hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

  • Home arrow
  • Stem Cell Banking arrow
  • স্টেম সেল সংরক্ষণের সুবিধাগুলি কী কী?(What Are The Benefits Of Stem Cell Preservation in Bengali) arrow

In this Article

    স্টেম সেল সংরক্ষণের সুবিধাগুলি কী কী?(What Are The Benefits Of Stem Cell Preservation in Bengali)

    Stem Cell Banking

    স্টেম সেল সংরক্ষণের সুবিধাগুলি কী কী?(What Are The Benefits Of Stem Cell Preservation in Bengali)

    5 December 2023 আপডেট করা হয়েছে

    Article continues after adveritsment

    স্টেম সেল থেরাপি সাম্প্রতিক বৈজ্ঞানিক বিকাশের মাধ্যমে গবেষণার একটি উদীয়মান এবং প্রতিশ্রুতিবদ্ধ ক্ষেত্র হয়ে উঠেছে। বিশ্বজুড়ে স্টেম সেল ব্যাংকগুলির প্রতিষ্ঠার উদ্দেশ্য দ্রুত কোষের বৈশিষ্ট্যগুলি সংরক্ষণ করা, দূষণ রোধ করা এবং বায়োমেডিকেল গবেষণার পাশাপাশি সাম্প্রতিক এবং ভবিষ্যতের ক্লিনিকাল অ্যাপ্লিকেশনগুলিতে তাদের কার্যকর ব্যবহার সক্ষম করা।

    স্টেম সেল সংরক্ষণ খাতে দ্রুত বৃদ্ধি দেখা গেছে, গত কয়েক বছরে অনেক সরকারী হাসপাতাল, একাডেমিক চিকিৎসা কেন্দ্র এবং বেসরকারী সংস্থাগুলি দাতাদের কাছ থেকে বিভিন্ন ধরণের স্টেম সেল সংরক্ষণ করে এবং ভবিষ্যতে এই স্টেম সেল গুলি যাতে জনসাধারনের কাছে থেরাপির জন্য খুব সহজেই পৌঁছে দেওয়া যায় সে বিষয়টি বিবেচনা করে।

    মানবদেহে স্টেম সেল নামে বিশেষ এক ধরণের কোষ রয়েছে। ভ্রূণ এবং প্রাপ্তবয়স্ক উভয়ই তাদের দেহে স্টেম সেল ধারণ করে। স্ব-পুনর্নবীকরণ এবং বহু-মুখী পার্থক্যের জন্য স্টেম সেলগুলি "সার্বজনীন কোষ" বা "বীজ কোষ" নামেও পরিচিত। এটি একটি "লাইফ ব্যাংক" হিসাবেও বিবেচিত হয় কারণ গবেষণার জন্য স্টেম সেলগুলি সংগ্রহ, প্রস্তুত, সঞ্চয় এবং ব্যবহার করা হয়।

    জৈবিক উপকরণ সংগ্রহ ও ব্যবহার করার কাজটি দীর্ঘদিন ধরে চলছে। যাইহোক, স্টেম সেলগুলির ওপর সাম্প্রতিক গবেষণা তার ফোকাসকে টিকিয়ে রেখেছে যার ফলে থেরাপিউটিক এবং গবেষণা উভয় ক্ষেত্রেই স্টেম সেলগুলির জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা লক্ষ্য করা যায়।

    স্টেম সেল সংরক্ষণ কি?

    মানব দেহ থেকে উত্পাদনশীল স্টেম সেল সংগ্রহ করে ভবিষ্যতে তার মাধ্যমে চিকিৎসা বা থেরাপির জন্য তাদের প্রক্রিয়াকরণ এবং সংরক্ষণ করার পদ্ধতি কে স্টেম সেল সংরক্ষণ বলে। স্টেম সেল সংরক্ষণ কে স্টেম সেল স্টোরেজ বা স্টেম সেল ব্যাংকিং বলা হয়ে থাকে।

