hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Baby Sleep Management arrow
  • শিশুদের ঘুম পাড়ানোর 10টি টিপস যা আপনার শিশুকে রাতে ঘুমোতে সাহায্য করে (10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Bengali) arrow

In this Article

    শিশুদের ঘুম পাড়ানোর 10টি টিপস যা আপনার শিশুকে রাতে ঘুমোতে সাহায্য করে (10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Bengali)

    Baby Sleep Management

    শিশুদের ঘুম পাড়ানোর 10টি টিপস যা আপনার শিশুকে রাতে ঘুমোতে সাহায্য করে (10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    সারা বিশ্বের নতুন বাবা-মায়েদের সবচেয়ে বড় চিন্তা হল নিদ্রাহীন রাত। নবজাতকদের ঘুম পাড়ানো খুবই কঠিন। বিশেষজ্ঞরা বলেন, নবজাতকদের দিনে 16 থেকে 20 ঘণ্টা ঘুমোনো উচিত, কিন্তু শিশুদের বেশ কয়েকবারই ঘুম ভেঙে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়, কারণ তারা ক্ষুধার্ত থাকে।

    এটি প্রত্যেক শিশুর ক্ষেত্রে আলাদা হয়। কেউ কেউ বিছানায় শোয়ার সাথে সাথেই ঘুমিয়ে পড়ে, আবার অন্যদের ঘুম পাড়ানোর জন্য অনেক কিছু করতে হয়। আবার কারও ঘুম খুবই হালকা হয়। তবে ধৈর্য এবং অনুশীলনের মাধ্যমে, যে কেউ তাদের শিশুকে সারা রাত ঘুমোতে সহায়তা করতে পারেন। এখানে সমস্ত নতুন বাবামায়েদের অনুসরণ করার জন্য 10 টি টিপস রয়েছে:

    1. একটি বেডটাইম রুটিন তৈরি করুন (Establish a bedtime routine)

    একটি সুসংগত বেডটাইম রুটিন শিশুকে সংকেত দেবে যে এটি তার ঘুমোনোর সময়। এর মধ্যে স্নান করা, গল্প পড়া বা গান গাওয়াও থাকতে পারে। একটি রুটিন শিশুকে রাতে ঘুমোতে সাহায্য করতে পারে। যে-কোনও অভ্যাসের মতোই, বেডটাইম রুটিন অনুসরণ করতেও সময় লাগে, তাই ধৈর্যশীল হন এবং ধারাবাহিকতা বজায় রাখুন।

    2. শিশুকে তন্দ্রাচ্ছন্ন কিন্তু জাগ্রত অবস্থায় বিছানায় শুইয়ে দিন (Put the baby to bed drowsy but awake)

    কোলে দুলিয়ে আপনার শিশুকে ঘুম পাড়িয়ে তারপর তাকে বিছানায় শুইয়ে দেওয়া আপনার জন্য প্রলুব্ধকর হতে পারে, তবে এটি তাদের পক্ষে কীভাবে নিজে থেকে ঘুমিয়ে পড়তে হয় তা শেখা আরও কঠিন করে তুলতে পারে। পরিবর্তে, যখন তারা তন্দ্রাচ্ছন্ন কিন্তু জেগে আছে তখন তাদের বাচ্চার শোয়ার বিছানায় রাখুন। এটি তাদের কীভাবে স্ব-প্রশমিত করতে এবং স্বাধীনভাবে ঘুমিয়ে পড়তে হয় তা শিখতে সহায়তা করবে।

    3. সন্ধ্যায় আলো কম রাখুন (Keep the lights low in the evening)

    দিন শেষ হওয়ার সাথে সাথে, শিশুর কাছে একটি সংকেত হিসাবে বাড়ির লাইটগুলি ম্লান করা শুরু করুন, যাতে সে বুঝতে পারে যে এটি তার ঘুমোনোর সময়। একটি অন্ধকার বেডরুম ঘুমের জন্য আরও বেশি সহায়ক। এছাড়াও, সম্পূর্ণ অন্ধকার এড়ানোর জন্য ঘরে নাইট লাইট ব্যবহার করুন।

    Article continues below advertisment

    4. সন্ধ্যায় যে-কোনও শব্দ যেন সর্বনিম্ন থাকে (Keep noise to a minimum in the evening)

    প্রাপ্তবয়স্কদের মতো, শিশুরাও শান্ত পরিবেশে আরও ভাল ঘুমোয়। সুতরাং আলোর মতোই, দিন শেষ হওয়ার সাথে সাথে বাড়িতে যে-কোনও শব্দকে কম করার চেষ্টা করুন।

    5. শোওয়ার আগে উত্তেজক ক্রিয়াকলাপগুলি এড়িয়ে চলুন (Avoid stimulating activities before bedtime)

    এর অর্থ হল শোওয়ার আগে কোনও টিভি, বৈদ্যুতিন স্ক্রিন বা অন্যান্য কাজ না করা। পরিবর্তে, বাচ্চার শোয়ার বিছানায় শিশুকে রাখার আগে পড়া বা শিশুর যোগব্যায়ামের মতো শিশুকে শান্ত হতে সহায়তা করে এমন ক্রিয়াকলাপগুলি বেছে নিন।

