hamburgerIcon
login

Trying to get pregnant?

Take the Test

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • First Trimester arrow
  • আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় আল্ট্রাসাউন্ড করা কি নিরাপদ? ( Is it Safe to Get an Ultrasound Done During the First Trimester of Your Pregnancy in Bengali) arrow

In this Article

    আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় আল্ট্রাসাউন্ড করা কি নিরাপদ? ( Is it Safe to Get an Ultrasound Done During the First Trimester of Your Pregnancy in Bengali)

    First Trimester

    আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় আল্ট্রাসাউন্ড করা কি নিরাপদ? ( Is it Safe to Get an Ultrasound Done During the First Trimester of Your Pregnancy in Bengali)

    Updated on 3 November 2023

    Article Continues below advertisement

    গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড একটি জনপ্রিয় এবং অবশ্যই প্রয়োজনীয় পদ্ধতি, কিন্তু জনপ্রিয়তার পাশাপাশি এই পদ্ধতি মহিলাদের নিরাপত্তার প্রশ্নে যথেষ্ট বিতর্কের সৃষ্টি করেছে। এই প্রসবপূর্ব স্ক্যানগুলি ক্রমবর্ধমান ভ্রূণের ক্ষতি করে কিনা বা দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়া ঘটাতে পারে কিনা তা নিয়ে অনেকেই উদ্বিগ্ন। যদিও পেশাদার স্বাস্থকর্মীরা ভ্রূণের জীবনের সুরক্ষা এবং প্রাথমিক স্ক্রিনিংয়ের সুবিধাগুলি নিশ্চিত করে চলেছে, তারা একমত যে আল্ট্রাসাউন্ড পদ্ধতি গর্ভবতী মহিলাদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত।

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি কয়েক দশক ধরে স্বাস্থ পরিষেবার কর্মীদের দ্বারা পরিচালিত হয়েছে। আল্ট্রাসাউন্ড স্ক্যান গর্ভবতী মহিলাদের বা তাদের বাচ্চাদের ক্ষতি করে না এ বিষয়ে যথেষ্ট প্রমান আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) দ্বারা পরিচালিত একটি বহুকেন্দ্রিক সংস্থার গবেষণা অনুসারে, গর্ভাবস্থায় ডায়গনিস্টিক আল্ট্রাসাউন্ডের এক্সপোজার নিরাপদ । সুতরাং, আসুন আমরা গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ডের অপেক্ষায় থাকা মায়েদের জন্য দ্বিধার অবসান ঘটানোর চেষ্টা করি।

    কিভাবে একটি গর্ভাবস্থা আল্ট্রাসাউন্ড কাজ করে? (How does a pregnancy ultrasound work in Bengali)

    আল্ট্রাসাউন্ডের নিরাপত্তা নিশ্চিত করতে এবং গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড কীভাবে কাজ করে সে সম্পর্কে জেনে নেওয়া যেতে পারে। একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান আপনার গর্ভে শিশুর একটি ছবি তৈরি করতে উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ ব্যবহার করে। এই তরঙ্গগুলি প্রতিধ্বনি সৃষ্টি করে যা স্ক্রিনের ওপর একটি চিত্রে পরিণত হয়। পরীক্ষাটি সম্পাদনকারী ব্যক্তি (সোনোগ্রাফার) শিশুর অবস্থান, নড়াচড়া এবং বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ সম্পর্কে এই পদ্ধতির মাধ্যমে জানতে পারে ।

    আল্ট্রাসাউন্ড করতে আসা ব্যক্তির পেটে জেল লাগিয়ে ১৫ থেকে ৩০ মিনিট সময়ের মধ্যে সোনোগ্রাফার স্ক্রিনের ওপর ছবি ফুটিয়ে তোলেন । স্ক্রিনে আপনার শিশুর ছবি তোলার জন্য তারা একটি ট্রান্সডুসার, এক ধরণের লাঠি ব্যবহার করে যা শব্দ তরঙ্গ নির্গত করে। সোনোগ্রাফাররা প্রশিক্ষিত পেশাদার স্বাস্থ্যকর্মী যারা আপনার এবং আপনার শিশুর নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্ত সঠিক নির্দেশিকা অনুসরণ করেন।

    আল্ট্রাসাউন্ড কোন ক্ষতি বা পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে? (Can the ultrasound cause any harm or side effects in Bengali)

