hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • সন্তানের জন্মের পরে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য সেরা 5টি পুষ্টি উপাদান (Top 5 Nutrients to include in your diet after childbirth in Bengali) arrow

In this Article

    সন্তানের জন্মের পরে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য সেরা 5টি পুষ্টি উপাদান (Top 5 Nutrients to include in your diet after childbirth in Bengali)

    Baby Care

    সন্তানের জন্মের পরে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য সেরা 5টি পুষ্টি উপাদান (Top 5 Nutrients to include in your diet after childbirth in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    যখন আমরা একটি শিশুর জন্য পরিকল্পনা করি, সেই দিন থেকেই, আমাদের একটি স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ শুরু করা উচিত। যখন একজন মহিলা গর্ভবতী হন, তখন ভ্রূণের বিকাশের জন্য সমস্ত সম্ভাব্য উপায়ে পুষ্টি প্রয়োজন। গর্ভবতী মহিলা যদি এই সময়ে তার খাদ্যাভ্যাসের প্রতি অত্যন্ত যত্নশীল হন, তাহলে তিনি এবং শিশু দুজনেই তাদের সারাজীবনের জন্য উপকৃত হবেন। গর্ভবতী মহিলা যা যা কিছু খান এবং হজম করতে পারেন, তার "স্যাপ" বা নির্যাস গ্রহণ করে তার ভিতরের ভ্রূণ পুষ্ট হয়।

    একবার আপনি একটি সন্তানের জন্ম দেওয়ার পরেও এটি চালিয়ে যাওয়া উচিত, কারণ আপনি একজন স্তন্যদানকারী মা এবং স্তন্যপান করানোর সময় আপনার শিশু যে সমস্ত পুষ্টি গ্রহণ করে, তার জন্য আপনার শিশু সর্বদা আপনার উপরেই নির্ভরশীল থাকে। শিশুরা খুব দ্রুত বৃদ্ধি পায়। একজন মায়ের পুষ্টিকর ডায়েট শিশুর স্বাস্থ্য ও বিকাশের উন্নতি ঘটায়। দীর্ঘমেয়াদী সময়ে, এটি ক্রমবর্ধমান শিশুর জন্য প্রচুর পরিমাণে সাহায্য করে। এছাড়াও, একটি পুষ্টিকর ডায়েট মাকে তার শরীর পুনরায় শক্তিশালী করতে এবং তার সাধারণ জীবনযাত্রা পুনরায় শুরু করতে সাহায্য করবে।

    একটি প্রসব পরবর্তী ডায়েটের গুরুত্ব (Importance of a postnatal diet in Bengali)

    সন্তান প্রসবের পর, প্রথম 45 দিনের জন্য আপনার প্রসব পরবর্তী ডায়েট আপনার শিশুর পাশাপাশি মায়েদের জন্য বিশেষভাবে প্রয়োজনীয়। নিম্নলিখিত কারণগুলির জন্য এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ:

    (i) দ্রুতহারে স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য একটি সুষম এবং পুষ্টিকর ডায়েটের প্রয়োজন। বিশেষ করে সি-সেকশন সার্জারির ক্ষেত্রে এটি অপরিহার্য, যেখানে দ্রুতহারে স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য আপনাকে আপনার ডায়েটের আরও বেশি যত্ন নিতে হবে।

    (ii) স্তনদুগ্ধের সরবরাহ বাড়ানোর জন্য নির্দিষ্ট কিছু পুষ্টিকর খাবারও প্রয়োজন হয়, যা আপনার শিশুর বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

    Article continues below advertisment

    (iii) একজন নতুন মা তার শিশুর জন্য একটি 24*7 কাজ করেন, যার জন্য তাঁর অতিরিক্ত সহনশীলতা এবং শক্তির প্রয়োজন হয়। এইজন্য একটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ডায়েট প্রয়োজন।

    প্রসব পরবর্তী সময়ের জন্য কিছু সেরা খাবার (Some best foods for Postpartum in Bengali)

    প্রসব পরবর্তী সময়ের খাদ্য এবং নিয়মিত স্বাস্থ্যকর সুষম ডায়েটের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। শুধু আপনাকে খেয়াল রাখতে হবে যে, আপনার প্রতিদিনের খাবারে কোন কোন প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি অন্তর্ভুক্ত করা উচিত-

    (i) পালং শাক, গাজর, কুমড়ো, লাউ, ব্রকোলি, অ্যাভোকাডো, বাঁধাকপি ইত্যাদির মতো সবুজ ও পাতাওয়ালা শাকসবজি।

    (ii) মরশুমি এবং তাজা ফল যেমন আম, কলা, কমলালেবু ইত্যাদি। আপেল এবং বেদানা অতি অবশ্যই প্রয়োজন এবং প্রতিদিন আপনার সেগুলি খাওয়া উচিত।

    (iii) সম্পূর্ণ শস্য যেমন গোটা গম, কুইনোয়া, ওটস, ব্রাউন রাইস ইত্যাদি।

    Article continues below advertisment

    (iv) কম ফ্যাটযুক্ত ডেয়ারি ফুড বা দুগ্ধজাত খাদ্য যেমন দই এবং দুধ। স্তনদুগ্ধের সরবরাহ বাড়ানোর জন্যেও দুধ অপরিহার্য।

