hamburgerIcon
login

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART
  • Home arrow
  • Breastfeeding & Lactation arrow
  • ওয়াশেবল নার্সিং প্যাডগুলি স্তনের লিকেজ শোষণ করতে পারে কি? arrow

In this Article

    ওয়াশেবল নার্সিং প্যাডগুলি স্তনের লিকেজ শোষণ করতে পারে কি?

    Breastfeeding & Lactation

    ওয়াশেবল নার্সিং প্যাডগুলি স্তনের লিকেজ শোষণ করতে পারে কি?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    প্রসবের পরে প্রথম কিছু সপ্তাহে আপনার বুকের দুধ তৈরি হওয়া বৃদ্ধি পেটে পারে। আসলে শিশুর বর্তমান চাহিদার ওপর বুকের দুধের পরিমাণ নির্ভর করে। অত্যধিক পরিমাণে আপনার স্তন থেকে দুধের লিকেজ হতে পারে বা নাও হতে পারে। পাশাপাশি, কিছু দিনের জন্যে বা কিছু মাসের জন্যে স্তন থেকে লিকেজ হতে পারে। আবার যতদিন আপনি আপনার শিশুকে বুকের দুধ খাওয়াবেন ততদিন অবধিও এই অভিজ্ঞতা আপনার হতে পারে!

    যদি আপনি নার্সিং প্যাড কেনার কথা ভাবেন কিন্তু কোন ধরনের নার্সিং প্যাডের পিছনে খরচ করবেন তা নিয়ে ভাবতে থাকেন তবে এই নিবন্ধটি আপনার জন্যেই! এখন আপনি জানতে পারবেন একটি নার্সিং প্যাড কীভাবে কাজ করে এবং এটি ব্যবহার করার সুবিধা ও উপকারিতাগুলি কী কী। আপনার কেনা নার্সিং প্যাডটি কী কী প্রয়োজনীয়তা পূরণ করবে সেই বিষয়েও আপনি জানতে পারবেন। তাই আরো জানতে পড়তে থাকুন।

    একজন মায়ের স্তন থেকে কখন দুধের লিকেজ হতে পারে?

    অন্য কোনো শিশুর কান্না শুনতে পেলে বা কোনোরকম যৌন অভিজ্ঞতা হলে আপনার স্টোন দুধ তৈরি হতে পারে এবং ধীরে-ধীরে লিকেজ হতে পারে। আপনার বুকের দুধের লিকেজ জনিত যে-কোনো সমস্যার জন্যে একটি নার্সিং প্যাড সবচেয়ে ভালো সমাধান হতে পারে। যেসব ক্ষেত্রে আপনার একটি নার্সিং প্যাডের প্রয়োজন হতে পারে তার মধ্যে কিছু নিম্নে দেওয়া হল।

    1. আপনার প্রসবের কিছু সপ্তাহ পরেই যখন আপনি কাজ করা শুরু করে দেন, হয়তো আপনাকে অফিসে অনেকক্ষণ কাটাতে হয়।
    2. প্রসবের পরে প্রথম কিছু সপ্তাহ।
    3. মায়ের শরীরে হরমোনের তারতম্যের কারণে স্তনদুগ্ধের পরিমাণ বেড়ে যাওয়া।
    4. রাতে ঘুমানোর সময়, অথবা বারবার অবস্থান বদল করলে স্তনে চাপ পড়ে।
    5. যখন যৌন উত্তেজনা বৃদ্ধি পায়।

    যেহেতু বুকের দুধ আপনার জামাকাপড়ে দাগ ফেলে দিতে পারে এবং এই দাগ অথবা গন্ধ ধুয়ে ফেলা কঠিন হতে পারে, তাই কিছু ভালো মানের নার্সিং প্যাডের পিছনে খরচ করা আপনার জন্যে উপকারি। আপনি হয়তো বিশেষ করে সুতির নার্সিং প্যাড কিনতে চাইবেন।

    প্লাস্টিকের তৈরি নার্সিং প্যাড ব্যবহার করা এড়িয়ে চলার চেষ্টা করুন কারণ এগুলি ধুলো-বালি ও আর্দ্রতা আটকে দিতে পারে এবং এর ফলে বুকের অংশে র‍্যাশ বেরোতে পারে। পাশাপাশি, ওয়াটার প্রুফ উপকরণ দিয়ে তৈরি নার্সিং প্যাডের ব্যবহারও এড়িয়ে চলা ভালো।

    আপনার স্তনের অংশে ক্রমাগত ভিজে বা স্যাঁতস্যাঁতে ভাব হয়ে থাকলে স্তনবৃন্তে ক্ষত বা চুলকানি হতে পারে। গুরুতর ক্ষেত্রে এর ফলে ম্যাসটাইটিস হতে পারে। তাই সামান্য ভিজে গেলেই আপনার নার্সিং প্যাডটি বদলে ফেলুন। ভিজে নার্সিং প্যাড পরে থাকলে সংক্রমণ হতে পারে যার ফলে আপনার শিশুকে স্তন্যপান করানোয় সমস্যা হয়। অন্য কথায়, আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় আপনার অস্বস্তি বা ব্যথা হতে পারে!

