু আপনি জানেন সেক্সের পরে কখন গর্ভাবস্থা পরীক্ষা করতে হবে, এই গর্ভাবস্থা পরীক্ষাগুলি কতটা সঠিক তা জানাও গুরুত্বপূর্ণ। বাড়িতে গর্ভাবস্থার পরীক্ষাগুলি সাধারণত সম্পূর্ণরূপে সঠিক হয় যখন সঠিকভাবে ব্যবহার করা হয়। এই পরীক্ষার নির্ভুলতা বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে রয়েছে ট্রায়ালের সংবেদনশীলতা, নির্দেশাবলী কতটা ভালোভাবে অনুসরণ করা হয়েছে এবং পরীক্ষার সময়।

    বেশিরভাগ বাড়িতে গর্ভাবস্থা পরীক্ষা উচ্চ স্তরের নির্ভুলতা রয়েছে বলে দাবি করে, সাধারণত প্রায় 99%, যদি মিস হওয়ার পরে নেওয়া হয়। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কোনও পরীক্ষাই 100% নির্ভুল নয় এবং ভুল ফলাফলের সামান্য সম্ভাবনা রয়েছে।

    Article continues below advertisment

    মিথ্যা নেতিবাচক, যেখানে একটি পরীক্ষা ভুলভাবে একটি নেতিবাচক ফলাফল নির্দেশ করে যখন একজন মহিলা গর্ভবতী হয়, যদি পরীক্ষাটি খুব তাড়াতাড়ি নেওয়া হয় বা প্রস্রাবে এইচসিজির মাত্রা কম থাকে তাহলে ঘটতে পারে। আপনার পিরিয়ড মিস না হওয়া পর্যন্ত অপেক্ষা করার এবং মিথ্যা নেতিবাচক সম্ভাবনা কমানোর জন্য যৌনতার পরে প্রেগন্যান্সি টেস্ট করার নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়।

    মিথ্যা ইতিবাচক, যেখানে একটি পরীক্ষা ভুলভাবে একটি ইতিবাচক ফলাফল নির্দেশ করে যখন একজন মহিলা গর্ভবতী না হন, মিথ্যা ইতিবাচক বিরল তবে কিছু নির্দিষ্ট চিকিৎসার কারণে বা পরীক্ষার মেয়াদ শেষ হয়ে গেলে বা অপব্যবহারের কারণে ঘটতে পারে।

    যৌনতার পরে গর্ভাবস্থা পরীক্ষায় কীভাবে সেরা ফলাফল নিশ্চিত করবেন? (How to ensure the best results on a pregnancy test after sex in Bengali)

    যৌনতার পরে কখন গর্ভাবস্থা পরীক্ষা করতে হবে তা জানা যথেষ্ট নয়। সবচেয়ে সঠিক ফলাফল কিভাবে নিশ্চিত করা যায় তা জানাও গুরুত্বপূর্ণ। সহবাসের পর গর্ভাবস্থা পরীক্ষায় সেরা ফলাফল নিশ্চিত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    শনাক্তযোগ্য গর্ভাবস্থার হরমোন এইচসিজি মাত্রা তৈরি করতে আপনার শরীরকে পর্যাপ্ত সময় দিন। আপনার পিরিয়ড মিস না হওয়া পর্যন্ত অপেক্ষা করা বা প্রাথমিক সনাক্তকরণের জন্য পরীক্ষার সাথে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করা ভাল।

    1. নির্দেশাবলী পড়ুন (Read the instructions carefully)

    প্রতিটি গর্ভাবস্থা পরীক্ষার কিট নির্দিষ্ট নির্দেশাবলী সহ আসে। পরীক্ষা দেওয়ার আগে সেগুলি ভালভাবে পড়তে এবং বুঝতে ভুলবেন না। সঠিক ফলাফল পেতে প্রস্তাবিত অপেক্ষার সময় এবং সঠিক ব্যবহার অনুসরণ করুন।

    Article continues below advertisment

    2. দিনের প্রথম প্রস্রাব দিয়ে পরীক্ষা করুন (Test with the first urine of the day)

    প্রথম প্রস্রাবে সাধারণত hCG এর বেশি ঘনত্ব থাকে। সঠিক ফলাফলের সম্ভাবনা বাড়ানোর জন্য পরীক্ষার জন্য আপনার প্রথম সকালের প্রস্রাব সংগ্রহ করুন।

    3. মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করুন (Check the expiration date)

    নিশ্চিত করুন যে গর্ভাবস্থা পরীক্ষার মেয়াদ শেষ হয়নি। মেয়াদোত্তীর্ণ পরীক্ষাগুলি অবিশ্বস্ত ফলাফল প্রদান করতে পারে, তাই এটির বৈধতার সময়ের মধ্যে ব্যবহার করা অপরিহার্য।