    স্টেম সেল ব্যাংকগুলি স্টেম সেলগুলির জৈবিক বৈশিষ্ট্যগুলি সংরক্ষণ করতে এবং তাদের দূষণ এবং অব্যবহার যোগ্য হওয়া থেকে রক্ষা করতে কম তাপমাত্রা ব্যবহার করে। দীর্ঘ সময় কোষসংরক্ষণের জন্য, স্ট্যান্ডার্ডাইজড এবং মান-নিয়ন্ত্রিত প্রিজারভেটিভ পদ্ধতিগুলি স্টেম সেল ব্যাংকগুলি দ্বারা ব্যবহৃত হয়। জন্মের সময় শিশুর নাড়ির রক্ত থেকে সংগৃহীত স্টেম সেলগুলি সংরক্ষণ করা কেবল আপনার শিশুর জন্য নয় বরং পুরো পরিবারের জন্য একটি স্বাস্থ্যকর ভবিষ্যত নিশ্চিত করে।

    স্টেম সেলের ধরন

    অন্যান্য ধরণের কোষের মধ্যে পার্থক্য করার ক্ষমতা অনুসারে, স্টেম সেলগুলিকে নিম্নলিখিত ধরণের মধ্যে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:

    • ইউনিপোটেন্ট কোষ : এই কোষগুলি তাদের চরিত্র অনুযায়ী কেবল এক ধরণের কোষ বিকাশ করতে পারে, যেহেতু তারা নিজেদেরকে পুনর্নবীকরণ করতে পারে তাই তাদের এক ধরণের স্টেম সেল হিসাবে বিবেচনা করা হয়
    • অলিগোপোটেন্ট কোষ : এই কোষগুলি কয়েকটি বিভিন্ন ধরণের কোষের মধ্যে পার্থক্য করতে পারে। কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে প্রাপ্তবয়স্ক লিম্ফোয়েড বা মাইলোয়েড স্টেম সেল
    • মাল্টিপোটেন্ট কোষ : এই কোষগুলি অন্যান্য কোষের ঘনিষ্ঠভাবে সম্পর্কিত পরিবারের মধ্যে পার্থক্য করতে পারে। কিছু উদাহরণের মধ্যে রয়েছে হেমাটোপোয়েটিক স্টেম সেল যা লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্ত কণিকা এবং প্লেটলেট, লিম্ফোয়েড স্টেম সেল এবং পেশী স্টেম সেলগুলিতে বিকশিত হয়।
    • টোটিপোটেন্ট কোষ : যে কোষগুলি সমস্ত ধরণের কোষের মধ্যে পার্থক্য করতে পারে সেগুলিকে টোটিপোটেন্ট স্টেম সেল বলা হয়। সর্বোত্তম উদাহরণ হ'ল জাইগোট নামে পরিচিত ডিমের নিষিক্তকরণের সময় থেকে ভ্রূণীয় স্টেম সেল এবং বিভাজনের পরে কয়েকটি কোষ ,কারণ এগুলি যে কোনও ধরণের কোষে বিকশিত হতে পারে।
    • প্লুরিপোটেন্ট কোষ : এই কোষগুলি প্রায় সব কোষেই পরিণত হতে পারে। প্লাসেন্টা ব্যতীত প্রারম্ভিক ভ্রূণ থেকে উৎপন্ন কোষগুলি প্লুরিপোটেন্ট হিসাবে বিবেচিত হয়। কিছু উদাহরণের মধ্যে রয়েছে ভ্রূণীয় স্টেম সেল পার্থক্যের প্রাথমিক পর্যায়ে গঠিত কোষগুলির পাশাপাশি মেসোডর্ম, এক্টোডার্ম এবং এন্ডোডার্মের মতো জীবাণু স্তর থেকে বিকশিত কোষসমূহ।

    স্টেম সেল সংরক্ষণের উপকারিতা

    ভ্রূণ স্টেম সেলগুলি হল প্লুরিপোটেন্ট কোষ যা শরীরের প্রয়োজনীয় বিভিন্ন ধরণের কোষগুলিতে পার্থক্য করতে পারে। ভ্রূণের প্রাথমিক পর্যায়কে ব্লাস্টোসিস্ট বলা হয় এবং ব্লাস্টোসিস্টের অভ্যন্তরীণ কোষের ভর ভ্রূণ কোষ গঠন করে। স্টেম সেল সংরক্ষণের সুবিধাগুলি সাইটগুলির মধ্যে কোষগুলির চলাচলের পাশাপাশি সুরক্ষা এবং গুণমান পরীক্ষার পরিপূর্ণতার অনুমতি দেয়।

