hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

  • Home arrow
  • Pregnancy Journey arrow
  • প্রেগন্যান্সি-সংক্রান্ত ফোলাভাব: এর কারণ কী? (What are the Causes of Swelling or Edema During Pregnancy in Bengali) arrow

In this Article

    প্রেগন্যান্সি-সংক্রান্ত ফোলাভাব: এর কারণ কী? (What are the Causes of Swelling or Edema During Pregnancy in Bengali)

    Pregnancy Journey

    প্রেগন্যান্সি-সংক্রান্ত ফোলাভাব: এর কারণ কী? (What are the Causes of Swelling or Edema During Pregnancy in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article continues after adveritsment

    প্রেগন্যান্সির সময় বিভিন্ন কারণের জন্যই পা ফুলে যেতে পারে। যদিও এই লক্ষণগুলির মধ্যে কয়েকটি এই সময়ে হওয়াটা সাধারণ, তবে এগুলি প্রিক্ল্যাম্পসিয়া-র মতো আরও গুরুতর রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। পা ফুলে যাওয়ার কারণগুলি:

    ফ্লুইড ধরে রাখা (Retention of fluid)

    একজন গর্ভবতী মহিলার রক্তের পরিমাণ দ্বিগুণ হয়ে যায়। এই বৃদ্ধি প্রত্যেক মহিলার ক্ষেত্রে আলাদা আলাদা হতে পারে, যা প্রেগন্যান্সির আগের মাত্রার চেয়ে প্রায় 100% বেশি হয়।

    ফ্লুইড এবং হরমোনের পরিবর্তনগুলি আপনার রক্তে লোহিত রক্ত কণিকার তুলনায় প্লাজমার পরিমাণ বাড়িয়ে তুলতে পারে, যা প্রত্যাশিত। এর ফলস্বরূপ ফিজিওলজিক্যাল অ্যানিমিয়া হতে পারে। একজন সুস্থ গর্ভবতী মহিলার প্রেগন্যান্সির সময় 80% পর্যন্ত এডেমা থাকতে পারে। তবে, এই অবস্থার বহিঃপ্রকাশ ঘটার সবচেয়ে সাধারণ জায়গা হল পা।

    ডিহাইড্রেশন (Dehydration)

    প্রেগন্যান্সির সময় জলের চাহিদা বৃদ্ধির কারণে, ফ্লুইড ধরে রাখা ডিহাইড্রেশনের ইঙ্গিত হতে পারে। যে সমস্ত মহিলারা পর্যাপ্ত পরিমাণে জল পান করেন না তারা যদি হাইড্রেটেড না থাকেন তবে তাদের কোষ্ঠকাঠিন্য, অ্যানিমিয়া এবং এডেমার মতো রোগের ঝুঁকি থাকে। ডিহাইড্রেটেড গর্ভবতী মহিলাদের একটি সুস্থ শিশুর জন্ম দেওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

    কিছু ওষুধ (Certain medicines)

    বেশ কয়েকটি ওভার-দ্য কাউন্টার এবং প্রেসক্রিপশনের ওষুধ এডেমার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। কিছু ব্যক্তিদের মধ্যে, ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধ (NSAIDs) ব্যবহারের কারণে জল ধরে রাখা এবং পেরিফেরাল এডেমা হতে পারে।

    অ্যান্টাসিড প্রায়শই গর্ভবতী মহিলাদের অম্বলের চিকিৎসায় ব্যবহৃত হয়। যদি কোনও মহিলা সোডিয়াম বাইকার্বোনেট-যুক্ত ওষুধগুলি অতিরিক্ত পরিমাণে খান তবে সেক্ষেত্রে প্রেগন্যান্সির সময় ফোলাভাব দেখা দিতে পারে।

    প্রি-এক্ল্যাম্পসিয়া (Preeclampsia)

    প্রি-এক্ল্যাম্পসিয়ার ফলে গর্ভবতী মহিলাদের পা ফুলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। যে সমস্ত মহিলাদের আগে রক্তচাপের ভাল রিডিং ছিল তাদের মধ্যে রক্তচাপের দ্রুত বৃদ্ধি এই অসুস্থতার লক্ষণ। প্রস্রাবে প্রোটিনের উপস্থিতি এই অসুস্থতার আরও একটি লক্ষণ। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি 25 জন গর্ভবতী মহিলার মধ্যে প্রায় একজন এই সমস্যায় আক্রান্ত হন।

    প্রি-এক্ল্যাম্পসিয়া থাকা মহিলাদের প্রেগন্যান্সির সময় হাত এবং পা ফুলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। সুতরাং, এই লক্ষণগুলি থেকে সাবধান হওয়া উচিত। যদি প্রি-এক্ল্যাম্পসিয়া চিকিৎসা না করা হয়, তাহলে খিঁচুনির সম্ভাবনা রয়েছে।

    কখন এবং কোথায় একজন গর্ভবতী মহিলার ফোলাভাব দেখা দেয়? (When and where does a pregnant woman develop swelling)

