hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article continues after adveritsment

  • Home arrow
  • ডাক্তারেরা কীভাবে গর্ভাবস্থার জন্য পরীক্ষা করেন? arrow

In this Article

     ডাক্তারেরা কীভাবে গর্ভাবস্থার জন্য পরীক্ষা করেন?

    Pregnancy

    ডাক্তারেরা কীভাবে গর্ভাবস্থার জন্য পরীক্ষা করেন?

    Updated on 3 November 2023

    Article continues after adveritsment

    যৌনমিলনের পরে মহিলারা কত তাড়াতাড়ি পরীক্ষার জন্য আসেন, তার উপর নির্ভর করে ডাক্তাররা বিভিন্ন উপায়ে গর্ভাবস্থার জন্য পরীক্ষা করতে পারেন। আপনি যদি গর্ভবতী হওয়ার বিষয়ে চিন্তিত হন বা মনে করেন যে আপনি গর্ভবতী হতে পারেন কিন্তু এই ব্যাপারে এখনও কোনও ধারণা যদি না থাকে, আপনি বাড়িতে প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। এগুলি অনলাইনে এবং ওষুধের দোকানে সস্তায় এবং পর্যাপ্ত পাওয়া যায়। বাড়িতে প্রেগন্যান্সি টেস্ট করাটা অভ্রান্ত নয়; যদি আপনি যৌন মিলনের পরে খুব তাড়াতাড়িই এই পরীক্ষাটি করেন বা যদি আপনার শরীর নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করে, যেটি টেস্ট কিটের সাথে বিপরীত-প্রতিক্রিয়া করে, তখন এটি ভুল ফলাফলও দিতে পারে।

    আপনার যদি হোম প্রেগন্যান্সি টেস্টের সুযোগ সুবিধা না থাকে এবং যদি আপনার পিরিয়ড দেরিতে হয়, তাহলে ডাক্তারদের কাছে গর্ভাবস্থা পরীক্ষা করার জন্য অন্যান্য উপায় রয়েছে। বেশিরভাগ সাধারণ পরীক্ষাগুলিতে গর্ভধারণের ঠিক কাছাকাছি সময়ে প্ল্যাসেন্টা দ্বারা উৎপাদিত হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিনের (hCG) মাত্রা পরিমাপ করা হয়, একইসাথে ওভুলেশন এবং মেনস্ট্রুয়াল সাইকেল সম্পর্কিত হরমোনের মাত্রার জন্য রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষাও করা হয়।

    আপনাকে একটি গর্ভাবস্থা পরীক্ষা করার জন্য কেন আপনার ডাক্তারের কাছে যেতে হবে? (Why should you visit your doctor for a pregnancy test?)

    আপনি যদি আপনার গর্ভাবস্থা তাড়াতাড়ি শনাক্ত করতে চান, তাহলে আপনি একটি এইচপিটি (হোম প্রেগনেন্সি টেস্ট) বেছে নিতে পারেন। যদি আপনি হোম প্রেগন্যান্সি টেস্ট করে থাকেন এবং সেটি পজিটিভ হয় এবং যদি আপনি এটি নিয়ে আরও এগিয়ে যেতে চান, তাহলে এখনই আপনার একজন গাইনোকোলজিস্টের সাথে যোগাযোগ করা উচিত। আপনি যদি ডাক্তারের কাছে যান, তাহলে গর্ভাবস্থা নিশ্চিত করার জন্য তিনি পেলভিসের ক্লিনিকাল পরীক্ষার পরে রক্ত ​​পরীক্ষা করতে পারেন। এই পরীক্ষাগুলি সূক্ষ্ম এবং স্পর্শকাতর।

    যদি পরীক্ষার পজিটিভ ফলাফল আসে, কিন্তু আপনি গর্ভধারণ বন্ধ করতে চান, তাহলে সাহায্যের জন্য আপনার ডাক্তারের কাছে যাওয়া উচিত। আপনি কতদিন ধরে গর্ভবতী আছেন তা পরীক্ষা করার জন্য ডাক্তার একটি শারীরিক পরীক্ষা করার পরে একটি আল্ট্রাসাউন্ড করবেন এবং কিছু নির্দিষ্ট অবস্থার ক্ষেত্রে সবচেয়ে ভালভাবে গর্ভধারণ বন্ধ করার বিকল্পগুলি নিয়ে আলোচনা করবেন।

    ডাক্তারের ক্লিনিকে কীভাবে ইউপিটি (ইউরিন প্রেগন্যান্সি টেস্ট) ব্যবহৃত হয়? (How is the UPT (urine pregnancy test) used at a doctor’s clinic?)