    স্টেম সেল সংরক্ষণের কিছু উপকারিতা:

    • এটি জীবন বাঁচাতে পারে:( It can save lives) আম্বিলিকাল কর্ড রক্ত স্টেম সেলগুলির একটি অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ উত্স যা রক্তের ক্যান্সার, জেনেটিক ডিসঅর্ডার এবং ইমিউন সিস্টেমসহ ৮০ টিরও বেশি প্রাণঘাতী রোগ এবং অসুস্থতার চিকিত্সা করতে পারে। এটি অস্থি মজ্জা প্রতিস্থাপনের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে কারণ এটি কেমোথেরাপির পরে ইমিউন সিস্টেমটিও পুনর্নির্মাণ করতে পারে।
    • কর্ড রক্তের স্টেম সেলগুলি সর্বদা আপনার শিশুর জন্য একটি নিখুঁত মিল হবে:( Cord blood stem cells will always be a perfect match for your baby) স্টেম সেলগুলি পরিবারের অন্যান্য সদস্য ও আপনার সন্তানের আহত বা ক্ষতিগ্রস্থ কোষগুলি মেরামত এবং পুনর্নির্মাণ করতে সহায়তা করতে পারে। তাছাড়া অন্যান্য প্রয়োজনের ক্ষেত্রেও এই কোষগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
    • কর্ড রক্তের স্টেম সেলগুলি ভাইবোন বা পরিবারের সদস্যের জন্য ব্যবহার করা যেতে পারে: (Cord blood stem cells can be of use to a sibling or a family member:) আপনার ভাইবোনদের জন্য স্টেম সেলগুলি একইরকম হওয়ার ২৫% সম্ভাবনা রয়েছে। কর্ড রক্ত ট্রান্সপ্ল্যান্টের ক্ষেত্রে , সবসময় নিখুঁত মিলের প্রয়োজন হয় না। কতগুলো স্টেম সেল প্রয়োজন সেই সংখ্যার উপর নির্ভর করে, সবথেকে কম সামঞ্জস্য রয়েছে এমন কোষও গ্রহণযোগ্য হতে পারে।
    • স্টেম সেল গবেষণায় উত্তেজনাপূর্ণ ভবিষ্যতের ব্যবহার রয়েছে:( Stem cell research has exciting future uses: ) প্রতিদিন বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে বেশ কয়েকটি ক্লিনিকাল ট্রায়াল গ্রহণ করা হচ্ছে । অম্বিলিকাল কর্ড রক্ত এবং কর্ড টিস্যু স্টেম সেলগুলি রক্তের রোগের পাশাপাশি অটিজম, স্ট্রোক, সেরিব্রাল পালসি এবং ট্রমাটিক মস্তিষ্কের আঘাতের মতো স্নায়বিক রোগের জন্য ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ব্যবহার করা হচ্ছে।
    • আম্বিলিকাল কর্ড স্টেম সেলগুলির বৃহত্তর থেরাপিউটিক সম্ভাবনা রয়েছে:( Umbilical cord stem cells have greater therapeutic potential:) যেহেতু আম্বিলিকাল কর্ড স্টেম সেলগুলি তরুণ এবং সক্রিয়, তাই তারা অস্থি মজ্জার মতো অন্যান্য স্টেম সেলগুলির তুলনায় দ্রুত আলাদা হয়ে যেতে পারে। আম্বিলিকাল কর্ড রক্তের স্টেম সেলগুলি আরও বেশি "ইমিউনোলজিক্যালি সাদাসিধা কারণ তারা সংক্রমণের মতো বাইরের ইমিউন উদ্দীপনার সংস্পর্শে আসে নি। এই কোষগুলি ভাইবোনদের মধ্যে ট্রান্সপ্ল্যান্ট-সম্পর্কিত জটিলতা অনেক কম সৃষ্টি করে।

