hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • ব্রেস্ট এনগর্জমেন্ট সম্পর্কে আরও জানুন - এর কারণ, চিকিৎসা এবং উপসর্গ (What is Engorgement? Causes, Treatment & Symptoms in Bengali) arrow

In this Article

    ব্রেস্ট এনগর্জমেন্ট সম্পর্কে আরও জানুন - এর কারণ, চিকিৎসা এবং উপসর্গ (What is Engorgement? Causes, Treatment & Symptoms in Bengali)

    Breast Changes

    ব্রেস্ট এনগর্জমেন্ট সম্পর্কে আরও জানুন - এর কারণ, চিকিৎসা এবং উপসর্গ (What is Engorgement? Causes, Treatment & Symptoms in Bengali)

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    প্রসবের পরে, অনেক মহিলার ব্রেস্ট এনগর্জমেন্ট হয়ে থাকে। ব্রেস্ট এনগর্জমেন্ট হয় যখন হঠাৎ করে স্তনের টিস্যুতে রক্তের প্রবাহ এবং দুধের সরবরাহ বৃদ্ধির কারণে একজন মহিলার স্তন ফুলে ওঠে এবং স্পর্শকাতর ও যন্ত্রণাদায়ক হয়ে যায়। এটা বিশ্বাস করা হত যে ব্রেস্ট এনগর্জমেন্ট কেবলমাত্র সেই মহিলাদের ঘটতে পারে যারা তাদের বাচ্চাদের বুকের দুধ খাওয়ান। কিন্তু বাস্তবে, ব্রেস্ট এনগর্জমেন্ট হওয়ার অন্যতম কারণ হল যখন একজন মহিলার শরীর স্বাভাবিকভাবেই সন্তান প্রসবের পর দুধ তৈরি করতে শুরু করে।

    আসুন আমরা ব্রেস্ট এনগর্জমেন্টের কারণ, লক্ষণ এবং চিকিৎসা সম্পর্কে জানি যা প্রতিদিন শত শত নতুন মাকে প্রভাবিত করে।

    ব্রেস্ট এনগর্জমেন্টের কারণ: এটি কখন এবং কেন ঘটে? (Causes of Breast Engorgement: When and why does it occur in Bengali)

    প্রসবের পরপরই, একজন নতুন মায়ের শরীর স্তনের টিস্যুতে রক্ত ​​​​প্রবাহ বাড়ায়। এই বর্ধিত রক্ত ​​​​প্রবাহ শিশুকে খাওয়ানোর জন্য দুধ উৎপাদনকে উদ্দীপিত করে। কিন্তু, কখনও কখনও, এটি স্তনে স্পর্শকাতরতা এবং ব্যথার কারণ হতে পারে।

    সাধারণত, দুধ উৎপাদন শুরু হওয়ার পরপরই ব্রেস্ট এনগর্জমেন্ট হয়। কিছু মহিলা প্রসবের মাত্র তিন থেকে পাঁচ দিন পরেই দুধ উৎপাদন শুরু করে, তাই প্রসবের পর প্রথম সপ্তাহে বা দ্বিতীয় সপ্তাহে প্রসবোত্তর ব্রেস্ট এনগর্জমেন্ট দেখা দেয়। কিন্তু যে-মহিলারা বুকের দুধ খাওয়ানোর সিদ্ধান্ত নেন তাদের ক্ষেত্রে স্তন্যদুগ্ধ খাওয়ানোর পরবর্তী সময়েও ব্রেস্ট এনগর্জমেন্ট হতে পারে।

    যদিও কোনও বিশেষ কারণ ছাড়াই বা রক্ত ​​ও দুধের অতিরিক্ত সরবরাহের কারণে ব্রেস্ট এনগর্জমেন্ট হতে পারে, তবে কিছু অভ্যাস এই অবস্থাকে বাড়িয়ে দেয়:

    Article continues below advertisment

    • যেসব মহিলারা বুকের দুধ না খাওয়ানোর পন্থা বেছে নিয়েছেন তারা প্রায়শই বুঝতে পারেন না যে তাদের দুধের সরবরাহ জন্মের পর প্রথম কয়েকদিনে এমনিই আসবে। তারা ব্রেস্ট এনগর্জমেন্টের অভিজ্ঞতা না চাইলে তাদের বুকের দুধ বের করতে হবে।

