hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • প্লাস্টিকের বোতলের বদলে বাঁশের জলের বোতল ব্যবহার করা উচিত কেন? (Why should people go for Bamboo Water Bottles instead of Plastic Bottles in Bengali) arrow

In this Article

    প্লাস্টিকের বোতলের বদলে বাঁশের জলের বোতল ব্যবহার করা উচিত কেন? (Why should people go for Bamboo Water Bottles instead of Plastic Bottles in Bengali)

    Pregnancy

    প্লাস্টিকের বোতলের বদলে বাঁশের জলের বোতল ব্যবহার করা উচিত কেন? (Why should people go for Bamboo Water Bottles instead of Plastic Bottles in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    বিশ্বের বেশিরভাগ অঞ্চলে যদি প্লাস্টিকের বোতলের বদলে বাঁশের বোতলের ব্যবহার শুরু হয় তাহলে কী হবে কখনও ভেবে দেখেছেন? বহু মানুষ বিশ্বে দূষণের মাত্রা কমানোর চেষ্টা করছেন এবং এর অন্যতম পদক্ষেপ হল প্লাস্টিকের বদলে বাঁশের বোতল ব্যবহার করা।

    হ্যা, আমরা জানি যে, আপনি ভাবছেন বাঁশের বোতল কীভাবে প্লাস্টিকের বোতলের জায়গা নিতে পারে এবং এটি পরিবেশে কী উপকার করবে? গবেষণা ও পর্যবেক্ষণ অনুযায়ী দেখা গেছে যে, ভূমি ও সমুদ্রের বেশিরভাগ দূষণ প্লাস্টিকের বোতল ফেলে দেওয়ার ফলে হয়।

    প্লাস্টিক দূষণ বলে একটি কথা আছে। এর দ্বারা একটি জায়গায় প্লাস্টিকগুলি একত্রিত হওয়াকেই বোঝায়, যা মানুষ ও বন্যজীবনকে প্রভাবিত করে। যেমন, প্লাস্টিক দূষণের ফলে প্লাস্টিকে থাকা জীবাণুর কারণে ভূমি ক্ষতিগ্রস্ত হয়ে শস্য ফলাতে অক্ষম হয়।

    এখন বহু বিজ্ঞানী ও গবেষক প্লাস্টিক দূষণ কমানোর জন্য মানুষের কোনোরকম অসুবিধা ছাড়া এর বিকল্প খোঁজার চেষ্টা করছেন। অনেক চেষ্টা করার পরে অবশেষে কিছু ব্যক্তি বাঁশের বোতল তৈরি করে, এর সমাধান নিয়ে এসেছেন।

    আজকাল, বাঁশের বোতলের উপকারিতাগুলির কারণে তা সকলের মধ্যে পরিচিতি পেতে শুরু করছে এবং মানুষ পরিবেশ সম্বন্ধে আরও সচেতন হয়ে উঠছে। এই নিবন্ধে আমরা বাঁশের বোতলের ব্যবহার সম্বন্ধে কিছু সত্য ও তথ্য বাঁশের বোতল ব্যবহার করা পরিবেশের পক্ষে ভালো কেন, তা জানাবো। তাহলে আপনার সব ধন্দ দূর করার জন্য আসুন বিস্তারে জেনে নেওয়া যাক।

    বাঁশের বোতল কী? (What is bamboo water bottles in Bengali)

    বাঁশের বোতল উচ্চমানের বাঁশগাছ থেকে তৈরি হয়, যার মধ্যে অ্যান্টিব্যাকটিয়াল গুণ রয়েছে ও এটি জলের সমস্ত পুষ্টিউপাদানকে অপরিবর্তিত রাখে। এগুলি সাধারণ প্লাস্টিকের বোতলের তুলনায় অনেক বেশি দামি, কিন্তু বাঁশের বোতল প্লাস্টিকের তুলনায় অনেক বেশি টেকসই এবং আপনি এগুলিকে বারবার ব্যবহার করতে পারেন।

    আমরা এই নিবন্ধে পরের দিকে বাঁশের বোতলের উপকারিতা সম্বন্ধে আলোচনা করবো, তাই বাঁশের জলের বোতলের ব্যবহার সম্বন্ধে আরও আকর্ষণীয় তথ্য জানার জন্য পড়তে থাকুন। এছাড়া বাঁশের বোতলের সবচেয়ে বড় সুবিধা হল এগুলি পরিষ্কার করা সহজ।