    জন্মের সময় আপনার শিশুর স্টেম সেলগুলি সংরক্ষণ করার আরেকটি কারণ হ'ল সেগুলি সংগ্রহ করা এবং তাত্ক্ষণিকভাবে সংরক্ষণ করা যাতে প্রয়োজনীয় যে কোনও সময় তা ব্যবহার করা যেতে পারে। অস্থি মজ্জা প্রতিস্থাপনের জন্য আপনাকে সম্ভাব্য দাতার সন্ধান করতে হবে না। অস্থি মজ্জা প্রতিস্থাপন খুঁজে পাওয়ার সম্ভাবনা ১00,000 এর মধ্যে ১ টিরও কম।

    • আপনার শিশুর স্টেম সেল ২0 বছরেরও বেশি সময় ধরে সংরক্ষণ করা যেতে পারে: স্টেম সেলগুলি বিশেষ ক্রায়ো-সংরক্ষণের ব্যাগগুলিতে প্যাক করা হয় যা অ্যালুমিনিয়াম প্রতিরক্ষামূলক ক্ষেত্রে পৃথকভাবে ওভারওয়ার্পড করে রাখা হয়। এটি একটি ক্রায়োপ্রিজারভেশন ট্যাঙ্কে সংরক্ষণ করা হয় যার প্রতিটি নমুনা একটি একক সনাক্তকরণ কোড দিয়ে লেবেলযুক্ত। স্টেম সেলগুলি এই বিশ্বমানের মানগুলিতে ২৩ বছর ধরে সংরক্ষণ করার পরেও ব্যবহারযোগ্য থাকে।
    • আপনার বাচ্চার স্টেম সেলগুলি আপনার পছন্দের উপর ভিত্তি করে স্থানীয়ভাবে বা আন্তর্জাতিকভাবে সংরক্ষণ করা যেতে পারে: যদি আপনি স্থান পরিবর্তন করে অন্যত্র চলে যান তবে আপনি স্টেম সেল ব্যাংকগুলিকে আপনার জায়গার কাছাকাছি স্টেম সেল স্টোরেজ স্থানান্তর করতে বলতে পারেন। এটি হিমায়িত অবস্থায় বিশ্বের যে কোনও জায়গায় প্রেরণ করা যেতে পারে। যাইহোক, অন্যত্র স্থান পরিবর্তনের কারণে যে অর্থ খরচ হবে তার দায়িত্ব আপনাকেই বহন করতে হবে।

    স্টেম সেলগুলি সবচেয়ে আকর্ষণীয় এবং উদ্ভাবনী ক্ষেত্রগুলির মধ্যে একটির প্রতিনিধিত্ব করে। স্টেম সেল নিয়ে গবেষণা দ্রুত বাড়ছে। এই কোষগুলি অনেক রোগের চিকিত্সার জন্য দুর্দান্ত থেরাপিউটিক সম্ভাব্যতা প্রদর্শন করছে যা একসময় দুরারোগ্য বলে মনে করা হত। স্টেম সেলগুলির স্বাস্থ্যকর নতুন টিস্যু এবং কোষ তৈরি করার ক্ষমতা বিভিন্ন রোগ এবং ব্যাধিগুলির চিকিত্সা করতে সহায়তা করতে পারে। সঞ্চিত বা সংরক্ষিত স্টেম সেলগুলির সাথে চিকিত্সা করা যেতে পারে এমন কিছু রোগ নিম্নরূপ:

