hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • কখন আপনার শিশুকে ম্যাসাজ করা উচিত– স্নানের আগে না স্নানের পরে? arrow

In this Article

    কখন আপনার শিশুকে ম্যাসাজ করা উচিত– স্নানের আগে না স্নানের পরে?

    Baby Care

    কখন আপনার শিশুকে ম্যাসাজ করা উচিত– স্নানের আগে না স্নানের পরে?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    বিখ্যাত গবেষকরা এটি বিশ্বাস করেন যে ম্যাসাজ সদ্যোজাত শিশুদের উত্তেজনা কমাতে এবং ঘুমের উন্নতি করতে সাহায্য করে, যেগুলি বাবা-মায়ের সবচেয়ে সাধারণ উদ্বেগের মধ্যে দুটি। এই সহজ ম্যাসাজ পদ্ধতিগুলির সাহায্যে আপনার বাচ্চা কোথায় ম্যাসাজ করা সবচেয়ে বেশি উপভোগ করে, আপনি সেটি নির্ধারণ করতে সক্ষম হতে পারেন। "পিতামাতারা প্রায়শই আবিষ্কার করেন যে সদ্যোজাত শিশুদের একটি প্রিয় এলাকা রয়েছে, যেখানে তারা ম্যাসাজ পেতে খুব পছন্দ করে।"

    স্নান করার আগে একটি প্রস্তুতি হিসেবে

    আপনার শিশুকে স্নান করানোর সময় আপনার হাতে যে কোনো রকমের পিচ্ছিল অংশ এড়ানোর জন্য, তাদের ম্যাসাজ করার পরে একটি তোয়ালে দিয়ে আপনার হাত থেকে যেকোনো প্রকারের তেল মুছে ফেলুন। এক বা দুই ঘন্টা পরে, তেলটি সম্পূর্ণরূপে শোষিত হওয়া উচিত এবং এই সমস্যাটির সমাধান হওয়া উচিত।

    যদি আপনার শিশু বিশেষ করে দিনের শেষে খিটখিটে থাকে, তাহলে আপনি এবং আপনার শিশু বিকেলের একটি ম্যাসাজ থেকে উপকৃত হতে পারেন কারণ এটি আপনাদের দুজনকেই রিল্যাক্স এবং সংযোগ করার সুযোগ দেয়।

    যদি আপনার শিশু কঠিন খাদ্য খায়, তাহলে তাদেরকে ম্যাসাজ করার জন্য আপনাকে তাদের রাতের খাবারের পরের সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর কারণ হল আমরা ভর্তি পেটে একটি শিশুকে ম্যাসাজ করার পক্ষে নই।

    যদি আপনি এবং আপনার শিশু সারাদিনে একসাথে যথেষ্ট সময় না কাটিয়ে থাকেন, তাহলে স্নান-পরবর্তী ম্যাসাজ আবার সংযোগ করা এবং শান্ত হওয়ার জন্য একটি চমৎকার সুযোগ।

    Article continues below advertisment

    যদি আপনার শিশু জল উপভোগ করে, তাহলে এটির মধ্যে থেকে বেরিয়ে আসা এবং কাপড় পরা তাদের পছন্দের কাজ নাও হতে পারে! স্নানের সময় থেকে শুরু করে ঘুমের পরিবর্তনের অংশ হিসাবে, একটি ম্যাসাজ শিশুদের জন্য অত্যন্ত প্রশান্তিদায়ক হতে পারে। স্নানের পরে, তাদের শরীরের তাপমাত্রা খুব দ্রুত হ্রাস পেতে পারে, তাই সেরা বেবি ম্যাসাজ অয়েল এর সাহায্যে ম্যাসাজের জন্য ঘরটি যথেষ্ট উষ্ণ কিনা সেটি আগে নিশ্চিত করুন।

    কিছু সদ্যোজাত শিশুর জন্য বেবি ম্যাসাজ অয়েল দিয়ে ম্যাসাজ করা খুবই উত্তেজনাপূর্ণ হতে পারে। তাই তারা স্নানের পরের একটি ম্যাসাজে খুব একটা ভালো সাড়া নাও দিতে পারে। বেশিরভাগ সদ্যোজাত শিশু, বিশেষ করে যারা বেশিমাত্রায় সংবেদনশীল, তারা ঘুমানোর আগে শুধুমাত্র দুধ এবং আলিঙ্গন চায়।

    আপনি আপনার সদ্যোজাত শিশুকে স্নানের আগে বা পরে ম্যাসাজ করতে পারেন, যেরকমটি প্রচলিত রয়েছে:

    আপনি যে তেল বা ক্রিম ব্যবহার করেন এবং আপনার শিশুর ত্বকের অবস্থা আপনি তাকে স্নানের আগে বা পরে ম্যাসাজ করবেন কিনা, সেটি নির্ধারণ করব