    ইউপিটি হল একটি গর্ভাবস্থা পরীক্ষা যা প্রস্রাবে হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (HCG) হরমোন শনাক্ত করতে পারে। HCG গর্ভাবস্থায় প্ল্যাসেন্টা দ্বারা উৎপাদিত হয়। ইউপিটি ডিম্বাণু নিষিক্তকরণের 10 দিন পরে করা যেতে পারে, এবং এটি গর্ভধারণের 6-7 দিন পরে সঠিকভাবে গর্ভাবস্থা শনাক্ত করতে পারে।

    সম্ভাব্য গর্ভাবস্থা শনাক্ত করার জন্য ইউপিটি সাধারণত বাড়িতেই করা হয়, তবে যারা গর্ভবতী বা যারা গর্ভবতী হতে পারেন বলে সন্দেহ করার কিছু কারণ রয়েছে, তাদের প্রসব-পূর্ববর্তী যত্নের সময় এটি ডাক্তারদের দ্বারা মহিলাদের জন্য ব্যবহার করা যেতে পারে।

    ডাক্তারের কাছে কত রকমের গর্ভাবস্থা পরীক্ষা উপলব্ধ? (How many types of pregnancy tests are available at a doctor’s office?)

    গর্ভাবস্থা নির্ণয়ের জন্য ব্যবহৃত পরীক্ষাগুলির একটি বিস্তৃত রেঞ্জ রয়েছে, তবে সাধারণভাবে ব্যবহৃত কিছু পরীক্ষা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

    • রক্ত পরীক্ষা
    • প্রস্রাব পরীক্ষা

    গর্ভাবস্থার হরমোন বা HCG পরীক্ষা করার জন্য একটি রক্ত ​​পরীক্ষা করা হয়। রক্ত পরীক্ষা করার জন্য আপনাকে আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে। অন্যান্য পরীক্ষায় HCG হরমোনের জন্য প্রস্রাব পরীক্ষা অন্তর্ভুক্ত থাকে।

    গর্ভাবস্থা নির্ণয় করার পরে, ডাক্তাররা তাদের ক্লিনিকগুলিতে প্রস্রাব পরীক্ষা বা ইউপিটি করেন। তাঁরা প্রস্রাব পরীক্ষার পরে রক্ত ​​​​এবং আল্ট্রাসাউন্ডের মতো অন্যান্য পরীক্ষা করতে পারেন।

    ব্লাড প্রেগন্যান্সি টেস্ট সাধারণত দু’টি নির্দিষ্ট ধরনের হয়:

    * কোয়ান্টেটিভ ব্লাড টেস্ট: এই পরীক্ষাটি রক্তে ঠিক কতটা পরিমাণ HCG আছে সেটি পরিমাপ করে। এমনকি HCG এর পরিমাণ খুব কম হলেও, এই পরীক্ষাটি সেটিও সঠিকভাবে পরিমাপ করতে পারে। যেহেতু এটি HCG-র পরিমাণ চিহ্নিত করে, সেহেতু এটি গর্ভাবস্থায় জটিলতা শনাক্ত করতে সাহায্য করতে পারে।

    * কোয়ালিটেটিভ ব্লাড টেস্ট: এই পরীক্ষাটি শুধুমাত্র HCG-র উপস্থিতি পরীক্ষা করার জন্য করা হয়। এটি সরাসরি 'হ্যাঁ' বা 'না' উত্তর দেয়। পিরিয়ড মিস হওয়ার দশ দিন পর ডাক্তাররা এই পরীক্ষার পরামর্শ দেন।

    একটি সোনোগ্রাম পদ্ধতির সময় কী ঘটে? (What happens during a sonogram procedure?)

