hamburgerIcon
login
STORE

VIEW PRODUCTS

ADDED TO CART SUCCESSFULLY GO TO CART

Article Continues below advertisement

  • Home arrow
  • Weight Loss arrow
  • আপনার প্রাক-গর্ভাবস্থার পছন্দের পোশাকগুলিতে ফিট করার লক্ষ্যটি কীভাবে অর্জন করবেন? arrow

In this Article

    আপনার প্রাক-গর্ভাবস্থার পছন্দের পোশাকগুলিতে ফিট করার লক্ষ্যটি কীভাবে অর্জন করবেন?

    Weight Loss

    আপনার প্রাক-গর্ভাবস্থার পছন্দের পোশাকগুলিতে ফিট করার লক্ষ্যটি কীভাবে অর্জন করবেন?

    3 November 2023 আপডেট করা হয়েছে

    Article Continues below advertisement

    মা হওয়ার রোমাঞ্চ এবং উত্তেজনা কে কোনোভাবেই প্রতিরোধ করা যায় না। তবে কিভাবে গর্ভাবস্থার পর আবার আগের অবস্থায় ফিরে আসা যায় সে প্রশ্নটিও অনিবার্য। অনেক বিশেষজ্ঞ প্রমাণ করেছেন যে কিছু মায়েরা গর্ভাবস্থার পরে দ্রুত তাদের পেটের চর্বি ঝরিয়ে ফেলেন এবং পূর্বের আকৃতি ফিরে পান। প্রসবের পর সতর্কতার সঙ্গে ওজন কমানর ডায়েট এবং উপযুক্ত ব্যায়াম তাদের আবার আগের অবস্থায় ফিরে যেতে সাহায্য করে। তাছাড়া শারীরিক দিক থেকে পাওয়া জেনেটিক আশীর্বাদও তাদের এ বিষয়ে সহয়তা প্রদান করে। উদাহরণস্বরূপ, ডাচেস কেট তার স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের দিন থেকেই নিজেকে ক্রীড়া কার্যক্রমে জড়িত করার জন্য সম্ভবত তাকে তার গর্ভাবস্থার পরে দ্রুত তার আগের চেহারা ফিরে পেতে সাহায্য করেছে।

    প্রাক-গর্ভাবস্থার পোশাকে ফিট করার লক্ষ্য অর্জনের কৌশলগুলি কী কী?

    এটি একটি দীর্ঘমেয়াদী লক্ষ্য। তাই, গর্ভাবস্থার পরে বেশ খানিকটা ওজন কমাতে চাওয়া মায়েদের একই সাথে ধৈর্যশীল এবং অনুপ্রাণিত হওয়া উচিত। সবার শারীরিক গঠন এক নয় তাই গর্ভাবস্থার আগের চেহারা ফিরে পাওয়ার জন্য বিভিন্ন সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে এ বিষয়ে অগ্রসর হতে হবে। সুতরাং, প্রাক-গর্ভাবস্থার শরীর ফিরে পাওয়ার জন্য এখানে কিছু সহজ কৌশল রয়েছে যা সমস্ত নতুন মায়েদের অনুসরণ করা প্রয়োজন।

    ছোট ছোট পদক্ষেপ নিন: নতুন মায়েদের এই গুরুত্বপূর্ণ বিষয়টা সবসময় মাথায় রাখা উচিত। প্রসবের পর শরীরের স্বাভাবিক অবস্থা ফিরে পেতে অত্যধিক কাজ অথবা ব্যায়াম করা কখনই উচিত নয় ।এতে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে যা মায়েদের প্রসবোত্তর ওজন কমানোর কৌশল চালিয়ে যেতে নিরুৎসাহিত করতে পারে ।