    আপনার ব্যবহারযোগ্য সবচেয়ে ভালো নার্সিং প্যাড কোনগুলি?

    সকল স্তন সমান হয় না কারণ এগুলি আকার ও আকৃতিতে আলাদা-আলাদা হয়। তাই ব্রেস্ট প্যাডগুলি স্তন্যপান করানো মায়ের প্রয়োজনীয়তা অনুযায়ী তৈরি করা হয়। দুই ধরনের নার্সিং প্যাড হল ডিসপোজেবল নার্সিং প্যাড ও রিইউসেবল নার্সিং প্যাড। এর প্রতিটিই একই কাজ করতে সক্ষম। তবে এর মধ্যে একটিই পার্থক্য হল আপনি কতবার এগুলি ব্যবহার করতে পারবেন।

    কিছু-কিছু নার্সিং প্যাডের একদিকে আঠা লাগানো থাকে যা প্যাডটি একই জায়গায় ধরে রাখতে মায়েদের সাহায্য করে। দুধের লিকেজ ভালোভাবে আটকানো যাবে কারণ নার্সিং প্যাডগুলি খুব বেশি জায়গা ঢাকবে না যার ফলে এগুলি আপনার ব্রায়ের কাছে চলে যাবে না। এছাড়া আপনি আপনার স্তনের আকার ও আকৃতির জন্যে ডিজাইন করা নার্সিং প্যাডও কিনতে পারেন।

    1. ডিসপোজেবল নার্সিং প্যাড

    ডিসপোজেবল নার্সিং প্যাডগুলি একবার ব্যবহার করে ফেলে দিতে হয়। আবার এটি ভিজে যাওয়ার সাথে সাথে এটি ফেলে দেওয়া জরুরি। এই নার্সিং প্যাডগুলি বিভিন্ন আকার ও প্রস্থের পাওয়া যায়। এগুলির একমাত্র অসুবিধা হল এগুলিকে একবার ব্যবহারের পরেই ফেলে দিতে হয়।

    ডিসপোজেবল নার্সিং প্যাড একটি অসাধারণ অপশন হতে পারে, বিশেষ করে যদি আপনি ঘুরতে বেড়ান বা হঠাৎ একটি সান্ধ্য ডেটে যাওয়ার পরিকল্পনা করে। আবারও, সময়ের সাথে-সাথে এগুলি খরচসাপেক্ষ হতে পারে আর তাই আপনি হয়তো একটি রিইউসেবল নার্সিং প্যাড ব্যবহার করতে চাইবেন।

    2. রিইউসেবল নার্সিং প্যাড

    রিইউসেবল নার্সিং প্যাডগুলি বারবার ভালো করে ধুয়ে ব্যবহার করা যেতে পারে। আপনার লেবেলের লেখাগুলি পড়ে নেওয়া প্রয়োজন এবং সেই অনুযায়ী এটিকে ধোওয়া উচিত। এই নার্সিং প্যাডগুলি পরিবেশ বান্ধব হয়ে থাকে এবং তাই এগুলিকে একবার ব্যবহারের পর ফেলে দেওয়ার দরকার হয় না। সুরক্ষিত থাকার জন্যে একসাথে ছয় জোড়া নার্সিং প্যাড কিনে নিয়ে নেওয়া সবচেয়ে ভালো কারণ তাহলে ব্যবহার করা নার্সিং প্যাডগুলি লন্ড্রিতে ধোওয়ার জন্যে দেওয়া হলে আপনার কাছে অতিরিক্ত নার্সিং প্যাড থাকবে।

