hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Health & Wellness arrow
  • ইনসুলিন রেজিস্ট্যান্সের একটি গাইড: এর উপসর্গ এবং রোগ নির্ণয় arrow

In this Article

    ইনসুলিন রেজিস্ট্যান্সের একটি গাইড: এর উপসর্গ এবং রোগ নির্ণয়

    Health & Wellness

    ইনসুলিন রেজিস্ট্যান্সের একটি গাইড: এর উপসর্গ এবং রোগ নির্ণয়

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    ইনসুলিন কী?

    ইনসুলিন একটি হরমোন যা অগ্ন্যাশয়ের বিটা কোষ দ্বারা উৎপাদিত হয়। এটি একটি পেপটাইড হরমোন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তার সাথে, এটি লিভার এবং পেশিতে গ্লুকোজ সঞ্চয় করতে সাহায্য করে। কার্বোহাইড্রেট এবং ফ্যাটের মতো প্রধান বায়োমলিকিউলগুলির মেটাবলিজম নিয়ন্ত্রণ করতেও ইনসুলিন সহায়তা করে।

    ইনসুলিন রেজিস্ট্যান্স বলতে কী বোঝায়?

    ইনসুলিন রেজিস্ট্যান্স হল এমন একটি অবস্থা যেখানে আপনার শরীর কার্যকরভাবে ইনসুলিন ব্যবহার করে না। এর অর্থ হল রক্তে শর্করার স্বাভাবিক মাত্রা বজায় রাখতে আপনার শরীরের আরও ইনসুলিনের প্রয়োজন।

    জেনেটিক্স, স্থূলতা এবং বসে-বসে কাজ করার জীবনধারার মতো অবস্থাগুলি ইনসুলিন রেজিস্ট্যান্স ঘটাতে পারে। আপনার যদি ইনসুলিন রেজিস্ট্যান্স থাকে তবে আপনার টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি ইনসুলিন প্রতিরোধী হন তবে আপনার কোষগুলি সঠিকভাবে ইনসুলিন ব্যবহার করতে পারে না। এর ফলে আপনার রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়, যা ডায়াবেটিসের কারণ হতে পারে।

    সৌভাগ্যবশত, ইনসুলিন রেজিস্ট্যান্সকে সামলাতে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে আপনি কয়েকটি সাহায্য নিতে পারেন। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ডায়েট খাওয়া, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং নিয়মিত ব্যায়াম করা।

    ইনসুলিন রেজিস্ট্যান্সের লক্ষণ (Insulin Resistance Symptoms)

    Article continues below advertisment

    সবচেয়ে সাধারণ ইনসুলিন রেজিস্ট্যান্সের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

    • ওজন বৃদ্ধি

    • ক্লান্তি

    • ক্ষুধা বৃদ্ধি

    • মিষ্টির প্রতি আকাঙ্ক্ষা

    Article continues below advertisment

    • ঘন ঘন প্রস্রাব করা

    • ঝাপসা দৃষ্টি

    তবে, বেশিরভাগ সময়, এই উপসর্গগুলি প্রি-ডায়াবেটিকদের মধ্যে দেখা যায় না, তাই ডায়াবেটিস প্রায়শই অনেক বছর ধরে ধরা পরে না। এই ধরনের রোগীদের মধ্যে অনেকেই প্রি-ডায়াবেটিক থাকাকালীন নিম্নলিখিত লক্ষণগুলি অনুভব করতে পারেন:

    1. অ্যাকানথোসিস নিগ্রিক্যান্স : এর ফলে পিঠ, ঘাড়, এবং বগলের চামড়া কালো হয়।

    2. পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস) : ইনসুলিন-সম্পর্কিত পিসিওএস মহিলাদের মধ্যে হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে, যা পরে বন্ধ্যত্বের সমস্যার দিকে পরিচালিত হয়।

    Article continues below advertisment

    3. মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার (এমডিডি) : ইনসুলিন রেজিস্ট্যান্স এমডিডি-র ঝুঁকিকে দ্বিগুণ করে এবং স্ট্যানফোর্ডে হওয়া একটি নতুন গবেষণা অনুযায়ী তা দীর্ঘায়িত বিষণ্ণতা এবং ডিপ্রেশনের কারণ।

    আপনার যদি এই লক্ষণগুলির কোনওটি থাকে তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। তারা আপনাকে আপনার স্বাস্থ্যের দেখভাল করতে এবং কোনওরকম জটিলতা এড়াতে সহায়তা করতে পারে।

    ইনসুলিন রেজিস্ট্যান্সের ঝুঁকির কারণগুলি

    ইনসুলিন রেজিস্ট্যান্স তখন জন্মায় যখন শরীর পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদন করতে পারে না, এটি একটি হরমোন যা গ্লুকোজকে শক্তিতে পরিণত করতে সহায়তা করে। ফলে, ইনসুলিনের অভাবে তা করতে না পারায় রক্তে গ্লুকোজ বাসা বাঁধে।

