hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Scans & Tests arrow
  • ব্লাড বিটা Hcg টেস্ট : এটি কী? এর লেভেলগুলি কী? এটি কীভাবে পড়তে হয়? (Blood Beta-hCG Test: What Is It, Levels & How to Read It in Bengali) arrow

In this Article

    ব্লাড বিটা Hcg টেস্ট : এটি কী? এর লেভেলগুলি কী? এটি কীভাবে পড়তে হয়? (Blood Beta-hCG Test: What Is It, Levels & How to Read It in Bengali)

    Scans & Tests

    ব্লাড বিটা Hcg টেস্ট : এটি কী? এর লেভেলগুলি কী? এটি কীভাবে পড়তে হয়? (Blood Beta-hCG Test: What Is It, Levels & How to Read It in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    ধরুন আপনি একজন মহিলা যিনি দীর্ঘদিন ধরে একটি সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন কিন্তু আপনার ফলাফল দেখার জন্য প্রেগন্যান্সি টেস্ট কিটের জন্য ধৈর্য ধরতে পারছেন না এবং আরও তাড়াতাড়ি সুখবর দিতে পারে এমন কিছু খুঁজছেন। সেক্ষেত্রে, একটি পরীক্ষা আছে যা আপনাকে গর্ভাবস্থা শনাক্ত করতে সাহায্য করতে পারে, সাধারণত গর্ভধারণের 10-12 দিনের মধ্যেই! জানতে চাল সেটি কী? একে ব্লাড বিটা Hcg টেস্ট বলা হয়!

    HCG কী? (What Is HCG in Bengali)

    আপনি সুস্থ নাকি অসুস্থ তা আপনার শরীরের প্রোটিন, হরমোন এবং অন্যান্য উপাদানগুলি ঠিক করতে সাহায্য করে। রক্তে কোনও রকম অস্বাভাবিকতা, যেমন একটি ক্ষুদ্র হরমোনের বেশি বা কম পরিমাণের ফলে, গুরুতর প্রতিক্রিয়া হতে পারে। টিউমার-সহ শরীরের বিভিন্ন অস্বাভাবিকতা এবং বৃদ্ধি hCG শনাক্ত করতে পারে।

    হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (HCG) হল এমন একটি হরমোন যার উপস্থিতি একজন মহিলার গর্ভাবস্থা বা ভিতরের শিশুর কোনও ধরনের জন্মগত অক্ষমতা আছে কিনা তা নিশ্চিত করে টিউমারের পিছনের কারণটি Hcg হরমোনের সাথে সম্পর্কিত কিনা এটি তাও নির্দেশ করে।

    বেশিরভাগ ক্ষেত্রে, hCG লেভেলগুলি একজন ডাক্তারকে ডিম্বাণু বা শুক্রাণুর অস্বাভাবিকতার ফলে কোনও মহিলার অস্বাভাবিক বৃদ্ধি আছে কিনা সেটি নির্ধারণ করতে সাহায্য করে।

    ব্লাড বিটা Hcg টেস্ট কী? (What is Blood Beta HCG Test in Bengali)

    ব্লাড বিটা hCG টেস্ট হল এমন একটি রক্ত ​​পরীক্ষা যা হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (hCG) এর ঘনত্বের মূল্যায়ন করে। এই হরমোনের একটি উচ্চতর পরিমাণ, গর্ভধারণের 10 দিনের মধ্যে উৎপাদিত হয়, এটি গর্ভাবস্থা প্রমাণ করতে পারে।

    Article continues below advertisment

    এটি ফার্টিলিটি চিকিৎসার (সিন্থেটিক hCG হরমোন মাঝে মাঝে পূর্ণ ফলিকলগুলিকে সহায়তা করতে এবং ওভুলেশনকে উন্নত করতে ব্যবহার করা হয়) মূল্যায়ন করতেও ব্যবহার করা যেতে পারে এবং যখন গর্ভাবস্থায় কোনও ভুল হওয়ার উদ্বেগ থাকে, তখন।

    hCG ব্লাড টেস্টের প্রকারভেদ (Types of HCG Blood Tests in Bengali)