    • মানব টিস্যু এবং অঙ্গ পুনর্জন্ম: সংরক্ষিত স্টেম সেল ব্যবহার করে টিস্যু এবং অঙ্গগুলির পুনর্জন্ম ঘটানো যেতে পারে। ত্বকের টিস্যুর মতো প্রয়োজনীয় অঙ্গগুলির চাহিদা পূরণের জন্য, এবং অঙ্গদানের ব্যর্থতার ক্ষেত্রে অকৃতকার্য হলে নতুন করে অঙ্গ তৈরি করা, দান করা বা প্রতিস্থাপন করা যেতে পারে।
    • টাইপ 1 ডায়াবেটিস চিকিত্সা: যখন অগ্ন্যাশয় কোষগুলি যা ইনসুলিন উত্পাদন করে তা সঠিকভাবে কাজ করে না, তখন ডায়াবেটিস টাইপ 1 ঘটে যা শরীরকে খুব কম ইনসুলিন উত্পাদন করে। সংরক্ষিত স্টেম সেলগুলি ব্যবহার করে, টাইপ 1 ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মধ্যে অগ্ন্যাশয়ের স্টেম সেলগুলি প্রতিস্থাপন করা সম্ভব। যে রোগীদের ইমিউন সিস্টেমগুলি তাদের ইনসুলিন উৎপাদনকারী কোষগুলিকে দুর্বল করে দিয়েছে তারা এই কোষগুলিকে সমস্যার সমাধানকারী সংরক্ষিত কোষগুলির সাথে প্রতিস্থাপন করতে সক্ষম হতে পারে।
    • কার্ডিওভাসকুলার রোগের চিকিত্সা : কার্ডিওভাসকুলার রোগগুলি মূলত রক্তনালীতে সমস্যার কারণে ঘটে। গবেষকদের একটি গ্রুপ স্টেম সেল থেকে নতুন রক্তনালী তৈরি করতে সক্ষম হয়েছিল যা চেহারা এবং ফাংশন উভয়ক্ষেত্রেই প্রাকৃতিক রক্তনালীগুলির অনুরূপ ছিল। বিভিন্ন টিস্যু ব্যাংক থেকে স্টেম সেল সংগ্রহ করে টিস্যু মেরামত বা পুনরুত্পাদন করা যেতে পারে এবং ভাস্কুলার ও কার্ডিওভাসকুলার রোগের মতো জটিল রোগের চিকিৎসার জন্যেও এর প্রয়োজন হয় ।
    • রক্ত-সম্পর্কিত সমস্যাগুলির চিকিৎসা: কর্ড রক্ত এবং প্লাসেন্টা হেমাটোপোয়েটিক স্টেম সেলগুলিতে সমৃদ্ধ যা অন্যান্য সমস্ত রক্ত কণিকার ধরণের মধ্যে পার্থক্য করতে পারে। এটি লিউকেমিয়া, সিকেল সেল অ্যানিমিয়া এবং অন্যান্য ইমিউনোডেফিসিয়েন্সির মতো রোগের চিকিৎসা করতে সহায়তা করতে পারে।
    • মস্তিষ্কের রোগের চিকিৎসা: আঘাতের কারণে তৈরি হওয়া এমন অনেক স্নায়বিক রোগ রয়েছে যার চিকিত্সা স্টেম সেলগুলির দ্বারা যথেষ্ট দক্ষতার সঙ্গে করা যেতে পারে।

    পার্কিনসনের মতো একটি ব্যাধি মস্তিষ্কের কোষগুলির ক্ষতির কারণে নিয়ন্ত্রিত পেশী আন্দোলন সৃষ্টি করে যা মস্তিষ্কের ক্ষতিগ্রস্থ টিস্যু পুনরুদ্ধারের জন্য স্টেম সেল ব্যবহার করে চিকিত্সা করা যেতে পারে। এই নতুন মস্তিষ্কের কোষগুলি অনিয়ন্ত্রিত পেশী চলাচল রোধ করতে সক্ষম হতে পারে।

    স্টেম সেল ব্যাংকিং সমস্যা

    যেহেতু মানুষের রোগের চিকিৎসার জন্য স্টেম সেলগুলি ক্রমবর্ধমানভাবে প্রয়োজন হয়, তাই ক্লিনিকালি প্রাসঙ্গিক এবং কার্যকর এমন ধরণের কোষ সংরক্ষণ করার প্রয়োজন। স্টেম সেল সংরক্ষণের কোনও সার্বজনীন পদ্ধতি নেই। মেসেনচিমাল স্টেম সেল এবং ভ্রূণ স্টেম সেলগুলি সংরক্ষণের জন্য হেমাটোপোয়েটিক স্টেম সেলগুলির জন্য উন্নত প্রোটোকলগুলি পুনরায় ব্যবহার করা কঠিন, এতে প্রমাণ হয় যে প্রতিটি কোষের বিভাগের জীববিজ্ঞান রয়েছে এবং সংরক্ষণের কৌশলগুলি অবশ্যই সেই জীববিজ্ঞানের উপর ভিত্তি করে তৈরি হয়।

