hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • আপনার শিশুর জন্য কোন ধরনের বেবি ম্যাসাজ অয়েল সবচেয়ে ভালো? arrow

In this Article

    আপনার শিশুর জন্য কোন ধরনের বেবি ম্যাসাজ অয়েল সবচেয়ে ভালো?

    Baby Care

    আপনার শিশুর জন্য কোন ধরনের বেবি ম্যাসাজ অয়েল সবচেয়ে ভালো?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    আপনার শিশু একটি বেবি ম্যাসাজ অয়েল থেকে উপকৃত হবে, এবং আপনারও এটিকে বেশ প্রশান্তিদায়ক বা রিল্যাক্সিং লাগতে পারে। সঠিক ম্যাসাজ অয়েল ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার শিশুর শারীরিক সুস্থতার উপর ব্যাপক প্রভাব ফেলতে পারেন। একই সময়ে আপনি আপনার শিশুর সংবেদনশীল ত্বকটির সংরক্ষণ এবং ময়শ্চারাইজ করার জন্য ম্যাসাজ অয়েল ব্যবহার করতে পারেন।
    সমস্যাটি হল যে সমস্ত অয়েল সমানভাবে তৈরি হয় না এবং তাদের মধ্যে সবগুলি শিশুর ত্বকের জন্য দুর্দান্ত নয়। একটি শিশুর ম্যাসাজের জন্য একটি "প্রাকৃতিক" অয়েল ব্যবহার করা নিরাপদ কিনা, তারও কোনো নিশ্চয়তা নেই।

    আমরা পরীক্ষা করে দেখব যে কোন অয়েলগুলি শিশুর ম্যাসাজের পক্ষে আদর্শ এবং কোনগুলি এড়িয়ে চলতে হবে৷

    শিশুর ম্যাসাজের বেশ কিছু উপকারিতা রয়েছে:

    একটি সদ্যোজাত শিশুর নিয়মিত ম্যাসাজ আপনার এবং আপনার সন্তানের মধ্যে ঘনিষ্ঠ এক সম্পর্কের বিকাশে সাহায্য করতে পারে। স্পর্শ এমন একটি সার্বজনীন ভাষা যেটি প্রাপ্তবয়স্ক এবং সদ্যোজাত শিশু উভয়েই বুঝতে পারে। আপনি এবং আপনার শিশু উভয়েই বেবি ম্যাসাজ থেকে উপকৃত হবেন!

    এই সময়ে আপনি আপনার শিশুকে মুখের যে অভিব্যক্তিগুলি দেখান সেটি তাদের যোগাযোগ করার ক্ষমতা বিকাশ করতে সহায়তা করবে। ঘন ঘন ম্যাসাজ করার ফলে আপনার শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্র বৃদ্ধি পাবে।

    Article continues below advertisment

    সবচেয়ে ভালো ধরনের কয়েকটি অয়েল কী কী?

    মজবুত হাড়ের জন্য বেশ কিছু বেবি ম্যাসাজ অয়েল রয়েছে, যা একটি শিশুর সূক্ষ্ম ত্বকে ব্যবহারের উপযোগী। আপনার সন্তানের ত্বক ম্যাসাজ এবং হাইড্রেট করার জন্য এই অয়েলগুলি ব্যবহার করুন। কিছু প্রোডাক্ট অন্যান্যদের তুলনায় আপনার শিশুর ত্বকের জন্য বেশি মানানসই হতে পারে।

    কোন নির্দিষ্ট ক্রম অনুযায়ী নয়, সদ্যোজাত শিশুদের ম্যাসাজের জন্য সেরা অয়েলগুলির মধ্যে রয়েছে:

    • কোকোনাট অয়েল বা নারকেল তেল

    2020 সালে প্রকাশিত একটি মেডিক্যাল রিসার্চ অনুসারে, ভার্জিন কোকোনাট অয়েল বা বিশুদ্ধ নারকেল তেল প্রয়োগ করা হলে, প্রিম্যাচিওর শিশুদের ত্বক আরো উন্নত এবং শক্তিশালী হয়। এটি সদ্যোজাত শিশু এবং বয়স্ক শিশু উভয়ের জন্য একটি ম্যাসাজ অয়েল এবং ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করা যেতে পারে। বেশ কয়েকটি অতিরিক্ত গবেষণা দ্বারা এই ফলাফলগুলিকে সাপোর্ট করা হয়েছে, যদিও এখনও আরও স্টাডি করা প্রয়োজন।

    • আমন্ড অয়েল বা বাদাম তেল

    2020 সালের একটি ক্লিনিকাল স্টাডি অনুসারে, আমন্ড অয়েল, যাতে ভিটামিন ই বেশি থাকে, সেটি বেবি ম্যাসাজ অয়েল হিসাবে ব্যবহার করা নিরাপদ। গবেষকরা এটাও আবিষ্কার করেছেন যে প্রিটার্ম শিশুদের উপর আমণ্ড অয়েল প্রয়োগ করা হলে সেটি তাদের ত্বকের পুরুত্ব এবং শক্তি বৃদ্ধি করে— এবং এটি কোনো খারাপ প্রভাব তৈরি করে না।

