hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Food & Recipes arrow
  • গর্ভাবস্থায় কেন আপনার সাবুদানা খাওয়া উচিত? (Sabudana in Pregnancy: Nutritional Benefits and Other Advantages in Bengali) arrow

In this Article

    গর্ভাবস্থায় কেন আপনার সাবুদানা খাওয়া উচিত?  (Sabudana in Pregnancy: Nutritional Benefits and Other Advantages in Bengali)

    Food & Recipes

    গর্ভাবস্থায় কেন আপনার সাবুদানা খাওয়া উচিত? (Sabudana in Pregnancy: Nutritional Benefits and Other Advantages in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    আপনি কি জানেন যে গর্ভাবস্থায় মা এবং শিশুর জন্য সাবুদানার উল্লেখযোগ্য উপকারিতা রয়েছে? গর্ভাবস্থা নারীদের জীবনে একটি অপরিহার্য অভিজ্ঞতা, যেখানে তারা শুধুমাত্র তাদের নিজের জীবন নয়, বরং একটি শিশুর জীবনের জন্যও দায়বদ্ধ থাকে। আমরা যখন ছোট ছিলাম, তখন আমাদের মা এবং তাদের যত্নের কারণে আজ আমরা সবাই ভাল আছি।

    শুধুমাত্র গর্ভাবস্থায় মায়েদের জন্য নয়, গর্ভবতী হওয়ার পরবর্তী সময়েও মায়েদের তাদের খাদ্য ও ডায়েটের উপর নজর রাখা উচিত যাতে তাদের শিশুরা সুস্থ থাকে কারণ মায়েরা সেই সময়কালে স্তন্যদান করেন। একটি শিশু খাদ্যের জন্য সম্পূর্ণরূপে মায়ের উপর নির্ভরশীল এবং সে সমস্ত ভিটামিন এবং পুষ্টি তার মাধ্যমেই পায়।

    তাই, গর্ভবতী মায়েদের এমন একটি স্বাস্থ্যকর ডায়েট রাখা উচিত যাতে সবচেয়ে উপকারী উপাদান থাকে যা তারা প্রসবের পরেও মেনে চলতে পারে। আসুন দেখে নেওয়া যাক কেন সাবু একটি স্বাস্থ্যকর বিকল্প এবং গর্ভাবস্থায় এটি খাওয়া উচিত কি না। তাহলে, চলুন শুরু করা যাক।

    সাবুদানার সম্পর্কে কিছু কথা (What is Sabudana or Sago in Bengali)

    ট্রপিক্যাল দেশগুলিতে সাবুদানাকে সাক্ষক, সাহু বা রাবিয়াও বলা হয়। এশিয়ার দেশগুলিতে এটি বেশ বিখ্যাত।

    সাবুদানা বা সাগু হল একটি পুষ্টিকর এবং ভোজ্য স্টার্চ ফর্ম যা অন্যান্য স্টার্চ যেমন ভাতের পরিবর্তে একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হয়। এটি ভিটামিন এবং মিনারেলে সমৃদ্ধ। সাবুদানা বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে যেমন স্ন্যাক, মেন কোর্স বা এমনকি ডেজার্ট হিসেবেও।

    Article continues below advertisment

    ট্যাপিওকার সাথে প্রায়ই সাগুর বিভ্রান্তি হয়। তবে, তারা উভয়েই আলাদা। সাগু বিভিন্ন ট্রপিক্যাল পাম গাছ থেকে তৈরি হয় এবং এটি স্টার্চের একটি ভোজ্য রূপ। তবে, ট্যাপিওকা হল কাসাভার শিকড় থেকে তৈরি একটি স্টার্চ। ট্যাপিওকা প্রধানত ভারতীয় পদ্ধতির রান্নায় ব্যবহৃত হয়।

    সাবুদানার বহুমুখী ব্যবহার, কারণ আপনি এটি দিয়ে নানা রকম রেসিপি তৈরি করতে পারেন। এটি রান্না করা সহজ এবং এদের স্বাদও দুর্দান্ত হয়। অফুরন্ত গুণের কারণে এটি খুবই উপকারী।

    শিশুরা সাবুদানা থেকে উপকৃত হবে কারণ এতে জন্ম ও বিকাশের সময় প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে, যেমন হাড়ের বিকাশ (হাড়ের শক্তি এবং হাড়ের ঘনত্ব), পেশীর বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ, পর্যাপ্ত শক্তি সরবরাহ করা ইত্যাদি।

    গর্ভাবস্থায় সাবুদানা খাওয়া কি নিরাপদ? (Is Sabudana good in pregnancy in Bengali)