    সামঞ্জস্যতা: ছোট পদক্ষেপ নেওয়া তাৎপর্যপূর্ণ,এবং তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়াও সমানভাবে প্রয়োজনীয়। যদি মায়েরা সুপারিশকৃত ৩০ বা ৪৫ মিনিটের চেয়ে মাত্র ২০ মিনিট ব্যায়াম পরিচালনা করতে পারেন, তাহলে এই অল্প সময়ের জন্য প্রতিদিন ধারাবাহিকভাবে অনুশীলন করার কারণে অনেক বেশি ফল পেতে পারেন। এটি একটি প্রধান প্রসবোত্তর ওজন কমানোর টিপ যা মায়েদের অনুসরণ করা উচিত।

    একটি লক্ষ্য নির্ধারণ করুন: ওজন হ্রাস একটি কঠিন যাত্রা। অতএব, এর জন্য একটি নির্দিষ্ট লক্ষ্য প্রয়োজন যা কঠোরভাবে অনুসরণ করা উচিত। উদাহরণস্বরূপ, মায়েরা তাদের স্বাস্থ্যের উপর নির্ভর করে ২ কিলো বা ৪ কিলো বা তার বেশি ওজন কমানোর জন্য একটি মাসিক লক্ষ্য নির্ধারণ করতে পারেন। এটি তাদের লক্ষ্যগুলি ধীরে ধীরে এবং সফলভাবে অর্জন করতে উপরের দুটি পয়েন্ট বজায় রাখার অনুমতি দেবে।

    Article continues below advertisment

    মনকে শান্ত করুন: যখন ওজন কমানোর জন্য একটি লক্ষ্য থাকে, তখন মনকে শান্ত রাখা এবং নিজের উপর বিশ্বাস রাখা গুরুত্বপূর্ণ। প্রত্যাশিত ফলাফল না পাওয়া নিয়ে আতঙ্কিত হওয়া বা ব্যায়াম করার নিয়ম যদি মিস হয়ে যায় তার জন্য উদ্বিগ্ন হওয়া বা এমন কোন খাবার দাবার খাওয়া উচিত নয় যা শরীরের ক্ষতি করতে পারে। মায়েদের উচিত প্রতিটা খুশির মুহূর্ত উপভোগ করা। প্রসবোত্তর ওজন কমানোর লক্ষ্য অর্জনের জন্য মন কে শান্ত রাখা একান্ত জরুরী।।

    কখনও তুলনা করবেন না: মায়েদের অন্য মায়েদের সাথে নিজেদের তুলনা করা উচিত নয়, তারা যেই হোক না কেন। সবার শারীরিক গঠন এক নয় তাই শরীরের চর্বি বাড়ানো এবং ঝরানোর জন্য প্রত্যেকেরই কিছু নিজস্ব সময় প্রয়োজন হয়। । কারো কারো হয়তো খুব বেশি ওয়ার্কআউটের প্রয়োজন নাও হতে পারে এবং অনায়াসে ফলাফল অর্জন করতে পারে, অন্যদেরকে তাদের প্রসবোত্তর ওজন কমানোর লক্ষ্য অর্জনের জন্য অনেকটা সময় ব্যয় করতে হতে পারে। যাইহোক, একে অপরের সাথে তুলনা করা শুধুমাত্র উৎসাহহীনতা সৃষ্টি করবে যা ফলস্বরূপ অসফল ফলাফলের দিকে তাদের নিয়ে যায়।

    নিজেকে চ্যালেঞ্জ করুন: মায়েদের এটি ধীরে ধীরে বোঝা উচিত, নিজেকে চ্যালেঞ্জ করাও তাদের লক্ষ্য পূরণের জন্য প্রয়োজনীয় প্রসবোত্তর ওজন কমানোর টিপসের মধ্যে একটি। মায়েরা স্বাস্থ্য গোষ্ঠীর একটি অংশ হতে পারে যারা খাদ্য, যোগব্যায়াম, এবং অন্যান্য সহায়ক কার্যকলাপের সাথে জড়িত সাপ্তাহিক বা মাসিক চ্যালেঞ্জ পরিচালনা করে। যখন এই ক্রিয়াকলাপগুলি উৎসাহের সাথে করা হয়, এটি অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় ফলাফল সরবরাহ করে।