    6. শিশুর ঘুমের পরিবেশ আরামদায়ক কিনা তা নিশ্চিত করুন (Make sure the baby's sleeping environment is comfortable)

    একটি শক্ত গদি এবং পরিষ্কার শিট-যুক্ত আরামদায়ক ক্রিব বা ব্যাসিনেট আদর্শ। ঘরের তাপমাত্রাও ঠাণ্ডা রাখতে হবে, প্রায় 68 ডিগ্রি ফারেনহাইটের আশেপাশে। কেউ বেবি স্লিপিং ব্যাগও ব্যবহার করতে পারেন, যা বাচ্চাদের জন্য ক্রমবর্ধমান জনপ্রিয় স্লিপওয়্যার পছন্দ। এটি আলগা কম্বলগুলির মতো একটি নিরাপদ এবং আরামদায়ক বিকল্প দেয় এবং শিশুকে সারা রাত উষ্ণ ও আরামদায়ক থাকতে সহায়তা করতে পারে। বিভিন্ন ধরনের এবং স্টাইলের বেবি স্লিপিং ব্যাগ পাওয়া যায়। আপনি আপনার শিশুর ওজন এবং উচ্চতা অনুসারে উপযুক্ত একটি বেছে নিতে পারেন।

    7. প্রয়োজন হলে পুনরাবৃত্তিমূলক শব্দ ব্যবহার করুন (Use white noise if needed)

    যদি আপনার শিশুর পাতলা ঘুম হয় তবে পুনরাবৃত্তিমূলক শব্দ তাদের আরও ভালভাবে ঘুমোতে সহায়তা করতে পারে। অথবা কেউ শুধুমাত্র ঘরের ফ্যান চালু করতে পারেন। পুনরাবৃত্তিমূলক শব্দ শিশুদের ঘুমিয়ে পড়তে সাহায্য করে। এটি একটি ফ্যান, হালকা গান, একটি ঘড়ির টিকটিক শব্দ বা শিশুর ঘুমের গানও হতে পারে। ইন্টারনেট শিশুর ঘুমের গানগুলিতে ভরপুর।

    8. রাতে নিয়মিত খাওয়ান (Keep feedings regular during the night)

    যদি আপনার শিশু সারা রাত ঘুমিয়ে থাকে তবে খাওয়ানোর জন্য তাদের জাগানোর দরকার নেই। কিন্তু, যদি তারা জেগে ওঠে বা কান্নাকাটি করে তবে রাতের বেলা খাওয়ালে তারা আবার ঘুমোতে পারে।

    Article continues below advertisment

    9. যখন শিশুরা কান্নাকাটি করে তখন তাড়াহুড়ো করবেন না (Don't rush in when the baby cries)

    প্রতিবার কান্নাকাটি করার সময় শিশুর কাছে ছুটে যাওয়া প্রলুব্ধকর হতে পারে, তবে এটি তাদের ঘুমকে ব্যাহতও করতে পারে এবং তাদের পক্ষে আবার ঘুমোনোকেও কঠিন করে তুলতে পারে। যতক্ষণ না পর্যন্ত তারা ক্ষুধার্ত হয় বা তাদের ডায়াপার পরিবর্তনের প্রয়োজন হয়, এক মিনিটের জন্য হলেও অপেক্ষা করুন। অনেক সময় তারা নিজেরাই ঘুমিয়ে পরে।

    10. ধৈর্য ধরুন (Be patient)

    সারা রাত কীভাবে ঘুমোতে হয় তা শিখতে শিশুদের সময় লাগে। এমন অনেক রাত আসবে যখন আপনার শিশু জেগে উঠবে এবং কাঁদবে, কিন্তু ধারাবাহিকতা এবং ধৈর্যের সাথে, তারা শেষ পর্যন্ত সঠিক বিষয়টি শিখে যাবে।

    উপসংহার (Conclusion)

    পেডিয়াট্রিক্স সোসাইটির মত অনুসারে, প্রথম মাসে নবজাতকদের দিন ও রাতের একটি বড় অংশ ঘুমোনো এবং তারপরে শিশুদের শুধুমাত্র খাওয়ার জন্য জেগে ওঠা নিয়ে 16 ঘণ্টার ঘুম স্বাভাবিক। ঘুমের সময়ের পরিমাণ ধীরে ধীরে হ্রাস পায়। তাদের প্রথম দিন থেকেই শিখতে হবে যে রাত হল ঘুমের সময় এবং নিজেদের ক্রিবে ঘুমিয়ে পড়ার জন্য তাদের অভ্যস্ত করে তুলতে হবে।

    Tags:

    10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Bengali, 10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in English, 10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Hindi, 10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Tamil, 10 Baby Sleep Tips to Help Your Baby Sleep Through the Night in Telegu

    Article continues below advertisment

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa RoyChowdhury

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.