    3. সিলিকন ব্রেস্ট প্যাড

    ডিসপোজেবল ও রিইউসেবল নার্সিং প্যাড ছাড়া সিলিকন ও বাড়িতে তৈরি নার্সিং প্যাডও ব্যবহার করা যেতে পারে। সিলিকন প্যাডগুলি বুকের দুধ শুষে নেয় না। পরিবর্তে, এগুলি আপনার স্তনে চাপ দেয় যে-কোনো লিকেজ প্রতিরোধ করতে। এই প্যাডগুলি একজন সাঁতার কাটতে যাওয়ার সময়ে বা ফ্যান্সি গাউন পরার সময়ে ব্যবহার করতে পারেন।

    4. বাড়িতে তৈরি ব্রেস্ট প্যাড

    বাড়িতে তৈরি ব্রেস্ট প্যাডগুলি বাড়িয়ে কিছু উপকরণের সাহায্যেই তৈরি করা যেতে পারে, যেমন স্যানিটারি ন্যাপকিন, রুমাল বা সুতির তৈরি বস্তু। আপনি সবকটি কাপড় একসাথে সেলাই করে আপনার স্তনবৃন্ত ও ব্রায়ের মাঝে রাখতে পারেন। আবারও, আপনি যে উপকরণ ব্যবহার করছেন সেগুলি পরিষ্কার ও রুক্ষতা মুক্ত তা সুনিশ্চিত করুন। আবারও, একটি স্মুথ সুতির বস্তু যা শোষণ করে নিতে পারে ও শ্বাস নিতে পারে যায় এমন বস্তু ব্যবহার করা সুনিশ্চিত করুন!

    এই বস্তুগুলি ব্যবহার করার আরেকটি উপকারিতা হল আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এগুলিকে কাস্টোমাইজ করতে পারবেন এবং ভালোভাবে বুকের দুধের লিকেজ প্রতিরোধ করতে পারবেন! যদি আপনি নিজের নার্সিং প্যাড তৈরি করার কথা ভাবেন তবে শুধুমাত্র সুতির উপকরণ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় কারণ বুকের দুধের লিকেজ শুষে নেওয়ার জন্যে সুতি সবচেয়ে ভালো মনে করা হয়।

    5. হাইড্রোজেল ব্রেস্ট প্যাড

    বর্তমানে নার্সিং প্যাডের মধ্যে খুবই জনপ্রিয় হল হাইড্রোজেল নার্সিং প্যাড। এগুলি বিশেষ ভাবে বুকের দুধের লিকেজ প্রতিরোধ করার জন্যে ব্যবহার করা হয় না। তবে এগুলি স্তনবৃন্তের র‍্যাশ ও ক্ষত প্রতিরোধ করার জন্যে ব্যবহার করা হয়। আপনি হাইড্রোজেল প্যাডকে আরো কার্যকর করতে এটিকে ফ্রিজারে রেখে দিতে পারেন।

    সবচেয়ে সুবিধাজনক নার্সিং প্যাডটি বেছে নেবেন কীকরে?

    এখন যেহেতু আপনি জানেন যে বিভিন্ন প্রকারের নার্সিং প্যাড পাওয়া যায়, তাই আপনি আপনার সুবিধা মতো একটি বেছে নিতে পারেন। আবারও নার্সিং প্যাডটি অত্যন্ত দামী নয় ও কেনা যেতে পারে তাও আপনাকে সুনিশ্চিত করতে হবে। একটি শ্বাস চলাচল করতে পারার মতো কাপড় বেছে নেওয়া সুনিশ্চিত করুন যা বুকের দুধ ভালোভাবে শুষে নেয়। এছাড়া, আপনি প্লাস্টিক লাইনড বা ওয়াটার প্রুফ ব্রেস্ট প্যাডগুলি থেকে দূরে থাকার চেষ্টা করতে পারেন।

    আপনি কী ধরনের নার্সিং প্যাড ব্যাবহার করছেন তাতে কিছু যায় আসে না, কেবলমাত্র একটি বিষয় সুনিশ্চিত করা প্রয়োজন যে আপনি ভিজে প্যাডগুলি সম্পূর্ণ স্যাঁতস্যাঁতে হয়ে যাওয়ার আগেই বদলে নেন। আপনার স্তনবৃন্ত ক্রমাগত ভিজে অবস্থায় থাকলে ত্বকে অস্বস্তি ও অন্যান্য ক্ষতজনিত সমস্যা হতে পারে। আপনার ইস্ট অথবা ফাংগাল সংক্রমণ হওয়ার সম্ভাবনাও বাড়তে পারে।

    আপনার নার্সিং প্যাডের কী কী প্রয়োজনীয়তা পূরণ করা উচিত?