    কোষসংরক্ষণের জন্য অনেক পদ্ধতি রয়েছে, তবে বিজ্ঞানকে অবশ্যই নতুন প্রোটোকলগুলির বিকাশ এবং পুরানোগুলি সংশোধন করতে হবে। প্রোটোকলের প্রতিটি উপাদান সংরক্ষণের সমাধান, হিমায়িত, স্টোরেজ এবং উষ্ণায়নের মতো যথাযথ হ্যান্ডলিংগুলির অনুপস্থিতির কারণে কোষগুলির ক্ষতি হতে পারে। সংরক্ষণের প্রোটোকলগুলি সঠিকভাবে সম্পাদন করা কতটা গুরুত্বপূর্ণ তা নিশ্চিত করার জন্য এই কাজের সঙ্গে জড়িত ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া উচিত।

    বর্তমানে, জীবিত কোষসংরক্ষণের জন্য প্রচুর শ্রম এবং অপারেটর নির্ভরতা প্রয়োজন এবং এটির জন্য এমন সরঞ্জামেরও প্রয়োজন হতে পারে যা সহজেই অ্যাক্সেসযোগ্য নয়। এটিকে অবশ্যই সর্বপ্রথম গুরুত্ব দিতে হবে। চিকিৎসা এবং বৈজ্ঞানিক উন্নতি তাদের নৈতিকতা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য সাবধানতার সঙ্গে এই বিষয়টি বিবেচনা করবে।

    স্টেম সেল ব্যাংকিং চ্যালেঞ্জ

    উচ্চ মানের স্টেম সেল অর্জন করা স্টেম সেল ব্যাংকিংয়ের কাছে একটি বড় চ্যালেঞ্জ। স্টেম সেলগুলি অবশ্যই টিস্যু থেকে প্রাপ্ত করা উচিত যা স্বাস্থ্যকর এবং রোগ মুক্ত। তাদের শক্তি ধরে রাখার জন্য তাদের অবশ্যই সঠিকভাবে প্রক্রিয়াজাত করা উচিত।

    আরেকটি চ্যালেঞ্জ হ'ল স্টেম সেল ব্যাংকগুলি মানুষের প্রয়োজন অনুযায়ী সহজেই তাদের কাছে পৌঁছে যাবে তা নিশ্চিত করা। যদিও কিছু বেসরকারী স্টেম সেল ব্যাংক ব্যয়বহুল নাও হতে পারে, পাবলিক স্টেম সেল ব্যাংকগুলির সব মানুষের চাহিদা পূরণের ক্ষমতা নাও থাকতে পারে।

    স্টেম সেল সংরক্ষণের খরচ কত?

    খরচ ব্যাংক থেকে ব্যাংকে পরিবর্তিত হয়, কোম্পানির উপর নির্ভর করে এবং আপনি যে পরিকল্পনাটি চয়ন করেন তার উপর নির্ভর করে। স্টেম সেল ব্যাংকিং একটি উল্লেখযোগ্য বিনিয়োগ, যদিও বেশ কয়েকটি বেসরকারী সংস্থা এটি আরও যুক্তিসঙ্গত করার জন্য বিভিন্ন অর্থ প্রদানের পরিকল্পনা এবং বিশেষ প্যাকেজ সরবরাহ করে। নিজের জন্য সর্বোত্তম বিকল্পটি চয়ন করার জন্য আপনাকে বেনিফিট এবং খরচগুলির বিষয়টিও মনে রাখতে হবে।

    ভারতে স্টেম সেল সংরক্ষণের খরচ শহর থেকে শহরে পরিবর্তিত হয় এবং বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়। তারা বিভিন্ন ব্যাংক ও প্রতিষ্ঠানে ওঠানামা করে। নিষ্কাশন উত্স বা সংরক্ষণ পদ্ধতির খরচ আরেকটি কারণ যা স্টেম সেল সংরক্ষণকে প্রভাবিত করে। প্রক্রিয়াটি সম্পাদনকারী বিশেষজ্ঞের ধরণও স্টেম সেল সংরক্ষণের খরচকে প্রভাবিত করে এমন কারণগুলির মধ্যে একটি।