    বাঁশের বোতল কীভাবে তৈরি হয়? (How bamboo water bottles are made in Bengali)

    বেশিরভাগ বাঁশের বোতল ভালুকা নামক বাঁশ দিয়ে তৈরি হয়, এটি বাঁশের একটি প্রকারভেগ। বাঁশের একটি বোতল তৈরি করতে প্রায় 5-6 ঘণ্টা সময় লাগে। এই কারণে এগুলি এত দামি, কারণ বাঁশের একটি বোতল অনেকগুলি ধাপে তৈরি হয়।

    ভালুকা কাটা থেকে প্রথম ধাপ শুরু হয়, এরপর সেটিকে ফুটিয়ে, শুকিয়ে ও উত্তপ্ত করে বাঁশের বোতলের বিভিন্ন অংশ জোড়া হয় এবং সবশেষে সেটিকে ভালোভাবে পালিশ করা হয়। ফোটানোর ধাপে এটির উপাদান বিশুদ্ধ হয় এবং কমপক্ষে ১৮ মাস ব্যবহারের উপযোগী মজবুত হয়।

    বর্তমানে, কিছুমাত্র মানুষ বাঁশের জলের বোতলের ব্যবহার সম্পর্কে জানেন এবং সেই কারণে উৎপাদকরা বিশাল ক্ষতির সম্মুখীন হন, কারণ বর্তমানে পরিবেশ-বান্ধব বাঁশের বোতল ব্যবহারের বাজার সেভাবে নেই।

    বাঁশের বোতল ব্যবহারের উপকারিতা কী?

    অনেকেই মনে করেন যে মাত্র ২০-৩০ টাকায় যখন জলের বোতল পাওয়া যায়, তখন একটি বোতলের জন্য এত-শত টাকা কেন খরচ করবেন। এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনাকে একটি বোতল কিনে টাকা খরচ করে এর উপকারিতাগুলি জেনে নেওয়া উচিত।

    এখানে প্রাকৃতিক বাঁশের বোতলের কিছু উপকারিতা বলা হল, যেগুলি সকলের জানা উচিত, যাতে এটির ব্যবহার সম্বন্ধে প্রশ্নগুলি দূর হয়।

    ১. ১০০% প্রাকৃতিক উপাদান (100% natural ingredient)

    বাঁশের বোতলগুলিতে কোনও বিষাক্ত উপাদান ব্যবহার করা হয়নি, কারণ এগুলিকে বাঁশ ও প্রাকৃতিক আঠাসহ সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে প্রস্তুত করা হয়। আপনি এই বোতলগুলিতে যত সময় ইচ্ছা, তত সময়ের জন্য জল রাখতে পারেন এবং এতে জলের সমস্ত পুষ্টিউপাদান অপরিবর্তিত থাকে।

    ২. অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ (Antibacterial components)

    প্লাস্টিকের জলের বোতল ক্রমশ নষ্ট হতে থাকে বলে এগুলির ভিতর ও বাইরের অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং এর ফলে জল ক্ষতিকারক হয়ে যায়। তবে বাঁশের বোতলের ক্ষেত্রে আপনাকে ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণুর কথা চিন্তা করতে হয় না, কারণ বাঁশের বোতলের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ আছে, যা জল পান করার উপযুক্ত রাখে এবং জলের পুষ্টিগুণ ধরে রেখে ব্যক্তির অনাক্রম্যতা উন্নত করে।

    ৩. বাঁশের বোতল বেশিদিন সংরক্ষণ করা যায় (Bamboo water bottles can be stored longer)

    সব বাঁশের বোতল প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয়, যার মধ্যে মরচে থাকে না। এছাড়াও বাঁশ খুব কঠিন উপাদান, তাই ভেঙে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাও কম, যার ফলে এগুলি বেশিদিন সংরক্ষণ করা যায়। বাজারে তামা বা প্লাস্টিকের তৈরি জলের বোতলের তুলনায় বাঁশের বোতল অনেক বেশি টেকসই ও এর মান অনেক ভাল।

    ৪. বাঁশের বোতল স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে উপকারী (Bamboo water bottles are healthy)