    4. সঠিকভাবে পরীক্ষা পদ্ধতি অনুসরণ করুন (Follow the test procedure correctly)

    নির্দেশাবলীতে বর্ণিত পরীক্ষা পদ্ধতিতে মনোযোগ দিন। নির্দেশিত হিসাবে প্রদত্ত টেস্ট স্ট্রিপ, ডিপস্টিক বা মিডস্ট্রিম পরীক্ষা ব্যবহার করুন। প্রস্রাবের স্রোতে পরীক্ষাটি ধরে রাখুন বা নির্দিষ্ট সময়ের জন্য সংগৃহীত প্রস্রাবে ডুবিয়ে রাখুন।

    5. প্রস্তাবিত সময়ের জন্য অপেক্ষা করুন (Wait for the recommended time)

    পরীক্ষা করার পরে, ফলাফল ব্যাখ্যা করার আগে নির্দেশাবলীতে বর্ণিত প্রস্তাবিত সময়ের জন্য অপেক্ষা করুন। খুব তাড়াতাড়ি ফলাফল ব্যাখ্যা করা এড়িয়ে চলুন, যা ভুল হতে পারে।

    6. সঠিকভাবে ফলাফল ব্যাখ্যা (Interpret the results correctly)

    নির্দেশাবলীতে উল্লিখিত নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার ফলাফল পড়ুন। প্রস্তাবিত সময়ের পরে প্রাপ্ত ফলাফলগুলিকে উপেক্ষা করুন, কারণ সেগুলি সঠিক নাও হতে পারে৷

    Article continues below advertisment

    মনে রাখবেন, কোনো পরীক্ষাই ভুল নয়, এবং ভুল ফলাফলের সামান্য সম্ভাবনা থাকে। যদি আপনার সন্দেহ হয় যে আপনি নেতিবাচক পরীক্ষার ফলাফল সত্ত্বেও গর্ভবতী হতে পারেন বা অস্বাভাবিক উপসর্গ অনুভব করেন তবে আরও মূল্যায়নের জন্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা ভাল। অতএব, যৌনতার পরে জেনে রাখা গুরুত্বপূর্ণ যে কখন গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত এবং কোনও ভুল ফলাফলের সম্ভাবনা এড়াতে সহবাসের পরে সঠিক সময়ে গর্ভাবস্থা পরীক্ষা করা উচিত।

    সহবাসের পরে গর্ভাবস্থার জন্য কীভাবে পরীক্ষা করবেন? (How to test after sex in Bengali)

    প্রায়শই মহিলারা নির্ধারিত সময়ের আগেই পরীক্ষা করেন এবং সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে তারা গর্ভবতী নন। প্রথম ট্রাইমেস্টারের সময় আপনার যদি স্পট বা রক্তপাত হয় তবে এটি আরও বিভ্রান্তিকর হয়ে দাঁড়ায়। এছাড়াও, আপনার পরবর্তী মেনস্ট্রুয়াল সাইকেলের আগে বা সহবাসের দুই সপ্তাহ পরে একটি প্রেগন্যান্সি টেস্ট করা হলে তাতে একটি মিথ্যা-নেগেটিভ ফলাফল আসতে পারে।

    কোনও সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়া এবং অপ্রয়োজনীয় চিন্তাভাবনা এড়ানোর জন্য আমরা প্রেগন্যান্সি টেস্ট করার সঠিক প্রক্রিয়া বর্ণনা করেছি।

    হোম টেস্ট কিট (Home test kit)

    একটি সাধারণ হোম টেস্ট প্রেগন্যান্সি কিট যে-কোনও ওষুধের দোকানে পাওয়া যায়।

    আপনাকে শুধুমাত্র যা-যা করতে হবে তা হল–

    Article continues below advertisment

    • একটি কাপে প্রস্রাব সংগ্রহ করুন।
    • কাপের মধ্যে টেস্টিং স্টিকের ডগাটি রাখুন।
    • কয়েক সেকেন্ডের জন্য ধরে রাখুন।
    • একটি পজিটিভ ফলাফলের জন্য আপনি দু’টি লাল রেখা দেখতে পাবেন।
    • অথবা আপনি একটি লাল রেখা দেখতে পাবেন যার অর্থ নেগেটিভ ফলাফল।

    অন্য আর এক ধরনের টেস্টিং কিটে একটি ছোট প্লেট থাকে যেটি আপনি নিজের প্রস্রাবের স্রোতের কাছে ধরে রাখতে পারেন। এটি প্রস্রাবের মিডস্ট্রিম বা মধ্যবর্তী প্রবাহ শোষণ করে নেয় এবং ফলাফল দেখায়। পজিটিভ ফলাফলের জন্য এটি একটি যোগ চিহ্ন এবং একটি নেগেটিভ ফলাফলের জন্য এটি একটি বিয়োগ চিহ্ন দেখাবে।