    প্রথমত, আপনাকে পুষ্টিকর খাদ্য উপাদানে পূর্ণ এবং আপনার শিশুর স্বাস্থ্যের জন্য নিরাপদ এমন একটি ডায়েট প্ল্যান তৈরি করতে হবে। সাবুদানা, যা সাগু নামেও পরিচিত, এমনই একটি উপাদান যা উপোস করার উপাদান হিসাবেও বিখ্যাত এবং এটি স্টার্চের একটি স্বাস্থ্যকর রূপ। স্টার্চ শুধুমাত্র সঞ্চিত শক্তি প্রদান করে, কিন্তু সাবুদানা হল স্টার্চের এমন একটি রূপ যা ভিটামিন C, ভিটামিন B কমপ্লেক্স ইত্যাদির মতো ভিটামিন ছাড়াও কার্বোহাইড্রেট সরবরাহ করে। এছাড়াও আপনি এর থেকে আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং এমনকি ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থও পান।

    সুতরাং, আপনি যদি আপনার ডায়েটে সাগু অন্তর্ভুক্ত করেন, আপনি এটিকে ময়দার পরিবর্তে ব্যবহার করতে পারেন এবং এটি থেকে একাধিক প্রকারের খাবার তৈরি করতে পারেন। সাবুদানার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এটি খাবার হজমে সাহায্য করে এবং সহজে হজমও হয়। যেহেতু সাবুদানা দু’টি আকারে হয়, যেমন গুঁড়ো এবং মুক্তোর আকারে, তাই আপনি যা খুশি তাই খাবার তৈরি করতে পারেন।

    Article continues below advertisment

    তবে, ডায়াবেটিস আছে এমন মহিলারা সাবু খাওয়া এড়িয়ে যেতে পারেন কারণ এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। এটি ক্যালোরি বাড়াতে পারে এবং তাতে আপনার ওজন বাড়তে পারে, অথবা আপনি সাগু খাওয়ার পরিমাণকে সীমিত করতে পারেন এবং এমন একটি ডায়েট চার্ট তৈরি করতে পারেন যাতে কিছু ব্যায়াম বা যোগব্যায়াম সহ গর্ভাবস্থার জন্য সাবুদানাকে অন্তর্ভুক্ত করছে।

    সাবুদানার পুষ্টিগুণ (Rich in essential nutrients in Bengali)

    উপোসের সময় মানুষ সাধারণত সাবুদানা খায়। এগুলি গম এবং গমের প্রোডাক্টগুলির পরিবর্তে একটি দুর্দান্ত বিকল্প এবং এটি আপনার খিদে মেটায়। সাগু বা সাবুদানা নিম্নলিখিত উপাদানে সমৃদ্ধ:

    • প্রোটিন শিশুর কোষ বৃদ্ধি বা কোষ তৈরির জন্য একটি অপরিহার্য উপাদান।
    • কার্বোহাইড্রেট - শিশুর জন্য অপরিহার্য কারণ তারা শরীরের অনৈচ্ছিক প্রক্রিয়াগুলি চালানোর জন্য শক্তি আহরণ করতে পারে। কার্বোহাইড্রেট সঞ্চিত শক্তি হিসাবে কাজ করে।
    • ভিটামিন B কমপ্লেক্স
    • রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য পটাসিয়াম প্রয়োজন। তাই হৃৎপিণ্ডের যে-কোনও রোগ এড়ানোর জন্য রক্তচাপ নিয়ন্ত্রণ করা জরুরি।
    • ক্যালসিয়াম - এটি হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।
    • ম্যাগনেসিয়াম একটি অপরিহার্য উপাদান কারণ এটি শিশু এবং মায়ের হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।
    • আয়রন - এটি মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয়।
    • ডায়েট্রি ফাইবার, ইত্যাদি
    • এসেনশিয়াল অ্যামিনো অ্যাসিড হল সাবুদানার একটি বড় অংশ, যা জন্মদানের সময় খুবই প্রয়োজনীয়।
    • সাবুদানা এমনকি স্নায়ুতন্ত্রের ক্ষমতাও বাড়িয়ে তোলে এবং এর ফলস্বরূপ রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তারা স্নায়ুতন্ত্রের উপর ভালোভাবে কাজ করে।

    সাবুদানা বা সাগুতে গর্ভবতী মহিলা এবং তাদের বাচ্চাদের জন্য সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে। অতএব, আপনি এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন এবং এমনকি এটি স্ন্যাকস বা লাঞ্চ হিসাবেও খেতে পারেন।