    ভারতে স্টেম সেল ব্যাংকিংয়ের ধরণ

    ভারতে, স্টেম সেল ব্যাংকিং প্রধানত এই মাধ্যমগুলির দ্বারা সরবরাহ করা হয়:

    • বেসরকারীভাবে পরিচালিত ব্যাংকগুলি: এই ব্যাংকগুলি সাধারণত পারিবারিক ব্যাংক হিসাবে পরিচিত, যেখানে বাবা-মা ভবিষ্যতের কোনও উদ্দেশ্যে তার প্রাপ্যতা সুরক্ষিত করার জন্য তাদের শিশুর কর্ড রক্ত সংরক্ষণ করে। এই অনুশীলনটি জৈবিক বীমার একটি ফর্ম হিসাবে বিবেচিত হয়, যেখানে স্টেম সেলগুলি শিশু বা পরিবারের কোনও সদস্য যেমন ভাইবোন দ্বারা ব্যবহার করা যেতে পারে।
    • সরকারী ব্যাংক : এই স্টেম সেল ব্যাংকগুলি জনসাধারণের অবদানের উপর কাজ করে। এখানে একজন পিতা-মাতা শিশুর কর্ড রক্ত দান করতে পারেন, এবং যাদের প্রয়োজন তারা ইতিমধ্যে সরকারী মালিকানাধীন পাবলিক ব্যাংকগুলিতে সংরক্ষিত এই কর্ড নমুনাগুলি ব্যবহার করতে পারেন। এই সঞ্চিত স্টেম সেলগুলি গবেষণার উদ্দেশ্যেও ব্যবহার করা হয়। যাইহোক, বাবা-মাকেও স্টেম সেল দান করার জন্য যোগ্য হতে হবে, এবং তাদের যোগ্যতার মানদণ্ড রয়েছে। পাবলিক ব্যাংকগুলির নমুনা ডাটাবেসটি ডাক্তারদের কাছে অ্যাক্সেসযোগ্য করে চিকিৎসার কতটা চাহিদা রয়েছে সেটি তুলনা করে চিকিৎসার ব্যবস্থা করা হয়।
    • কমিউনিটি স্টেম সেল ব্যাংক: এই ধরনের স্টেম সেল ব্যাংকগুলি সরকারী এবং বেসরকারী উভয়ই হতে পারে। এই মডেলে, আম্বিলিকাল কর্ড স্টেম সেলগুলি একটি কমিউনিটি পুলে যুক্ত করা হয় এবং কমিউনিটি ব্যাংকের সদস্যরা জরুরি অবস্থার ক্ষেত্রে সমস্ত সঞ্চিত ইউনিট অ্যাক্সেস করতে পারে। এই অনন্য মডেলটি বিশেষ করে ভারতে ব্যবহৃত হয়।

    উপসংহার

    স্টেম সেল সংরক্ষণ এবং স্টেম সেল গবেষণা ভবিষ্যতের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এটি সহজেই উপলব্ধ এবং শীর্ষস্থানীয় বায়োস্পেশিমেন্সগুলির চাহিদা বাড়িয়ে তুলবে। যদিও এটি অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও প্রতিদিন দুর্দান্ত অগ্রগতি অর্জন করে চলেছে। স্টেম সেল সংরক্ষণের মাধ্যমে বিভিন্ন রোগ ইতিমধ্যে সফলভাবে চিকিত্সা করা হয়েছে। স্টেম সেল সংরক্ষণ ভবিষ্যতে ঔষধ এবং স্বাস্থ্যসেবায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। স্টেম সেল সংরক্ষণ ৮0 টিরও বেশি প্রাণঘাতী রোগের চিকিত্সা করতে সহায়তা করে। যাইহোক, স্টেম সেল সংরক্ষণের বিষয়টি বিবেচনা করা কোনও ব্যক্তির ব্যক্তিগত পছন্দের ওপর নির্ভর করে।

    Tags

    What Are The Benefits Of Stem Cell Preservation in English, What Are The Benefits Of Stem Cell Preservation in Tamil, , What Are The Benefits Of Stem Cell Preservation in Telegu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayashree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.