    আপনার নার্সিং প্যাডের কিছু কাজ করতে পারা উচিত। যদি আপনি একজোড়া নার্সিং প্যাড কেনার কথা ভাবেন তবে নিন্মলিখিত কাজগুলি হচ্ছে কিনা ত সুনিশ্চিত করুন!

    1. দুধের লিকেজ প্রতিরোধ করবে

    এর ফলে আপনার জামাকাপড় থেকে দুধের দাগ এড়ানো যাবে, বিশেষ করে বাইরের অংশগুলি থেকে, এবং লজ্জার হয় থেকে রেহাই পাওয়া যাবে। যে নার্সিং প্যাড আপনি কিনবেন তা শ্বাস চলাচলের যোগ্য হওয়ার পাশাপাশি তাতে একটি শোষক উপকরণ থাকা উচিত!

    2. আপনার স্তনের আকার ধরে রাখবে

    ক্রমাগত স্তন্যপান করলে আপনার স্তন ঝুলে যেতে বা নরম হয়ে যেতে পারে। ব্রা পরার পরেও স্তনের আকারে আপনি আত্মবিশ্বাসের অভাব বোধ করতে পারেন। ব্রেস্ট প্যাডগুলি অতিরিক্ত সাপোর্ট দেওয়ার পাশাপাশি আপনার স্তনের আকার সুন্দর করে। এছাড়া, এই প্যাডগুলি আপনার বুক সঠিক জায়গায় ধরে রাখতে সাহায্য করবে!

    3. স্তনবৃন্তের ক্ষত প্রতিরোধ করবে

    দীর্ঘক্ষণ ধরে আপনার শিশুকে স্তন্যপান করলে স্তনবৃন্তে ক্ষত সৃষ্টি হয়ে পারে। আপনার স্তনবৃন্ত ও ব্রায়ের মাঝে ঘষা লাগা কমাতে আপনি হাইড্রোজেল নার্সিং প্যাড ব্যাবহার করতে পারেন, এর ফলে অস্বস্তি ও ব্যথা কমে। এছাড়া এই নার্সিং প্যাডগুলি ক্ষত সারানোর প্রক্রিয়াকে দ্রুত করে!

    আপনার কি রিইউসেবল নার্সিং প্যাড কেনা উচিত?

    রিইউসেবল নার্সিং প্যাডগুলি ধোওয়া যায় এবং যার ফলে এগুলি বারবার ব্যবহার করার পক্ষে সহজ হয়। আপনি ছয় জোড়া নার্সিং প্যাড কিনে রাখতে পারেন যাতে বেশিরভাগ নার্সিং প্যাডগুলি লন্ড্রিতে থাকলেও আপনার কাছে অতিরিক্ত কিছু জোড়া থাকে।

    রিইউসেবল নার্সিং প্যাড কেনার আরেকটি উপকারিতা হল এগুলি ভালো শোষণ করতে পারে এবং এগুলি দীর্ঘদিনের জন্যে নির্ভরযোগ্য খরচ হতে পারে। তাই দু'বার না ভেবে আজই রিইউসেবল নার্সিং প্যাড কেনা কথা ভাবুন!

    উপসংহার

    আপনার পরিবারে একজন নতুন সদস্য এলে ত খুবই আনন্দের মুহূর্ত হয় বটেই। পাশাপাশি আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো আপনার শিশুর সাথে বন্ধন তৈরি করার অন্যতম উপায়। আবারও একজন নতুন মা প্রথম দিকে কিছু অসুবিধার মুখোমুখি হতে পারেন। তবে এই যাত্রাটি নিশ্চয়ই অনেক হাসি, আনন্দ ও খুশি এনে দেবে।

    আপনার প্রসবের পরে কিছু ছোটখাটো সমস্যা হতে পারে যেমন ব্রেস্ট লিকেজ। এমন কি আপনার জামাকাপড়ে দুধের দাগ সামান্য লজ্জাজনক হতে পারে। এই সকল ক্ষেত্রে একটি ভালো মানের নার্সিং প্যাড বেছে নিলে স্তন্যপান করানো সংক্রান্ত অধিকাংশ সমস্যার সমাধান হয়ে যায়। এবং বর্তমানে বহু ব্র্যান্ড নানা রকম ডিজাইনের নার্সিং প্যাড তৈরি করছে, যা বিভিন্ন অনুষ্ঠানের জন্যে উপযোগী। তাই আপনার আর দু'বার ভাবা উচিত নয়, এবং আজই একটি রিইউসেবল নার্সিং প্যাড বেছে নেওয়া উচিত!

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Parna Chakraborty

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.