    বুকের দুধ খাওয়ানোর প্রাথমিক পর্যায়ে, কিছু মায়েদের অসুবিধা হয় বাচ্চাকে সঠিকভাবে স্তনবৃন্তের সাথে মুখ লাগিয়ে রাখতে এবং চুষতে দিতে। যে-মায়েরা বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রে সমস্যায় ভুগছেন তারা ব্রেস্ট এনগর্জমেন্ট সামলানোর জন্য একজন পেশাদার স্তন্যপান করানোর পরামর্শদাতার কাছে যেতে পারেন এবং নিপল এনগর্জমেন্টের মতো জটিলতা এড়াতে পারেন।

    • যখন স্তন্যপান করানো মায়েরা তাদের দৈনিক সময়সূচী থেকে খাওয়ানো মিস করেন, তখন তারা স্তন ফুলে ওঠা ও ব্রেস্ট এনগর্জমেন্ট অনুভব করতে পারেন।

    • মায়েরা যখন ফর্মুলাকে বুকের দুধের পরিপূরক করা শুরু করেন, তখন তাদের শরীরে দুধের চাহিদা কমে যাওয়া অভ্যস্ত হতে সময় লাগে। এটি ব্রেস্ট এনগর্জমেন্টের একটি সাধারণ কারণ।

    • ব্রেস্ট এনগর্জমেন্ট প্রতিরোধ বিশেষজ্ঞরা জানতে পেরেছেন যে অসুস্থ শিশুকে দুধ খাওয়ানোর ফলে মায়ের স্তনবৃন্ত ফুলে যাওয়া এবং তাতে অস্বস্তি হতে পারে।

    Article continues below advertisment

    • স্তন্যপান করানো এবং শিশুকে বুকের দুধ ছাড়ানো উভয়ই একটি ধীরগতিতে এবং মেপে করতে হবে। যখন কেউ খুব দ্রুত শিশুকে বুকের দুধ ছাড়ানোর চেষ্টা করে, তাতে মায়ের ব্রেস্ট এনগর্জমেন্ট হতে পারে।

    ব্রেস্ট এনগর্জমেন্টের লক্ষণ: আপনার আছে কিনা তা কীভাবে জানবেন (Symptoms of breast engorgement: How to figure out if you have it in Bengali)

    বিভিন্ন রোগীদের মধ্যে ব্রেস্ট এনগর্জমেন্টের উপসর্গগুলি পরিবর্তিত হয়। কেউ কেউ শুধুমাত্র একটি স্তনে এনগর্জমেন্ট অনুভব করতে পারে, আবার কেউ কেউ উভয় স্তনেও এটি অনুভব করতে পারে। কিছু মহিলাদের জন্য, ব্রেস্ট এনগর্জমেন্টের লক্ষণগুলি এমনকি বগলেও ছড়িয়ে পড়তে পারে।

    • ব্রেস্ট এনগর্জমেন্টের কারণে মাঝে মাঝে স্তন শক্ত হয়ে যায় এবং স্পর্শ করলে কঠিন লাগে।

    • পিণ্ডের মতো বা ফুলে যাওয়া স্তনও ব্রেস্ট এনগর্জমেন্টের উপসর্গ হতে পারে, যা অবিলম্বে একজন ডাক্তারের কাছে দেখাতে হবে।

    • কিছু মহিলাদের জন্য, ব্রেস্ট এনগর্জমেন্টের কারণে এমনও হতে পারে যে বুকের দুধ খাওয়ানোর স্তন পাথরের মতো শক্ত হয়ে যায়, যা অস্বস্তিদায়ক হতে পারে।

    Article continues below advertisment

    ব্রেস্ট এনগর্জমেন্টের সাধারণ লক্ষণ ও উপসর্গগুলি হল হালকা জ্বর এবং বর্ধিত ক্লান্তি। মহিলারা সাধারণত এই হালকা ‘দুধের জ্বর’ নিয়ে বুকের দুধ খাওয়ানো চালিয়ে যেতে পারেন, তবে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল। কিছু ক্ষেত্রে, জ্বর স্তন-সম্পর্কিত আরও বেশি জটিলতার ইঙ্গিত দেয়। ব্রেস্ট এনগর্জমেন্টের আরও গুরুতর জটিলতা হল ম্যাস্টাইটিস, যা হল আটকে থাকা দুধের কারণে স্তনের টিস্যুর সংক্রমণ।

    সন্তান প্রসবের পর প্রথম কয়েক মাস একজন ডাক্তার বা স্তন্যপান করানোর পরামর্শদাতাকে রাখা ভাল যাতে মায়েরা যখনই অস্বস্তি বোধ করেন তখনই তারা ব্রেস্ট এনগর্জমেন্টের জন্য নার্সিং কেয়ার প্ল্যান পেতে পারেন।