    সাগু বা সাবুদানার উপকারিতা (Top 12 Sabudana Benefits in Pregnancy in Bengali)

    • গর্ভাবস্থায় সাবুদানার উপকারিতা প্রচুর, এবং আপনি এই উপাদানটি আপনার ডায়েটে যোগ করার জন্য কোনও আফসোস করবেন না।
    • প্রচুর পুষ্টি উপাদান - যেমনটা আমরা উপরে পড়েছি, সাগুতে উপস্থিত প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলের মতো প্রচুর পুষ্টি উপাদান রয়েছে, যা শিশুর দেহের বিকাশে সহায়তা করে।
    • শরীরকে শান্ত করে - মহিলারা প্রায়শই পেটের ভিতরে জ্বালাভাব বা অস্বস্তির অনুভূতি সম্পর্কে অভিযোগ করেন, যা সাগুর দ্বারা সহজেই নিরাময় করা যেতে পারে কারণ এটি হজমের উন্নতি করে।
    • জন্মগত বিকৃতি মোকাবেলা করে - গর্ভাবস্থায় সাবুদানা জন্মদান প্রক্রিয়ার সময় যে-কোনও বিকৃতি নিরাময়ে সাহায্য করতে পারে। কারণ এতে রয়েছে ভিটামিন B কমপ্লেক্স এবং ফলিক অ্যাসিড যা ভ্রূণের সম্পূর্ণ বিকাশে অপরিহার্য ভূমিকা পালন করে।
    • দৈনন্দিন কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে - যেহেতু আপনাকে ভিটামিন C, ভিটামিন B কমপ্লেক্স এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করা হয়, তাই মহিলারাও তাদের ডায়েটে সাবুদানা যোগ করে তাদের দৈনন্দিন রুটিন এর কর্মক্ষমতা বাড়াতে পারেন।
    • পেশী বৃদ্ধির সুবিধা দেয় - সাবুদানায় প্রোটিনের একটি দুর্দান্ত ভাণ্ডার রয়েছে এবং এটি পেশীগুলির বৃদ্ধিতে সাহায্য করতে পারে যা আপনার শরীরের পাশাপাশি শিশুর জন্যও ভাল হতে পারে।
    • শিশুর বৃদ্ধির জন্য উপযোগী - একটি শিশু সাবুদানা দিয়ে তার বিকাশের সমস্ত প্রয়োজনীয় উপাদান গ্রহণ করতে পারে এবং তাদের শরীরের সুস্থ বৃদ্ধির সুবিধা নিতে পারে।
    • হজমের উন্নতিতে সাহায্য করে - কোষ্ঠকাঠিন্য মহিলাদের গর্ভাবস্থায় একটি খুব সাধারণ সমস্যা। তবে, গর্ভাবস্থায় সাবুদানা খিচুড়ি একটি হজম প্রতিকারক হিসাবে কাজ করতে পারে এবং শিশুর জন্য তৈরি শরীরের সমস্ত তাপ থেকে পেটকে ঠান্ডা রাখতে পারে।
    • মুক্ত অণুগুলির কারণে তৈরি হওয়া সমস্যাগুলি কমিয়ে দেয় - এই সুন্দর মুক্তো আকৃতির খাবার দেহে মুক্ত অণুগুলির কারণে সৃষ্ট রোগের প্রভাবকে নিরপেক্ষ করে দিতে পারে। এর কারণ এগুলি অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যা রোগকে জয় করার পক্ষে যথেষ্ট শক্তিশালী।
    • যদি মুক্ত অণুর সংখ্যা বৃদ্ধি পায়, তাহলে এটি কোষের ক্ষতির কারণ হতে পারে এবং ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগের মতো গুরুতর রোগের কারণ হতে পারে। যেহেতু সাগুতে ট্যানিন এবং ফ্ল্যাভোনয়েড বেশি থাকে, তাই এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং যন্ত্রণা/প্রদাহ কমায়।
    • হাড় মজবুত করতে সাহায্য করে – সাবুদানা ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস যা শিশু এবং মায়ের হাড়কে মজবুত করতে সাহায্য করতে পারে। ম্যাগনেসিয়ামের উপস্থিতি হাড়ের ঘনত্ব বাড়াতে এবং অস্টিওপরোসিস হওয়ার সম্ভাবনা কমাতেও সাহায্য করে।
    • রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে- যেহেতু সাবুদানা পটাসিয়ামে সমৃদ্ধ, তাই এগুলো রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রক্তের সুস্থ প্রবাহ বজায় রাখতে সাহায্য করে।
    • অক্সিজেনেটেড এবং ডিঅক্সিজেনেটেড রক্তের একটি সুস্থ প্রবাহ মানে আপনার রক্তচাপ নিয়ন্ত্রিত আছে, এবং স্ট্রোক বা হার্ট অ্যাটাকের সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে কম।
    • হৃদরোগের ঝুঁকি কমাতে পারে - সাবু দানা কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রাও কমায়, যার অর্থ হল হৃদরোগের ঝুঁকি কম থাকে। অ্যামাইলোজ হল এক ধরনের স্টার্চ যা নিয়ন্ত্রিত রক্তচাপের মাত্রার জন্য দায়ী। শরীর যখন অ্যামাইলোজ হজম করে ফেলে, তখন এটি চিনি মুক্ত করে যা কোলেস্টেরলের মাত্রা উন্নত করে। সাগু খাওয়ার সঠিক পদ্ধতি
    • বহুমুখিতা সাগুর আরেক নাম। আপনি সাবুদানা দিয়ে অনেক রকমের খাবার তৈরি করতে পারেন কারণ এটি সত্যিই বহুমুখী। উদাহরণস্বরূপ, আপনি এটি দিয়ে স্ন্যাকস তৈরি করতে পারেন, যেমন পাঁপড় টিক্কি, বা আপনি এটি দিয়ে মিষ্টি তৈরি করতে পারেন, যেমন সাবুদানার ক্ষীর বা সাবুদানার হালুয়া।
    • আপনি এমনকি সাবুদানা দিয়ে লাঞ্চ এবং ডিনার করতে পারেন, যেমন আলু এবং চাপাটির সাথে মিলিতভাবে সাবুদানা সবজি। সাবুদানা ভারতীয় পরিবারের একটি প্রধান খাবার এবং এটি উপোসের সময় খাওয়া হয়।
    • আপনার খাবারকে আরও পুষ্টিকর করতে আপনি সাবুদানার সাথে চিনেবাদাম এবং সবজিও যোগ করতে পারেন। আপনি দু’টি আকারে সাবুদানা ব্যবহার করতে পারেন: গুঁড়ো বা মুক্তোর আকারে।
    • আপনি যদি এটি মেখে পিণ্ড তৈরি করেন তবে এর পাউডার ফর্মটি সাধারণত ব্যবহার করা সহজ। তবে, যদিও মুক্তোর মতো সাবুগুলি যেখানে দুর্দান্ত রকমের পাঁপড় এবং টিক্কি তৈরি করে, সেগুলি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে সেগুলি ভিজিয়ে রাখতে হবে। তাই ব্যবহারের আগে এগুলিকে সারারাত জলে ভিজিয়ে রাখুন।