    মনে করা হয় যে বাঁশের বোতল ব্যবহার করলে মুখে বয়সের ছাপ দেরিতে আসে, কারণ বাঁশে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা জীবাণুর দ্বারা ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। এটি ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে এবং শরীরে কোলাজেন উৎপাদন বাড়ায়।

    ৫. পরিবেশ-বান্ধব পণ্য (Environmental-friendly)

    বাঁশের বোতল তৈরি করার সময় কোনও ক্ষতিকারক উপাদান ব্যবহার করা হয় না, কেবল প্রাকৃতিক উপাদানই ব্যবহৃত হয়, যেগুলি পরিবেশের পক্ষে উপকারী এবং এগুলি পরিবেশের উপর কোনও ক্ষতিকারক প্রভাব ফেলে না, যেমন ভূমি দূষণ, প্লাস্টিক দূষণ। এছাড়া এটি জঞ্জালের পরিমাণও কমায়।

    ৬. বাঁশের বোতল বনাম প্লাস্টিকের বোতল (Bamboo water bottles v/s Plastic bottles)

    প্লাস্টিক বনাম বাঁশের জলের বোতল সম্বন্ধে অনেক গবেষণাপত্র ও নিবন্ধ আছে। অনেকে বাঁশের বোতল ব্যবহারের পক্ষে, আবার অনেকে বিভিন্ন কারণে এর বিরুদ্ধে।

    মানুষ বাঁশের বোতল ব্যবহার করবে কিনা, সে সম্বন্ধে ধন্দে আছে, কারণ ইন্টারনেটে এ বিষয়ে খুব কম তথ্য রয়েছে। এছাড়া বাঁশের জলের বোতলের তুলনায় প্লাস্টিকের বোতলের দাম কম হওয়াও একটি কারণ।

    আমরা যদি প্লাস্টিক ও বাঁশের তুলনা করি, তাহলে আপনি বাঁশের কাপের উপকারিতাগুলি বুঝতে পারবেন- যেমন, এগুলি প্লাস্টিকের বোতলের তুলনায় অনেক বেশি পুনর্নবীকরণযোগ্য ও পরিবেশ-বান্ধব। হ্যাঁ, বাঁশের জলের বোতল দামি, কিন্তু আমরা আগেই আলোচনা করেছি যে বাঁশের একটি বোতল তৈরি করতে 6-8 ঘণ্টা সময় লাগে।

    বাঁশে সবধরনের অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ রয়েছে এবং এটি বায়োডিগ্রেডেবল। অপরদিকে প্লাস্টিকের বোতল সম্পূর্ণ বায়োডিগ্রেড হতে প্রায় 1000 বছর সময় নেয়। এছাড়াও বাঁশকে সবুজ সোনা বলা হয়, কারণ এটি কম অপচয় হয় এবং এটি পরিবেশের কোনও ক্ষতি করে না।

    বাঁশের জলের বোতলের বদলে প্লাস্টিকের জলের বোতল কেনার আগে আপনার কয়েকটি বিষয় জেনে নেওয়া উচিত, যেগুলি এখানে বলা হয়েছে:

    • বিশেষজ্ঞদের মতে কোনও পণ্যের 50% প্লাস্টিক কখনও পুনর্ব্যবহৃত বা রিসাইকেল করা হয় না।
    • সারাবিশ্বে প্রতিদিন কোটি-কোটি প্লাস্টিকের ব্যাগ ও প্লাস্টিকের বোতল ব্যবহৃত হয়। অতএব আপনি নিজেই পরিবেশের দূষণ ও ক্ষতি কল্পনা করতে পারেন।
    • প্রতিবছর 17 বিলিয়ন পাউন্ডের থেকেও বেশি পরিমাণ প্লাস্টিক সমুদ্রে গিয়ে জমা হয়, যা জলজ প্রাণীদের পক্ষে মারণাত্মক।

    অপরদিকে আমরা বাঁশের ক্ষেত্রে এখানে এমন কিছু তথ্য দেওয়া হল, যেগুলি আমরা পেয়েছি:

    • বাঁশ গাছ কোনও সার ও কীটনাশক ছাড়াই বেড়ে ওঠে।
    • এগুলি বায়োডিগ্রেডেবল।
    • অন্যান্য গাছের তুলনায় বাঁশ ৩৫% বেশি অক্সিজেন তৈরি করে।
    • এগুলি টেকসই।
    • এগুলির অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ আছে।