    এক্ষেত্রে আপনার পা এবং গোড়ালি আপনার শরীরের একমাত্র ফোলা অংশ হওয়া উচিত। এমনকি যদি আপনার আঙুলগুলি কিছুটা ফুলে যায়, তাহলেও এতটা নয় যে আপনি আর আপনার আংটিগুলি পরতে পারবেন না।

    আপনি যখন প্রেগন্যান্সির দ্বিতীয় বা তৃতীয় ট্রাইমেস্টারে আছেন, তখন আপনি আপনার পেটের নীচের অংশে শিরশিরানির অনুভূতি লক্ষ্য করতে পারেন। এটি সাধারণত 22 তম সপ্তাহ থেকে শুরু হয় এবং আপনার শিশুর জন্ম না হওয়া পর্যন্ত স্থায়ী হয়। গর্ভবতী মহিলারা সাধারণ জনসংখ্যার চেয়ে এডেমায় বেশি প্রভাবিত হতে পারেন।

    দিন বাড়ার সাথে সাথে আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার পা এবং গোড়ালি ফুলে যাচ্ছে। এটি মূলত মাধ্যাকর্ষণের কারণে - আপনি যদি আপনার পায়ে আরও বেশি সময় দাঁড়িয়ে থাকেন, তবে সেক্ষেত্রে আপনার পা এবং গোড়ালিতে অতিরিক্ত ফ্লুইড জমা হবে।

    গর্ভবতী মহিলাদের পা ফুলে যাওয়া: সতর্কতার চিহ্ন এবং লক্ষণগুলি (Warning Signs And Symptoms of Edema in Bengali)

    ফুলে যাওয়া পা, যা প্রায়শই এডেমা নামে পরিচিত, প্রেগন্যান্সির একটি অপরিহার্য লক্ষণ। কিছু মহিলার পক্ষে এটি বলা কঠিন হতে পারে যে, কোন সমস্যাটি কেবল একটি ছোটখাটো অসুবিধা নাকি এমন কিছু যার জন্য তাৎক্ষনিক চিকিৎসার প্রয়োজন। ফুলে যাওয়া পায়ের লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে:

    আপনার পায়ের জুতোর সাইজ বেড়ে যায় (Your shoes are no longer the right size for your feet)

    বড় সাইজের জুতো কেনা হচ্ছে প্রেগন্যান্সির ফলে হওয়া এডেমার একটি সাধারণ লক্ষণ, তবে যদিও এটি গর্ভবতী মহিলাদের কাছে খুবই সাধারণ বিষয় বলে মনে হতে পারে। কম্প্রেশন স্টকিংস এবং আপনার পায়ে কম সময় দাঁড়িয়ে থাকা, এই ব্যথা উপশম করতে সহায়তা করতে পারে। আপনার প্রেগন্যান্সির আগের জুতোর চেয়ে একটু বড় সাইজের একটি ফ্ল্যাট, আরামদায়ক জুতোও এক্ষেত্রে ভাল হতে পারে।

    আপনার দাঁড়িয়ে থাকতে সমস্যা (Stiffness while you stand)

    দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থাকা মাধ্যাকর্ষণের কারণে পায়ে অতিরিক্ত ফ্লুইড জমা করতে পারে। গর্ভবতী মহিলাদের দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থাকতে বা হাঁটতে অসুবিধা হতে পারে।

    আপনার ত্বকের রঙ, টেক্সচার এবং চেহারার পরিবর্তন (Your skin's color, texture, and look changed)

    যদিও প্রথম দেখায় ফোলাভাব বোঝা যেতে পারে, তবে সব মহিলারা এটি জানেন না। আপনি যদি লক্ষ্য করেন তবে দেখবেন এই সময় ত্বক যথেষ্ট টানটান থাকে। আপনার উচ্চতার উপর নির্ভর করে, পা এবং গোড়ালিগুলি আপনার পায়ের বাকি অংশের চেয়ে ছোট বা লম্বা বলে মনে হতে পারে।

    শেষকথা (Final Words)

    প্রেগন্যান্সির সময় গোড়ালি এবং পা উভয়ই ফুলে যায়। ফোলাগুলি সম্পর্কে চিন্তিত হওয়াটা স্বাভাবিক যেহেতু তা বেদনাদায়ক হতে পারে, এক্ষেত্রে আপনার জুতো পরা অস্বস্তিকর হয়ে উঠতে পারে এবং বারবার আপনার নজর ফোলাগুলির দিকে যায়, তাই প্রেগন্যান্সির সময় ফুলে যাওয়া পায়ের জন্য ঘরোয়া টোটকাগুলি সর্বোত্তম সমাধান। নিজেকে যতটা সম্ভব আরামদায়ক রাখতে, কী খেয়াল রাখতে হবে এবং কীভাবে এর সাথে মোকাবিলা করতে হবে তা জানা জরুরি।

    Tags: Reason of pregnancy swelling in Bengali, What is pregnancy swelling in Bengali, Awareness signs and symptoms in Bengali, Changes in color and look in Bengali

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Parna Chakraborty

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.