    উপসংহার (Conclusion)

    এখন যেহেতু আমরা সাবুদানা বা সাগুর প্রতিটি দিক নিয়ে পড়াশোনা করেছি, তাহলে এখন এটা বলা নিরাপদ যে সেটি আপনার ডায়েটে সেরা সংযোজন করে কারণ এর অতুলনীয় উপকারিতা রয়েছে। তবে, আপনি যে-পরিমাণ খাবার খাচ্ছেন সেদিকে খেয়াল রাখতে হবে কারণ এতে কার্বোহাইড্রেট বেশি থাকে এবং এতে আপনার শরীরে বেশ কিছুটা ওজন বাড়তেও পারে।

    এছাড়াও, আপনাকে অতি অবশ্যই মুদির দোকানে বা বাজারে পাওয়া সাবুদানা কিনতে হবে কারণ তারা প্রক্রিয়াজাত সাগু বিক্রি করে। প্রক্রিয়াবিহীন সাবুদানা বা সাগু বিষাক্ত প্রকৃতির, এবং কিছু বিরল ক্ষেত্রে লিভারের ক্ষতি, বমি এবং এমনকি মৃত্যুও হতে পারে।

    Article continues below advertisment

    অতএব, আমরা এই উপসংহারে আসতে পারি যে বাজার থেকে কেনা সাবুদানা খাওয়ার জন্য নিরাপদ এবং এটিকে বিভিন্ন খাবারে রূপান্তরিত করা যেতে পারে। অতএব, এর সুবিধাগুলি অবিরাম এবং এটি শিশুর সুস্থ বিকাশে সহায়তা করে।

    Tags:

    What is Sabudana or Sago in Bengali, Is Sabudana good in pregnancy in Bengali, Top 12 Sabudana Benefits in Pregnancy in Bengali, Essential nutrients of Sabudana in Bengali, Sabudana in Pregnancy: Nutritional Benefits and Other Advantages in Bengali

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Jayshree Roy

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.