    নেগেটিভ ফলাফল (Negative result)

    পরীক্ষাটি যদি নেগেটিভ ফলাফল দেখায়, তাহলে আপনি গর্ভবতী নাও হতে পারেন। কিন্তু আপনি গর্ভবতী হতে পারেন, যদি এমন হয় যে–

    • টেস্ট কিটের মেয়াদ শেষ হয়ে গেছে।
    • আপনি ভুলভাবে পরীক্ষাটি করেছেন।
    • আপনি খুব তাড়াতাড়ি পরীক্ষাটি করেছেন।
    • প্রস্রাব পাতলা হয়ে গেছে কারণ আপনি পরীক্ষাটি করার আগে প্রচুর পরিমাণে তরল পদার্থ পান করেছেন।
    • আপনি এমন কোনও ওষুধ খাচ্ছেন যা একটি ভুল ইঙ্গিত দিতে পারে।

    গর্ভাবস্থার লক্ষণগুলি (Signs of Pregnancy in Bengali)

    অরক্ষিত যৌন মিলনের পরে এবং আপনার পিরিয়ড মিস করার আগে, আপনি নিম্নলিখিত লক্ষণগুলি দেখতে পাবেন, যেগুলি গর্ভাবস্থার দিকে পরিচালিত করতে পারে।

    1. ক্র‍্যাম্প (Cramps)

    গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহ তলপেটের কিছু অংশে ক্র্যাম্প সৃষ্টি করে, যাতে মনে হতে পারে আপনার পিরিয়ড প্রায় কাছাকাছি, কিন্তু আসলে তা নয়।

    2. স্তনে ব্যথা (Breasts hurt)

    আপনি যখন গর্ভবতী হন, তখন আপনার শরীরে শিশুর শারীরিক বৃদ্ধিকে সাপোর্ট করার জন্য আপনার শরীর প্রচুর পরিমাণে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন তৈরি করতে শুরু করে। এইভাবে, আপনার স্তন স্পর্শকাতর বোধ হতে পারে এবং রক্তের প্রবাহ বৃদ্ধির সাথে সাথে আরও বড় দেখাতে পারে। এছাড়াও, স্তনের শিরা কালো দেখাতে পারে এবং স্তনবৃন্তে ব্যথা হতে পারে।

    3. অস্বস্তি (Uneasy)

    আপনি বমি-বমি ভাব, ক্লান্ত বোধ করতে পারেন, খাবারের প্রতি বিতৃষ্ণা অনুভব করতে পারেন, বারবার প্রস্রাব করতে পারেন, আপনার শরীরে ব্যথা হতে পারে ইত্যাদি।

    Article continues below advertisment

    যৌনতায় সক্রিয় নারীরা যদি উপরোক্ত লক্ষণ ও উপসর্গগুলির যে-কোনও একটি বা সবগুলিই অনুভব করেন, তাহলে তাদের অবশ্যই নিয়মিত হোম টেস্ট করাতে হবে। তাদের প্রজনন বছরগুলিতে প্রতি মাসেই গর্ভাবস্থা হতে পারে। কোনও সন্দেহ হলে, পরীক্ষা করাই হল সবচেয়ে ভাল বিকল্প এবং রক্ত ​​পরীক্ষার মাধ্যমে এই ব্যাপারে নিশ্চিত হওয়া অতি প্রয়োজনীয়। বাড়িতে বারবার পরীক্ষা করা এবং ফলাফল নিয়ে চিন্তিত হওয়ার পরিবর্তে, একজন ডাক্তারের কাছে যাওয়া সমস্ত রকমের সমস্যার সমাধান করবে।

    হোম কিটে একটি পজিটিভ ফলাফল প্রেগন্যান্সি নিশ্চিত করে না। সহবাসের পরে কখন গর্ভাবস্থা পরীক্ষা করতে হবে, সেটি আপনি যদি জানতে চান, তাহলে আপনি একজন গাইনোকোলজিস্ট বা আপনার পারিবারিক চিকিৎসককে জিজ্ঞাসা করতে পারেন অথবা নিজেই নিজের পরীক্ষা করতে পারেন এবং একটি রক্ত/প্রস্রাব পরীক্ষা এবং আল্ট্রাসাউন্ডের মাধ্যমে আপনার গর্ভাবস্থা নিশ্চিত করতে পারেন।

    Tags:

    After how many days of sex can you check for pregnancy in Bengali, When to take pregnancy test after sex in Bengali, Accuracy of home pregnancy tests in Bengali, Ensuring the best results on a pregnancy test after sex in Bengali, Signs of Pregnancy in Bengali,

    Pregnancy Test After Sex in English, Pregnancy Test After Sex in Hindi, Pregnancy Test After Sex in Tamil, Pregnancy Test After Sex in Telugu

    Article continues below advertisment

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayashree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.