    দু’টি উপায়ে গর্ভাবস্থার জন্য বিটা hCG টেস্ট করা হয় - প্রস্রাব পরীক্ষা এবং রক্ত ​​পরীক্ষা। hCG রক্ত ​​পরীক্ষাকে দু’ভাগে ভাগ করা যায়

    • hCG কোয়ান্টিটেটিভ টেস্ট
    • hCG কোয়ালিটেটিভ টেস্ট

    hCG কোয়ান্টিটেটিভ টেস্ট

    একটি hCG কোয়ান্টিটেটিভ টেস্ট আপনাকে আপনার রক্তে hCG হরমোনের সঠিক পরিমাণ জানতে সাহায্য করবে। এই পরীক্ষাটিকে রিপিট কোয়ান্টিটেটিভ hCG টেস্ট বা কোয়ান্টিটেটিভ প্রেগনেন্সি ব্লাড টেস্ট হিসাবেও উল্লেখ করা যেতে পারে। এই পরীক্ষাটি কয়েকটি ধরনের ক্যান্সার নির্ণয় করতেও সাহায্য করতে পারে, তবে, তা একেবারেই বিরল ক্ষেত্রে। এই ব্লাড টেস্ট গ্যারান্টি দেয় যে গর্ভবতী মহিলাদের এমন কোনও চিকিৎসা করা হয় না যা ভ্রূণের ক্ষতি করতে পারে, যেমন এক্স-রে, MRI এবং মেরুদণ্ডের পরীক্ষা।

    আপনার রক্তে hCG-র মাত্রা বিশ্লেষণ করলে এটি যে-কোনও সমস্যা শনাক্ত করতে সাহায্য করতে পারে, যেমন আসন্ন গর্ভপাত বা অ্যাক্টোপিক গর্ভাবস্থা। প্রকৃতপক্ষে, hCG কোয়ান্টিটেটিভ ব্লাড টেস্ট শিশুর বয়স অনুমান করতে পারে এবং ডাউন সিনড্রোম বা এডওয়ার্ডস সিনড্রোমের মতো রোগ শনাক্ত করতে পারে।

    hCG কোয়ালিটেটিভ ব্লাড টেস্ট

    এই পরীক্ষাটি বলে দেবে যে আপনার রক্তে আদৌ কোন পরিমাণে hCG হরমোন আছে কিনা। একটি hCG কোয়ালিটেটিভ ব্লাড টেস্ট আপনাকে আপনার রক্তে hCG এর সঠিক পরিমাণ সম্পর্কে জানাবে না। এটি সাধারণত hCG কোয়ান্টিটেটিভ পরীক্ষার আগে করা হয় এবং সাধারণত গর্ভাবস্থা নিশ্চিত করার প্রথম ধাপ। এখানে আরও কয়েকটি নাম রয়েছে যার দ্বারা hCG কোয়ালিটেটিভ টেস্ট পরিচিত:

    Article continues below advertisment

    • hCG ব্লাড বিটা সিরাম- কোয়ালিটেটিভ
    • কোয়ালিটেটিভ ব্লাড সিরাম টেস্ট hCG
    • hCG সিরাম, কোয়ালিটেটিভ

    hCG ইউরিন টেস্ট

    হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন প্রস্রাব পরীক্ষা প্রাথমিকভাবে গর্ভাবস্থার জন্য স্ক্রিন করার জন্য ব্যবহৃত হয়। একটি নিষিক্ত ডিম্বাণু গর্ভধারণের প্রায় 10 দিন পরে জরায়ুর প্রাচীরের সাথে লেগে থাকে, যা হরমোনের মাত্রা পরিবর্তনের সূত্রপাত করে। মহিলাটি গর্ভবতী কিনা তা নির্ধারণ করতে প্রস্রাবের একটি প্রাথমিক নমুনা নেওয়া হয়। hCG-ভিত্তিক গর্ভাবস্থার কিট বাড়িতে থাকা একটি সাধারণ ব্যাপার। রক্ত ​​​​পরীক্ষা উল্লেখযোগ্যভাবে বেশি নির্ভুল প্রস্রাব বা মল পরীক্ষার চেয়ে, কারণ ওই পরীক্ষাগুলি ভুল ফলাফল দেওয়ার জন্য পরিচিত।