    • পেট্রোলিয়াম জেলি

    বেবি লোশন হিসেবে, আপনার মা নিশ্চয়ই পেট্রোলিয়াম মলম বা জেলি (ব্র্যান্ড নাম ভ্যাসলিন দ্বারাও পরিচিত) ব্যবহার করেছেন, কারণ একটি ম্যাসাজ অয়েল হিসাবে এটি আপনার শিশুর ত্বকের জন্য খুবই স্বাস্থ্যকর।

    Article continues below advertisment

    • বেবি অয়েল

    মিনারেল অয়েলকে প্রায়ই "সেরা বেবি ম্যাসাজ অয়েল" হিসাবে উল্লেখ করা হয়, আর সত্যিই এটি তাই। 2012 সালের একটি মেডিক্যাল স্টাডি অনুসারে, পেট্রোলিয়াম জেলি সহ মিনারেল অয়েল শিশুদের ত্বকের পক্ষে ক্ষতিকারক নয়।

    • শিয়া বাটার

    শিয়া মাখন ব্যবহার করার জন্য আপনার শিশুর কোমল ত্বক আপনাকে ধন্যবাদ জানাবে। এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ব্যবহারের পক্ষে যথেষ্ট মৃদু। খাঁটি শিয়া বাটারে কোনো অতিরিক্ত রাসায়নিক বা সুগন্ধি অন্তর্ভুক্ত করা উচিত নয়।

    • সাফ্লাওয়ার অয়েল বা কুসুম বীজের তেল

    ভিটামিন ই সমৃদ্ধ সাফ্লাওয়ার অয়েল বা কুসুম বীজের তেল হল একটি কোল্ড প্রেসড ভেজিটেবল অয়েল। কোল্ড-প্রেসড অয়েল অন্যান্য অয়েলের মতো প্রচুর প্রসেসিং বা প্রক্রিয়াজাতকরণের মধ্য দিয়ে যায় না। এর ফলস্বরূপ, এটি একটি শিশুর রাতের ম্যাসাজ অয়েলের জন্য একটি চমৎকার বিকল্প হয়ে ওঠে।

    • গ্রেপসিড অয়েল

    বেশিরভাগ ক্ষেত্রে, আপনি নিরাপদে আপনার শিশুর ম্যাসেজ রুটিনে কোল্ড-প্রেসড গ্রেপসিড বেবি ম্যাসাজ অয়েল ব্যবহার করতে পারেন।

    • ক্যামোমাইল লোশন

    সদ্যোজাত শিশুর একজিমা এবং ডায়াপার-র‍্যাশের জন্য কার্যকরী হওয়ার পাশাপাশি, আপনি আপনার শিশুর জন্য ম্যাসাজ অয়েল হিসাবে ক্যামোমাইল লোশনও ব্যবহার করতে পারেন। এই প্রোডাক্টটি দিয়ে আপনার সন্তানের ত্বক প্রশমিত এবং নিরাময় করা যাবে!

    Article continues below advertisment

    • জোজোবা অয়েল

    প্রায়শই জোজোবা অয়েল একজিমা সহ সদ্যোজাতদের পরিচর্যার জন্য নির্ধারিত হয়, কারণ এটি ত্বক নিরাময়ে সহায়তা করে। এই প্রোডাক্টের উল্লেখযোগ্য কনসেনট্রেশান বা ঘনত্বে ভিটামিন ই ও পাওয়া যায়। কোল্ড প্রেসড জোজোবা অয়েল দিয়ে আপনার শিশুকে ম্যাসাজ করুন।

    • বোরেজ সিড অয়েল

    বোরেজ সীড অয়েল, যাতে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা ব্যবহার করে আপনি আপনার শিশুর ত্বককে প্রশমিত এবং তার চিকিৎসা করতে পারেন। এমনকি, আপনার বাচ্চার একজিমা থাকলেও আপনি এটিকে ম্যাসাজ অয়েল হিসেবে ব্যবহার করতে পারেন।

    • রোজহিপ অয়েল

    রোজহিপ অয়েলে লিপিডের হাই কনসেনট্রেশান বা উচ্চ মাত্রার ঘনত্ব রয়েছে যা একটি শিশুর ত্বকের উপকার এবং তার বিকাশে সহায়তা করে। শিশুর ত্বকের লালচেভাব এবং ফোলাভাব কমিয়ে এটি একজিমা এবং ত্বকের অন্যান্য র‍্যাশ সারিয়ে উপকার করে এবং এটি শিশুর পক্ষে সবচেয়ে ভালো ম্যাসাজ অয়েল।

    • ওট অয়েল

    আপনার বডি লোশনে ওট অয়েলকে "অ্যাভেনা স্যাটিভা" হিসাবে চিহ্নিত করা থাকতে পারে। স্কিন কেয়ার প্রোডাক্টগুলিতে প্রায়শই ব্যবহৃত এই উপাদানটি ত্বকের র‍্যাশ এবং শুষ্কভাব ও চুলকানিযুক্ত ত্বক কমাতে সাহায্য করতে পারে।

    সাধারণভাবে, শিশুদের ত্বকের জন্য ওট অয়েল একটি দারুণ পছন্দ।

    Article continues below advertisment

    Baby Lotion for Kids - 200 ml

    Made Safe Australia Certified | Dermatologically Tested | Long Lasting 24 Hours Moisturization| Soothes Dryness

    ₹ 229

    4.4

    (553)

    18927 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.