    (v) আপনি যদি আমিষ জাতীয় খাবার খান তবে খাবারের মধ্যে ফ্যাটহীন খাঁটি মাংস এবং ডিমের মতো কম ফ্যাটযুক্ত প্রোটিন অন্তর্ভুক্ত করুন।

    এছাড়াও, আপনার গাইনোকোলজিস্ট আপনাকে কিছু ওষুধ লিখে দেবেন যার মধ্যে ওমেগা 3, আয়োডিন, ফ্যাটি অ্যাসিড এবং ক্লোরিন এর মতো প্রয়োজনীয় উপাদান অন্তর্ভুক্ত থাকে। এগুলি নিয়মিত গ্রহণ করাও নিশ্চিত করুন।

    একটি প্রসব পরবর্তী ডায়েট চার্ট প্রস্তুত করার জন্য বিবেচ্য বিষয় (Considerations for preparing a postnatal diet Chart in Bengali)

    আপনার ডায়েট চার্ট তৈরি করার সময়, আপনার ডায়েট চার্টে কী কী অন্তর্ভুক্ত করা উচিত এবং কী কী করা উচিত নয়, তার উপর নজর দিন -

    (i) লাইফস্টাইল - একজন কর্মজীবী ​​মহিলা, যিনি তাঁর সন্তান প্রসবের পরেও তার কাজ চালিয়ে যেতে চান, তার জন্য ডায়েট চার্টটি একটি বসে থাকা লাইফস্টাইলের তুলনায় আরও বেশি পুষ্টিকর হওয়া উচিত।

    Article continues below advertisment

    (ii) স্তন্যপান করানো - স্তন্যপান করানো মায়েদের জন্য প্রয়োজনীয় পুষ্টি, যাঁরা স্তন্যপান করান না বা আংশিকভাবে স্তন্যপান করান, তাদের তুলনায় আলাদা হবে।

    (iii) খাদ্যতালিকাগত পছন্দ - নিরামিষ, আমিষ, নিরামিষাশী, এবং ভেগানদের জন্য ডায়েট চার্ট আলাদা হবে, কারণ তাদের পুষ্টির উৎস আলাদা।

    একটি প্রসব পরবর্তী ডায়েট প্ল্যানের নমুনা (Sample of a Postnatal Diet Plan in Bengali)

    আপনি ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সমৃদ্ধ ওটস এবং ফলমূল খেতে পারেন। এছাড়াও, আপনি এক গ্লাস দুধ বা এক কাপ দই ইত্যাদি খেতে পারেন।

    (ii) দুপুরের খাবার (Lunch)

    আপনি সবজি, ডাল, চাপাটি এবং স্যালাড খেতে পারেন। অথবা বেসন চিল্লা, দই এবং স্প্রাউটও খেতে পারেন। অথবা রাওয়া ইডলি, সম্বর এবং স্যালাড খেতে পারেন।

    (iii) রাতের খাবার (Dinner)

    আপনি কম ভাজা চর্বিহীন মুরগির মাংস খেতে পারেন এবং বিভিন্ন স্যতে সবজি যেমন ব্রকোলি, বাঁধাকপি এবং বেল পেপার খেতে পারেন। আপনি ডাল, ভাত, চাপাটি এবং স্যালাডও খেতে পারেন। অথবা এক কাপ মরশুমি সবজি দিয়ে ডাল খিচুড়ি খেতে পারেন।

    Article continues below advertisment

    (iv) মিড মিল স্ন্যাক (Mid Meal Snack)

    গ্রীক ইয়োগার্ট বা স্মুদি, রোস্টেড চানা, খাখরা, পপকর্ন, বাদাম।

    উপসংহার (Conclusion)

    এছাড়াও, বেশ কিছু ভারতীয় খাবার রয়েছে, নতুন মায়েদের প্রসবের পরে তাদের শরীরকে শক্তিশালী করে তোলার ক্ষেত্রে যেগুলিকে খুব স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এর মধ্যে আজওয়াইন, অঙ্কুরিত শস্য, ভোজ্য গাম (গোন্ধ মোরিঙ্গা পাতা), শুকনো ফল, মেথি বীজ, জিরে এবং আদা, রসুন, তিল বীজ, হলুদ ইত্যাদি অনেক কিছু রয়েছে। যেসব খাবার এড়িয়ে চলতে হবে তার মধ্যে অ্যালকোহল, ক্যাফেইন, তৈলাক্ত ও মশলাদার খাবার এবং অ্যালার্জিযুক্ত খাবার রয়েছে।

    Tags:

    Top 5 Nutrients to include in your diet after childbirth in Bengali, Importance of a postnatal diet in Bengali, Some best foods for Postpartum in Bengali, Considerations for preparing a postnatal diet Chart in Bengali, Sample of a Postnatal Diet Plan in Bengali, Top 5 Nutrients to include in your diet after childbirth in English, Top 5 Nutrients to include in your diet after childbirth in Hindi, Top 5 Nutrients to include in your diet after childbirth in Tamil, Top 5 Nutrients to include in your diet after childbirth in Telegu

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Dhanlaxmi Rao

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    Related Topics

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.