    বিশেষজ্ঞের পরামর্শ নিন: মা হিসেবে, পুষ্টি এবং ওজন কমানোর বিশেষজ্ঞদের কাছ থেকে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। তারা প্রয়োজনীয় সমস্ত দিক বিশ্লেষণ করে আদর্শ প্রসবোত্তর ওজন হ্রাস ডায়েট চার্টের পরামর্শ দেন যা একজন মায়ের স্বাস্থ্যের অবস্থার ইতিহাস এবং সাম্প্রতিক প্রসবের অবস্থার সাথে মেলে। উপরন্তু, তারা নতুন মায়েদের জন্য বিভিন্ন করণীয় কাজ করার পরামর্শ দেন যা অপ্রয়োজনীয় দুর্ঘটনা এড়াতে সাহায্য করে।

    উপরে উল্লিখিত এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি ছাড়াও, মায়েদের খাদ্য তালিকার দিকেও লক্ষ্য রাখা প্রয়োজন। স্বাস্থ্যকর এবং জৈব খাবার খাওয়া সেই প্রাক-গর্ভাবস্থার পোশাকগুলিতে ফিট করার নির্ধারিত লক্ষ্য অর্জনের সর্বোত্তম উপায়। বাদাম, প্রোটিন, ভিটামিন এবং আয়রনের সাথে তাজা ফল ও শাকসবজির অন্তর্ভুক্তি শরীরের শক্তি এবং ওজন কমানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। একটি ভাল খাদ্যাভ্যাস বজায় রাখার সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর উপায় হল প্রয়োজনীয় কোন খাবার কখন খাওয়া দরকার সে ব্যাপারে একটি ট্র্যাকার বজায় রাখা।

    Article continues below advertisment

    যে কোনো প্রসবোত্তর ওজন কমানোর জন্য পর্যাপ্ত পরিমাণ পানীয় জল গ্রহণ আরেকটি অপরিহার্য বিষয়। এগুলি কেবল শরীরকে হাইড্রেট করে না, পর্যাপ্ত জল পান করা মায়েদের গর্ভাবস্থার পরবর্তী উজ্জ্বলতা বজায় রাখতে এবং ওজন হ্রাস করতে সহায়তা করে।

    উপসংহার

    প্রতিটি ওজন কমানোর যাত্রা, বিশেষ করে প্রসবোত্তর ওজন হ্রাসের প্রক্রিয়াটি অত্যন্ত আনন্দ এবং উৎসাহের সাথে সম্পন্ন করা উচিত। একজন নতুন মা প্রসবের পরে বাকি সমস্ত কিছু উপভোগ করবে এবং তাই, ওজন কমানোর এই যাত্রাকেু আনন্দদায়ক করে তোলার জন্য এই টিপস গুলি দুর্দান্ত ফলাফল পেতে সাহায্য করবে।

    মাতৃত্ব, পিতামাতা এবং শিশুর যত্ন সম্পর্কে এরকম আরও আকর্ষণীয় বিষয় পড়ুন। এছাড়াও আপনি বিভিন্ন শ্রেণীর মা এবং শিশুদের জন্য পণ্য কিনতে আমাদের সংগ্রহ অন্বেষণ করতে পারেন।

    Is this helpful?

    thumbs_upYes

    thumb_downNo

    Written by

    Nandini Majumdar

    Get baby's diet chart, and growth tips

    Download Mylo today!
    Download Mylo App

    RECENTLY PUBLISHED ARTICLES

    our most recent articles

    Mylo Logo

    Start Exploring

    wavewave
    About Us
    Mylo_logo

    At Mylo, we help young parents raise happy and healthy families with our innovative new-age solutions:

    • Mylo Care: Effective and science-backed personal care and wellness solutions for a joyful you.
    • Mylo Baby: Science-backed, gentle and effective personal care & hygiene range for your little one.
    • Mylo Community: Trusted and empathetic community of 10mn+ parents and experts.