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি সর্বনিম্ন স্তরে এবং তাপ এক্সপোজার হ্রাস করার জন্য সবচেয়ে কম সময়ের জন্য শব্দ তরঙ্গ ব্যবহার করে। উপরন্তু, এই প্রসবপূর্ব স্ক্যানগুলি এক্স-রে বা বিকিরণ ব্যবহার করে না। গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যানিং সম্পন্ন হয় সবচেয়ে নিয়ম মেনে সাধারণ এবং ব্যথাহীন ভাবে। মেডিকেল স্টাডিজ আল্ট্রাসাউন্ড এবং জন্মগত অসঙ্গতি, শৈশব ক্যান্সার, বা পরবর্তী জীবনে সুস্থ ভাবে বেড়ে ওঠার মধ্যে কোনও লিঙ্ক খুঁজে পায়নি।

    Article continues below advertisment

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময়, ট্রান্সডুসার শুধুমাত্র পেটের ওপর একটি ন্যূনতম পরিমাণ তাপ উৎপন্ন করে। উপরন্তু, প্রসবপূর্ব স্ক্যানগুলি পেটের ওপর বেশ খানিকটা জায়গা জুড়ে ১ ডিগ্রি সেলসিয়াসেরও কম তাপ উৎপন্ন করে নিশ্চিত করে যে এতে পেটের ভেতর বেড়ে ওঠা শিশুর কোনও ক্ষতি হয় না। উপরন্তু, আপনার শিশুর নড়াচড়া অ্যামনিওটিক তরল এবং এই তাপকে আরও ছড়িয়ে দিতে সহায়তা করে।

    গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় আল্ট্রাসাউন্ড কি প্রয়োজনীয়? (Is ultrasound necessary during the first trimester of pregnancy in Bengali)

    গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময়, ভবিষ্যত মা বাহ্যিকভাবে খুব বেশি পরিবর্তন বুঝতে না পারলেও ভেতরে ভেতরে সমুদ্রের মত পরিবর্তন অনুভব করতে পারেন। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিক ভ্রূণের স্বাস্থ্যকর এবং স্বাভাবিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণে, অনেক গর্ভবতী মহিলা তাদের বাচ্চাদের জন্য ক্ষতিকারক এক্সপোজার এড়াতে গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড করাতে অসম্মত হন। অন্যদিকে, গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড কোনও ঝুঁকি বা জটিলতা সম্পর্কে সতর্ক হতে সহায়তা করে।

    গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান বাচ্চার জন্মের নির্ধারিত তারিখ সংশয়াতীত ভাবে জানাতে পারে, এবং গর্ভে থাকা শিশুর সংখ্যা ও জরায়ু পরীক্ষা করে। উপরন্তু, একটোপিক গর্ভাবস্থার মত একটি জটিল গর্ভাবস্থা নির্ণয় করার জন্য, ভ্রূণের অস্বাভাবিকতা সনাক্তকরণ এবং গর্ভপাতের ঝুঁকি মূল্যায়ন করার জন্য চিকিৎসকদের এই পদ্ধতির সাহায্য নিতেই হবে। গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড গর্ভাশয়ের এই সমস্যাগুলি সমাধান করতে এবং সময়মত হস্তক্ষেপ করতে ডাক্তারদের সাহায্য করে। সুতরাং, এগিয়ে যান এবং আপনার প্রথম ত্রৈমাসিক গর্ভাবস্থার চেকলিস্টটি অতিক্রম করুন।

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ডের ঝুঁকি এবং সুবিধাগুলি কী কী? (What are the risks and benefits of pregnancy ultrasound in Bengali)

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ডের কোনও পরিচিত ঝুঁকি নেই, বিশেষত গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময়। কিছু গর্ভবতী মহিলা পেটে ট্রান্সডুসার থেকে চাপের কারণে হালকা অস্বস্তি অনুভব করতে পারেন তবে এতে, উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। উপরন্তু, প্রশিক্ষিত পেশাদার স্বাস্থকর্মীদের দ্বারা নিরাপদ চিকিৎসা ব্যবস্থায় একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সমস্ত ঝুঁকি নির্মূল নিশ্চিত করে।