    নিম্নলিখিত পরিস্থিতিগুলিতে স্নানের আগে ম্যাসাজ করার প্রয়োজন হয়

    • আপনি অলিভ অয়েল, সরিষার তেল বা ঘি ব্যবহার করতে পারেন।

    সবচেয়ে ভালো বেবি ম্যাসাজ অয়েল হলো অলিভ অয়েল, ঘি এবং সরিষার তেল যা পরিবারগুলি তাদের শিশুদের ম্যাসেজ করার জন্য দীর্ঘদিন ধরে নিরাপদে ব্যবহার করে আসছে, তবে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে এই তেলগুলি, যাতে প্রচুর পরিমাণে ওলিক অ্যাসিড থাকে, সেগুলি যদি ত্বকে বেশিক্ষণ রাখা হয়, তবে তা ত্বকের ব্যারিয়ারের ক্ষতি করতে পারে। আপনার শিশুর শুষ্ক, সংবেদনশীল ত্বক বা একজিমা থাকলে এটি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

    আপনি যদি সরিষার তেল এবং অলিভ অয়েলের মতো বেবি নাইট ম্যাসাজ অয়েল ব্যবহার করেন, তাহলে আপনার শিশুর ত্বক খসখসে এবং শুষ্ক হয়ে যেতে পারে। এই তেল অপসারণ করার জন্য সাবান এবং জল ব্যবহার করা আবশ্যক।

    Article continues below advertisment

    • যখন তাপমাত্রা অত্যন্ত অস্বাভাবিক রকমের গরম থাকে৷

    কিছু চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, আপনার শিশুর ত্বক থেকে তেল মুছে ফেললে, বিশেষ করে শরীরের খাঁজগুলিতে, ঘাম আটকে যেতে পারে বা রোমকূপ বন্ধ হয়ে যেতে পারে। আর্দ্র বা উষ্ণ আবহাওয়ায় এর ফলে একটি প্রিকলি হিট র‍্যাশ হতে পারে।

    আপনার শিশুকে স্নানের পরে ম্যাসাজ করা ভালো যদি

    • আপনার শিশুর ত্বক খুব শুষ্ক থাকে।

    মজবুত হাড়ের জন্য আপনার ডাক্তার একটি বেবি ম্যাসাজ অয়েলের অথবা যদি আপনার সদ্যোজাত শিশুর শুষ্ক ত্বক বা একজিমা থাকে, তাহলে একটি সুগন্ধিবিহীন লোশনের সুপারিশ করতে পারেন। ময়েশ্চারাইজিং ক্রিম এবং লোশন ত্বকের উপরের স্তরগুলিকে লক্ষ্য করে। আপনি যদি স্নান করানোর সময় এগুলিকে ধুয়ে ফেলেন তাহলে ত্বক ময়শ্চারাইজিং সুবিধাগুলি গ্রহণ করতে সক্ষম হবে না।

    • আপনি যতক্ষণ পর্যন্ত শিশুর জন্য নিরাপদ তেল ব্যবহার করছেন ততক্ষণ পর্যন্ত আপনি ঠিক আছেন!

    স্নানের পরে ত্বক ভেজা থাকলেও, আপনার শিশুকে তেল দিয়ে মালিশ করলে সেটি আর্দ্রতা লক ইন এবং শোষণ করতে সাহায্য করতে পারে। আপনি নারকেল তেল, সূর্যমুখী বীজ, বা একটি বেবি (মিনারেল) অয়েল ব্যবহার করতে পারেন, কিন্তু শুধুমাত্র তখনই, যদি তারা আপনার সন্তানের ত্বকের পক্ষে নিরাপদ হয়।

    এমনকি যখন আপনার শিশুকে স্নান করানো হচ্ছে না, তখনও আপনি তাকে বেবি ম্যাসাজ অয়েল দিয়ে ম্যাসাজ করতে পারেন। যদি আপনার শিশু অসুস্থ হয় বা বাইরে খুবই ঠাণ্ডা থাকে, তাহলে আপনি তাকে পোশাক পরানোর সময় তার ম্যাসাজ করার কথা বিবেচনা করতে পারেন। আপনার শিশুর শোয়ার সময়ের পদ্ধতির মধ্যেও এই ধরণের ম্যাসাজ অন্তর্ভুক্ত থাকতে পারে, কারণ এটি আপনার শিশুকে স্বাচ্ছন্দ্য প্রদান করতে এবং খেলার সময় থেকে ঘুমের দিকে পরিবর্তন করতে সহায়তা করে।

    Article continues below advertisment

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa RoyChowdhury

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.