    কীভাবে ব্রেস্ট এনগর্জমেন্টের চিকিৎসা করবেন? (How to treat breast engorgement in Bengali)

    স্তন্যদাত্রী মায়েরা ব্রেস্ট এনগর্জমেন্টের জন্য নিম্নোক্ত ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন:

    • দুধ নামানোর জন্য একটি উষ্ণ কমপ্রেস ব্যবহার করুন।

    • বাচ্চার পেট ভর্তি না হওয়া পর্যন্ত নিয়মিত সময়সূচীতে তাকে খাওয়ান।

    Article continues below advertisment

    • একটি স্তন ফুলে যাওয়া এড়াতে খাওয়ানোর সময় দু’টি স্তনই ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করুন।

    • প্রসব পরবর্তী সময়ে ব্রেস্ট এনগর্জমেন্টে ভুগতে থাকা মায়েরা উপশম পেতে একটি ঠাণ্ডা কম্প্রেসও ব্যবহার করতে পারেন। এটি দুধের সরবরাহ কমাতেও সহায়ক।

    • অতিরিক্ত দুধ সরবরাহ যা বের করা প্রয়োজন তার জন্য হ্যান্ড পাম্প বা ব্রেস্ট পাম্প ব্যবহার করা যেতে পারে।

    • ব্রেস্ট এনগর্জমেন্টের আরেকটি প্রতিরোধমূলক ব্যবস্থা হল শিশুকে ধীরে ধীরে বুকের দুধ ছাড়ানো।

    ব্রেস্ট এনগর্জমেন্ট ঠেকাতে প্রতিরোধমূলক ব্যবস্থা (Preventive measures of breast engorgement in Bengali)

    যেসব মায়েরা বুকের দুধ খাওয়াতে চান না তারা সাধারণত কয়েক দিনের বেশি ব্রেস্ট এনগর্জমেন্টের জটিলতা অনুভব করবেন না। তবুও, তাদের ব্রেস্ট এনগর্জমেন্টের উপসর্গগুলি দেখা যাওয়ার সময়কালে, তারা নিম্নলিখিত ব্যবস্থাগুলি নিতে পারেন:

    Article continues below advertisment

    • ব্যথা উপশমের জন্য এবং দুধের সরবরাহ কমাতে একটি ঠাণ্ডা কম্প্রেস ব্যবহার করুন।

    • বিশেষভাবে ডিজাইন করা ব্রা পরুন যা স্তনকে পুরোপুরি সাপোর্ট করে এবং তাদের খুব বেশি নড়াচড়া করতে বাধা দেয়।

    ব্রেস্ট এনগর্জমেন্টের প্রতিরোধমূলক ব্যবস্থা এবং ব্রেস্ট এনগর্জমেন্টের ঘরোয়া প্রতিকার কিছু মায়েদের জন্য কার্যকর। তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা এবং ব্রেস্ট এনগর্জমেন্টের চিকিৎসা করানো ভাল। কোনও দোকান থেকে সরাসরি কেনা ব্রেস্ট এনগর্জমেন্টের ওষুধ খাবেন না, কারণ এটি আপনার বুকের দুধের গুণমানকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

    উপসংহার (Conclusion)

    স্তন্যপান করানো মা এবং শিশুর মধ্যে একটি সুন্দর বন্ধনের অভিজ্ঞতা, কিন্তু এর নানা জটিলতা থাকতে পারে। ইলেকট্রিক পাম্প দিয়ে একটি পুঙ্খানুপুঙ্খ "পাম্প আউট" মাঝে মাঝে দুধের চাপ ছেড়ে দেওয়ার জন্য প্রয়োজন হতে পারে যদি এনগর্জমেন্টের উন্নতি না হয়। শিশু এবং মায়ের যত্নের নানা পণ্যের জন্য মাইলো স্টোরে যান।

    Tags:

    What is Engorgement? Causes, Treatment & Symptoms in Bengali, Causes of Breast Engorgement: When and why does it occur in Bengali, Symptoms of breast engorgement: How to figure out if you have it in Bengali, How to treat breast engorgement in Bengali, Preventive measures of breast engorgement in Bengali, What is Engorgement? Causes, Treatment & Symptoms in English, What is Engorgement? Causes, Treatment & Symptoms in Hindi, What is Engorgement? Causes, Treatment & Symptoms in Tamil, What is Engorgement? Causes, Treatment & Symptoms in Telegu

    Article continues below advertisment

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Nayana Mukkamala

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.