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড ডাক্তারদের পাশাপাশি পিতামাতার কাছে মূল্যবান তথ্য সরবরাহ করার জন্য অত্যাবশ্যক। উদাহরণস্বরূপ, প্রথম ত্রৈমাসিকের সময় একটি আল্ট্রাসাউন্ড আপনি যমজ বহন করছেন কিনা তা নির্দেশ করতে পারে এবং আপনাকে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সহায়তা করতে পারে। গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড মহিলাদের প্রসবকালীন সুবিধা অসুবিধা এবং ডাক্তাররা যাতে শিশুকে প্রসবোত্তর যত্ন প্রদানের জন্য প্রস্তুত থাকেন সে বিষয়ে উপযুক্ত নির্দেশ প্রদান করে। উপরন্তু, গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ড বাবা-মাকে জন্মের আগে তাদের শিশুকে দেখার জন্য একটি অনন্য সুযোগ প্রদান করে।

    Article continues below advertisment

    3D এবং 4D আল্ট্রাসাউন্ড স্ক্যান কি শিশুর জন্য নিরাপদ? (Are 3D and 4D ultrasound scans safe for the baby in Bengali)

    সাম্প্রতিক বছরগুলিতে, হাই-এন্ড ক্লিনিকগুলি 3D এবং 4D স্ক্যান সরবরাহ করতে শুরু করেছে। প্রচলিত ২ডি স্ক্যান থেকে বিচ্যুতি অনেক গর্ভবতী মহিলাদের মধ্যে উদ্বেগের কারণ তৈরি করেছে। 3D এবং 4D স্ক্যানগুলি শিশুর স্পষ্ট চিত্র এবং নড়াচড়ার ভিডিওগুলি তৈরি করতে উচ্চতর শক্তি তীব্রতা ব্যবহার করে। যেহেতু এই স্ক্যানগুলিতে 2D স্ক্যানের চেয়ে বেশি পাওয়ার আউটপুট রয়েছে, তাই একটি শিশুর তাপের এক্সপোজার বাড়তে পারে। অতএব, ডাক্তাররা গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় 3D এবং 4D আল্ট্রাসাউন্ড করা থেকে বিরত থাকতে পরামর্শ দেন।

    কয়টি আল্ট্রাসাউন্ড স্ক্যান গর্ভাবস্থার প্রয়োজন? (How many ultrasound scan pregnancy necessitate in Bengali)

    কোনও জটিলতা ছাড়াই একটি সুস্থ গর্ভাবস্থার জন্য কেবল দুটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের প্রয়োজন হয়। গর্ভাবস্থায় প্রথম আল্ট্রাসাউন্ডকে একটি ডেটিং স্ক্যান বলা হয় এবং গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে এটি সম্পাদিত হয়। দ্বিতীয় আল্ট্রাসাউন্ডকে একটি অস্বাভাবিকতা বা মধ্য-গর্ভাবস্থা স্ক্যান বলা হয়, যা গর্ভাবস্থার 18-20 সপ্তাহের মধ্যে সম্পাদিত হয়। অ্যানোমালি স্ক্যানটি আপনার শিশুর বিভিন্ন শারীরিক অবস্থা জানার জন্য পরীক্ষা করা হয়। কখনও কখনও চিকিত্সকরা আপনার এবং আপনার শিশুর স্বাস্থ্যের উপর নির্ভর করে দুটিরও বেশি গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড স্ক্যানের পরামর্শ দিতে পারেন।

    চূড়ান্ত ভাবনা (Final thoughts)

    গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড গত চার দশক ধরে গর্বের সঙ্গে ব্যবহার করা হচ্ছে। এই স্ক্যানের জন্য মা বা বেড়ে ওঠা শিশুর কোনো ক্ষতি হয় এমন কোনো বৈজ্ঞানিক তথ্যের প্রমাণ পাওয়া যায়নি। গর্ভবতী মহিলাদের চিকিৎসক শুধুমাত্র চিকিৎসার প্রয়োজনে প্রশিক্ষিত এবং পেশাদার স্বাস্থকর্মীদের নির্দেশে আল্ট্রাসাউন্ড করানোর পরামর্শ দিয়ে থাকেন।

    Tags:

    Is it Safe to Get an Ultrasound Done During the First Trimester of Your Pregnancy in Bengali, How does a pregnancy ultrasound work in Bengali, Can the ultrasound cause any harm or side effects in Bengali, Is ultrasound necessary during the first trimester of pregnancy in Bengali, Risks and benefits of pregnancy ultrasound in Bengali, Are 3D and 4D ultrasound scans safe for the baby in Bengali, How many ultrasound scan pregnancy necessitate in Bengali

    Article continues below advertisment

    Pregnancy Test Kit - Pack of 3

    Quick Results Within Minutes | Highly Accurate | Easy to Use | Helps Maintain Privacy

    ₹ 160

    4.2

    (3)

    377 Users bought

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Nandini Majumdar

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.