    বাঁশের কাপে ঠাণ্ডা পানীয় খাওয়া কি নিরাপদ? (Are bamboo water bottles safe to drink cold)

    বাঁশের কাপ বিষাক্ত নয় এবং এগুলি কোনও প্রকার অস্বস্তি বা স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে না। গরম ও ঠাণ্ডা পানীয়ের জন্য বাঁশের কাপ ব্যবহার করা হয়, কারণ এটি পানীয়ের স্বাদ কমায় না এবং সেগুলিতে থাকা পুষ্টিউপাদানের পরিমাণও কমায় না।

    বাঁশের বোতল বেছে নেওয়ার সময় কোন বিষয়গুলি খেয়াল রাখতে হবে? (which things need to be remembered while buying Bamboo water bottles in Bengali)

    বাঁশের বোতল কেনার সময় আপনাকে অনেকগুলি বিষয় খেয়াল রাখতে হবে। আপনি যদি একটি টেকসই ও নিরাপদ জলের বোতল চান, তাহলে আপনাকে এই বিষয়গুলি দেখে নিতে হবে:

    • বাঁশের জলের বোতলের উপাদান।
    • বোতলের ঘনত্ব, যেমন বোতলটি যদি খুব পাতলা হয়, তাহলে এটি বাইরের জলবায়ুগত অবস্থা থেকে রক্ষা করবে।
    • এগুলি কতটা জল ধরে রাখতে পারে, কারণ এগুলি বিভিন্ন মাপ ও ওজনের হয়। জলের বোতলটি যেন ওজন, উপাদান ও সুবিধার ক্ষেত্রে আপস না করেই আপনার প্রয়োজনগুলি পূরণ করে।
    • বাঁশের বোতলগুলি শক্তভাবে ধরা যায়, কারণ এগুলিতে সিলিকন বা রবারের আবরণ থাকে। বাঁশ পিচ্ছিল হয়, তাই আপনি যদি এগুলিকে ভালোভাবে আবৃত না করেন, তাহলে এগুলি পিছলে যেতে পারে।
    • উপাদান ভাল মানের হতে হবে, কারণ প্রত্যেকে এই ভেবেই বাঁশের বোতল কেনেন, যাতে সেগুলিকে রিসাইকেল করা যায় ও পরিবেশের কোনও ক্ষতি না হয়। কিছু সুপরিচিত ব্র্যান্ড বাঁশের জলের বোতলের ব্যবসায় যুক্ত, যেমন ক্লিন ক্যান্টিন ও স’ওয়েল।
    • বাঁশের জলের বোতল পরিষ্কার করা অবশ্যই খুব সহজ হবে, আপনি যদি বাঁশের জলের বোতল পরিষ্কারের পদ্ধতি অনুসরণ করেন। এটা খুবই গুরুত্বপূর্ণ যে, খুব বেশি সময়ের জন্য বাঁশের বোতলে কোনও তরল রাখবেন না, কারণ তা বাঁশের মান খারাপ হয়ে যাবে।

    সমাপ্তি (Conlusion)

    বাঁশের বোতল ও সেটির সঙ্গে প্লাস্টিকের বোতলের তুলনা সম্পর্কে সব তথ্য পাওয়ার পরে আমরা হলফ করে বলতে পারি যে বাঁশের বোতল পরিবেশের ক্ষেত্রে অনেক ভাল বিকল্প। অনেকে প্রশ্ন করেন যে স্ট্র ও অন্যান্য জিনিসের মাধ্যমে বাঁশ থেকে পান করা কি নিরাপদ, তাঁদের প্রশ্নের উত্তর, হ্যাঁ।

    বাঁশ একটি প্রাকৃতিক উপাদান এবং এটি আপনার শরীর ও আপনার পানীয়ের কোনও ক্ষতি করে না।

    Tags:

    Why should people go for Bamboo Water Bottles instead of Plastic Bottles in Bengali, bamboo water bottles are made in Bengali, Safety of bamboo water bottles in Bengali, bamboo water bottles v/s plastic bottles in Bengali, Environmental friendly bamboo water bottles in Bengali

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Satarupa Dey

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.