    ডিম্বাণু নিষিক্ত হওয়ার এক বা দুই সপ্তাহ পরে এই পরীক্ষাটি আপনাকে ফলাফল দিতে পারে। আপনি hCG ইউরিন টেস্টকে কোয়ালিটেটিভ ব্লাড hCG-র মতোই বিবেচনা করতে পারেন কারণ এটি শুধুমাত্র hCG হরমোনের উপস্থিতি দেখায় কিন্তু এর সঠিক পরিমাণ স্পষ্ট করে না।

    ব্লাড বিটা hCG টেস্ট কখন ব্যবহার করা হয়? (When Are Blood Beta HCG Tests Used in Bengali)

    আপনি যদি প্রেগন্যান্সি টেস্ট কিট ব্যবহার করে ইতিমধ্যেই গর্ভবস্থা নিশ্চিত করে থাকেন বা আপনি যদি গর্ভধারণের 10-12 দিনের মধ্যে গর্ভাবস্থা নিশ্চিত করতে চান, আপনি আপনার ডাক্তারের কাছে যাওয়ার সময় একটি বিটা hCG টেস্ট করিয়ে তা করতে পারেন। তবে, নিয়মিত গর্ভধারণের জন্য বিটা hCG টেস্টের ফলাফল ব্যবহার করার প্রয়োজন হয় না। অনেক প্র‍্যাকটিশনার আপনার নিয়মিত প্রেগন্যান্সি কনফার্মেশন ভিজিটের পরিবর্তে প্রেগন্যান্সি (গর্ভকালীন স্যাক) দেখতে ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড প্রয়োগ করেন।

    গর্ভাবস্থার জন্য বিটা hCG টেস্ট সম্পর্কে একটি ভাল জিনিস হল যে এটি গর্ভপাতের মতো জটিলতাগুলি শনাক্ত করতে পারে। যদি এটি হয়, আপনার ডাক্তার যে-গতিতে hCG মাত্রা বৃদ্ধি পাচ্ছে তা পরীক্ষা করতে প্রতি দুই-চার দিনে একবার এই পরীক্ষাগুলির পুনরাবৃত্তি করবেন।

    গর্ভাবস্থার প্রথম দিকে রক্তে হরমোনের প্রকৃত পরিমাণের চেয়ে বৃদ্ধির গতি বিষয়টি আরও পরিষ্কার করে দেয়। গর্ভপাতের উচ্চ সম্ভাবনা hCG লেভেল দ্বারা দেখানো হতে পারে যা ধীরে ধীরে বৃদ্ধি পায়।

    Article continues below advertisment

    আপনার ফার্টিলিটির চিকিৎসা সফল হয়েছে কিনা তা মূল্যায়ন করার জন্য আপনার পরবর্তী মাসিক চক্রের আগে বা তার সময় আপনার ডাক্তার একটি রক্তের বিটা-hCG টেস্টের নির্দেশ দিতে পারেন। গর্ভধারণের আশা বাড়ানোর জন্য বা ইন্ট্রাইউটেরিন ইনসেমিনেশনের (IUI বা IVF) অংশ হিসাবে ব্যবহৃত hCG ইনজেকশনগুলি কোন সময় নিচ্ছেন তা অবশ্যই সতর্কতার সাথে ঠিক করা উচিত যাতে ওষুধটি শরীর পরিষ্কার করেছে এবং IVF বা IUI করানো মহিলাদের টেস্টের ফলাফলে হস্তক্ষেপ করে না, সেটি নিশ্চিত করা যায়।

    নিম্নলিখিত অন্যান্য অস্বাভাবিকতাগুলি রয়েছে যেগুলি বিটা hCG টেস্ট শনাক্ত করতে পারে:

    • ডিম্বাশয়ে টিউমার।
    • মোলার প্রেগন্যান্সি।
    • আপনার শিশুর জন্মগত অক্ষমতা, যদি থাকে।
    • একটোপিক প্রেগন্যান্সি।
    • মূত্রনালীর টিউমার।
    • জরায়ুর দেওয়াল বরাবর টিউমার।
    • একাধিক গর্ভধারণ

    বিটা hCG টেস্টের লেভেল (Levels Of Beta HCG Tests in Bengali)