    সোনোগ্রাম হল এক ধরনের আল্ট্রাসাউন্ড পরীক্ষা যেটি গর্ভের শিশুর চিত্র পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। এই ছবিগুলিকে সোনোগ্রাম বলা হয়।

    ছবিটি টিভি পর্দায় প্রদর্শিত এবং রঙিন বা সাদা-কালো হতে পারে। এই ছবিটি ইকোগ্রাম বা সোনোগ্রাম নামে পরিচিত। এটি মেডিক্যাল রেকর্ডের একটি অংশ হিসাবে সংরক্ষণ করা হয়।

    এই সোনোগ্রামটি ভ্রূণের আনুমানিক বয়স নির্ধারণ করতে সাহায্য করে। এটি আপনাকে গর্ভাবস্থা কতদূর পৌঁছেছে সেই সম্পর্কে তথ্য দেয়।

    ট্রান্সভ্যাজাইনাল সোনোগ্রাম কী এবং এটি কীভাবে করা হয়? (What is a transvaginal sonogram and how is it performed?)

    ট্রান্সভ্যাজাইনাল সোনোগ্রাম হল একজন মহিলার পেলভিক অংশের একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান। এটি যোনিতে একটি প্রোব ঢোকানোর মাধ্যমে করা হয়।

    একটি ট্রান্সভ্যাজাইনাল সোনোগ্রাম জরায়ু এবং ডিম্বাশয়ের পাশাপাশি পেলভিক গহ্বরের অন্যান্য কাঠামোর পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে। প্রোবটি যোনিতে ঢোকানো হবে এবং এটি ততক্ষণ পর্যন্ত ঘোরানো হবে যতক্ষণ না এটি পরীক্ষার জন্য প্রয়োজন সমস্ত অংশটি ঢেকে না দেয়।

    ভ্যাজাইনাল প্রোবের সাথে একটি ছোট টিউব সংযুক্ত থাকে যা জেল দিয়ে ভরা থাকে, যার ফলে শব্দতরঙ্গ সহজেই এর মধ্য দিয়ে যেতে পারে এবং স্ক্রিনে একটি পরিষ্কার ছবি আসা নিশ্চিত করতে পারে। আপনি চিত হয়ে শুয়ে পড়ার পর আপনার নিতম্ব সামান্য তোলার সাথে এই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এই ট্রান্সডুসারটি যোনির ভিতরে রাখা হবে এবং একটি পরিষ্কার দৃশ্য পাওয়ার জন্য ঘোরানো হবে। সাধারণ ক্ষেত্রে, কোনওরকম অস্বস্তি দেখা যায় না। ট্রান্সডুসার ঘোরার সময় শুধুমাত্র সামান্য চাপ অনুভব করা যায়। মায়ের এবং বিকাশমান ভ্রূণের পক্ষে ভ্যাজাইনাল সোনোগ্রামের সাথে সম্পর্কিত কোনও নির্দিষ্ট ঝুঁকি নেই।

    উপসংহার (Conclusion)

    গর্ভাবস্থা শনাক্তকরণের জন্য বিভিন্ন রকমের পরীক্ষা করা হয়, তবে একজন গাইনোকোলজিস্টের সাথে দেখা করা এবং নিজের পরীক্ষা করানো হল সবচেয়ে ভাল উপায়। একজন অন্তঃসত্ত্বা মা এবং তার ভ্রূণের স্বাস্থ্য ভাল আছে কিনা, এটি তা নিশ্চিত করবে। যখন ডাক্তাররা গর্ভাবস্থার জন্য পরীক্ষা করেন, তখন তারা আপনাকে গর্ভাবস্থার সময়ে কী করা উচিত তা নিয়ে সঠিক ভাবে পরামর্শ দেবেন।

    আমরা আপনার একটি আনন্দময় ও নিরাপদ মাতৃত্ব কামনা করছি!

    তথ্যসূত্র:

    1. https://www.alexandriawomensclinic.com/services/pregnancy-testing.html
    2. https://www.apollocradle.com/common-tests-pregnancy/
    3. https://www.manipalhospitals.com/blog/what-are-the-most-common-types-of-pregnancy-tests-and-how-do-they-work
    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Article continues after adveritsment

    Article continues after adveritsment

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.