    ইনসুলিন রেজিস্ট্যান্স সাধারণত প্রি-ডায়াবেটিস হিসাবে পরিচিত, যার অর্থ আপনার রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি তবে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার জন্য যথেষ্ট পরিমাণে নয়। এটি এমন একটি পর্যায় যেখানে আপনি ক্ষুধা বৃদ্ধি, তৃষ্ণা বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির মতো বিষয়গুলি লক্ষ্য করতে শুরু করতে পারেন। আপনার যদি ইনসুলিন রেজিস্ট্যান্স থাকে তবে আপনার শরীরের রক্তে "উচ্চ পরিমাণে শর্করা" রয়েছে, যা সময়ের সাথে সাথে গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে, যেমন টাইপ 2 ডায়াবেটিস, ফ্যাটি লিভার ডিজিজ এবং বেশ কয়েকটি হৃদরোগ।

    ইনসুলিন রেজিস্ট্যান্স নির্ণয় এবং এর চিকিৎসা

    আপনার ডাক্তার শরীরে ইনসুলিন রেজিস্ট্যান্স নির্ণয়ের জন্য অনেক ধরনের ডায়গনিস্টিক টেস্ট করানোর পরামর্শ দিতে পারেন। এই টেস্টগুলির মধ্যে কয়েকটি হল:

    Article continues below advertisment

    • ফাস্টিং প্লাজমা গ্লুকোজ টেস্ট

    • ওরাল গ্লুকোজ টলারেন্স টেস্ট

    • হিমোগ্লোবিন A1C টেস্ট

    এই সমস্ত টেস্টগুলি আপনার শরীরের ইনসুলিন রেজিস্ট্যান্স এবং ডায়াবেটিসের সম্ভাবনা দেখার জন্য আপনার রক্তে গ্লুকোজের মাত্রা পরিমাপ করে।

    ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণগুলি কী কী?

    এই প্রশ্নের কোনও উত্তর নেই কারণ ইনসুলিন রেজিস্ট্যান্সের জন্য বেশ কয়েকটি কারণ থাকতে পারে। এটি জিনগত এবং জীবনযাত্রার কারণগুলির সংমিশ্রণ বলে মনে করা হয়। প্রধান তত্ত্বগুলির মধ্যে একটি, ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণ হল বেশি পরিমাণ পরিশোধিত কার্বোহাইড্রেট এবং শর্করাযুক্ত ডায়েট খাওয়া। যখন আপনি এমন খাবার খান যাতে শর্করার মাত্রা বেশি থাকে, তখন আপনার শরীরকে এটি প্রক্রিয়া করার জন্য আরও বেশি ইনসুলিন উৎপাদন করতে হয়। সময়ের সাথে সাথে, এটি ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণ হতে পারে। এখানে আরও কিছু কারণ রয়েছে যা শরীরে ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণ-

    Article continues below advertisment

    4. শরীরে অতিরিক্ত চর্বি : অতিরিক্ত ওজন বা স্থূলতা হচ্ছে ইনসুলিন রেজিস্ট্যান্সের একটি কারণ। ফ্যাট কোষগুলি, বিশেষ করে ভিসেরাল ফ্যাট (আপনার পেটের চারপাশের ফ্যাট), ইনসুলিনের কর্মকান্ডতে হস্তক্ষেপ করতে পারে, এবং কম কার্যকর করে তোলে।

    5. কিছু ওষুধ : বিটা ব্লকার এবং অন্যান্য ওষুধ যেমন স্টেরয়েড ও কিছু মানসিক ওষুধ ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে। যদি সঠিক সময়ে এর যত্ন না নেওয়া হয় তবে এটি ড্রাগ-প্ররোচিত ডায়াবেটিসের কারণ হতে পারে।

    6. শারীরিক নিষ্ক্রিয়তা : অন্যান্য জীবনযাত্রার কারণগুলি যা এখানে ভূমিকা পালন করতে পারে তার মধ্যে রয়েছে বসে-বসে কাজ করার জীবনধারা, মানসিক চাপ এবং কম ঘুম। তার সাথে, একটি অলস জীবনধারা আপনাকে মোটা করে তোলে, যা আবার, উপরে উল্লিখিত হিসাবে, ইনসুলিন রেজিস্ট্যান্সের প্রধান কারণ।

    ইনসুলিন রেজিস্ট্যান্সের চিকিৎসা

    ইনসুলিন রেজিস্ট্যান্সের চিকিৎসার মধ্যে রয়েছে:

    7. ব্যায়াম : যেহেতু একটি অলস জীবনধারা ইনসুলিন প্রতিরোধের প্রধান কারণ, তাই নিয়মিত ব্যায়াম আপনার শরীরের গ্লুকোজ আপটেককে কমপক্ষে 40% বৃদ্ধি করে এটিকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

    Article continues below advertisment

    8. একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন : ওজন হ্রাস টাইপ II ডায়াবেটিসের ঝুঁকিকে 58% কমাতে পারে।

    9. সঠিক ডায়েট খাওয়া : প্রক্রিয়াজাত খাদ্যগুলি যা অস্বাস্থ্যকর পরিমাণে কার্ব এবং ফ্যাটযুক্ত সেগুলি এড়িয়ে চলুন। পরিবর্তে, একটি সুষম ডায়েট খান।

    10. ওষুধ খান : আপনার ডায়াবেটিসের ওষুধ সম্পর্কে খুব সচেতন হতে হবে যেহেতু রক্তে শর্করার মাত্রা হঠাৎ বৃদ্ধি পেলে তা স্ট্রোকের কারণ হতে পারে যা মারাত্মক।

    Article continues below advertisment

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Parna Chakraborty

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.