    গর্ভাবস্থায় hCG স্তরের একটি সাপ্তাহিক ব্রেকডাউন নীচের চার্টে দেওয়া হয়েছে। গর্ভাবস্থার দ্বিতীয়ার্ধে hCG-র মাত্রা নাটকীয়ভাবে বাড়তে এবং কমতে পারে, যেমনটি নীচে দেখানো হয়েছে। নিম্নলিখিত তথ্যটি গর্ভাবস্থার প্রথম ট্রাইমেস্টারের সময় এক সপ্তাহ-থেকে-আর এক সপ্তাহের একটি সাধারণ চার্ট:

    3 সপ্তাহ

    5-50 mIU/cc

    Article continues below advertisment

    4 সপ্তাহ

    4-426 mIU/cc

    5 সপ্তাহ

    19-7,340 mIU/cc

    6 সপ্তাহ

    Article continues below advertisment

    1,080-56,500 mIU/cc

    7 – 8 সপ্তাহ

    7,650-229,000 mIU/cc

    9 – 12 সপ্তাহ

    25,700-288,000 mIU/cc

    Article continues below advertisment

    13 – 16 সপ্তাহ

    13,300-254,000 mIU/cc

    17 – 24 সপ্তাহ

    4,060-165,400 mIU/cc

    25 – 40 সপ্তাহ

    Article continues below advertisment

    3,640-117,000 mIU/cc

    দ্রষ্টব্য:

    • আপনার রক্তে উচ্চ এবং নিম্ন স্তরের hCG হরমোন আপনার গর্ভাবস্থা সুস্থ হবে কিনা তার চূড়ান্ত সূচক নয়। এমনকি আপনার প্রোজেস্টেরনের মাত্রা বেশি বা কম যাইহোক না কেন, তাতেও একটি স্বাস্থ্যকর গর্ভাবস্থা ঘটতে পারে। বিভিন্ন পরিবর্তনের কারণে, যেমন মাতৃত্বকালীন ধূমপান বা BMI বা জাতিগত ব্যাপার বা সমতা (একজন মহিলার মোট গর্ভধারণের সংখ্যা) মোট hCG লেভেলগুলিকে প্রভাবিত করে, তাই মোট hCG লেভেল সঠিকভাবে অনুমান করা কঠিন।
    • মিলি ইন্টারন্যাশনাল ইউনিট পার মিলিলিটার (mIU/mL) রক্তে hCG লেভেল গণনা করার জন্য একটি নিয়মিত ব্যবহৃত মেট্রিক। বিজ্ঞানী, চিকিৎসক এবং ফার্মাকোলজিস্টরা এই পরিমাপটি ব্যবহার করেন, ফলে এটি একটি ব্যাপকভাবে স্বীকৃত স্ট্যান্ডার্ড তৈরি করে। আকারের দিক থেকে এই ইউনিটটি পুরো ইউনিটের এক হাজার ভাগের এক ভাগ।

    ব্লাড বিটা hCG টেস্ট লেভেল কীভাবে পড়তে হয়? (How To Read Blood Beta HCG Test Levels in Bengali)

    নিম্নলিখিত বিষয়গুলি আপনাকে উপরের ব্লাড hCG লেভেলের চার্টটি আরও ভালভাবে পড়তে সাহায্য করবে:

    • আপনি প্রতি 48-72 ঘণ্টায় hCG পরিমাণ দ্বিগুণ হওয়ার আশা করতে পারেন।
    • গর্ভাবস্থার 8 তম সপ্তাহ থেকে 11 তম সপ্তাহের মধ্যে hCG লেভেল সর্বোচ্চ হবে।
    • গর্ভাবস্থার 11 তম সপ্তাহের পরে hCGর মাত্রা কমে যাবে এবং ধীরে হয়ে যাবে।
    • আপনার hCG লেভেল 12 তম সপ্তাহ থেকে প্রতি 96 ঘণ্টা অন্তর বাড়বে।
    • আপনার যদি কম hCG লেভেল থাকে, তবে আপনার শিশুর স্বাস্থ্য এখনও ঠিক থাকতে পারে, যদিও তারা জন্মগত অস্বাভাবিকতা এবং ছোটখাটো রোগের ইঙ্গিত দিতে পারে।
    • যদি একজন মহিলার পূর্বে উচ্চ hCG লেভেলের ইতিহাস থাকে, তবে একটি 6-সপ্তাহের আল্ট্রাসাউন্ড এই সন্ধানকে যথাযথ করতে এবং ডায়াগনস্টিক প্রক্রিয়াটির আরও সঠিকতা উন্নত করতে সাহায্য করতে পারে।
    • যদি আপনার hCG লেভেল 5 mIU/mL-এর থেকে কম হয়, তাহলে আপনি যে আপনি গর্ভবতী নন, সে ব্যাপারে একটি নিশ্চিত সিদ্ধান্ত নিতে পারেন।
    • 25mIU/mL এর উপরে hCG লেভেল বৃদ্ধির অর্থ হল আপনি গর্ভবতী।
    • 6 থেকে 24 mIU/mL রেঞ্জে গর্ভাবস্থা নির্ধারণের জন্য পুনরায় পরীক্ষা করা প্রয়োজন, যা 24 থেকে 72 ঘণ্টা পর্যন্ত সময় নিতে পারে।
    • যখন hCG লেভেল 1000 থেকে 2000 mIU/mL এর মধ্যে হয়, তখন ট্রান্সভ্যাজিনাল আল্ট্রাসাউন্ড টেস্ট গর্ভকালীন স্যাক প্রকাশ করতে সক্ষম হবে।
    • গর্ভধারণের তারিখ ভুল হতে পারে যদি আল্ট্রাসাউন্ডটি 1000 mIU/ML-এর কম লেভেলে পরিচালনা করা হয়।
    • একজন মহিলা কখন গর্ভবতী তা নির্ধারণ করতে একটি পৃথক hCG পরীক্ষা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না কারণ ফলাফলগুলি ব্যাপকভাবে বাড়তে বা কমতে পারে।

    কম hCG লেভেল কী? (What Are Low HCG Levels in Bengali)

    রক্তে hCG এর পরিমাণ নির্ভর করে গর্ভাবস্থার সময় কতটা তার উপর। যদি এটি অব্যাহত থাকে তবে এটি আরও গুরুতর সমস্যার ইঙ্গিত দিতে পারে যার জন্য চিকিৎসার প্রয়োজন। গর্ভপাত, একটি ব্লাইটেড ডিম্বাণু, বা একটি এক্টোপিক প্রেগন্যান্সি সবই এই সম্ভাবনার অন্তর্ভুক্ত। 48 থেকে 72 ঘণ্টা পরে, আপনার ডাক্তার আপনাকে পুনরায় পরীক্ষা করার জন্য অনুরোধ করতে পারেন।

    কম hCG লেভেলের কারণ (Causes of Low HCG Levels)

    আপনার রক্তে hCG হরমোনের লেভেল কম হওয়ার কয়েকটি কারণ এখানে রয়েছে:

    Article continues below advertisment

    উচ্চ hCG লেভেল কি? (What Are High HCG Levels in Bengali)

    নির্ধারিত তারিখের ভুল হওয়া উচ্চতর hCG লেভেলের কারণ হতে পারে। গর্ভাবস্থায় হরমোনের স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি থাকা সম্ভাব্য একাধিক গর্ভধারণের ইঙ্গিত হতে পারে বা নিষিক্তকরণের সময় একটি জেনেটিক ভুল হতে পারে যা "মোলার প্রেগন্যান্সি" নামে পরিচিত।

    Tags:

    Blood Beta-hCG Test: What Is It, Levels & How to Read It in Bengali, What Is HCG in Bengali, What is Blood Beta HCG Test in Bengali, Types of HCG Blood Tests in Bengali, When Are Blood Beta HCG Tests Used in Bengali, Levels Of Beta HCG Tests in Bengali, How To Read Blood Beta HCG Test Levels in Bengali, What Are Low HCG Levels in Bengali

    Pregnancy Test Kit - Pack of 3

    Quick Results Within Minutes | Highly Accurate | Easy to Use | Helps Maintain Privacy

    ₹ 160

    4.1

    (3)

    411 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayashree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.